অ্যাডোবি সিস্টেমস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাডোবি সিস্টেমস ইনকর্পোরেটেড
ধরন পাবলিক লিমিটেড কোম্পানি (ন্যাসড্যাকADBE)
শিল্প কম্পিউটার সফটওয়্যার[১]
প্রতিষ্ঠাকাল মাউন্টেন ভিউ, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র (১৯৮২)
প্রতিষ্ঠাতা চার্লস গেশক
জন ওয়ারনক
সদর দপ্তর সান জোস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
অঞ্চলিক পরিসেবা বিশ্বব্যাপী
প্রধান ব্যক্তি শান্তনু নারায়ণ (প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী)
পণ্য অ্যাডবি অ্যাক্রোব্যাট
অ্যাডবি ফটোশপ
অ্যাডোবি ফ্ল্যাশ
অ্যাডবি ক্রিয়েটিভ স্যুট
অ্যাডবি মিডিয়া প্লেয়ার
অ্যাডবি শকওয়েভ
কোল্ড ফিউশন
ফ্লেক্স
আয় বৃদ্ধি ২.৯৫ বিলিয়ন ডলার (FY 2009)[২]
বিক্রয় আয় বৃদ্ধি ৭২২ মিলিয়ন ডলার (FY 2009)[২]
নীট আয় বৃদ্ধি ৩৮৭ মিলিয়ন ডলার (FY 2009)[২]
মোট সম্পদ বৃদ্ধি ৭.২৮ বিলিয়ন ডলার (FY 2009)[৩]
মোট ইকুইটি বৃদ্ধি ৪.৮৯ বিলিয়ন ডলার (FY 2009)[৩]
কর্মীসংখ্যা ৮,৬৬০(২০০৯)[৪]
ওয়েবসাইট Adobe.com

অ্যাডবি সিস্টেমস (ন্যাসড্যাকADBE) (ইংরেজীতে: Adobe Systems) একটি মার্কিন কম্পিউটার সফটওয়্যার কোম্পানি। কোম্পানিটির সদর-দপ্তর ক্যালিফোর্নিয়ার সান জোস শহরে অবস্থিত। অ্যাডোবি সিস্টেমস মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির জন্য পৃথিবীব্যাপী বিখ্যাত। বর্তমানে মাল্টিমিডিয়ার পাশাপাশি অ্যাডোবি ইন্টারনেট অ্যাপ্লিকেশন উন্নয়নও করছে।

জন ওয়ারনক এবং চার্লস গেশক কর্তৃক ১৯৮২ সালের ডিসেম্বরে অ্যাডোবি সিস্টেমস প্রতিষ্ঠিত হয়।[৪] তাঁরা উভয়ই পালো আল্টো রিসার্চ সেন্টার ত্যাগ করে অ্যাডোবি সিস্টেমস প্রতিষ্ঠা করে। মূলত পোস্টস্ক্রিপ্ট পেজ ডিসক্রিপশন ল্যাঙ্গুয়েজ উন্নয়ন ও বিক্রয়ের জন্যই তাঁরা অ্যাডোবি প্রতিষ্ঠা করেন। ১৯৮৫ অ্যাপল ইনকর্পোরেটেড তাদের লেজার রাইটার প্রিন্টারে ব্যবহারের জন্য পোস্টস্ক্রিপ্টের লাইসেন্স করে যার ফলে ডেস্কটপ পাবলিশিং-এর উন্নয়নের ধারা উন্মোচিত হয়। ক্যালিফোর্নিয়ার লস আন্টোসে অবস্থিত অ্যাডোবি নামের একটি খাঁড়ির নামে কোম্পানির নাম অ্যাডোবি সিস্টেমস রাখা হয়। এই খাঁড়িটি অ্যাডোবির একজন প্রতিষ্ঠাতার বাড়ির পেছন দিয়ে প্রবাহিত হয়।[৪] ২০০৫ সালের ডিসেম্বরে অ্যাডোবি এর প্রধান প্রতিদ্বন্দী ম্যাক্রোমিডিয়াকে কিনে নেয়। যার ফলে অ্যাডোবির পণ্য-তালিকায় বেশ কিছু সফটওয়্যার ও সফটওয়্যার প্ল্যাটফরম যোগ হয়।

আগস্ট ২০০৯ নাগাদ, অ্যাডোবির মোট কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ৭,৫৬৪ জন।[৪] এদের প্রায় ৪০% সান জোসে কর্মরত। ক্যালিফোর্নিয়ার সান জোসে সদর-দপ্তর ছাড়াও অর্লান্ডো, ফ্লোরিডা; সিয়াটল, ওয়াশিংটন; সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া; অটোয়া, অন্টারিও; মিনিয়াপোলিস, মিনেসোটা; হ্যামবুর্গ, জার্মানি; নোইদা, ভারত; বেঙ্গালুরু, ভারত; বুখারেস্ট, রোমানিয়া; এবং বেইজিং, চীনে অ্যাডোবির অফিস রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

Adobe.com - প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট