কুরুক্ষেত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
কুরুক্ষেত্র
শহর
Bronze Chariot with Lord Krishna and Arjuna in Kurukshetra.
Bronze Chariot with Lord Krishna and Arjuna in Kurukshetra.
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 479 নং লাইনে: নির্দিষ্ট অবস্থান মানচিত্রের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়নি। "মডিউল:অবস্থান মানচিত্র/উপাত্ত/India Haryana" বা "টেমপ্লেট:অবস্থান মানচিত্র India Haryana" দুটির একটিও বিদ্যমান নয়।
স্থানাঙ্ক: ২৯°৫৭′৫৭″ উত্তর ৭৬°৫০′১৩″ পূর্ব / ২৯.৯৬৫৭১৭° উত্তর ৭৬.৮৩৭০০৬° পূর্ব / 29.965717; 76.837006স্থানাঙ্ক: ২৯°৫৭′৫৭″ উত্তর ৭৬°৫০′১৩″ পূর্ব / ২৯.৯৬৫৭১৭° উত্তর ৭৬.৮৩৭০০৬° পূর্ব / 29.965717; 76.837006
দেশ  ভারত
রাজ্য হরিয়াণা
জেলা কুরুক্ষেত্র
আয়তন
 • মোট ১৫৩০ কিমি (৫৯০ বর্গমাইল)
জনসংখ্যা
 • মোট ৯,৬৪,৬৫৫
 • ঘনত্ব ৬৩০/কিমি (১৬০০/বর্গমাইল)
ভাষা
 • সরকারি হিন্দি
 • সরকারি আরো পাঞ্জাবী
সময় অঞ্চল IST (ইউটিসি+৫:৩০)
পিন 136118
টেলিফোন কোড 911744
আইএসও ৩১৬৬ কোড IN-HR
যানবাহন নিবন্ধন HR-07
ওয়েবসাইট kurukshetra.nic.in

কুরুক্ষেত্র একটি জায়গার নাম যেটা ঐতিহাসিক এবং ধার্মিক দিক থেকে গুরুত্বপূর্ণ। ইতিহাস অনুযায়ী এটি পাঞ্জাবের একটি জায়গা হলেও বর্তমানে জায়গাটি ভারতবর্ষের হরিয়ানা রাজ্যে অবস্থিত। মহাভারতের বর্ণনা অনুযায়ী, পান্ডব-কৌরবদের পূর্বপুরুষ রাজা কুরু এই জায়গাটির পত্তন করেন। এই জায়গাতেই মহাভারতের ধর্মযুদ্ধ হয়েছিল। ভাগবত গীতায় বলা হয়েছিল এই কুরুক্ষেত্রতেই[১]থানেসার বা স্থানেশ্বর শহরটি এই কুরুক্ষেত্রের কাছেই অবস্থিত। এখানে একটি শিব মন্দির রয়েছে, যেটিকে এই এলাকার প্রাচীনতম মন্দির বলে মনে করা হয়। এই জায়গাটি থেকে কয়েক কিলোমিটার দুরে অবস্থিত আমিন নামের এক কেল্লাকে মহাভারত-এর অভিমন্যু-র কেল্লা বলে অবিহিত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. History of Kurukhsetra