খুলনা জংশন রেলওয়ে স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খুলনা জংশন রেলওয়ে স্টেশন
বাংলাদেশের রেলওয়ে স্টেশন
অবস্থানখুলনা জেলা খুলনা বিভাগ
 বাংলাদেশ
মালিকানাধীনবাংলাদেশ রেলওয়ে
পরিচালিতবাংলাদেশ রেলওয়ে
লাইনদর্শনা জংশন-খুলনা লাইন
প্ল্যাটফর্ম?
ট্রেন পরিচালকপশ্চিমাঞ্চল রেলওয়ে
নির্মাণ
গঠনের ধরনমানক
পার্কিংআছে
সাইকেলের সুবিধাআছে
প্রতিবন্ধী প্রবেশাধিকারআছে
ইতিহাস
চালু১৮৮৪
পরিষেবা
চালু
অবস্থান
মানচিত্র

খুলনা জংশন রেলওয়ে স্টেশন[১] বাংলাদেশের খুলনা জেলার একটি রেলওয়ে স্টেশন। এই স্টেশনের শাখা লাইন কোনো যাত্রীবাহী ট্রেনের জন্য নয়। খালিশপুর শিল্পাঞ্চলের লাইনের টেকঅফ পয়েন্ট এই স্টেশন।

ইতিহাস[সম্পাদনা]

পুরাতন রেলওয়ে স্টেশন।

বিশ্বজুড়ে পাটের ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য প্রধান পাট উৎপাদনকারী এলাকা ঢাকা এবং ময়মনসিংহ থেকে কলকাতা বন্দরে পাট সরবরাহ করার জন্য উন্নতমানের যোগাযোগ ব্যবস্থার প্রয়োজন দেখা দেয়। ১৮৮৫ সালে মূলত কাঁচা পাট নদীপথে কলকাতায় আনার জন্য ঢাকা স্টেট রেলওয়ে নামে খ্যাত ময়মনসিংহ থেকে ঢাকা হয়ে নারায়ণগঞ্জ পর্যন্ত ১৪৪ কিমি দীর্ঘ মিটারগেজ রেললাইন স্থাপন করা হয়। ক্রমান্বয়ে এটিকে ময়মনসিংহ থেকে জামালপুর হয়ে জগন্নাথগঞ্জ ঘাট এবং পরবর্তীকালে বাহাদুরাবাদ ঘাট পর্যন্ত বর্ধিত করা হয়। ১৮৮৭ সালে আরও ভাল ব্যবস্থাপনার লক্ষ্যে নর্দান বেঙ্গল রেলওয়ে এবং ঢাকা স্টেট রেলওয়েসহ কাউনিয়া থেকে কুড়িগ্রাম (ধরলা) পর্যন্ত ন্যারোগেজের (৭৬২ মিমি) রেললাইনকে ইস্টার্ন বেঙ্গল রেলওয়ের সঙ্গে একীভূত করা হয়। একই কারণে ১৮৮২-৮৪ সালের মধ্যে সেন্ট্রাল রেলওয়ে নামে পরিচিত বনগাঁ-যশোর-খুলনা ব্রডগেজ রেললাইন তৈরি করা হয়।[২] এসময় এই স্টেশন নির্মাণ করা হয়।

পরিষেবা[সম্পাদনা]

খুলনা জংশন রেলওয়ে স্টেশন দিয়ে যেসব ট্রেন চলাচল করে নিম্নে তা উল্লেখ করা হলো:

গুরুত্ব[সম্পাদনা]

এই রেলপথ খালিশপুর শিল্পাঞ্চলকে রেলপথে যুক্ত করেছে। এই পথ নগরীর কাশিপুরস্থ পদ্মা, মেঘনাযমুনা অয়েল কোম্পানীর খুলনা ডিপো পর্যন্ত গিয়েছে। প্রতিদিন রেলওয়ের একাধিক তেলবাহী ট্রেন এই পথে যাতায়াত করে। এটি বাংলাদেশ রেলওয়ের অন্যতম বৃহৎ রেলইয়ার্ড। এ ছাড়াও স্টেশনটিতে যাত্রীবাহী মহানন্দা এক্সপ্রেস ট্রেনটি যাত্রাবিরতি দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Khulna Junction Cabin Railway Station Map/Atlas BR/Bangladesh Zone - Railway Enquiry"indiarailinfo.com। সংগ্রহের তারিখ ২০২০-০২-১৬ 
  2. "রেলওয়ে - বাংলাপিডিয়া"bn.banglapedia.org। সংগ্রহের তারিখ ২০২০-০২-১৬