ব্লো-গ্রোস-ছোস-স্ক্যোং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্লো-গ্রোস-ছোস-স্ক্যোং (তিব্বতি: བློ་གྲོས་ཆོས་སྐྱོངওয়াইলি: blo gros chos skyong) (১৩৮৯-১৪৬৩) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের দ্গা'-ল্দান বৌদ্ধবিহারের পঞ্চম দ্গা'-ল্দান-খ্রি-পা বা প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত পরিচয়[সম্পাদনা]

ব্লো-গ্রোস-ছোস-স্ক্যোং ১৩৮৯ খ্রিষ্টাব্দে তিব্বতের গ্ত্সাং অঞ্চলের য়াকদে নামক স্থানে জন্মগ্রহণ করেন। শৈশবে তাকে ছোস-লুং-ত্শোগ্স-পা (ওয়াইলি: chos lung tshogs pa) নামক বৌদ্ধবিহারে এনে ধর্মশিক্ষাদান করা হয়। তিনি ত্সোং-খা-পা-ব্লো-ব্জাং-গ্রাগ্স-পা, র্গ্যাল-ত্শাব-র্জে-দার-মা-রিন-ছেন, ম্খাস-গ্রুব-র্জে-দ্গে-লেগ্স-দ্পাল-ব্জাং প্রভৃতি বিখ্যাত দ্গে-লুগ্স সম্প্রদায়ের বৌদ্ধ পন্ডিতদের নিকট শিক্ষালাভ করেন। তিনি কালচক্র তন্ত্র সম্বন্ধে ব্যুৎপত্তি লাভ করে ঐ বিষয়ের ওপর দুস-'খোর-তিক-ছেন (ওয়াইলি: dus 'khor tik chen) নামক গ্রন্থ রচনা করেন। ১৪৫০ খ্রিষ্টাব্দে দ্গা'-ল্দান বৌদ্ধবিহারের চতুর্থ দ্গা'-ল্দান-খ্রি-পা লো-ছেন-লেগ্স-পা-র্গ্যাল-ম্ত্শানের মৃত্যু হলে তিনি পরবর্তী দ্গা'-ল্দান-খ্রি-পা নির্বাচিত হন। তার উল্লেখযোগ্য শিষ্যরা হলেন গ্ত্সাং-ছুং-ছোস-গ্রাগ্স (ওয়াইলি: gtsang chung chos grags), প্রথম 'ফাগ্স-পা-ল্হা (ওয়াইলি: 'phags pa lha) 'ফাগ্স-পা-ব্দে-ছেন-র্দো-র্জে (ওয়াইলি: 'phags pa bde chen rdo rje) ও ব্ক্রা-শিস-ল্হুন-পো বৌদ্ধবিহারের দ্বিতীয় প্রাধান পান-ছেন-ব্জাং-পো-ব্ক্রা-শিস (ওয়াইলি: paN chen bzang po bkra shis) প্রভৃতি।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chhosphel, Samten (2010-08)। "The Fifth Ganden Tripa, Lodro Chokyong"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
লো-ছেন-লেগ্স-পা-র্গ্যাল-ম্ত্শান
ব্লো-গ্রোস-ছোস-স্ক্যোং
পঞ্চম দ্গা'-ল্দান-খ্রি-পা
উত্তরসূরী
ছোস-ক্যি-র্গ্যাল-ম্ত্শান