অম্বা (মহাভারত)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

অম্বা (দেবনাগরী:अम्बा) হলেন কাশীরাজের প্রথমা কন্যা । অপর দুই কন্যা হলেন যথাক্রমে অম্বিকাঅম্বালিকা । ইনি জন্মান্তরে রাজা দ্রুপদ এর কন্যা শিখণ্ডিনী রূপে জন্ম নেন যিনি পরবর্তীতে পুরুষত্ব প্রাপ্ত হয়ে শিখণ্ডী নামে পরিচিত হন ।

পূর্বকথা[সম্পাদনা]

ভীষ্ম অম্বা, অম্বিকা আর অম্বালিকাকে স্বয়ম্বর থেকে হরণ করছেন

সত্যবতীর সাথে শান্তনুর মিলনের ফলে চিত্রাঙ্গদবিচিত্রবীর্য নামে দুটি পুত্রের জন্ম হয় । চিত্রাঙ্গদ যুবক ও অবিবাহিত অবস্থায় গন্ধর্বরাজ চিত্রাঙ্গদের হাতে নিহত হন । কারণ তাদের দুজনার নাম এক হওয়ায় গন্ধর্বরাজ তাকে যুদ্ধে আহ্বান করেন । এরপর বিচিত্রবীর্য যৌবরাজ্যে অভিষিক্ত হলে ভীষ্ম তার বৈমাত্রেয় ভ্রাতার জন্য স্বয়ম্বরসভা হতে কাশীরাজের তিন কন্যাকে হরণ করে আনেন ।

অম্বার অনুরোধ[সম্পাদনা]

বিবাহের পূর্বে জ্যেষ্ঠা কন্যা অম্বা ভীষ্মকে বলেন যে তিনি পুর্বেই শাল্বরাজকে মনে মনে পতিত্বে বরণ করেছেন সুতরাং তাঁকে শাল্বের কাছেই যেতে দেওয়া হউক । ভীষ্ম তাঁর অনুরোধ শুনে তাঁকে শাল্বরাজের কাছে পাঠিয়ে দেন । কিন্তু অম্বা অপহৃতা হয়েছিলেন বলে শাল্ব তাঁকে বরণ করলেন না । তখন অম্বা ভীষ্মের বাল্যগুরু পরশুরাম এর শরণ নিলেন । গুরু আদেশ দিলেও ভীষ্ম কিছুতেই অম্বাকে বিয়ে করতে সম্মত হলেন না । গুরুর কথা অমান্য করায় তাঁদের দুজনার মধ্যে ঘোর যুদ্ধ হল এবং পরশুরাম পরাজিত হলেন ।

অম্বার তপস্যা ও বরলাভ[সম্পাদনা]

অম্বা এবার ভীষ্মবধে দৃঢ়সংকল্প হয়ে মহাদেব এর তপস্যা আরম্ভ করলেন । তাঁর তপস্যায় প্রীত হয়ে মহাদেব বর দিলেন " তুমি জন্মান্তরে দ্রুপদ গৃহে ক্লীবরূপে জন্ম নিয়ে ভীষ্মবধের কারণ হবে ।" এই বর পেয়ে অম্বা চিতাগ্নিতে প্রাণ ত্যাগ করলেন । পরজন্মে অম্বা প্রথমে দ্রুপদ কন্যা শিখণ্ডিনী হয়ে জন্মান এবং স্থুণাকর্ণ নামে এক যক্ষের সাথে লিঙ্গ বিনিময় করে পুরুষ হন ।

অম্বার ইচ্ছাপূরণ[সম্পাদনা]

কুরুক্ষেত্রের যুদ্ধে ভীষ্মবধের জন্য অর্জুন কৃষ্ণ এর পরামর্শমত শিখণ্ডীকে নিজের রথের সামনে রেখে ভীষ্মের সম্মুখীন হন । ভীষ্মের প্রতিজ্ঞা ছিল নপুংসক দেখলে ধনুক ত্যাগ করবেন । এজন্য শিখণ্ডীকে দেখে তিনি অস্ত্র ত্যাগ করেন এবং অর্জুনের শরে শরশয্যায় মৃতকল্প হয়ে পড়ে থাকেন ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • মহাভারত - রাজশেখর বসু
  • পৌরাণিক অভিধান - সুধীরচন্দ্র সরকার