জারঘুন শের জেলা

স্থানাঙ্ক: ৩২°৫১′ উত্তর ৬৮°২৫′ পূর্ব / ৩২.৮৫০° উত্তর ৬৮.৪১৭° পূর্ব / 32.850; 68.417
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০০৪ সালে জারঘুন শাহর জেলার মানচিত্র.

জারঘুন শের জেলা (পশতু: زرغون ښار ولسوالۍ, ফার্সি: ولسوالی زرغون‌شهر), এছাড়াও উচ্চারণ করা হয়ে থাকে জারঘুন শাহির, এবং এছাড়াও কাতাওয়াজ জেলা অথবা খায়ের কোট জেলা নামেও পরিচিত, আফগানিস্তানের পাক্তিকা প্রদেশের একটি অন্যতম জেলা। জেলাটির কেন্দ্রীয় শহরের নাম হচ্ছে জারঘুন শের।

১৯৯৮ সালের আদমশুমারীর আনুমানিক হিসাব অনুযায়ী জেলাটির জনসংখ্যা প্রায় ৭৫,০০০ জন এর মতI[১] যাইহোক ২০০৪ সালের জুন তারিখ, পর্যন্ত তালেবান সরকার কর্তৃক বৃহত্তর জারঘুন শাহর জেলা থেকে তিনটি নতুন জেলায় বিভক্ত করে দেন। যার ফলে নতুন জেলাগুলির নামকরণ করা হয়েছিল জনিখেল জেলা, ইয়াহিয়াখেল জেলা এবং ইউসুফখেল জেলা।[২][৩] ২০০৪ সালে হ্রাসকৃত জেলাটির জনসংখ্যা দাড়ায় ৩৮,০২৪ জন এর মত।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Estimated Population 1998 (Central Statistics Office)"[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] Afghanistan Information Management Service (AIMS)
  2. "Paktika provincial profile", 2004, profile compiled by the National Area-Based Development Programme (NABDP) of the Ministry of Rural Rehabilitation and Development (MRRD)
  3. "Afghanistan Administrative Divisions" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৩ সেপ্টেম্বর ২০১০ তারিখে map, March 2007, Afghanistan Information Management Service (AIMS)

বহিঃসংযোগ[সম্পাদনা]