গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি ইউনিক্স ভিত্তিক এক্স উইন্ডো সিস্টেম ডেস্কটপ

একটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস বা চিত্রভিত্তিক ব্যবহারকারী ইন্টারফেস বা পদ্ধতি সংক্ষেপে GUI[১] কখনো কখনো উচ্চারণ করা হয় "গুআই" বা "জি-ইউ-আই" [২] হল এমন একধরনের পদ্ধতি যা ব্যবহারকারীকে ইলেক্ট্রনিক যন্ত্রের সাথে পারস্পরিক ক্রিয়া বা মিথস্ক্রিয়া করার সুযোগ দেয় চিত্রের মাধ্যমে। চিত্রগুলো আইকন এবং দৃশ্যমান নির্দেশক যেমন গৌণ সংকেত হতে পারে, যা লেখা ভিত্তিক পদ্ধতির ঠিক উল্টো। এটির প্রচলন করা হয় কমান্ড লাইন পদ্ধতির[৩][৪][৪] বিপুল কমান্ড মুখস্থ রাখার কষ্টের কথা বিবেচনা করে, যেখানে কিবোর্ডের মাধ্যমে নির্দেশগুলো লিখে দিতে হত।

এই পদ্ধতির পরিবেশে ব্যবহারকারী সাধারণত চিত্রভিত্তিক বিভিন্ন উপাদানকে সরাসরি ব্যবহার করে।[৫] কম্পিউটার ছাড়াও হাতে রেখে ব্যবহার করা যায় এমন যন্ত্রেও এটির ব্যবহার দেখা যায় যেমন এমপি৩ প্লেয়ার, বহনযোগ্য মিডিয়া প্লেয়ার, গেমিং যন্ত্র এবং ঘরে ব্যবহৃত ছোট যন্ত্রপাতি, অফিস এবং শিল্প কারখানার বিভিন্ন যন্ত্রপাতিতে। জিইউআই সংজ্ঞাটি নিম্ন-রেজুলশনের ইন্টারফেসের প্রকারের ক্ষেত্রে ব্যবহৃত হয় না যাদের প্রদর্শনী রেজুলশন যেমন ভিডিও গেমস (যেখানে এইচইউডি বেছে নেয়া হয়[৬]) অথবা সামান্তরিক প্রদর্শনীতে যারা সীমাবদ্ধ নয় যেমন ভলিউমেট্রিক প্রদর্শনী[৭] যেহেতু সংজ্ঞানুযায়ী দুই মাত্রার প্রদর্শনী যা সমষ্টিগত শ্রেণীর তথ্য বণর্না করতে সক্ষম তাতেই সীমাবদ্ধ, পার্ক (পালো অল্টো রিসার্চ সেন্টর) কম্পিউটার বিজ্ঞানের রীতিনুযায়ী।

ব্যবহারকারী ইন্টারফেস এবং মিথস্ক্রিয়ার নকশা[সম্পাদনা]

কম্পিউটারে প্রদর্শনীতে চিত্রভিত্তিক ব্যবহারকারী ইন্টারফেস। এটি ব্যবহারকারীদের ইনপুটের প্রক্রিয়াকৃত এবং সাধারণত প্রাথমিক মানব-মেশিনের মধ্যকার মিথস্ক্রিয়ার ইন্টারফেস। স্পর্ষভিত্তিক ব্যবহারকারী ইন্টারফেস যা মোবাইলে বেশি জনপ্রিয় হল একটি দৃশ্যত ইনপুটের দৃশ্যত আউটপুটের আচ্ছাদন

একটি জিইউআইয়ের ভিজ্যুয়াল কম্পোজিশন এবং অস্থায়ী আচরণের নকশা করা মানুষের কম্পিউটারের মিথস্ক্রিয়া ক্ষেত্রে সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন প্রোগ্রামিংয়ের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এর লক্ষ্য হ'ল একটি সঞ্চিত প্রোগ্রামের অন্তর্নিহিত যৌক্তিক নকশার দক্ষতা এবং ব্যবহারের সহজতা বাড়ানো, যা নকশা শৃঙ্খলার জন্যব্যবহারযোগ্যতা হিসেবে পরিচিত। ব্যবহারকারী-কেন্দ্রিক নকশার পদ্ধতিগুলি ডিজাইনে প্রবর্তিত ভিজ্যুয়াল ভাষাটির কার্যগুলির সাথে সুসংগতভাবে তৈরি করা হয়েছে কিনা তা নিশ্চিত করতে ব্যবহৃত হয়।

উদাহরণ[সম্পাদনা]

উপাদান[সম্পাদনা]

জিইউআই ভিত্তিক উইন্ডোজ ব্যবস্থার স্তর

একটি জিইউআই তথ্য সংগ্রহ এবং উত্পাদনের কাজে ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করতে পারে এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করতে প্রযুক্তি এবং ডিভাইসের সংমিশ্রণ ব্যবহার করে।

একটি ভিজ্যুয়াল ভাষা উপাদানগুলির কম্পিউটারে সঞ্চিত তথ্য উপস্থাপনের জন্য তৈরি করা হয়েছে। এটির ফলে কম কম্পিউটার দক্ষতা সম্পন্ন ব্যবহারকারীদের কাছে কম্পিউটার সফ্টওয়্যার নিয়ে কাজ করা এবং ব্যবহার করা সহজ করে তোলে। জিইউআই তে এই জাতীয় উপাদানের সর্বাধিক সাধারণ সমন্বয় হ'ল উইন্ডোজ, আইকন, মেনু, পয়েন্টার ( ডাব্লুআইএমপি ) বিশেষত ব্যক্তিগত কম্পিউটারে

মিথস্ক্রিয়ায় ডাব্লুআইএমপি শৈলী একটি পয়েন্টিং ডিভাইসের ইন্টারফেসের অবস্থান প্রতিনিধিত্ব করতে একটি ভার্চুয়াল ইনপুট ডিভাইস ব্যবহার করে। প্রায়শই একটি মাউস থাকে এবং উইন্ডোগুলিতে সংগঠিত উপস্থাপন করে এবং আইকনগুলি দিয়ে প্রতিনিধিত্ব করে। উপলভ্য কমান্ডগুলি মেনুগুলিতে রূপান্তরিত অবস্থায় থাকে যা টেক্সট ভিত্তিক। মেনুগুলো একসাথে সংকলিত হয় এবং নির্দেশক ডিভাইসটি দিয়ে নির্দিষ্ট ইশারা বা পদ্ধতি দিয়ে ক্রিয়া সম্পাদিত হয়। একটি উইন্ডো ম্যানেজার উইন্ডো, অ্যাপ্লিকেশন এবং উইন্ডো সিস্টেমের মধ্যে মিথস্ক্রিয়াকে সহজ করে দেয়। উইন্ডো সিস্টেমটি হার্ডওয়্যার ডিভাইসগুলি পরিচালনা করে যেমন পয়েন্টিং ডিভাইস, গ্রাফিক্স হার্ডওয়্যার এবং পয়েন্টারের অবস্থান নির্ধারণ করে।

মিথষ্ক্রিয়া[সম্পাদনা]

A beige, boxy computer with a small black and white screen showing a window and desktop with icons.
জেরক্স অল্টো ছিল প্রথম যন্ত্র যাতে চিত্রভিত্তিক ব্যবহারকারী ইন্টারফেস ব্যবহার করা হয়

হিউম্যান ইন্টারফেস ডিভাইসগুলি (HID), জিইউআইয়ের সাথে দক্ষ মিথস্ক্রিয়ার জন্য একটি কম্পিউটার কীবোর্ড (বিশেষত কীবোর্ড শর্টকাটগুলি), কার্সারের জন্য নির্দেশক ডিভাইসগুলি (বা বরং পয়েন্টার ) নিয়ন্ত্রক যন্ত্র যেমন মাউস, পয়েন্টিং স্টিক, টাচপ্যাড, ট্র্যাকবল, জয়স্টিক, ভার্চুয়াল কীবোর্ড এবং হেড আপ ডিসপ্লে (চোখের স্তরে স্বচ্ছ তথ্য প্রদর্শক ডিভাইস)।

প্রোগ্রামগুলি দ্বারা সম্পাদিত ক্রিয়াগুলিও জিইউআইকে প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, কম্পিউটার প্রোগ্রামগুলির মধ্যে যোগাযোগের সুবিধার্থে ইনোটিফাই বা ডি-বাসের মতো উপাদান রয়েছে।







আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Definition of GUI at Dictionary.com"। সংগ্রহের তারিখ January 2010  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. Martinez, W. L. (2011), Graphical user interfaces. WIREs Comp Stat, 3: 119–133. doi: 10.1002/wics.150
  3. Computerhope.com
  4. "Technet.com"। ৭ এপ্রিল ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০১৫  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "blogs.technet.com" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  5. "window manager Definition"PC Magazine। Ziff Davis Publishing Holdings Inc.। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০০৮ 
  6. Greg Wilson (২০০৬)। "Off With Their HUDs!: Rethinking the Heads-Up Display in Console Game Design"Gamasutra। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৪, ২০০৬ 
  7. "GUI definition"Linux Information Project। অক্টোবর ১, ২০০৪। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০০৮ 

বহিঃ সূত্র[সম্পাদনা]