অ্যাপল ইনকর্পোরেটেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অ্যাপ্‌ল কম্পিউটার থেকে ঘুরে এসেছে)
অ্যাপল ইনকর্পোরেটেড
ধরন পাবলিক লিমিটেড কোম্পানি
ব্যবসা হিসেবে
শিল্প
প্রতিষ্ঠাকাল এপ্রিল ১, ১৯৭৬ (1976-04-01) (৩৮ বছর আগে)
(incorporated January 3, 1977)
প্রতিষ্ঠাতা
সদর দপ্তর Q3150741, 1 Infinite Loop, Cupertino, California, U.S.[২]
অবস্থান সংখ্যা ৪০৬টি খুচরা দোকান (২০১৩ এর মে হিসাবে)
অঞ্চলিক পরিসেবা বিশ্বব্যাপী
প্রধান ব্যক্তি আর্থার ডি লেভিনসন (চেয়ারম্যান)[৩]
টিম কুক (সিইও)
পণ্য
পরিসেবা
আয় বৃদ্ধি US$ 156.508 billion (2012)[৪]
বিক্রয় আয় বৃদ্ধি US$ 055.241 billion (2012)[৪]
নীট আয় বৃদ্ধি US$ 041.733 billion (2012)[৪]
মোট সম্পদ বৃদ্ধি US$ 176.064 billion (2012)[৪]
মোট ইকুইটি বৃদ্ধি US$ 118.210 billion (2012)[৪]
কর্মীসংখ্যা ৮০,০০০ (2013)[৫]
অধীনস্থ প্রতিষ্ঠান Q1982831, Q2893391, Q8084438
ওয়েবসাইট apple.com

অ্যাপল ইনকর্পোরেটেড (ইংরেজি: Apple Inc.) হচ্ছে একটি বিখ্যাত যুক্তরাষ্ট্রের ব্যক্তিগত কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও সফটওয়্যার নির্মাণকারী প্রতিষ্ঠান। শুরুতে এ প্রতিষ্ঠানের নাম ছিলো অ্যাপল কম্পিউটার ইনকর্পোরেশন। প্রতিষ্ঠানটি নানা ধরনের ইলেকট্রনিক পণ্য, কম্পিউটার সফটওয়্যার এবং পারসোনাল কম্পিউটার তৈরী করে বেশ জনপ্রিয়তা পায়। তবে প্রতিষ্ঠানটি নিজেদের তৈরী ম্যাকিনটোস কম্পিউটার তৈরীর মাধ্যমে বেশি পরিচিতি লাভ করেন। এছাড়া প্রতিষ্ঠানটি নিজেদের অপারেটিং সিস্টেম ওএস এক্সের মাধ্যমে তৈরী করে আইপড, আইফোন এবং আইপড় তৈরী করে। এছাড়াও প্রতিষ্ঠানটি গান শোনার সফটওয়্যার আইটিউনস এবং মাল্টিমিডিয়া ও ক্রিয়েটিভ সফটওয়্যার আইলাইফ তৈরী করে। এছাড়া ইন্টারনেট ব্রাউজার সাফারি এবং মোবাইল ফোনের অপারেটিং সিস্টেম আইওএস তৈরী করে। ২০১০ সালের আগষ্ট মাসে প্রতিষ্ঠানটি ১০টি দেশের ৩০১টি রিটেইল স্টোর এবং নিজস্ব অনলাইন স্টোরে হার্ডওয়্যার এবং সফটওয়্যার বিক্রি করে থাকে। মাইক্রোসফটের পাশাপাশি ২০১০ সালে মে মাস পর্যন্ত অ্যাপল বিশ্বের সেরা প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে পরিচিত।[৬]

ইতিহাস[সম্পাদনা]

অ্যাপল ১ কম্পিউটার

অ্যাপ্‌ল কম্পিউটারকে স্টিফেন ভোজনিয়াকের স্বপ্নের সফল বাস্তবায়ন বলা যায়।তার স্বপ্ন ছিল নিজে কম্পিউটার তৈরি করা। ১৯৭৫ সালে বাণিজ্যকভাবে সফল প্রথম ক্ষুদ্র কম্পিউটার অলটেয়ার ৮৮০০ বাজারে আসার পর তার স্বপ্ন বাস্তবায়নের সম্ভাবনা দেখা দেয়। হোমব্রিউ কম্পিউটার ক্লাবে (সান ফ্রান্সিসকো 'র উপসাগর তীরবর্তী একটি ক্লাব) বন্ধুদের দ্বারা উৎসাহিত হয়ে তিনি নিজে প্রথম ক্ষুদ্র কম্পিউটার তৈরির পরিকল্পনা করেন।

১৯৭৬ সালে যখন হিউলেট প্যাকার্ড কোম্পানি যেখানে তিনি একজন প্রকৌশলী হিসেবে কাজ করতেন, তার পরিকল্পনার প্রতি ঔদাসীন্য প্রদর্শন করে তখন তিনি তার এক উচ্চ মাধ্যমিকের সহপাঠি স্টিভেন পল জবস কে সাথে নিয়ে অ্যাপ্‌ল কম্পিউটার প্রতিষ্ঠা করেন।

জব্‌সের পারিবারিক গ্যারেজে অ্যাপ্‌ল কম্পিউটারের কার্যক্রম শুরু হয়। তখন ভোজনিয়াকের বয়স ছিল ২৬ এবং জব্‌সের ২১। অ্যাপ্‌লের জন্য জব্‌স তার ভোক্সওয়াগন মিনিবাস এবং ভোজনিয়াক তার প্রোগ্রামেবল ক্যালকুলেটর বিক্রি করে দেন।

তাদের প্রথম উদ্ভাবন ছিল একটি সাধারণ সার্কিট বোর্ড। কিন্তু জব্‌সের উদ্যোগে এর ১৯৭৭ সালের ভার্সনটি একটি স্বয়ংক্রিয় যণ্ত্রে পরিণত হয় যাতে কেস হিসেবে ইস্পাত 'র বদলে প্লাস্টিক ব্যবহৃত হয়। এটি অ্যাপ্‌ল ২ হিসেবে পরিচিত হয়। পেশাদার ব্যবস্থাপনার প্রয়োজন অনুভব করে জব্‌স প্রথমে বিখ্যাত জনসংযোগ বিশেষজ্ঞ রেজিস ম্যাক কেনা কে কোম্পানির প্রচারণার জন্য যোগ দিতে অনুরোধ জানান এবং সফল হন। পরবর্তীতে ইন্টেল কর্পোরেশন 'র প্রাচীন অভিজ্ঞ ব্যক্তি মাইকেল মার্ককুলা 'র কাছ থেকে একটি বড় বিনিয়োগের ব্যবস্থা করেন। মার্ককুলা অ্যাপ্‌লের সর্ববৃহৎ শেয়ারগ্রাহকে পরিণত হয়।

প্রতিষ্ঠান[সম্পাদনা]

সদর দপ্তর[সম্পাদনা]

সিলিকন ভ্যালীতে অ্যাপলের সদর দপ্তর

অ্যাপল ইনকর্পোরেটেড এর সদর দপ্তর ক্যালির্ফোনিয়ার মধ্য সিলিকন ভ্যালীতে অবস্থিত। ৮৫০,০০ বর্গ ফিট জায়গাতে ৬টি বিল্ডিংয়ে অ্যাপলের বর্তমান সদর ১৯৯৩ সালে থেকে অবস্থান করছে।

সাফল্যগাথা[সম্পাদনা]

১৯৭৮ সালে ভোজনিয়াক একটি স্বল্প মূল্যের হার্ড ডিস্ক ড্রাইভ তৈরি করেন যা নির্ভরযোগ্যতা অর্জন করে। এর স্পিড বেশী হওয়ায় অ্যাপ্‌ল ২ কম্পিউটার অনেক নিবেদিতপ্রাণ প্রোগ্রামারদের পছন্দের কম্পিউটারে পরিণত হয়। এটি বাজারজাত করার পরপরই এর জন্য বোস্টন 'র দুজন প্রোগ্রামার ড্যান ব্রিকলিনবব ফ্রাংকস্টন ভিসি ক্যাল্‌ক নামক একটি প্রোগ্রাম তৈরি করে যা হার্ড ডিস্ক ব্যবহারকে অনেক সহজ করে দেয়। ফলে অ্যাপ্‌লের হার্ড ডিস্কের বাজার বৃদ্ধি পায়। বিশেষত ১৯৯০ সালের পরপর শিক্ষা প্রতিষ্ঠানসমূহে এর ব্যবহার দ্রুত ছড়িয়ে পড়ে।

পণ্যসামগ্রী[সম্পাদনা]

  • ম্যাক কম্পিউটার ও যন্ত্রাংশ

MacBook white.png

  • আইপ্যাড

আইপ্যাড ২

  • আইপড

বর্তমানে আইপডের মডেলগুলো: আইপড শাফল, আইপড ন্যানো, আইপড ক্ল্যাসিক ও আইপড টাচ

  • আইফোন

২০১১ সালের ৫ম জেনারেশনের আইফোন ৪এস

  • অ্যাপল টিভি

অ্যাপল টিভি

  • সফটওয়্যার
  1. সাফারি ওয়েব ব্রাউজার
  2. কুইকটাইম প্লেয়ার
  3. আইওয়ার্ক

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Linzmayer, Ronald W. (1999)। Apple Confidential: The Real Story of Apple Computer, Inc.। No Starch Press। 
  2. "Waymarking: Apple Inc"। Waymarking.com: GEO*Trailblazer 1। সংগৃহীত January 6, 2013 
  3. "Press Info – Apple Leadership"। Apple। সংগৃহীত February 22, 2012 
  4. ৪.০ ৪.১ ৪.২ ৪.৩ ৪.৪ "2012 Apple Form 10-K"। October 31, 2012। সংগৃহীত November 4, 2012 
  5. "Apple's Jobs creation"। Apple.com। 2012-10-31। সংগৃহীত 2012-11-11 
  6. Apple Inc.- Apple Inc.

বহিঃসংযোগ[সম্পাদনা]

ব্যবসায়িক তথ্য