উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

এই পাতাটিতে উইকিপিডিয়াতে একটি চলচ্চিত্র বা চলচ্চিত্র সংক্রান্ত একক নিবন্ধ অন্তর্ভুক্ত করা করা উচিত কিনা এই সিদ্ধান্ত নিতে কিছু খসরা নীতি নির্দেশাবলী দেওয়া হয়েছে। এই নীতি নির্দেশাবলী কোনো নিবন্ধের ক্ষেত্রে পালিত হলে সেই নিবন্ধটি এই উইকিপিডিয়াতে অন্তর্ভূক্তি হবার ন্যায্যাতা পাবে, না হলে দ্রুত অপসারণের জন্য বিচারধারা অনুসারে অপসারন করা হবে।

এই নির্দেশাবলীটি উল্লেখযোগ্যতার চলচ্চিত্রের একটি বিশেষ সংস্করণ রূপে বিবেচনা করা হয়ত যাবে,যদি নিন্মলিখিত উইকিপিডিয়ার মৌলিক নীতিমালা এবং নীতি নির্দেশাবলী প্রতিফলিত হয়:

উল্লেখযোগ্যতার দাবি উইকিপিডিয়ার যাচাইযোগ্যতা নীতির অনুগত থাকা উচিত; এইটি সহজভাবে জাহির করতে যথেষ্ট নয় যে একটি চলচ্চিত্র নির্ভরযোগ্য উৎসের সঙ্গে সেই দাবির পক্ষে তথ্য উপস্থিত করা ব্যতীত অনুমাপক হয়।

" উল্লেখযোগ্যতা " বলতে চলচ্চিত্রের "বিশেষ মূল্য বিশিষ্টের" প্রতিফলন করার জন্য ব্যবহার করা হচ্ছে না। কোনো একটি চলচ্চিত্র চমৎকারভাবে তৈরি করা বা অভিনীত হতে পারে,তা মুগ্ধ করতে পারে বা সামতিক উৎসাহের হতে পারে, তবুও সেই চলচ্চিত্রটি একটি বিশ্বকোষের জন্য যথেষ্ট উল্লেখযোগ্য নয়, যতক্ষণ না পর্যাপ্ত যাচাইযোগ্য নির্ভরযোগ্য উৎস পাওয়া যায়।

সাধারন নীতিমালা[সম্পাদনা]

অন্যান্য সকল বিষয়ের মতই একটি চলচ্চিত্র অবশ্যই সাধারণ উল্লেখযোগ্যতার নির্দেশাবলীকে সন্তুষ্ট করবে।

সাধারণ উল্লেখযোগ্যতার নির্দেশাবলীতে উল্লেখযোগ্যতার সকল বিষয়গুলিকে সার সংক্ষেপ আকারে ব্যক্ত করা আছে ও উইকিপিডিয়া কি নয় তাকে ব্যাখ্যা করা আছে, তাহলো:

যদি কোনো একটি আলোচ্য বিষয় একাধিক প্রকাশিত মুদ্রণ/প্রকাশনায় (published works) নির্ভরযোগ্য উৎসতে(Reliable Sources) গুরুত্বপূর্ণ প্রতিবেদন প্রচার (significant coverage) করা হয়েছে যার বিষয়বস্তুর স্বাধীনতা আছে (independent of the subject), তবে ধরে নেওয়া হয় বিষয়টি উইকিপিডিয়াতে একটি স্বংয়সম্পূর্ণ নিবন্ধ হবার যোগ্যতা রাখে।

এই নির্দেশাবলীটি প্রথম শ্রেণীর প্রকাশক থেকে প্রকাশিত পুস্তক, অধিক প্রচার সংখ্যা সংবাদপত্র বা প্রথম শ্রেণীর জাতীয় স্তরের সংবাদপত্রে বা ম্যাগাজিনে পূর্ণ-দৈর্ঘ্যের চলচ্চিত্র পর্যালোচনা বা সমালোচনাকে নির্ভরযোগ্য উৎসের মান্যতা দেওয়া হয়। নিম্নলিখিত বিষয়গুলিকে উল্লেখযোগ্যতা প্রমাণের ক্ষেত্রে মান্যতা দেওয়া হয় না:

  • প্রেস রিলিস(press releases)-এর মিডিয়া রিপ্রিন্ট,চলচ্চিত্রের ট্রেলার ও চলচ্চিত্রের বিজ্ঞাপন। মিডিয়ার রিপোর্টে চলচ্চিত্রের নাম উল্লেখ। [১]
  • সামান্য প্রতিবেদন প্রচার যেমন কোনো সংবাদপত্রে বা ম্যাগাজিনে তালিকায় থাকা, চলচ্চিত্র প্রদর্শনের সময় তালিকা প্রকাশ ইত্যাদি অথবা ইন্টারনেট মুভি ডাটাবেস বা ঐ ধরণের ওয়েবসাইটে চলচ্চিত্রের তথ্য থাকা। [২]
  • চলচ্চিত্রের সিডি বা ডিভিডি কভার।[৩]


নিম্নলিখিত বিষয়গুলিকে নির্ভরযোগ্য উৎস বলে মান্যতা দেওয়া হয়:

  1. চলচ্চিত্রটি জাতীয়স্তরে ব্যাপক পরিবেশনা করা হয়েছে এবং জাতীয় স্তরের দুই বা ততোধিক চলচ্চিত্র-সমালোচক চলচ্চিত্রটির পূর্ণ-দৈর্ঘ্যের চলচ্চিত্র পর্যালোচনা বা সমালোচনা প্রকাশ করেছেন।
  2. চলচ্চিত্রটি ঐতিহাসিকভাবে উল্লেখযোগ্য যা নিন্মলিখিত এক বা একাধিক তহত্যদ্বারা প্রমানিত:
    • চলচ্চিত্রটি প্রাথমিক মুক্তির কম করে পাঁচ বছর পর অসামান্য প্রতিবেদন প্রচার।
    • চলচ্চিত্রটি প্রাথমিক মুক্তির কম করে পাঁচ বছর পর,চলচ্চিত্র-সমালোচক, শিক্ষায়তনিক বা চলচ্চিত্র পেশার সাথে যুক্ত ব্যক্তিরা বিশ্বাস করেন যে চলচ্চিত্রটি ঐতিহাসিক। [৪]
    • চলচ্চিত্রটি প্রাথমিক মুক্তির কম করে পাঁচ বছর পর, বাণিজ্যিকভাবে আবার মুক্তিপ্রাপ্ত হলে বা কোনো চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হলে।
    • চলচ্চিত্রটি তথ্যচিত্ররূপে নির্বাচিত বা সিনেমার ইতিহাসে রেসট্রোপেক্টিভরূপে পরিচিত।
  3. চলচ্চিত্রটি চলচ্চিত্র-নির্মানের দৃষ্টিভঙ্গিতে উৎকর্ষতার জন্য প্রধান পুরস্কার গ্রহণ করেছে।[৫]
  4. চলচ্চিত্রটি জাতীয় আর্কাইভের জন্য নির্বাচন করা হয়েছিল।[৬]
  5. চলচ্চিত্র উল্লেখযোগ্য চলচ্চিত্র হিসাবে বিশ্ববিদ্যালয়তে চলচ্চিত্র শিক্ষা প্রদান করা হয়।

উল্লেখযোগ্যতার অন্যান্য প্রমাণ[সম্পাদনা]

কিছু ফিল্ম/চলচ্চিত্র উপরের পরীক্ষায় পাশ না করলেও উল্লেখযোগ্য হতে পারে,এবং তারা তাদের নিজের যোগ্যতা্র দ্বারা মূল্যায়িত হয়। যাচাইযোগ্য উৎসের মধ্য দিয়ে একটি চলচ্চিত্রের উল্লেখযোগ্যতা প্রমানিত করতে নিবন্ধের সামর্থ্য গুরুত্বপূর্ণ। যে অন্তর্ভুক্তির বিচারধারা বিবেচনা কর হয় সেইগুলি:

  1. যে চলচ্চিত্র চলচ্চিত্র শিল্পের উন্নতির জন্য বিশেষ অবদান রেখেছে।[৭]
  2. যে চলচ্চিত্র কোনো উল্লেখযোগ্য ব্যক্তির জীবনের উল্লেখযোগ্য চলচ্চিত্র
  3. ঘরোয়া ভাবে যে চলচ্চিত্র তৈরি হয়ে জাতীয় পুরস্কার প্রাপ্ত হয়েছে। কেবল মাত্র জাতীয় পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র প্রযোজ্য। জাতীয় পুরস্কার প্রাপ্ত অভিনেতা, অভিনেত্রি পরিচালকের চলচ্চিত্র উল্লেখযোগ্য নাও হতে পারে। সকল জাতীয় পুরস্কার প্রাপ্ত অভিনেতা, অভিনেত্রি পরিচালকের চলচ্চিত্র উল্লেখযোগ্য নয়। জাতীয় পুরস্কার প্রাপ্ত অভিনেতা, অভিনেত্রি বা পরিচালকের পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্রটিই কেবলমাত্র উল্লেখযোগ্য হতে পারে।

ভবিষ্যত ফিল্ম, অসম্পূর্ণ ফিল্ম, এবং অবন্টিত ফিল্ম[সম্পাদনা]

Films that have not been confirmed by reliable sources to have commenced principal photography should not have their own articles, as budget issues, scripting issues and casting issues can interfere with a project well ahead of its intended filming date. The assumption should also not be made that because a film is likely to be a high-profile release it will be immune to setbacks—there is no "sure thing" production. Until the start of principal photography, information on the film might be included in articles about its subject material, if available. Sources must be used to confirm the start of principal photography after shooting has begun.

In the case of animated films, reliable sources must confirm that the film is clearly out of the pre-production process, meaning that the final animation frames are actively being drawn and/or rendered, and final recordings of voice-overs and music have commenced.[৮]

Additionally, films that have already begun shooting, but have not yet been publicly released (theatres or video), should generally not have their own articles unless the production itself is notable per the notability guidelines. Similarly, films produced in the past, which were either not completed or not distributed, should not have their own articles unless their failure was notable per the guidelines.

সম্পদ[সম্পাদনা]

একটি চলচ্চিত্রের উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠিত করতে তথ্যসূত্র এবং উচ্চ গুনমানসম্পন্নের একটি আদ্যন্ত নিবন্ধের জন্য প্রয়োজনীয় তথ্য জোগান দিতে এই সম্পদকে বিবেচনা করুন:

  1. ইন্টারনেট মুভি ডেটাবেজে একটি চলচ্চিত্রের অন্তর্ভুক্তি অথবা যেকোন অন্যান্য অনুরুপ ডেটাবেস পর্যালোচনা, নিবন্ধে লিঙ্ক সহ এবং মিডিয়া তথ্যসূত্র মূল্যবান তথ্য জোগান দিতে পারে। অবশ্য সেই অন্তর্ভুক্তি চলচ্চিত্রের উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠিত করে না। ইন্টারনেট মুভি ডাটাবেসে থাকা মানেই সেই চলচ্চিত্র উল্লেখযোগ্য নয়, কিন্তু ইন্টারনেট মুভি ডাটাবেসে না থাকা মানে তার উল্লেখযোগ্যতা নিয়ে সংশয় প্রকাশ করা হয়। ইন্টারনেট মুভি ডাটাবেসে থাকা তথ্য কে নির্ভরযোগ্য উৎস বলে মান্যতা দেওয়া হয়। তাই অন্য কোনো নির্ভরযোগ্য উৎস যাচাইযোগ্য সূত্র থেকে উল্লেখযোগ্যতা প্রমানিত হলে ইন্টারনেট মুভি ডাটাবেসে থাকা তথ্যকে গ্রহন করা হয়।
  2. অনেক চলচ্চিত্র পত্রিকা খুব ভালো সম্পদ হতে পারে।

সম্পদের একটি তালিকার জন্য উইকিপিডিয়া: উইকিপ্রকল্প চলচ্চিত্র দেখুন।

টীকা[সম্পাদনা]

  1. মিডিয়ার রিপোর্টে চলচ্চিত্রের নাম উল্লেখ বা চলচ্চিত্রের প্রতিবেদন, ব্যক্তিগত-প্রচারনা উইকিপিডিয়ায় নিবন্ধের জন্য উল্লেখযোগ্য নয়। প্রকাশিত প্রকাশনায় অবশ্যই চলচ্চিত্র সম্পর্কে পর্যালোচনা বা সমালোচনা প্রকাশিত হতে হবে। প্রকাশিত প্রকাশনায় বিষয়বস্তুর স্বাধীনতা থকতে হবে , অর্থাৎ চলচ্চিত্রে প্রযোজক, প্রচারক, অভিনেতা, বা চলচ্চিত্রের সঙ্গে সম্পর্কযুক্ত কোনো ব্যক্তির প্রচার প্রচেষ্টা থাকবে না।
  2. ইন্টারনেট মুভি ডাটাবেসে থাকা মানেই সেই চলচ্চিত্র উল্লেখযোগ্য নয়, কিন্তু ইন্টারনেট মুভি ডাটাবেসে না থাকা মানে তার উল্লেখযোগ্যতা নিয়ে সংশয় প্রকাশ করা হয়। ইন্টারনেট মুভি ডাটাবেসে থাকা তথ্যকে নির্ভরযোগ্য উৎস বলে মান্যতা দেওয়া হয়। তাই অন্য কোনো নির্ভরযোগ্য উৎস যাচাইযোগ্য সূত্র থেকে উল্লেখযোগ্যতা প্রমানিত হলে ইন্টারনেট মুভি ডাটাবেসে থাকা তথ্যকে গ্রহণ করা হয়।
  3. উল্লেখযোগ্যতা প্রমাণিত হলে চলচ্চিত্রের সিডি বা ডিভিডি কভার থেকে তথ্যকে গ্রহণ করা যেতে পারে।
  4. উদাহরন হিসাবে যুক্ত করা হল সাইট এন্ড সাউন্ড পোল, [১০০ বছরের ১০০ চলচ্চিত্রে Movies], টিমে ঔট সেন্তেনারী অফ সিনেমা, ১৯৯৯ ভিল্লাগে ভিকে ক্রিটিক্স পল ইত্যাদি
  5. This criterion is secondary. Most films that satisfy this criterion already satisfy the first criterion. However, this criterion ensures that our coverage of such content will be complete. Standards have not yet been established to define a major award, but it's not to be doubted that an Academy Award, or Palme D'or, Camera D'or, or Grand Prix from Cannes would certainly be included. Many major festivals such as Venice or Berlin should be expected fit our standard as well.
  6. See The United States National Film Registry for one example. Any nation with a comparable archive would equally meet our standards.
  7. See The Adventure of Sudsakorn)This should not be too widely construed, as any film could claim a unique accomplishment such as "Only film where seven women in an elevator carry yellow handbags."
  8. Common steps in the animated film pre-production process are usually geared towards pitching the idea of the film by previewing the final product (for instance, storyboards, scratch voice-over tracks, and rough animations also known as "reels"), and such events do not fulfill the requirements of this guideline. Instead, this guideline attempts to ensure that the film has been green-lighted and is currently in production, as evidenced by activities analogous to live-action filming, such as recording of final voice-over tracks by credited voice actors, recording of final music and foley sound effects, and drawing/rendering of final animation frames.