ঙ্গাগ-দ্বাং-রিন-ছেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ঙ্গাগ-দ্বাং-রিন-ছেন (তিব্বতি: ངག་དབན་རིན་ཆེནওয়াইলি: ngag dban rin chen) ১৭০৩ খ্রিষ্টাব্দ থেকে ১৭০৬ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিব্বতের রাজপ্রতিনিধি ছিলেন।

সংক্ষিপ্ত পরিচিতি[সম্পাদনা]

ঙ্গাগ-দ্বাং-রিন-ছেন তিব্বতের রাজপ্রতিনিধি সাংস-র্গ্যাস-র্গ্যা-ম্ত্শোর (ওয়াইলি: sangs rgyas rgya mtsho) জ্যৈষ্ঠ পুত্র ছিলেন। ১৭০৩ খ্রিষ্টাব্দে সাংস-র্গ্যাস-র্গ্যা-ম্ত্শো তিব্বতের রাজপ্রতিনিধির পদ থেকে অবসর নেন ও তার উত্তরাধিকারী হিসেবে এই পদে ঙ্গাগ-দ্বাং-রিন-ছেনকে দায়িত্ব প্রদান করেন। কোশোত মঙ্গোল নেতা ল্হাজাং খানের এবং সাংস-র্গ্যাস-র্গ্যা-ম্ত্শোর মধ্যে বিবাদের ফলে ল্হাজাং খান ১৭০৬ খ্রিষ্টাব্দে তাকে হত্যা করেন এবং ষষ্ঠ দলাই লামা সহ ঙ্গাগ-দ্বাং-রিন-ছেনকে তিব্বত থেকে নির্বাসিত করে বেইজিং পাঠিয়ে দেন। ষষ্ঠ দলাই লামা পথেই মারা গেলেও ঙ্গাগ-দ্বাং-রিন-ছেন মঙ্গোলিয়ার দোলোন-নোর নামক স্থানে বসবাস শুরু করেন। ১৭১৭ খ্রিষ্টাব্দে তিনি তিব্বতের আমদো অঞ্চলে ফিরে আসেন ও সেখানে সপ্তম দলাই লামার সঙ্গে তার সাক্ষাৎকার ঘটে। তার পরবর্তী জীবন সম্বন্ধে বিশেষ কিছু জানা যায় না।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Eugene Bates, Nathan (2014-05)। "Ngawang Rinchen"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-07-26  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Petech, Luciano. 1966. "Notes on Tibetan History of the 18th Century." T'ong Pao, vol. 52, no. 4/5, p. 270.
  • Petech, Luciano. 1972. China and Tibet in the Early 18th Century: History of the Establishment of Chinese Protectorate in Tibet. Leiden: E.J. Brill, pp. 10, 17.
  • Sum-pa Mkhan-po Ye-'ses-dpal-'byor. 1969. The Annals of Kokonor, trans. H.C. Yang. Bloomington: Indiana University Press, p. 438.
পূর্বসূরী
সাংস-র্গ্যাস-র্গ্যা-ম্ত্শো
ঙ্গাগ-দ্বাং-রিন-ছেন
তিব্বতের রাজপ্রতিনিধি
উত্তরসূরী
---