উইকিপিডিয়া আলোচনা:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১/সংগ্রহশালা ১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ নিবন্ধন প্রসঙ্গে

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ এ

এই তিনটি নিবন্ধন অনুবাদ করতে চাই

Maifeeulasad (আলাপ) ০৬:১৫, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

অ্যাকাউন্ট ওপেন জনিত সমস্যা

আমি অমর একুশে নিবন্ধন প্রতিযোগিতা 2021 এ অংশগ্রহণ করতে চাই । এর জন্য আমি অংশগ্রহণের তালিকায় নিজের নাম সংযুক্ত করেছি, কিন্তু সেটি লাল অক্ষরে দেখাচ্ছিলো এজন্য আমি পুনরায় নাম সংযুক্ত করারচেষ্টা করেছি এখন লাল অক্ষরে আমার একই একাউন্ট দুইবার সংযুক্ত হয়েছে দেখাচ্ছে। আমি বুঝতে পারছি না আমার একাউন্টে কেন লাল অক্ষরে দেখাচ্ছে। এবং সেই সাথে আমি নিবন্ধ তালিকায়ও কিছু লিখতে পারছি না যেভাবে বলা হয়েছে। আমি ইতিমধ্যে তিনটি নিবন্ধ অনুবাদের কাজ করছি যেটা প্রতিযোগিতার বহির্ভূক্ত। দয়াকরে আমি কিভাবে প্রযোগিতা অংশগ্রহণ করতে পারি এ বিষয়টি একটু সহজ ভাবে বুঝিয়ে দিলে ভালো হয় আমার জন্য।

আমার অ্যাকাউন্ট নামঃ Md.Istiak Ahmed Shihab

Md.Istiak Ahmed Shihab (আলাপ) ০৭:৩৪, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

প্রতিযোগিতার অংশগ্রহণকারীর তালিকায় আপনার নাম একবার যুক্ত করলেই হবে। অংশগ্রহণের জন্য প্রতিযোগিতার তালিকা থেকে যেকোনটি (সর্বোচ্চ তিনটি) নিবন্ধ নির্বাচন করতে পারেন। এছাড়া আপনি যে নিবন্ধে কাজ করতে চান (তালিকার বাইরে), তা এখানে জানান। আমরা তালিকায় যুক্ত করে দেব। প্রতিযোগিতা ও উইকিপিডিয়া সম্পর্কে কোনো জিজ্ঞাসা থাকলে তাও এখানে কিংবা আমার আলাপ পাতায় করতে পারেন। শুভেচ্ছা — Meghmollar2017আলাপ০৮:০৬, ২৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

"বাংলাতে যেন ঐ নিবন্ধটি যথেষ্ট ছোট হয়" বলতে কি বোঝানো হয়েছে?

এখানে নিবন্ধ তালিকা অংশে লেখা আছে "প্রস্তাবিত ইংরেজি নিবন্ধটি যেন যথেষ্ট বড় হয় এবং বাংলাতে যেন ঐ নিবন্ধটি যথেষ্ট ছোট হয়"।

এর মানে কি অনুবাদ নিবন্ধটা ছোট করতে হবে?

মমিন ১৮:৫৬, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Abdulrmomin:না, আপনি যা বুঝেছেন তা নয়। আপনাকে এমন নিবন্ধ বাছাই করতে হবে, যা বাংলাতে এই মুহুর্তে ছোট আকারে আছে ও যেন আপনি অনুবাদ করে তা বড় করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১০, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Needed help regarding ongoing competition

Hello! I've entered this competition and even am contributing to wikipedia for the first time. So it's very hard for me to understand what to do. I've already enrolled my name and went to the article list but I'm unable to write my name beside the article I want to edit( the way they instructed writing Zuairia Raisa Bintay Makin (আলাপ) ১৪:৪১, ১ মার্চ ২০২১ (ইউটিসি) and then name). I'm utterly new in this field and really getting confused and don't even know anyone to ask for help. I would be very thankful if you can help me out of it and provide some easy instruction + suggestion .

@Zuairia Raisa Bintay Makin: প্রতিযোগিতায় অংশ নেওয়া এবং বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখতে আগ্ৰহ প্রকাশ করার জন্য ধন্যবাদ। আপনি যেই নিবন্ধ টি অনুবাদ/মানোন্নয়ন করতে চান তার পাশে এই এই কোড {{ব্যবহারকারী|Zuairia Raisa Bintay Makin}} কপি করে বসিয়ে দিন। সম্পাদনার জন্য বিশেষ:নীড়পাতা আপনার জন্য সহায়ক হতে পারে। (বাংলা উইকিপিডিয়ায় বাংলায় বার্তা রাখাটাই উত্তম) —শাকিল হোসেন আলাপ ১৪:৫২, ১ মার্চ ২০২১ (ইউটিসি)
@Zuairia Raisa Bintay Makin: আপনি কোন নিবন্ধটি অনুবাদ করতে চান, তার নাম এখানে বলুন, আমরা আপনার নাম যুক্ত করে দিতে পারবো।—ইয়াহিয়া (আলাপঅবদান) ১৭:৪০, ১ মার্চ ২০২১ (ইউটিসি)

নিবন্ধ পর্যালোচনা

@Meghmollar2017: ভাই, নিবন্ধ তো জমা দিলাম।কেউ তো পর্যালোচনা করলো না🙄 Wiki Nahid NHB (আলাপ) ১৫:৩৩, ১ মার্চ ২০২১ (ইউটিসি)

@Wiki Nahid NHB:, একটু অপেক্ষা করো। আমাদের নিবন্ধ তালিকায় অনেকগুলো নিবন্ধ জমা পড়ে গেছে। সেই তুলনায় আয়োজকদের সক্ষমতা কম হওয়ায় একটু দেরি হতে পারে। তুমি সেই সময়ে অন্যান্য নিবন্ধে কাজ করে যেতে থাকো। শুভকামনা। — Meghmollar2017আলাপ১৬:৫১, ১ মার্চ ২০২১ (ইউটিসি)

নিবন্ধ জমাদান প্রসঙ্গে

আমি একটি নিবন্ধ সম্পাদনা করেছি। এটি জমা দিব কীভাবে? --Hasnat Tasnim (আলাপ) ১২:০৪, ৪ মার্চ ২০২১ (ইউটিসি)

@Hasnat Tasnim: আপনি সম্ভবত নারিকেল নিবন্ধ টি নিয়ে কাজ করছেন, দেখতে পাচ্ছি নিবন্ধ টির অনুবাদ এখনো সম্পন্ন হয়নি। নিয়মানুযায়ী আপনাকে ইংরেজি থেকে সম্পূর্ণ নিবন্ধটির অনুবাদ সম্পন্ন করতে হবে। অনুবাদ শেষ হলে এই পাতায় জমা দিতে পারবেন —শাকিল হোসেন আলাপ ১২:১৩, ৪ মার্চ ২০২১ (ইউটিসি)

সম্পাদনার অনুরোধ, ১ মার্চ ২০২১

103.122.252.106 (আলাপ) ১৪:৫৯, ১ মার্চ ২০২১ (ইউটিসি)

আপনি কোন ধরনের সম্পাদনা করতে চাচ্ছেন? Adib the wise (আলাপ) ২০:০৭, ১ মার্চ ২০২১ (ইউটিসি)

ভারতীয় ক্রিকেট লিগ ও টি২০ ব্লাস্ট এই দুটি সম্পাদনা আমি অনুবাদ করতে চাচ্ছি। Omar Abdullaha (আলাপ) ০৩:১৫, ৪ মার্চ ২০২১ (ইউটিসি)

সিনেমা Atanu Mahapatra (আলাপ) ০৮:৫৪, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

বিটকয়েন (Bitcoin)আমি অনুবাদ করতে চাচ্ছি। — Rubelsorkar (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

সম্পাদনার অনুরোধ, ৬ মার্চ ২০২১

I want to add an entry for the Bengali translation for the section Rationality (link: https://en.wikipedia.org/wiki/Rationality) Acesif (আলাপ) ১৫:০০, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)Acesif

@Acesif: ভাই, আপনি এখানে নিবন্ধটির নামের পাশে বাকিদের মতো ~~~~ যোগ করুন। এরপর নিবন্ধটিকে অনুবাদ করে বর্ধিত করুন। শুভকামনা। — Meghmollar2017আলাপ১৫:২৮, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

মানব রোগ সমূহ

মানব রোগ সমূহ Pabitra Chakraborty (আলাপ) ১৮:৫৯, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@Pabitra Chakraborty: আপনাকে উইকিপিডিয়ায় স্বাগত জানাই। আপনি যে নিবন্ধটি করতে চান, সেটি এখানে লিংকসহ উল্লেখ করে দিলে আমাদের সুবিধা হয়। — Meghmollar2017আলাপ১৯:০৩, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)
https://bn.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B7%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A3%E0%A7%80:%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%97 Pabitra Chakraborty (আলাপ) ১৯:১২, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)
@Pabitra Chakraborty: এটি একটি ফাঁকা বিষয়শ্রেণী। আপনি কোনো নিবন্ধ অনুবাদ করতে চাইলে এখানে বলতে পারেন। — Meghmollar2017আলাপ১৯:২৫, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)
আমি মানব শরীর এর রোগের ব্যাপার এ লিখতে চাই। বিভিন্ন রোগ যেমন স্তন ক্যান্সার, নিউমুনিয়া এই রকম বলছি । Pabitra Chakraborty (আলাপ) ১৯:৩৭, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)
@Pabitra Chakraborty: জ্বি, আপনি নিউমোনিয়া, স্তন ক্যান্সার অনুবাদ করতে পারেন। অনুগ্রহ করে এখানে নিবন্ধের নামের পাশে আপনার নাম যোগ করুন ও অনুবাদ শুরু করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৭, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

জীবনী

জীবনী নিয়ে লিখতে চাই MINHAD AHMED CHOWDHURY (আলাপ) ১৯:৫৪, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@MINHAD AHMED CHOWDHURY: উইকিপিডিয়া:অমর_একুশে_নিবন্ধ_প্রতিযোগিতা_২০২১/নিবন্ধ_তালিকা#জীবনী দেখুন। আপনার পছন্দেরটি এই তালিকায় নেই? তবে এখানে নাম বলুন। আমরা যাচাই করে দেখব সেটি প্রতিযোগিতায় অনুবাদের জন্য উপযুক্ত কিনা, ও উপযুক্ত হলে আপনাকে জানাব। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৭, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

নিবন্ধ যোগের অনুরোধ

ধর্ম ও বিশ্বাস ক্যাটাগরিতে en:Jahiliyyah যোগের অনুরোধ করছি। ধর্মের ইতিহাসে আইয়ামে জাহেলিয়া একটা গুরুত্বপূর্ণ অধ্যায়। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ০১:৩১, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)

 করা হয়নি, প্রস্তাবিত নিবন্ধটি এখনো বাংলা উইকিপিডিয়ায় তৈরি হয়নি। এই প্রতিযোগিতার জন্য শুধু সেসব নিবন্ধ বিবেচিত হবে, যেগুলি ২১ ফেব্রুয়ারির আগে তৈরি হয়েছে।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৩:৩৩, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)

সাধারণ প্রশ্ন

Assalamu Alaikum,

I want to participate this competition. But I can not understand properly. Only translated feature should include? or self feature can i publish? — S M IMRANUL ISLAM RAJON (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@S M IMRANUL ISLAM RAJON: অংশগ্রহণ করার জন্য আপনি প্রথমে এখানে নাম অন্তর্ভুক্ত করুন। প্রতিযোগিতার নিবন্ধ তালিকা থেকে যেকোনো একটি নিবন্ধ বাছাই করুন এবং তার পাশে বাকিদের মতো চারটি টিল্ডা চিহ্ন (~~~~) দিয়ে স্বাক্ষর যুক্ত করুন। এরপর আপনি নিবন্ধটিতে “অনুবাদের কাজ” করবেন। আমরা আপাতত সবাইকে অনুবাদ করতেই উৎসাহিত করছি। এর বাইরে আপনার জানাশোনা বিষয়াবলিও যুক্ত করতে পারেন, তবে সেটা যেন অবশ্যই অবশ্যই যাচাইযোগ্য হয়। অর্থাৎ অনুবাদের বাইরে কোনো কিছু যুক্ত করতে অবশ্যই নির্ভরযোগ্য তথ্যসূত্র দিয়ে যুক্ত করবেন। অন্যথায় তা মৌলিক গবেষণা হিসেবে গণ্য হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য শুভকামনা। — Meghmollar2017আলাপ০৪:০৬, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)
পুনশ্চঃ বাংলা উইকিপিডিয়ায় বার্তা প্রদানের ক্ষেত্রে বাংলায় লেখাটা অগ্রাধিকার দিন। যেকোনো ডিভাইসে বাংলায় লেখালেখি করা অনেক সহজ। অন্তত বাংলা উইকিপিডিয়ার প্রাথমিক যুগের চেয়ে বাংলায় লেখালেখির সুবিধা এখন অনেক দূর এগিয়েছে। — Meghmollar2017আলাপ০৪:০৬, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

অণূবাদের কাজটি কোথায় করব? S.M. Asifuzzaman Tauhid (আলাপ) ১৭:৪২, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

নতুন নতুন নিবন্ধ যোগ করা প্রসঙ্গে

আম ইংরেজি: Mango. নিবন্ধটি অনুবাদ করতে চাচ্ছি। সেটা নিবন্ধ সমুহ এর অন্যান্য পাতায় যোগ করে দিন। ধন্যবাদ। Hasnat Tasnim (আলাপ) ১৪:৪০, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

@Hasnat Tasnim: যোগ  করা হয়েছে, তবে আপনি এখনই এটি নিতে পারবেন না। নিবন্ধ তালিকায় ৮টি নিবন্ধের পাশে আপনার নাম আছে; আপনি জমা দিয়েছেন ৫টি। অর্থাৎ এখনও তিনটি নিবন্ধ আপনার হাতে আছে। এছাড়া লাদাখের ইতিহাস পাতায় কিছু সমস্যা আছে। সেগুলো সমাধান করুন। আম নিবন্ধটি অনুবাদের ক্ষেত্রে বলব, বিষয়টি উপমহাদেশের সাথে জড়িত। সেই প্রেক্ষাপটে কিছু তথ্য ইতোমধ্যে নিবন্ধে আছে (যেটা আবার ইংরেজিতে নেই)। সেই তথ্যগুলো যাচাই বাছাই করে কোনোটা রাখতে হবে আবার কোনোটা বাদ দিতে হবে— এটা সম্পূর্ণই আপনার বিবেচনাধীন। (চাইলে নিবন্ধ তালিকায় যেটা করতে চান না, সেটার পাশ থেকে নাম মুছে আম নিবন্ধের পাশে নাম যুক্ত করতে পারেন। ;) ) — Meghmollar2017আলাপ১৪:৫৩, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

নতুন নিবন্ধ যোগ

নারী দিবস উপলক্ষ্যে খাদিজা বিনতে খুওয়াইলিদ এই নিবন্ধটি অনুবাদ করতে চাই। Hasnat Tasnim (আলাপ) ১৪:৫২, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

@Hasnat Tasnim: একটি একটি করে করুন। তিনটির বেশি নিবন্ধ হাতে রাখতে পারবেন না। আগেরগুলো শেষ হলে আমার আলাপ পাতায় বার্তা দেবেন। (অথবা এখানেই বিষয়টি আবার স্মরণ করিয়ে দেবেন।) উপরে আপনার জন্য আরেকটি বার্তা রেখেছি। অনুগ্রহ করে সেটি দেখুন। — Meghmollar2017আলাপ১৪:৫৬, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন ২০২০। আমি এই নিবন্ধনটি অনুবাদ করতে চাই! S.M. Asifuzzaman Tauhid (আলাপ) ১৭:৪৪, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

@S.M. Asifuzzaman Tauhid: যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন ২০২০ নিবন্ধে অনুবাদ করবেন। অনুবাদের জন্য এই টিউটোরিয়ালটি দেখে নিন। — Meghmollar2017আলাপ১৮:০৮, ১০ মার্চ ২০২১ (ইউটিসি)

মিং রাজংশ

মিং রাজবংশ নিবন্ধনটি উন্নয়ন তালিকায় রাখা যায়। মিং রাজবংশ নিবন্ধন নিয়ে কাজ করা যায় কি Asik12 (আলাপ) ১৬:৫৪, ১২ মার্চ ২০২১ (ইউটিসি)
বট কর্তৃক সংগ্রহশালা তৈরির সুবিধার্থে আলাদা অনুচ্ছেদ করা হলো। সকলকে নতুন আলোচনা নতুন অনুচ্ছেদে করার অনুরোধ করছি। — Meghmollar2017আলাপ১৭:০০, ১২ মার্চ ২০২১ (ইউটিসি)

অনুবাদ জমাদান প্রসঙ্গে

শুভেচ্ছা সবাইকে। আমি উইকিপিডিয়াতে নতুন। আমি যে অনুবাদ করেছি এবং সেগুলো জমাও দিয়েছি। কিন্তু সেগুলো যে জমা হয়েছে এবং গ্রহণযোগ্য হয়েছে তা বোঝার উপায় কী? (মোঃ কাওছার আলম ফিরোজ (আলাপ) ১৪:৪১, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি))

@মোঃ কাওছার আলম ফিরোজ: আপনি খুব সম্ভব তানজিদ হাসান এবং তৌহিদ হৃদয় নিবন্ধ দুইটির কথা বলছেন। এই নিবন্ধ দুইটি জমাদান থেকে অপসারণ করা হয়েছে। এই নিবন্ধগুলোতেও আপনার সম্পাদনা পূর্বাবস্থায় ফেরত নেওয়া হয়েছে। কারণ নিবন্ধগুলো ইতোমধ্যেই বেশ ভালো রকম অনুবাদ করা আছে। তার স্থলে আপনি সম্পূর্ণ নিবন্ধকে যান্ত্রিক অনুবাদ দ্বারা প্রতিস্থাপিত করেছেন। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আপনাকে এই তালিকা থেকে নিবন্ধ বাছাই করতে হবে। নিবন্ধের সম্পূর্ণ লেখা পরিবর্তন করার দরকার নেই। শুধু যতটুকু নেই, ততটাই অনুবাদ করবেন। এর জন্য এই টিউটোরিয়ালটি দেখে নিন। আর আপনার নিবন্ধ পর্যালোচিত হলে সংশ্লিষ্ট পর্যালোচক আপনাকে বার্তা দেবেন। কোথাও সংশোধনের প্রয়োজন হলে, সেটাও আপনাকে জানাবেন। সমস্ত পর্যালোচিত ও পর্যালোচনাধীন নিবন্ধ দেখুন এখানে। আপনাকে ধন্যবাদ ও শুভকামনা। — Meghmollar2017আলাপ১৪:৫০, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)
আলাপ আপনার এই কথাটি আমি একদম মানতে পারলাম না যে আমি তানজিদ হাসান ও তৌহিদ হৃদয়ের সম্পূর্ণ যান্ত্রিক অনুবাদ করেছি। বরং আমি গুগল ট্রান্সলেটের অনুবাদ মুছে দিয়ে নিজের মতো করে গুছিয়ে অনুবাদ করেছিলাম। যাই হোক, আমার আরেকটা প্রশ্ন হলো, অনুবাদ করার ক্ষেত্রে বিশেষ বিশেষ ইংরেজি শব্দ কিভাবে অনুবাদ করবো? আর তথ্যসূত্র বা অন্যান্য অংশেরও কি অনুবাদ করতে হবে? ধন্যবাদ (মোঃ কাওছার আলম ফিরোজ (আলাপ) ১৫:৫৬, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি))
@মোঃ কাওছার আলম ফিরোজ: জি না। আপনি সমস্ত বাংলা প্যারামিটার ইংরেজি করে দিয়েছেন, লিংকের নাম যেগুলো বাংলা ছিল সেগুলোও ইংরেজি করে দিয়েছেন। “বহিঃসংযোগ”কে “বাহ্যিক লিংক” করে দিয়েছেন। নতুন হিসেবে এই পরিবর্তনগুলো মামুলি মনে হতে পারে। কিন্তু আমরা জানি এটা ঠিক করা কতটা জটিল। তাই আপনাকে বলছি পুরোটা একেবারে নতুন করে অনুবাদ না করে শুধু যতটুকু বাংলায় নেই, ঠিক ততটুকুই অনুবাদ করুন। আপনার দ্বিতীয় প্রশ্নের উত্তর: টেকনিকাল ইংরেজি শব্দের ক্ষেত্রে ইংরেজি রাখলেও সমস্যা নেই। তবে যেই শব্দগুলোর বাংলা পাওয়া যায়, সেগুলো বাংলা ব্যবহার করাটাই ভালো। তবে বাংলা নাম প্রচলিত হলে সেটা ইংরেজি লিখবেন না। যেমন: “ইঞ্জিনিয়ারিং”কে প্রকৌশল লিখুন, কিন্তু “টেলিভিশন”কে দূরদর্শন লিখবেন না। এরকম। আশা করি বুঝতে পেরেছেন। না বুঝলে নির্দ্বিধায় প্রশ্ন করুন। শুভকামনা। — Meghmollar2017আলাপ১৬:০৬, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)

সম্পাদনা সম্পর্কিত

আসসালামু আলাইকুম।

আমি কিছু কিছু সম্পাদনা ও সংযুক্ত করেছি, কিন্তু কোনটা নির্বাচিত বা আমার কোন ভুল আছে কিনা বা কিভাবে তা সংশোধন করবো?

S M IMRANUL ISLAM RAJON (আলাপ) ১২:৩৭, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)

@S M IMRANUL ISLAM RAJON: আপনার নিবন্ধটি কেউ একজন পর্যালোচনা করবেন। তাতে কোনো সমস্যা হলে, আপনাকে উল্লেখ করে জানিয়ে দেবেন। নিবন্ধের পর্যালোচনা বিষয়ে চিন্তা করবেন না৷ আপনি অন্যান্য নিবন্ধে কাজ করা চালিয়ে যান। শুভকামনা। — Meghmollar2017আলাপ১৩:২৮, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)
পুনশ্চঃ আপনারটিসহ সকল নিবন্ধের হালনাগাদ দেখার জন্য এই পাতার নিচে নজর রাখবেন। :) — Meghmollar2017আলাপ১৩:২৮, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি কীভাবে একটি নতুন উইকিপিডিয়া বানাবো?

আমি পারছি না Ramish Mubashira Galiba (আলাপ) ০৩:২৫, ১৭ মার্চ ২০২১ (ইউটিসি)

@Ramish Mubashira Galiba: আপনাকে উইকিপিডিয়ায় স্বাগত জানাই। কীভাবে এই প্রতিযোগিতায় অবদান রাখবেন, সে সম্পর্কে এই টিউটোরিয়ালটি আপনার সহায়ক হবে। প্রথম প্রথম উইকিপিডিয়ার সিনট্যাক্স বুঝতে কিছুটা কষ্ট হয়। আমি আপনাকে প্রথম প্রথম কিছু বানান ঠিক করার পরামর্শ দেব। এভাবে ধীরে ধীরে আপনি উইকির সিনট্যাক্স বুঝে যাবেন। এছাড়া আপনি এখানে আপনার সমস্যার কথা বলতে পারেন। শুভকামনা রইল। Meghmollar2017আলাপ০৩:৫৭, ১৭ মার্চ ২০২১ (ইউটিসি)

জমা দেওয়ার ক্ষেত্রে

(https://bn.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%87%E0%A6%B7:%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B7%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%AC%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%81_%E0%A6%85%E0%A6%A8%E0%A7%81%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6 )এই লিঙ্কে গিয়ে ইডিট সহ অনুবাদ করে ওখানে প্রকাশ করুন অপসন এ ক্লিক করলে কি হবে? নাকি জমা দেওয়ার জন্য যে লিংক ( https://bn.wikipedia.org/w/index.php?title=%E0%A6%89%E0%A6%87%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BE:%E0%A6%85%E0%A6%AE%E0%A6%B0_%E0%A6%8F%E0%A6%95%E0%A7%81%E0%A6%B6%E0%A7%87_%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A7_%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%AF%E0%A7%8B%E0%A6%97%E0%A6%BF%E0%A6%A4%E0%A6%BE_%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A8%E0%A7%A7/%E0%A6%9C%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%A8&action=edit ) দেওয়া আছে ওখানে পেস্ট করতে হবে?--Md. Sajid Mahmud (আলাপ) ১৩:৩৫, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি)

সম্পাদনা সম্পর্কিত

আমি কিছু সম্পাদনা করেছি কিন্তু সেগুলো গৃহীত হয়েছে কিনা বুঝতে পারছি না। — S M IMRANUL ISLAM RAJON (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

How can I participate in Immortal Ekushey ? Tahamina Akter Kana (আলাপ) ১১:৫২, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

সাধারণ জিজ্ঞাসা

ইংরেজি নিবন্ধ বাংলায় অনুবাদ করার সময় কি আমাকে ইংরেজি নিবন্ধ সব তথ্যই অনুবাদ করতে হবে? ইংরেজি নিবন্ধ একই ক্যাটাগরির অনেক তথ্য দেওয়া থাকে। আমি কি কিছু বাদ দিয়ে অনুবাদ করতে পারি? Aminul.0037 (আলাপ) ০৮:১০, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)

হ্যাঁ Haridas biswas (আলাপ) ০৫:০১, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)

না। আপনাকে অন্তত ৮০% অনুবাদ শেষ করতে হবে। — Meghmollar2017আলাপ০৬:৩৪, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)

Amr nam ke utcha? Kevaba dakbo Kamrul hassan shoikat (আলাপ) ০৮:৪৫, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

নাম কিভাবে যোগ করব? Sinyea Akbar Dishari (আলাপ) ১৮:২০, ২১ মার্চ ২০২১ (ইউটিসি)

ব্যবহারকারী পাতা সম্পর্কে

নিজের ব্যবহারকারী পাতা কিভাবে বানাবো? Abdullahil Azme (আলাপ) ১৬:০৮, ২১ মার্চ ২০২১ (ইউটিসি)

নতুন বিষয় যুক্তকরণ

নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ এর নিবন্ধ বাছাই এর পাতায় প্রায় সব নিবন্ধ ই অনুবাদ করা হয়ে গেছে। আরো নতুন বিষয় কি যোগ করা হবে?যদি করা হয় তবে কখন করা হবে? Farhana Rahman Pharmacy (আলাপ) ১৩:০১, ২২ মার্চ ২০২১ (ইউটিসি)

সাহায্য চাই!!!

আমি এই উইকিতে নবীন এবং ব্যবহারে অদক্ষ। আমি উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ইচ্ছুক। আমি আমার খেলাঘরে একটি নিবন্ধ অনুবাদ করছি। আমি নিবন্ধ জমাদান পদ্ধতি সম্পর্কে অজ্ঞ। নিবন্ধটি শেষ হলে কিভাবে তা জমা দেয়া যাবে সে সম্পর্কে জানতে চাই। কেউ সাহায্য করলে কৃতার্থ হবো। Symoum Syfullah Priyo (আলাপ) ১১:০১, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@Symoum Syfullah Priyo: উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১/জমাদান-এ গিয়ে জমা দিন।--আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪০, ২৯ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি এই উইকিতে নবীন এবং ব্যবহারে অদক্ষ। আমি উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ইচ্ছুক। আমি আমার খেলাঘরে একটি নিবন্ধ অনুবাদ করছি। আমি নিবন্ধ জমাদান পদ্ধতি সম্পর্কে অজ্ঞ। নিবন্ধটি শেষ হলে কিভাবে তা জমা দেয়া যাবে সে সম্পর্কে জানতে চাই। কেউ সাহায্য করলে কৃতার্থ হবো। Masud Bangladesh (আলাপ) ১২:৫৬, ২৬ মার্চ ২০২১ (ইউটিসি)

হা আমিও এই রকম md shefayed ullah Md shefayed ullah (আলাপ) ১০:৪৯, ২৮ মার্চ ২০২১ (ইউটিসি)

জীববিজ্ঞান

মাইটোকন্ড্রিয়া Nayem Ahmed Suhad (আলাপ) ০৪:০৯, ২৯ মার্চ ২০২১ (ইউটিসি)

সম্পাদনা সম্পর্কিত

আমি কিছু নিবন্ধন সম্পাদনা করেছি। সেগুলো গৃহীত হয়েছে কি না অথবা আমার আর কি করতে হবে?

আমি the merchant of venice অনুবাদ করতে চাই। Please provide your kind permission. তরফদার (আলাপ) ০৩:৩৭, ২৮ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি একটা কবিতার বই বের করতে চাই ? প্রত্যয় রায় (আলাপ) ১৬:৩৭, ২৮ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি 'মুক্তিযুদ্ধে সুনামগঞ্জ সদর' নামক বই বের করতে চাই শিশুদের জন্য সংক্ষেপিত হবে বইটি যাতে তারা কিছু কথার মাধ্যমেই সেই সময়ের সুনামগঞ্জ সদর সম্পর্কে জানতে পারে প্রত্যয় রায় (আলাপ) ১৬:৪৩, ২৮ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি একটি নিবন্ধ নির্বাচন করেছি লিখার জন্যে। কিন্তু আমি নিবন্ধটি লিখবো কোথায়? বা কোথায় লিখে সংরক্ষণ করবো, খেলাঘরে নাকি অন্য কোনো স্থানে? আদিত্য সাহা (আলাপ) ০৪:৪১, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

/* বহিঃসংযোগ ব্যবহার প্রসঙ্গে */ তথ্যসূত্র যোগ/সংশোধন

আমি একটি নিবন্ধ অনুবাদ করেছি। কিন্তু তথ্যসূত্র,নোট, লিংক ইত্যাদি সংযোজন করতে পারি না বলে এগুলো ছাড়াই নিবন্ধ জমা দিয়েছি। আমার নিবন্ধটি কি বাতিল হয়ে যাবে?

অনুগ্রহ করে আমাকে বিষয়টি নিশ্চিত করুন। তবেই আমি আরেকটি নিবন্ধ অনুবাদ করবার সাহস পাব।— Naznin Niti (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Naznin Niti: আপনি অনুবাদ অব্যহত রাখেন অব্যশই গৃহীত হবে। লিংক/নোট পর্যালোচক যুক্ত করবেন —শাকিল হোসেন আলাপ ১২:৫৫, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

অনেক ধন্যবাদ।

আলোচনা

কীভাবে কাজ করলে সফল হওয়া যায়। Apon Chakma (আলাপ) ১৫:৫১, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

অনুবাদ

যেকোন নিবন্ধ কি ৮০ ভাগ অনুবাদ করলে যথেষ্ট হবে নাকি ১০০ভাগ অনুবাদ করতে হবে? ইংরেজি কিছু কিছু বাক্য যদি স্কিপ করে যাই সমস্যা হবে?

প্রথম দিকে প্রতিযোগীতার নির্দেশনায় ৮০ ভাগের কথা বলা হয়েছিল।— Naznin Niti (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Naznin Niti: ১০০ ভাগ করতে হবে।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৪:১১, ৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

নতুন অনুবাদ

প্রিয়, আমি "সাতচাড়া" নিয়ে অনুবাদ করতে চাই যা প্রতিযোগিতার তালিকায় নেই। এখন আমি কি এই অনুবাদটি প্রকাশ করতে পারি? আমার অনুবাদটি সম্পুর্ন শেষ এখন কোথায় গিয়ে প্রকাশ করবো? Omar Abdullaha (আলাপ) ১০:১৯, ১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Omar Abdullaha: প্রতিযোগিতার নিয়মানুযায়ী আপনাকে তালিকার নিবন্ধ গুলোই অনুবাদ করতে হবে, শর্ত পূরণ করে আপনি নিবন্ধ যোগ করার অনুরোধও করতে পারেন, ধন্যবাদ। —শাকিল হোসেন আলাপ ১৪:১২, ৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

তথ্যসূত্র সংযোজন প্রসঙ্গে

দৃশ্যমান সম্পাদনা থেকে তথাসূত্র কীভাবে যোগ করব? 'উদ্ধৃত করুন'ক্লিক করে তথ্যসূত্র যুক্ত করতে গেলে যেকোন লিঙ্ক কপি করলে ইংরেজি উইকিপিডিয়ার মূল আর্টিকেলের লিঙ্ক যুক্ত হয়। কি করতে হবে বুঝিয়ে বললে উপকৃত হব।

@Naznin Niti: তথ্যসূত্র নিয়ে চিন্তা করতে হবে না। আপনি অনুবাদ কাজ শেষ করার চেষ্টা করুন। যদি অনুবাদ কাজ শেষ করে থাকেন, তবে অনূদিত লেখা বেশ করেকবার পড়ার অনুরোধ করছি। পড়ে বাক্যগঠনজনিত কোন ভুল-ত্রুটি পেলে তা ঠিক করার অনুরোধ করছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫২, ৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)
কাজ শেষ হলে আমাকে জানাতে পারেন। আমি তথ্যসূত্র যোগ করে দিব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৩, ৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আমার একটি অনুবাদ শেষ হয়েছে। জমা দিয়েছি তথ্যসূত্র ছাড়াই। এখন কি করতে পারি?
@Naznin Niti: নিবন্ধটি আরেকবার পড়ে দেখুন। কোন বাক্যগঠন ভুল আছে কিনা, কোন লাইনের অনুবাদ আড়ষ্ট হয়ে দেখে কিনা ইত্যাদি আরেকবার খুঁজে দেখুন ও খুঁজে পেলে ঠিক করে নিন। তারপর আপনি চাইলে নতুন কোন নিবন্ধ ধরতে পারেন (প্রতিযোগিতার জন্য বা প্রতিযোগিতার বাইরে)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২০, ৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা

আমি নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চাই। কিন্তু আমাকে বিষয়ের তালিকা শো করানো হচ্ছে না। হাফিজুর রহমান বাবু (আলাপ) ১৭:৩২, ২৯ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি নিবন্ধন ও প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি মোঃ আব্দুল মাজেদ (আলাপ) ১৯:২২, ২৯ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি নিবন্ধ প্রতিযোগিতায় অং্শ নিতে চাই। Amrita saha1304 (আলাপ) ১৮:৩৬, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি)

আমি নিবন্ধ প্রতিযোগিতায় অংশ নিয়েছি কিন্তু যে বিষয়গুলো আছে তার সবগুলা অনুবাদ এর অধীন এখন কি করতে পারি? Anika8989 (আলাপ) ১১:০৬, ২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আমি নিবন্ধন প্রতিযোগিতায় অংশ নিতে চাই। সাজিয়া শারমিন শ্রাবণী (আলাপ) ২২:২০, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@সাজিয়া শারমিন শ্রাবণী: আমি দেখেছি আপনি উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১/নিবন্ধ তালিকা‎‎য় নাম লিখিয়েন। অনুগ্রহ করে যেগুলিতে নাম লিখিয়েন, তার মধ্য থেকে একটির কাজ সম্পন্ন করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৬, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)

নতুন বিষয়

কেউ দয়া করে এখানে 'তিন গোয়েন্দা' উইকি পৃষ্ঠা যুক্ত করবেন ?দয়া করে লিংকটা শেয়ার করবেন যদি হয় । ধন্যবাদ। Koushiki Das (আলাপ) ১৫:১০, ৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Koushiki Das তিন গোয়েন্দা নিবন্ধটি ইতোমধ্যেই প্রায় পূর্ণাঙ্গ অবস্থায় রয়েছে। অতএব সেটা তালিকায় যুক্ত করা যাচ্ছে না। তবে আপনি এখান থেকে অন্য কোন নিবন্ধ বাছাই করতে পারেন। হীরক রাজা ১৭:১৭, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি)
প্রতিযোগিতার তারিখ বাড়াবার কি কোনো সম্ভাবনা আছে ?
ArmaanMehfuzSahil (আলাপ)
@ArmaanMehfuzSahil: না প্রতিযোগিতার সময় বৃদ্ধি করা হবে না —শাকিল হোসেন আলাপ ০৪:২০, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

American Civics Test এর অনুবাদ

আমি American Civics Test পাতাটির বাংলা অনুবাদ করতে আগ্রহী। আমার জানামতে অনেক বাংলাভাষী এই পরীক্ষাটি বাংলায় দিয়ে থাকেন। একটা বাংলা অনুবাদ থাকলে অনেকের পরীক্ষার প্রস্তুতির জন্য সুবিধা হবে। — Mahbub Rahman | মাহবুব রহমান (আলাপ) ১৯:৫৬, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Dazzling spark: আপনি অনুবাদ করতে পারেন, তবে এটি প্রতিযোগিতায় অন্তর্ভুক্ত করা সম্ভব হবে না, নিবন্ধটি যথেষ্ট বড় নয়। তবে আপনি প্রতিযোগিতার বাইরে এটি অনুবাদ করতে পারেন। আপনাকে আমি সাহসী হয়ে অনুবাদ করার পরামর্শ দিব। যদি অনুবাদ করেন তবে এটি মার্কিন নাগরিকত্ব লাভের পরীক্ষা নামে তৈরি করেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৯, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)
আমার মনে হয় আমাকে মূল ইংরেজি নিবন্ধটিও আপডেট করতে হবে। আমাকে উৎসাহ দেবার জন্য ধন্যবাদ। আমি অলরেডি কাজ শুরু করেছি। -- Mahbub Rahman | মাহবুব রহমান (আলাপ) ০৫:২১, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Dazzling spark: অনেক ধন্যবাদ। আরও অনেক নিবন্ধ সৃষ্টি (অনুবাদ) করে, এভাবেই বাংলা উইকিকে সাহায্য করবেন এই কামনা রইল। কোন সাহায্য লাগলে জানাবেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৭, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

নতুন নিবন্ধ

আমি স্বনামধন্য লেখক শিবরাম চক্রবর্তী -এর জীবনি অনুবাদ করতে চাই। সেই নিবন্ধটি তালিকায় যুক্ত করলে উপকৃত হবো। Suniti Kumar Santra (আলাপ) ১২:৫৯, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Suniti Kumar Santra: দুঃখিত দাদা, এই নিবন্ধটি ইংরেজি উইকিতে যথেষ্ট বড় না। যাইহোক, আপনি চাইলে প্রতিযোগিতার বাইরে এই নিবন্ধ নিয়ে কাজ করতে পারেন। প্রতিযোগিতার জন্য হলে অন্যকোন নিবন্ধ বেছে নিন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৪, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

সময়

আমি Ecofeminism নিবন্ধ টি অনুবাদ করতে পারছি না, সময় স্বল্পতার জনে্য, তাই তা কি অন্য কাউকে দিয়ে দেওয়া যায়? সম্ভব হলে আমি আমার নাম সরিয়ে নিবো, তালিকা থেকে। — TauErDaWritter (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@TauErDaWritter: আচ্ছা ঠিক আছে। তবে আমার বিনীত অনুরোধ, বাংলা উইকির উন্নতির স্বার্থে আপনার পক্ষে যতটুকু করা সম্ভব হয় করে যান। এমনকি এই নিবন্ধ নিয়ে কাজ করতে না চাইলে, বাংলা উইকিতে অন্য নিবন্ধ নিয়ে কাজ করতে পারেন। কেবল প্রতিযোগিতার জন্য না, প্রতিযোগিতার শেষের পরেও বাংলা উইকির উন্নতির স্বার্থে বাংলা উইকিতে নিজের স্বাধ্যমত কাজ করতে পারেন! --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০১, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

ইসলামে নারীর অধিকার

আমি নারীর অধিকার সম্পর্কে লিখতে চাই। আমাকে সহযোগিতা করলে আমার ইচ্ছা আছে----

তালিকায় নারী অধিকার নিয়ে নিবন্ধ রয়েছে। দেখুন ওগুলো অনুবাদ করে উইকিপিডিয়াকে সাহায্য করুন। ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৮:৩৫, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

গালীল সাগর নিবন্ধ

গালীল সাগর নিবন্ধটি আমি পরে সম্পাদনা করব বলে রেখেছিলাম, আমি অনেকখানি আগে করে রেখেছিলাম। নিবন্ধ তালিকায় নিজের নামও যোগ করেছিলাম। (যেহেতু একজন ব্যবহারকারী তিনটি নিবন্ধ ধরে রাখতে পারে।) তবে আমার অগোচরে রামিশা তাবাস্সুম সেটায় তথ্য যোগ করেছেন এবং তালিকা হতে আমার নাম অপসারণ করে নিজের নাম দিয়েছেন। আবার সেটা পর্যালোচনার জন্য জমাও দিয়ে ফেলেছেন। এক্ষেত্রে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি এবং সুষ্ঠু সমাধান চাচ্ছি। Jamil1520 (আলাপ) ১৫:৫৬, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@Jamil1520: আপনি শুধুমাত্র তালিকায় নাম লিখিয়েছেন নিবন্ধে কোন সম্পাদনা করেননি যার কারণে আপনার সহ অনেকের নাম (যারা কোন সম্পাদনা করেননি) নিবন্ধের তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তারপর রামিশা তাবাস্সুম অনুবাদ করে নিজ নামে জমা দিয়েছেন এখানে নিয়মের কোন ব্যতায় ঘটেনি। আপনি আগ্ৰহী হলে অন্য কোন নিবন্ধ নিয়ে কাজ করতে পারেন, ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ১৬:১০, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@MdsShakil: এটা তো নিয়মাবলীতে উল্লেখ ছিল না। তাই জানা ছিল না। আচ্ছা ঠিক আছে, ধন্যবাদ। Jamil1520 (আলাপ) ১৬:৩৬, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)
@Jamil1520: আমি দুঃখ প্রকাশ করছি। আমি সপ্তাহ খানেক আগে যারা নাম লিখিয়ে রেখে, উক্ত নিবন্ধগুলিতে ১০-১৫ দিন বা ১ মাস ধরে সম্পাদনা করেননি, এমনদের নাম মুছে দিয়েছি। মূলত অন্যদের সুযোগ দিতেই এটি করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৫৪, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা শেষ হয়েছে। আপনার অনূদিত নিবন্ধ জমা না দিয়ে থাকলে দ্রুত এখানে জমা দিন।

জমা দেওয়া যাচ্ছে না কাজ কিন্তু আগেই শুরু করা হয়েছিল আর আমার ধারণা ছিল ১৪ তারিখ পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা

@Vilen09: প্রতিযোগিতা পাতায় মার্চের শেষ সপ্তাহ নাগাদ-ই প্রতিযোগিতা শেষের তারিখ ১১ এপ্রিল ২০২১ উল্লেখ করা ছিলো ও সে অনুযায়ী-ই শেষ হয়েছে। এজন্য সময় শেষে জমাদানের সুবিধা বন্ধ করা হয়েছে। — তানভির০৯:৩২, ১৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ

আসসালামুয়ালাইকুম। আমি উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণের ফর্ম পূরণ করেছি। কিন্তু সনদ এখনো পাইনি। দয়া করে জানাবেন কিভাবে সনদ পাবো।

ব্যবহারকারীর নাম: Nilesh Saha Nilesh Saha (আলাপ) ০৫:২৫, ৫ মে ২০২১ (ইউটিসি)

@Nilesh Saha: দুঃখিত, কিন্তু আমি দেখতে পাচ্ছি যে আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেননি এবং আপনি তালিকার কোনো নিবন্ধ অনুবাদ করেননি। আপনার কোনো মতামত থাকলে জানাতে পারেন। ধন্যবাদ। ― অংকন (আলাপ) ১৬:৩৫, ৮ মে ২০২১ (ইউটিসি)

সার্টিফিকেট প্রসঙ্গে

আমি অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলাম এবং সেখান থেকে আমার নিবন্ধটি গৃহীত হয়েছে। আমি সার্টিফিকেট এর জন্য যেই ফরম পূরণ করতে বলা হয়েছিল সেটিও করেছি অনেক আগেই। এখন আমাকে আমার সার্টিফিকেটটি কবে দেয়া হবে? আদিত্য সাহা (আলাপ) ১৫:৪১, ৮ মে ২০২১ (ইউটিসি)

@আদিত্য সাহা: একটু ধৈর্য ধারণের জন্য অনুরোধ করছি। আশা করি, আয়োজকগণ খুব দ্রুতই ইমেইলের মাধ্যমে আপনার প্রাপ্য সার্টিফিকেট টি পৌঁছে দিবেন, ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ১৬:০৯, ৮ মে ২০২১ (ইউটিসি)
  • @আদিত্য সাহা: আগামী কয়েকদিনের মধ্যেই ই-সনদপত্র প্রদান করা হবে। অনেকের তথ্য এখনো না পাওয়ায় অপেক্ষা করা হচ্ছে, কারণ একবারে সনদপত্র সকলকে দেয়াটাই উত্তম। ধৈর্যধারণের জন্য ধন্যবাদ। :) ― অংকন (আলাপ) ১৬:৩৬, ৮ মে ২০২১ (ইউটিসি)

বহিঃসংযোগ ব্যবহার প্রসঙ্গে

ইংরেজি নিবন্ধগুলো ঠিক যেভাবে আছে সেভাবেই কি অনুবাদ করতে হবে। অন্য কোন আর্টিকেল এর উৎস কি ব্যবহার করা যাবে? আর বহিঃসংযোগ গুলো যেভাবে আছে সেভাবেই কি হবহু বাংলা অনুবাদে ব্যবহার করতে হবে?— 02.134.10.130 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

জ্বি, যেভাবে আছে সেভাবেই অনুবাদ করুন। অনুবাদ যেন সাবলীল, বোধগম্য হয় সেদিক নজর রাখবেন। যান্ত্রিক অনুবাদ গ্রহণযোগ্য হবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১০, ২০ মার্চ ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ Naznin Niti (আলাপ) ০৬:২৩, ২১ মার্চ ২০২১ (ইউটিসি)
ইংরেজি আর্টিকেলগুলোতে প্রচুর রেফারেন্স দেয়া হয়েছে। বাংলা অনুবাদে সেই রেফারেন্সগুলো কি সেভাবেই লাইনে লাইনে সংযুক্ত করতে হবে? যেহেতু উইকিপিডিয়ার ইংরেজি আর্টিকেল থেকেই শুধুমাত্র অনুবাদ করছি সেক্ষেত্রে তথ্যসূত্রের জায়গায় ইংরেজি উইকিপিডিয়ার মূল আর্টিকেলের লিংকটি উল্লেখ করাই যথেষ্ট হবে কিনা? অনুগ্রহ করে বুঝিয়ে বলবেন।


ধন্যবাদ।— Naznin Niti (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
@Naznin Niti: ইংরেজিতে রেফারেন্সের/তথ্যসূত্রের জায়গায় থাকা কোডগুলো কপি করে নিবন্ধে বসিয়ে দিবেন অনুবাদের প্রয়োজন নেই। আর উইকিপিডিয়া কোন উৎস নয় তাই ইংরেজি উইকিকে তথ্যসূত্র হিসাবে ব্যবহার করা যাবে না —শাকিল হোসেন আলাপ ১৬:০৪, ২১ মার্চ ২০২১ (ইউটিসি)
Naznin Niti তথ্যসূত্র নিয়ে চিন্তিত হবেন না, আপনি না পারলে আমরা সাহায্য করব। আপনি লেখা অনুবাদ করার কাজটা শেষ করুন সর্বপ্রথম। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৭, ২১ মার্চ ২০২১ (ইউটিসি)

ঠিক আছে। অনেক ধন্যবাদ।


আমি নিবন্ধের সম্পাদনা অংশে গিয়ে নিবন্ধ অনুবাদ করছি। উৎস সম্পাদনা থেকে নয়। সেটি খুব জটিল মনে হয় দেখে । এছাড়া কোন ছবি, ফুটনোট, লিংক কিছুই সংযুক্ত করতে পারছিনা। শুধু অনুবাদ করছি। কোন সমস্যা হবে? আমার কি অনুবাদ অব্যাহত রাখা উচিত?— Naznin Niti (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Naznin Niti: অব্যশই, আপনি অনুবাদ অব্যহত রাখেন। ছবি, লিংক পরে যুক্ত করা যাবে আগে অনুবাদ শেষ করেন। ভালো অনুবাদ হচ্ছে —শাকিল হোসেন আলাপ ১২:১৬, ২৫ মার্চ ২০২১ (ইউটিসি)


ধন্যবাদ। চেষ্টা করছি।


আমি একটি নিবন্ধ অনুবাদ করেছি। কিন্তু তথ্যসূত্র,নোট, লিংক ইত্যাদি সংযোজন করতে পারি না বলে এগুলো ছাড়াই নিবন্ধ জমা দিয়েছি। আমার নিবন্ধটি কি বাতিল হয়ে যাবে?

প্রতিযোগিতা অংশগ্রহণ

কিভাবে অংশ গ্রহণ করবো? Fazlay Azim34 (আলাপ) ০৪:৩৮, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি)

@Fazlay Azim34: অনুগ্রহ নিয়মাবলী পড়ুন। সেখানে বিস্তারিত লেখা আছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৪, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি)

নিয়ামুল ইসলাম নিয়ামুল ইসলাম (আলাপ) ০৫:০৯, ১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

জ্বি নিয়ামুল ইসলাম (আলাপ) ০৫:১০, ১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

কোনো ভিডিও টিউটোরিয়াল পাওয়া যেতে পারে! Pulakbiswas98 (আলাপ) ১৮:৪২, ১ এপ্রিল ২০২১ (ইউটিসি) Pulakbiswas98

@Pulakbiswas98: এই ইউটিউব ভিডিওটি দেখুন, আপনার কাজে আসবে আশা করি —শাকিল হোসেন আলাপ ০৪:২৬, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

Thank you :@MdsShakil: Pulakbiswas98 (আলাপ) ১৫:৩১, ১০ এপ্রিল ২০২১ (ইউটিসি) Pulakbiswas98

মনুষ্যত্ব

প্রসঙ্গ বহির্ভূত আলোচনা

কখনযে দিন আসে আর কখনযে রাত পেরোয় মনুষ্যত্বে মানুষ সদা মৃত্যু যে তার বিনিময় বিশ্বাসেতে মুক্তি সাধন সাধনারই পরিচয় মন্দ বলে মন্দ যারে মন্দ সেতো নয় আসল মন্দ করে ভালর মিছে অভিনয়

দেখতে দেখতে বুড়ো হলে দেহ খসে গেল আত্মায় আত্মায় মিললেই তারে আত্মীয় বল এসেছিলে কি করতে আর করে গেলে কি হিসাব নিকাশ আছে লেখা কিছুই নেই বাকি

দিয়ে যাও তারে যার আছে কিছু কম দম ফুরালেই মায়া ফুরায় নিঃশ্বাস দিয়েই জীবন শান্তি ভবে তারে পাবে করেছেযে মিলন মনের মাঝে মনুষ্যত্ব দিয়েই মানব জনম রিয়ন স্রোত (আলাপ) ০৬:৪২, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

সামাজিক অবক্ষয়

প্রসঙ্গ বহির্ভূত আলোচনা

সমাজ তোমাকে অভিনন্দন এতটা আয়োজন করে সমালোচনা করার জন্য সমাজ তোমাকে অভ্যর্থনা হিংসা পরনিন্দায় মেতে উঠার জন্য সমাজ তোমাকে অভিবাদন সুস্থ মানুষকে পাগলের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য সমাজ তোমাকে স্বাগতম বেকার ছেলেটাকে নিয়ে ঠাট্টা করার জন্য সমাজ তোমাকে সংবর্ধনা অবিবাহিতা মেয়েটার চাল চলন নিয়ে উপহাস করার জন্য সমাজ তোমাকে শুভেচ্ছা মৌলিক চাহিদার অভাবগুলো নিয়ে কটূক্তি করার জন্য সমাজ তোমাকে সৌহার্দ্য জঞ্জালগুলো অপরিষ্কার রাখার জন্য সমাজ তোমাকে তিলোত্তমা মানুষকে স্বার্থের বিনিময়ে প্রয়োজনে মূল্য দেয়ার জন্য সমাজ তোমাকে ধন্যবাদ অদ্ভূত নিয়মের বেড়াজালে আটকে দিয়ে সমাজকে চালানোর জন্য সমাজ তোমাকে সম্মান সমাজের প্রতিটি মানুষকে কলঙ্কিত করার জন্য রিয়ন স্রোত (আলাপ) ০৬:৪৮, ৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)