ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান (ত্শেমোনলিং রিনপোছে)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান (তিব্বতি: ངག་དབང་བློ་བཟང་བསྟན་པའི་རྒྱལ་མཚནওয়াইলি: ngag dbang blo bzang bstan pa'i rgyal mtshan) (১৮৬৪-১৯১৯) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের দ্গা'-ল্দান বৌদ্ধবিহারের সাতাশিতম দ্গা'-ল্দান-খ্রি-পা বা প্রধান ছিলেন। তিনি ১৯১০ থেকে ১৯১২ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিব্বতের রাজপ্রতিনিধি পদে দায়িত্ব পালন করেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান ১৮৬৪ খ্রিষ্টাব্দে তিব্বতের আমদো অঞ্চলের চো-নে (ওয়াইলি: co ne) নামক স্থানে জন্মগ্রহণ করেন। শৈশবে তাকে ঙ্গাগ-দ্বাং-'জাম-দ্পাল-ত্শুল-খ্রিম্স-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: ngag dbang 'jam dpal tshul khrims rgya mtsho) নামক তিয়াত্তরতম দ্গা'-ল্দান-খ্রি-পার পুনর্জন্ম রূপে চিহ্নিত করা হয়। তিনি সে-রা বৌদ্ধবিহার বিশ্ববিদ্যালয় এবং গ্যুতো তন্ত্র মহাবিদ্যালয় থেকে শিক্ষালাভ করেন। পরবর্তীকালে তিনি গ্যুতো তন্ত্র মহাবিদ্যালয় এবং দ্গা'-ল্দান বৌদ্ধবিহারের শার-র্ত্সে (ওয়াইলি: shar rtse) মহাবিদ্যালয়ের প্রধানের দায়িত্ব লাভ করেন। ১৯০৭ খ্রিষ্টাব্দে তিনি দ্গা'-ল্দান বৌদ্ধবিহারের সাতাশিতম প্রধানের দায়িত্ব গ্রহণ করেন এবং এই পদে তিনি সাত বছর থাকেন। ১৯১০ খ্রিষ্টাব্দে মাঞ্চু সেনাপতি ঝাও এর্ফেং (趙爾豊) চিং সম্রাটের প্রতিনিধি রূপে তার সেনাবাহিনী নিয়ে বিনা প্রতিরোধে লাসা অধিকার করেন। ত্রয়োদশ দলাই লামা গ্রেপ্তার হওয়ার আশঙ্কায় ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শানকে তিব্বতের রাজপ্রতিনিধি নিযুক্ত করে লাসা ছেড়ে ভারত পালিয়ে যান।[১][২] ১৯১২ খ্রিষ্টাব্দে চিং রাজবংশের পতন হলে ত্রয়োদশ দলাই লামা পুনরায় লাসা ফিরে আসলে ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান তিব্বতের রাজপ্রতিনিধি পদ থেকে অব্যাহতি নিয়ে তিব্বতের শাসনক্ষমতা দলাই লামার ওপর ন্যস্ত করেন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. French, Patrick. Younghusband: The Last Great Imperial Adventurer, p. 258. (1994). Reprint: Flamingo, London. আইএসবিএন ৯৭৮-০-০০-৬৩৭৬০১-৯.
  2. Shakya, Tsering (May 2013)। "The Thirteenth Dalai Lama, Tubten Gyatso"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-18-08  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. Chhosphel, Samten (ফেব্রুয়ারি ২০১১)। "The Third Tsemonling, Ngawang Lobzang Tenpai Gyeltsen"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ ২০১৪-০৮-১৯ 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Goldstein, Melvyn. 1989. A History of Modern Tibet, 1913-1951. Berkeley: University of California Press, pp. 51–58.
  • Shakabpa, Tsepon. 1967. Tibet: A Political History. New Haven: Yale University Press, pp. 227–245.
  • Tsering Shakya. 2005. "The Thirteenth Dalai Lama, Tubten Gyatso." In Brauen, Martin, ed. The Dalai Lamas: A Visual History. London: Serindia, pp. 137–161.
পূর্বসূরী
ব্লো-ব্জাং-র্গ্যাল-ম্ত্শান
ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান
সাতাশিতম দ্গা'-ল্দান-খ্রি-পা
উত্তরসূরী
ম্খ্যেন-রাব-য়োন-তান-র্গ্যা-ম্ত্শো
পূর্বসূরী
ঙ্গাগ-দ্বাং-'জাম-দ্পাল-ত্শুল-খ্রিম্স-র্গ্যা-ম্ত্শো
ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান
তৃতীয় ত্শে-স্মোন-গ্লিং রিন-পো-ছে
উত্তরসূরী
ব্লো-ব্জাং-ত্শে-গ্রুব
পূর্বসূরী
ব্লো-ব্জাং-র্গ্যাল-ম্ত্শান
ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান
তিব্বতের রাজপ্রতিনিধি

১৯১০-১৯১২
উত্তরসূরী
থুব-ব্স্তান-'জাম-দ্পাল-য়ে-শেস-র্গ্যাল-ম্ত্শান