য়ে-শেস-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-ম্গোন-পো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
য়ে-শেস-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-ম্গোন-পো

য়ে-শেস-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-ম্গোন-পো (তিব্বতি: ཡེ་ཤེས་བློ་བཟང་བསྟན་པའི་མགོན་པོ་ওয়াইলি: ngag dbang dpal ldan chos kyi rgyal mtshan) (১৭৬০-১৮১০) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের অষ্টম র্তা-ত্শাগ-র্জে-দ্রুং উপাধিধারী বৌদ্ধ লামা ছিলেন। তিনি ১৭৮৯ খ্রিষ্টাব্দ থেকে ১৮১০ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিব্বতের রাজপ্রতিনিধি ছিলেন।

প্রথম জীবন[সম্পাদনা]

য়ে-শেস-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-ম্গোন-পো ১৭৬০ খ্রিষ্টাব্দে তিব্বতের খামস অঞ্চলের স্পো-বো (ওয়াইলি: spo bo) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল র্গ্যা-রা-দার-লু-ত্শে-রিং (ওয়াইলি: spo bo) এবং মাতার নাম ছিল জ্লা-বা-বু-খ্রিদ (ওয়াইলি: zla ba bu khrid)। পাঁচ বছর বয়সে তাকে ব্লো-ব্জাং-দ্পাল-ল্দান-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: blo bzang dpal ldan rgyal mtshan) নামক সপ্তম র্তা-ত্শাগ-র্জে-দ্রুং উপাধিধারী বৌদ্ধ লামার পুনর্জন্ম রূপে চিহ্নিত করা হয়। এরপর দ্পা'-শোদ (ওয়াইলি: dpa' shod) বৌদ্ধবিহারে দ্জা-সাগ-দ্পাল-ল্দান-গ্রাগ্স-পা (ওয়াইলি: dza sag dpal ldan grags pa) নামক বৌদ্ধ ভিক্ষুর অধীনে তার শিক্ষা শুরু হয়। বারো বছর বয়সে তিনি চীন-মঙ্গোলিয়া সীমান্তে অবস্থিত চেংদে নামক স্থানে যাত্রা করে রোল-পা'ই-র্দো-র্জে (ওয়াইলি: rol pa'i rdo rje) নামক তৃতীয় ল্চাং-স্ক্যা হো-থোগ-থু (ওয়াইলি: lcang skya ho thoh thu) উপাধিধারী লামার সান্নিধ্যে আসেন এবং তার নিকট শিক্ষার্থীর শপথ গ্রহণ করেন। ১৭৭২ খ্রিষ্টাব্দে তিনি চিং সম্রাট চিয়ানলোংয়ের সভায় সম্রাটের অনুগ্রহ ও বিভিন্ন সুযোগ সুবিধা লাভ করেন। ১৭৭৪ খ্রিষ্টাব্দ থেকে তিনি চেংদে অঞ্চলে অবস্থিত ব্ক্রা-শিস-ল্হুন-পো (ওয়াইলি: bkra shis lhun po) বৌদ্ধবিহারের প্রধান ব্লো-ব্জাং-জাম-'দ্পালের (ওয়াইলি: blo bzang 'jam dpal) নিকট শিক্ষালাভ করেন। ১৭৮১ খ্রিষ্টাব্দে তিনি লাসা যাত্রা করে দ্রেপুং বৌদ্ধবিহার বিশ্ববিদ্যালয়ের গোমাং মহাবিদ্যালয়ে আট বছর ধরে শিক্ষালাভ করেন। এই সময় অষ্টম দলাই লামা, দ্কোন-ম্ছোগ-'জিগ্স-মেদ-দ্বাং-পো (ওয়াইলি: dkon mchog 'jigs med dbang po) নামক দ্বিতীয় 'জাম-দ্ব্যাংস-ব্ঝাদ-পা (ওয়াইলি: 'jam dbyangs bzhad pa), ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং (ওয়াইলি: ngag dbang blo bzang) প্রভৃতি বিখ্যাত লামারা তার উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন। ১৭৮২ খ্রিষ্টাব্দে অষ্টম দলাই লামা তাকে ভিক্ষুর শপথ দান করেন।[১]

তিব্বতের রাজপ্রতিনিধিত্ব[সম্পাদনা]

১৭৮৬ খ্রিষ্টাব্দে ঙ্গাগ-দ্বাং-ত্শুল-খ্রিম্স (ওয়াইলি: ngag dbang tshul khrims) নামক প্রথম ত্শে-স্মোন-গ্লিং রিন-পো-ছে উপাধিধারী লামকে চিং সম্রাট চিয়ানলোং তিব্বতের রাজপ্রতিনিধি পদ থেকে সরে আসার নির্দেশ দিয়ে বেজিং ডেকে নেন। যদিও এই সময় অষ্টম দলাই লামা তিব্বতের শাসনক্ষমতা গ্রহণ করেছিলেন, কিন্তু চিয়ানলোং তার রাজনৈতিক দক্ষতার ওপর আস্থা রাখতে পারেননি। ১৭৮৯ খ্রিষ্টাব্দের ২৬শে মে চিয়ানলোংয়ের আস্থাভাজন হওয়ার সুবাদে য়ে-শেস-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-ম্গোন-পোকে পরবর্তী তিব্বতের রাজপ্রতিনিধি পদে দায়িত্ব দেওয়া হয় এবং চিং রাজসভা থেকে তাকে বিলিকেতু (畢里克圖) উপাধি প্রদান করা হয়। চিয়ানলোং তাকে সমস্ত রাজনৈতিক ব্যাপারে অষ্টম দলাই লামাকে সহায়তা করার নির্দেশ দেন। কিন্তু ১৭৯০ খ্রিষ্টাব্দের ২৮শে সেপ্টেম্বর চিয়ানলোং তার ওপর আস্থা হারিয়ে তাকে তিব্বতের রাজপ্রতিনিধি পদ থেকে সরিয়ে দেন এবং ঙ্গাগ-দ্বাং-ত্শুল-খ্রিম্সকে দায়িত্ব নেওয়ার নির্দেশ দেন। কিন্তু দায়িত্ব নেওয়ার মাত্র চার মাসের মধ্যে ১৭৯১ খ্রিষ্টাব্দে ঙ্গাগ-দ্বাং-ত্শুল-খ্রিম্স মৃত্যুবরণ করলে য়ে-শেস-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-ম্গোন-পো পুনরায় এই পদের দায়িত্ব লাভ করেন। য়ে-শেস-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-ম্গোন-পো ১৭৯৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত ল্হাগ-স্গো-খাং-গ্সার (ওয়াইলি: lhag sgo khang gsar) প্রাসাদে বাস করতেন কিন্তু ১৭৯৪ খ্রিষ্টাব্দে চিয়ানলোং লাসা শহরে পোতালা প্রাসাদের নিকটে কুন-ব্দে-গ্লিং বৌদ্ধবিহার (ওয়াইলি: kun bde gling) প্রতিষ্ঠা করে তাকে উৎসর্গ করলে এই মন্দির পরবর্তীকালে র্তা-ত্শাগ-র্জে-দ্রুং উপাধিধারী অবতারী বৌদ্ধ লামাদের মূল নিবাসস্থল হয়ে ওঠে।[১]

নবম দলাই লামা চিহ্নিতকরণ[সম্পাদনা]

১৮০৪ খ্রিষ্টাব্দে অষ্টম দলাই লামা মৃত্যুবরণ করলে, য়ে-শেস-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-ম্গোন-পোর তৎপরতায় পরবর্তী দলাই লামা নির্বাচনের পদ্ধতি হিসেবে চিয়ানলোং প্রবর্তিত লটারির মাধ্যমে অবতারী লামার পুনর্জন্ম চিহ্নিতকরণ পদ্ধতি বা গ্সের-বুম-স্ক্রুগ-পা (ওয়াইলি: gser bum skrug pa) পদ্ধতিকে এড়িয়ে যাওয়া সম্ভব হয়। তিনি ১৮০৮ খ্রিষ্টাব্দে লুং-র্তোগ্স-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: lung rtogs rgya mtsho) নামক এক শিশুকে নবম দলাই লামা হিসেবে চিহ্নিত করেন। জোখাং মন্দিরে প্রাপ্ত চিং সম্রাট জিয়াচিং (嘉慶) দ্বারা উৎকীর্ণ একটি শিলালিপিতে নবম দলাই লামা চিহ্নিতকরণের ব্যাপারে গ্সের-বুম-স্ক্রুগ-পা পদ্ধতিকে ব্যবহার না করার কথা স্বীকার করা হয়েছে।[১][২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Flora, Liz (জানুয়ারি ২০১৪)। "The Eighth Tatsak Jedrung, Yeshe Lobzang Tenpai Gonpo"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ ২০১৪-০৬-২৯ 
  2. Maher, Derek. 2005. "The Ninth Dalai Lama, Lungtok Gyatso." In Brauen, Martin, ed. The Dalai Lamas: A Visual History. London: Serindia, pp. 129-131.

আরো পড়ুন[সম্পাদনা]

  • Karsten, Joachim G. “On the Monastic Archives of Kun-bde gling, Lhasa, Including a Preliminary Analytical Historical Study of the Monastery Itself.” University of Bonn. https://web.archive.org/web/20160304001212/http://www.dtab.uni-bonn.de/articles/kunling.htm.
  • Petech, Luciano. 1959. “The Dalai Lamas and Regents of Tibet: A Chronological Study.” T'oung Pao, vol. 47, pp. 368–394.
  • Richardson, Hugh. 1974. Ch'ing Dynasty Inscriptions at Lhasa. Roma: Istituto italiano per il Medio ed Estremo Oriente.
  • Shakabpa, Tsepon W.D. 2010. One Hundred Thousand Moons: An Advanced Political History of Tibet, Volume 1-2. Boston: Brill.
  • Smith, E. Gene. 1969. “Introduction.” Collected Works of Thu'u-bkwan-blo-bzang-chos-kyi-nyi-ma, vol 1, edited by Ngawang Gelek Demo. New Delhi: Gutenberg Printing Press.
  • Tu Xia. 2001. “Chang du Qing dai de si da hutuketu” 昌都清代的四大呼图克图 [The Four Major Hutuketus of Chab mdo During the Qing Dynasty]. Zhonguo Zangxue vol. 4, pp. 39–51. (চীনা)
  • Ya Hanzhang. 1991. The Biographies of the Dalai Lamas. Beijing: Foreign Languages Press.
পূর্বসূরী
ব্লো-ব্জাং-দ্পাল-ল্দান-র্গ্যাল-ম্ত্শান
য়ে-শেস-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-ম্গোন-পো
অষ্টম র্তা-ত্শাগ-র্জে-দ্রুং
উত্তরসূরী
ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান
পূর্বসূরী
ঙ্গাগ-দ্বাং-ত্শুল-খ্রিম্স
য়ে-শেস-ব্লো-ব্জাং-ব্স্তান-পা'ই-ম্গোন-পো
তিব্বতের রাজপ্রতিনিধি

১৭৮৯-১৮১০
উত্তরসূরী
ব্লো-ব্জাং-থুব-ব্স্তান-'জিগ্স-মেদ-র্গ্যা-ম্ত্শো