টেনসেন্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড
স্থানীয় নাম
腾讯控股有限公司
ধরনপাবলিক
আইএসআইএনKYG875721634
শিল্পবহুজাতিক
প্রতিষ্ঠাকাল১১ নভেম্বর ১৯৯৮
প্রতিষ্ঠাতা
সদরদপ্তরচীন টেনসেন্ট বিনহাই ম্যানশন, নানশান, শেনচেন, চীন
বাণিজ্য অঞ্চল
বিশ্ব
প্রধান ব্যক্তি
  • মা হুয়াতেং (চেয়ারম্যান,সি)
  • মার্টিন লাও (প্রেসিডেন্ট)
পণ্যসমূহ
আয়বৃদ্ধি CN¥ 377.289Billion (2019)
বৃদ্ধি CN¥ 118.689Billion (2019)[১]
বৃদ্ধি CN¥ 95.888Billion (২০১৯)[১]
মোট সম্পদ৫,৫৪,৬৭,২০,০০,০০০ রেন্মিন্বি (২০১৭) উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
মালিকসমূহনাসপারস ৩১.২%
কর্মীসংখ্যা
৬২,৮৮৫ (৩১ ডিসেম্বর, ২০১৯)
ওয়েবসাইটtencent.com

টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড (চীনা: 腾讯 控股 有限公司) ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত একটি চীনা বহুজাতিক গোষ্ঠি হোল্ডিং কোম্পানী, যার অধীনস্থ কোম্পানী বিভিন্ন ইন্টারনেট-সংশ্লিষ্ট পণ্য এবং সেবা, বিনোদন, কৃত্রিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তি,চীন এবং বিশ্বব্যাপী সেবা প্রদান করে।

টেনসেন্ট বিশ্বের বৃহত্তম ভিডিও গেম কোম্পানি, বিশ্বের সবচেয়ে মূল্যবান প্রযুক্তি কোম্পানি, বিশ্বের বৃহত্তম সামাজিক মিডিয়া কোম্পানি এবং বিশ্বের বৃহত্তম ভেঞ্চার ক্যাপিটাল সংস্থাগুলো ও বিনিয়োগ কর্পোরেশন গুলোর অন্যতম। এর অনেক পরিষেবাগুলোর মধ্যে সামাজিক নেটওয়ার্ক, সঙ্গীত, ওয়েব পোর্টাল, ই-কমার্স, মোবাইল গেমস, ইন্টারনেট সেবা, পেমেন্ট সিস্টেম, স্মার্টফোনের এবং মাল্টিপ্লেয়ার অনলাইন গেম রয়েছে, যা বিশ্বের সবচেয়ে বড় এবং তাদের নিজ নিজ বিভাগে সবচেয়ে সফল। চীনে সেবা প্রদানকারী ইনস্ট্যান্ট মেসেঞ্জার টেনসেন্ট QQ এবং বৃহত্তম ওয়েব পোর্টাল QQ.com এর অন্তর্ভুক্ত। এছাড়া এটি চীনের সঙ্গীত পরিষেবা প্রদানকারী টেনসেন্ট মিউজিকের মালিক, যাদের ৭০ কোটি সক্রিয় ব্যবহারকারী এবং ১২ কোটী অর্থ পরিশোধকারী গ্রাহক রয়েছে। টেনসেন্ট ২০১৮ সালে ৫০০ বিলিয়ন মার্কিন ডলার কোম্পানী মূল্য অতিক্রম করেছে এবং এশিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে যা প্রথম। এরপর থেকে এটি এশিয়ার সবচেয়ে মূল্যবান কোম্পানি হিসাবে আবির্ভূত হয়েছে এবং বাজার মূল্যের হিসেবে এটি বিশ্বের শীর্ষ প্রযুক্তি কোম্পানি মধ্যে অন্যতম। অসংখ্য মিডিয়া এবং সংস্থাগুলো টেন সেন্ট কে বিশ্বের সবচেয়ে উদ্ভাবনী কোম্পানি হিসাবে মনোনীত করেছে। ২০১৮ তে টেনসেন্ট ৫ম সর্বোচ্চ গ্লোবাল ব্র্যান্ড মান অর্জন করে।

বিভিন্ন অঞ্চলে টেনসেন্টের অধীনস্থ অনেক কারখানা ও কোম্পানী আছে, যা টেনসেন্টের বিশাল ও বৈচিত্র্যপূর্ণ পোর্টফোলিও তৈরিকে নির্দেশ করে। এর অন্তভুক্ত পরিষেবাগুলো হলো: সার্চ ইঞ্জিন, ই-কমার্স, খুচরা বিক্রয়, ভিডিও গেম, আবাসন, সফটওয়্যার, ভার্চুয়াল রিয়ালিটি, রাইড-শেয়ারিং, ব্যাংকিং, অর্থনৈতিক সেবা, ভোক্তা প্রযুক্তি, কম্পিউটার প্রযুক্তি, অটো-মোবাইল, চলচ্চিত্র প্রযোজনা, সিনেমা টিকেট প্রদান, সঙ্গীত প্রযোজনা, মহাকাশ প্রযুক্তি, প্রাকৃতিক উপাদান, স্মার্টফোন, বিগ ডাটা, কৃষি, স্বাস্থ্য সেবা, ক্লাউড কম্পিউটিং, সামাজিক মাধ্যম, আইটি, স্ট্রিমিং মাধ্যম, কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, ইউএবি, খাবার সরবরাহ, কুরিয়ার সেবা, ই-বুক, ইন্টারনেট সেবা, শিক্ষা এবং নবায়নযোগ্য শক্তি। এটি বিশ্বের ৬০০টি প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম সক্রিয় বিনিয়োগকারী প্রতিষ্ঠান। সম্প্রতি এই প্রতিষ্ঠান এশিয়ার প্রযুক্তি উন্নয়নে কাজ করছে।


কর্পোরেট শাসন[সম্পাদনা]

টেনসেন্টের বর্তমান সদর দপ্তর টেনসেন্ট বিনহাই ম্যানশন, যা টেনসেন্ট সিফ্রন্ট টাওয়ার্স নামেও পরিচিত, যেটি শেনচেন এর নানশান জেলায় অবস্থিত। শেনচেনে টেনসেন্টের সদর দপ্তর ছাড়াও বেইজিং, সাংহাই, চেংডু এবং গুয়াংজুতে টেনসেন্ট এর অফিস আছে।

গবেষণা[সম্পাদনা]

২০০৭ সালে টেনসেন্ট, টেনসেন্ট রিসার্চ ইনস্টিটিউট স্থাপন করার জন্য RMB100 মিলিয়ন ব্যয় করে, যা চীনের প্রথম কোর ইন্টারনেট প্রযুক্তির গবেষণাকেন্দ্র। এর শাখা বেইজিং, সাংহাই, শেনচেন অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; AnnualReport নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি