আলাপ:মুখতার আল সাকাফি

    উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
    ভালো নিবন্ধ মুখতার আল সাকাফি ইতিহাসবিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
    সেপ্টেম্বর ৮, ২০২০ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত
    উইকিপ্রকল্প ইসলাম
    Shahada.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প ইসলামের অংশ, যা উইকিপিডিয়ায় ইসলাম সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
     ???  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী কোন মূল্যায়ন অর্জন করেনি।
     
    উইকিপ্রকল্প জীবনী
    P vip.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প জীবনীর অংশ, যা উইকিপিডিয়ায় জীবনী সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
     ???  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী কোন মূল্যায়ন অর্জন করেনি।
     

    সাহায্য[সম্পাদনা]

    Alid caliphate, Zubayrid governor, Kaysanites এর বাংলা প্রতিশব্দ কি হতে পারে?

    Alid caliphate - আলীয় খিলাফত আর Zubayrid goernor - যুবায়েরিয় গভর্নর হলে কেমন হয়?জিলার্ড🍁 ০৪:০৮, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)উত্তর দিন[উত্তর দিন]

    @Szilard: হ্যাঁ, আলীয় দিন। গভর্নরের বদলে শাসক দিতে পারেন। তৃতীয়টা কায়সানিয়া। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৭, ২৮ জুন ২০১৯ (ইউটিসি)উত্তর দিন[উত্তর দিন]

    সাহায্য[সম্পাদনা]

    {{সাহায্য করুন}} Alid Kufans এর বাংলা প্রতিশব্দ আলীয় কুফাবাসী করা যায়? নাকি অন্য কিছু হবে? জিলার্ড🍁 ১৫:২০, ৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)উত্তর দিন[উত্তর দিন]

    @Szilard: দেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৪, ৪ আগস্ট ২০১৯ (ইউটিসি)উত্তর দিন[উত্তর দিন]

    ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

    এই পর্যালোচনাটি আলাপ:মুখতার আল সাকাফি/ভালো নিবন্ধ ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

    পর্যালোচক: —Wiki RuHan [ Talk ] ১৬:৩৪, ৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)উত্তর দিন[উত্তর দিন]

    সংশোধন প্রয়োজন[সম্পাদনা]

    1. খ্রিষ্টাব্দ, অভ্যুত্থান বানানটি একাধিক জায়গায় ভুল রয়েছে। অন্যান্য বানানেও বিক্ষিপ্তভাবে ভুল পেয়েছি।
    2. নিবন্ধের প্রাণজ্জ্বলতা বাড়াতে হবে। বিভিন্ন বাক্যে অর্থগত জটিলতা প্রত্যক্ষ করেছি। আপনি পুরো নিবন্ধটি আরেক বার নিরীক্ষণ করে যান্ত্রিক বাক্য দূর করুন।
    3. বর্তমানে মাত্র ২টি বিষয়শ্রেণী যোগ করা আছে। আরও যোগ করুন।
    4. ভূমিকাংশটিতে সহজবোধ্য ভাষায় নিবন্ধের পুরো সারাংশ পুনঃলিখন প্রয়োজন (মুখতার আল সাকাফির জন্ম থেকে মৃত্যুর সারাংশ)।
    5. কিছু অংশে বিরাম চিহ্নের ভুল ও ত্রুটি বিদ্যমান। যেমন: দাঁড়ি, কমার আগে স্পেসের ব্যবহার। এছাড়াও বিভিন্ন অংশের বিরামচিহ্নের শুদ্ধতা নিশ্চিত করতে হবে।

    মনোনয়নকারীকে এসব সমস্যা সমাধানে আন্তরিক ভূমিকা গ্রহন করতে অনুরোধ জানানো হচ্ছে। —Wiki RuHan [ Talk ] ১৬:৫৭, ৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)উত্তর দিন[উত্তর দিন]

    1. দুই একটা হয়তো চোখ এড়িয়ে যেতে পারে তবে অধিকাংশ ভুল বানান ঠিক করেছি।
    2. বাক্যের অর্থগত জটিলতা আর যান্ত্রিকতাও ঠিক করেছি। এখন মনে হয় বাক্যের গঠনে সমস্যা নেই। তারপরও আপনি যদি মনে করেন কোন বাক্য আরও ভালোভাবে লেখা যেত তাহলে দয়া করে আমাকে জানাবেন।
    3. নতুন করে অতিরিক্ত বেশ কিছু বিষয়শ্রেণী যোগ করেছি।
    4. ভূমিকাংশে ছোট খাটো কিছু সংশোধন করেছি। আমার মনে হয় সেখানে মুখতার আল সাকাফির জীবনের গুরুত্বপূর্ণ সকল কর্মকান্ডেরই সারাংশই রয়েছে। ইংরেজি উইকিতে এটা নির্বাচিত নিবন্ধ আর সেখানকার ভূমিকাংশেরই অনুবাদ করেছি। তাই আমার মতে এখানে আর কমবেশি না করাই ভালো হবে।
    5. বিরামচিহ্নগুলোও ঠিক করেছি।জিলার্ড🍁 ১৬:২৭, ৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)উত্তর দিন[উত্তর দিন]

    সিদ্ধান্ত[সম্পাদনা]

    ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী বিবেচিত হয়না সেগুলো সম্পর্কে জানুন)

    1. নিবন্ধটি সুলিখিত
      ক) (গদ্য): খ) (রচনাশৈলী সহ বিন্যাস, তালিকা ইত্যাদি):
    2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
      ক) (তথ্যসূত্র): খ) ( নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে): গ) (মৌলিক গবেষণা):
    3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
      ক) (প্রধান বিষয়): খ) (মূল বিষয়েই নিবন্ধ আছে কিনা):
    4. নিরপেক্ষভাবে লিখিত
      পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
    5. নিবন্ধটি স্থিতিশীল
      কোনো সম্পাদনা যুদ্ধ নেই, ইত্যাদি:
    6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
      ক) ( সকল মুক্ত ছবি আছে কিনা বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তা ঠিক বর্ননা করা আছে কিনা ): খ) (ছবিতে ছবির উপযোগী বর্ণনা আছে কিনা):
    7. সিদ্ধান্ত:
      উত্তীর্ণ/অনুত্তীর্ণ:

    প্রধান পাতার জন্য সারাংশ[সম্পাদনা]

    المختار بن أبي عبيد.png

    মুখতার ইবনে আবি উবায়েদ আল সাকাফি (৬২২ – ৩ এপ্রিল ৬৮৭) কুফা কেন্দ্রীক একজন আলীয়পন্থী বিপ্লবী। তিনি ৬৮৫ খ্রিষ্টাব্দে উমাইয়া খিলাফতের বিরুদ্ধে বিদ্রোহ এবং দ্বিতীয় ইসলামি গৃহযুদ্ধের সময় আঠারো মাসের জন্য ইরাকের অধিকাংশ অঞ্চল শাসন করেছিলেন। তায়েফে জন্মগ্রহণ করা মুখতার শৈশবে ইরাকে চলে আসেন এবং কুফায় বেড়ে ওঠেন। ৬৮০ খ্রিষ্টাব্দে কারবালার যুদ্ধে উমাইয়া বাহিনীর হাতে ইসলামের নবী মুহাম্মাদের নাতি হোসাইন ইবনে আলীর মৃত্যুর পর মক্কায় বিদ্রোহী খলিফা আব্দুল্লাহ ইবনে আল জুবায়েরের সাথে তিনি স্বল্প সময়ের জন্য জোটবদ্ধ হন। মুখতার কুফায় ফিরে এসে খলিফা আলীর (শা. ৬৫৬–৬৬১) সন্তান ও হোসাইনের ভাই মুহাম্মদ ইবনে আল হানাফিয়াকে মাহদীইমাম ঘোষণা করেন এবং আলীয় খিলাফত প্রতিষ্ঠা ও হোসাইন হত্যার প্রতিশোধ গ্রহণের ডাক দেন। জুবায়েরিয় গভর্নরকে বহিষ্কারের পর ৬৮৫ খ্রিষ্টাব্দের অক্টোবরে তিনি কুফা দখল করেন এবং পরে হোসাইনের হত্যাকান্ডে জড়িতদের হত্যার আদেশ দেন। ইবনে আল জুবায়েরের সাথে বিরূপ সম্পর্কের জেরে চার মাস অবরোধের পর বসরার জুবায়েরিয় গভর্নর মাস'আব ইবনে আল জুবায়েরের হাতে তিনি নিহত হন। (বাকি অংশ পড়ুন...)

    নাম স্থানান্তর[সম্পাদনা]

    @আফতাবুজ্জামান, Owais Al Qarni, MS Sakib, এবং SHEKH: আরবি উচ্চারণের নিয়ম অনুযায়ী "আল" শব্দের পরে "স" যুক্ত হলে শব্দটা "আল" না হয়ে "আস" হয়ে যায়। তাই আমি নিবন্ধটি মুখতার আস-সাকাফি নামে স্থানান্তরের প্রস্তাব দিচ্ছি। • — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১১:২৪, ২০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)উত্তর দিন[উত্তর দিন]

    • Pictogram voting comment.svg মন্তব্য আরবি নামকে ইংরেজি করা হলে দেখা যায় 'আল, আন, আর, আস' সবই "আল" হয়ে যায়। বাংলাদেশে যেহেতু আরবি বেশ প্রচলিত এবং এই ব্যক্তি যেহেতু আরব তাই মুখতার আস-সাকাফি নামে স্থানান্তর করা যেতে পারে।≈ MS Sakib  «আলাপ» ০৯:২৫, ২২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)উত্তর দিন[উত্তর দিন]