উইকিপিডিয়া:মানবাধিকারের পক্ষে উইকি/২০২২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

#মানবাধিকারেরপক্ষেউইকি২০২২


স্বাস্থ্যকর পরিবেশের অধিকার!


এবার আমাদের প্রতিপাদ্য #জলবায়ুরপক্ষেউইকি। পরিবেশগত কারণে বিশ্বজুড়ে নানাবিধ সমস্যা নিয়ে নিবন্ধ রচনার মাধ্যমে মাতৃভাষা বাংলায় প্রয়োজনীয় তথ্য ছড়িয়ে দেব সকলের মধ্যে!

নিয়মাবলী

সংক্ষেপে: মানবাধিকার সম্পর্কিত নতুন নিবন্ধ তৈরি করুন, কিংবা বর্তমান নিবন্ধসমূহের মানোন্নয়ন করুন। উল্লেখ্য, তালিকা নিবন্ধ বিবেচিত হবে না।

  1. অবশ্যই প্রবেশকৃত (লগ-ইন থাকা) অ্যাকাউন্ট থেকে অনুবাদ করতে হবে, আইপি থেকে সম্পাদিত নিবন্ধ গ্রহণযোগ্য নয়।
  2. ১৫ এপ্রিল ২০২২ থেকে ১০ মে ২০২২ পর্যন্ত সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলিই কেবল জমা দিতে পারবেন।
  3. এই তালিকা থেকে নতুন নিবন্ধ তৈরি করতে হবে। বাছাই করে নিবন্ধের নামের পাশে কাজ করছেন কলামে ~~~~ যোগ করে স্বাক্ষর দিতে ভুলবেন না।
  4. তালিকা থেকে নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে প্রতিটি নিবন্ধ সম্পূর্ণ অনুবাদ করুন, অন্যথায় নিবন্ধটি এডিটাথনের জন্য বিবেচিত হবে না। নিবন্ধের আকার খুব বড় নয়, তাই আশা করি বাংলা উইকিপিডিয়ার মান উন্নত রাখতে নিবন্ধের সম্পূর্ণ অনুবাদ সম্পন্ন করবেন।
  5. আপনি তালিকার বাইরেও পরিবেশ ও জলবায়ু-বিষয়ক নিবন্ধ তৈরি করতে পারবেন। তবে সেক্ষেত্রে প্রথমে নিবন্ধটির প্রস্তাবনা দিতে হবে এখানে। প্রস্তাবিত নিবন্ধটিকে অবশ্যই উল্লেখযোগ্যতার মানদণ্ড পূরণ করতে হবে।
  6. নিবন্ধে অবশ্যই উপযুক্ত তথ্যসূত্র থাকতে হবে; নিবন্ধে সন্দেহজনক বা বিতর্কিত বক্তব্যগুলি সেই নিবন্ধের তালিকাভুক্ত উদ্ধৃতি অনুযায়ী যাচাইযোগ্য হতে হবে।
  7. যান্ত্রিক অনুবাদ বা গুগল অনুবাদ গ্রহণযোগ্য নয়। সেক্ষেত্রে নিবন্ধটি অপসারণ করা হতে পারে।
  8. এডিটাথনের জন্য বিবেচনার সময় নিবন্ধের গুণগত মানের ওপর জোর দেওয়া হবে। এ এডিটাথনে চার/পাঁচ লাইনের ছোট নিবন্ধ একেবারেই বিবেচিত হবে না।
  9. প্রত্যেক ব্যবহারকারী যত খুশি নিবন্ধ তৈরি করতে পারবেন।

অনুবাদ করার জন্য নিবন্ধের তালিকা

আপনার সুবিধার্থে এখানে একটি তালিকা দেয়া হয়েছে (সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটিতে যাওয়ার পর যদি বামপাশের 'Languages' এর নিচে 'বাংলা' দেখতে পান তাহলে বুঝতে হবে নিবন্ধটি আগেই তৈরি করা হয়েছে।)

যোগ দিন

আপনি ১৫ এপ্রিল থেকে ৩০ মে-এর মধ্যে যে কোনো সময় এই প্রতিযোগিতায় যোগ দিতে পারেন। নতুন তৈরিকৃত নিবন্ধের সবার উপরে {{কাজ চলছে}} টেমপ্লেটটি যোগ করতে পারেন।

অংশগ্রহণকারীদের তালিকা


আয়োজনে

প্রয়োজনীয় সংযোগ