উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৬/১-৬

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রশাসকদের আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - জুন জুলাই - ডিসেম্বর
২০১৪ নেই ১২
২০১৫ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৬ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৭ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৮ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৯ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২০ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২১ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২২ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৩ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৪ ১ থেকে ৬ ৭ থেকে ১২

Azmain Khan-কে বাধা দান

Azmain Khan (আলাপ • অবদান • অপসারিত অবদান • গণ-অপসারণ • লগ • অপব্যবহার লগ • বাধাদান • বাধাদান লগ) প্রশাসকবৃন্দ অনুগ্রহ করে লক্ষ্য করুন, এই ব্যবহারকারী বিভিন্ন চলচ্চিত্র সম্পর্কিত আর্টিকেলের উপর পরীক্ষামূলক/ধ্বংসপ্রবণতা সম্পাদনা করতেছে। বারবার সতর্ক করা সত্ত্বেও সে তার সম্পাদনা চালিয়ে যাচ্ছে। আমার মতে, এই ব্যবহারকারীকে সাময়িক বাধা দান করা উচিৎ। Sethtalk ১৪:৫১, ১০ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

 ৩ দিনের জন্য বাধাদান করা হয়েছে--যুদ্ধমন্ত্রী আলাপ ০২:৩৮, ১১ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

কালো তালিকা

দয়াকরে প্রশাসকবৃন্দ লক্ষ্য করুন, আমি ইউসি মিনি ব্রাউজার ব্যবহার করি। মাঝেমাঝে সমস্যার জন চিত্রের স্বয়ংক্রিয় ভাবে পেল্টে যাচ্ছে। আমি প্রায় এরকম সমস্যার সম্মুখিন হচ্চি। যেমন:চিত্র:20160119085109.jpg প্রশাসকদের নিকট আবেদন এই ধরণের নামগুলো mediawiki:blacklist বা কালো তালিকাভুক্ত করুন যেমন কমন্সে করা হয়েছে। Sethtalk ১৪:৪৬, ২০ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

The Marma Times

Kivabe ei page ti creat korbo? Sei somporke kicho tathyo din. R keno kom anubad page goloo cancel kora hoche?


প্রশাসক হওয়ার আবেদন ও প্রস্তাবনা

সুধী,

নিশ্চয়ই অবগত আছেন যে, জনাব ইন্তেখাব প্রশাকত্বের আবেদন করেছেন। এ মুহুর্তে (২৬ জানুয়ারি, ২০১৬) তিনজন প্রশাসক (জনাব বেলায়েত, জনাব নাহিদসহ আমি) ভিন্নমত (মন্তব্য, নিরপেক্ষ) পোষণ করেছি। তন্মধ্যে, বেলায়েত ভাইয়ের বক্তব্যের খণ্ডাংশ ‘... পরবর্তীতে প্রয়োজন অনুসারে যেন এ পুল থেকে প্রশাসক নিয়োগ দেওয়া সম্ভব হয়। তাছাড়া উইকিপিডিয়ার প্রশাসনিক কর্মকাণ্ডে বর্তমানে প্রশাসকের প্রয়োজন, প্রশাসকদের পক্ষ থেকে এ নির্দেশক কোন মন্তব্য এই আবেদনেসহ ভবিষ্যৎ সকল আবেদনে জানানো...’ রয়েছে যা প্রণিধানযোগ্য। কিন্তু আমার দৃষ্টিভঙ্গী হচ্ছে আবেদন নিষ্পত্তির পূর্বে দ্রুত, বিস্তারিত ও গ্রহণযোগ্য রূপরেখা প্রণয়ন করা। এমতাবস্থায়, বাংলা উইকিকে আরও গ্রহণযোগ্য করে তুলতে @Aftabuzzaman, Ashiq Shawon, Bellayet, Bodhisattwa, Jayantanth, Moheen Reeyad, এবং NahidSultan:, @Hasive এবং Tanweer Morshed:-ভাইকে নিজস্ব চিন্তাধারা তুলে ধরা ও প্রয়োজনীয় করণীয় নির্ধারণের জন্য স্বনির্বন্ধ অনুরোধজ্ঞাপন করছি। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৭:০৭, ২৬ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

আমি মনে করি বাংলা উইকিপিডিয়ায় এই মূহুর্তেতো বটেই, আরো কিছুদিন কোন প্রশাসকের প্রয়োজন হবে না। তবে, সমস্যা হচ্ছে এই যে, এই সংক্রান্ত কোনো নোটিশ বা নির্দেশনা জারীর পূর্বেই ইন্তেখাব আবেদন করে ফেলেছে প্রশাসকত্বের জন্য। তাই, উক্ত আবেদন নিষ্পত্তি করার পরই বিশেষ সিদ্ধান্ত নেয়া উচিত; কারণ যিনি আবেদন করেছেন তিনি বা অন্য কেউতো এই ধরনের কোন নির্দেশনা দেখেননি। এবং, অতি অবশ্যই যোগ্যতানুসারে ৫ সদস্যের একটি পুল তৈরি করা উচিত যেখান থেকে ভবিষ্যতে প্রয়োজন অনুযায়ী প্রশাসক হিসাবে দায়িত্ব দেয়া যাবে। ধন্যবাদান্তে - Ashiq Shawon (আলাপ) ১০:১২, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
Shawon আমরা কোনো ভাবেই কোনো নোটিশ দিতে পারি না যে , এখন আর প্রশাসক নিয়োগ করা হচ্ছে না। প্রশসকের আবেদন সবার জন্যই সকল সময়ে মুক্ত থাকে।আবেদক কারীকেই তার আবেদনের কারন যুক্তিযুক্ত ভাবে ব্যক্ত করতে হয়। সব সময় ট্রাফিকের উপর নির্ভর করে দেওয়া হয় না , এমন টা নয়। এমন কিছু প্রযুক্তিগত কাজ থাকে যাতে প্রশাকত্বের প্রয়োজন পড়ে। তখন তার প্রয়োজনেই দেওয়া হয়। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৭:৩১, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
আমার মতে এমন কোন কাজই করা উচিত নয় যাতে প্রক্রিয়াটি পুরুটাই জটিল হয়ে যায়। আমি নোটিশ দিয়ে প্রশাসক নেওয়া হবে এমন আইডিয়ার বিরোধী, কখন প্রশাসক প্রয়োজন পরছে কখন প্রয়োজন পরছে না সে বিতর্কটিও না চালানোর পক্ষে। কারণ, এটি দিনশেষে স্রেফ কিছু বাড়তি দায়িত্বই মাত্র। যে কেউ যেমন চাইলেও আবেদন করতে পারবেন ঠিক তেমনি আমরা নিজেরা মতামতও দিতে পারি। কিন্তু প্রশাসকদের কাছ থেকে অর্থাৎ হওয়ার পূর্বে আমরা তাদের কাছ থেকে শুধু কি নিবন্ধ তৈরিই আশা করি নাকি বিভিন্ন দিকেও যেখানে প্রশাসকদের নজড় দিতে সেগুলোতেও কিছুটা অভিজ্ঞতা/সম্পৃক্ততা আশাকরি। আলোচনাটি সে বিষয়টি নিয়ে হওয়া উচিত এবং সম্প্রদায় প্রশাসকদের কাছ থেকে আসলে কি কি এক্সপার্টিস আশা করে সেগুলো নিয়ে রচনা টাইপের কিছু একটা লিখতে পারি। এটি নীতিমালা হবে এমন নয় যেকেউ চাইলেই যেমন, সেটা ইগনোর করতে পারবেন ঠিক তেমনি সেগুলোর উপর ভিত্তি করে বাকীরাও মতামত জানাতে পারবেন। সম্প্রদায় চাইলে আমি নিজেই একটি ড্রাফ্ট শুরু করে দিতে পারি (ফ্রেবুয়ারির ১০ তারিখের পর), পরবর্তিতে ড্রাফ্ট শেষ হলে সম্প্রদায় আলাপ আলোচনা করে পরিমার্জন করে একটি দিকনির্দেশনা হিসেবে সেট করে দিতে পারে। এতে যারা প্রশাসকের জন্য আবেদন করবেন তারা বিষয়টি সম্পর্কে পুরু ধারণা নিয়েই করবেন, বিশেষ করে কেনো সম্প্রদায় তাদের বিরোদ্ধে মতামত দিচ্ছে সেটিও বুঝতে পারবেন। ধন্যবাদ। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৪৮, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
  • প্র্রশাকত্বের আবেদনটি আমি সফল হিসেবে সমাপ্ত করেছি যার কোনো বিকল্প বর্তমান নীতিমাল ও নির্দেশাবলী অনুসারে ছিলো না। তবে এ বিষয়ে ভবিষ্যত জটিলতা এড়াতে যে আলোচনার প্রয়োজন আছে তা বলাই বাহুল্য এবং এই আলোচনা শীঘ্রই শুরু করা দরকার। আমি আবেদনের ব্যুরোক্র্যাটের নোট অংশে কিছু প্রস্তাবনা দিয়েছি যেগুলো আমলে নেওয়া যেতে পারে। তবে এই আলোচনায় আমি সক্রিয় অংশগ্রহণের আশা রাখি। — তানভির০২:৫৪, ৩১ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

প্রশাসকদের সক্রিয়/নিষ্ক্রিয়তার তালিকা হালনাগাদ

উইকিপিডিয়া আলোচনা:প্রশাসক#সক্রিয়/নিষ্ক্রিয় তালিকা হালনাগাদ আলোচনায় সকলের অংশগ্রহণ চাইছি। ‍— তানভির০২:৫৭, ৩১ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

নিবন্ধের সাধারণ মানদন্ড নির্ধারণ

যেহেতু কোন নিবন্ধ বাংলা-উইকিতে রাখা হবে, আর কোনটি হবে না - এই সম্পর্কিত বিভিন্ন ধরনের আলোচনা ইতিপূর্বে বিভিন্ন সময় হয়েছে; কাজেই আমার মনে হয় বর্তমানে সেই আলোচনাগুলোএ লিংক যুক্ত করে এমন একটি সারাংশ পাতা তৈরি করে রাখা প্রয়োজন যার মাধ্যমে যে-কেউ উইকিতে কি ধরণের নিবন্ধ রাখা যাবে আর কি ধরণের নিবন্ধ রাখা হবে না - সেই সম্পর্কে সাম্যক অবগত হতে পারবে। একটি উদাহরণ দিলেই বিষয়টি পরিস্কার হবে; যেমনঃ উইকিতে আমরা সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান রাখার বিষয়ে ঐক্যমতে এসেছি - কিন্তু সব ধরণের সেটেলমেন্ট রাখার বিষয়ে এধরনের সিদ্ধান্ত নেয়া হয়নি। কিন্তু, দেখা যায় যে, সব ধরনের সেটেলমেন্ট সম্পর্কিত নিবন্ধও তৈরি করা হয় - গ্রাম সম্পর্কিত নিবন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্তটা ছিলো, সম্ভবতঃ, কেবল মাত্র উল্লেখযোগ্য গ্রাম সম্পর্কেই রাখা হবে। আবার, বর্তমানে প্রচুর লেখক / নাট্যকার / কবি / গায়ক / নায়ক / মডেল / নাটক / চলচ্চিত্র - এধরনের লেখা আসছে; কিন্তু এগুলোর বেশির ভাগই কোন ধরনের বিশ্বকোষীয় মান বা পর্যায়ের নয় - তবুও লেখা হচ্ছে উইকিতে। কাজেই কেবলমাত্র বাংলা উইকিপিডিয়া-তে ঠিক কি ধরণের নিবন্ধ থাকবে সেই সম্পর্কে একটি স্পেশাল পেজ বা প্রজেক্ট পেজ তৈরি করা আবশ্যক হয়ে পড়েছে বলে আমার মনে হয়। - Ashiq Shawon (আলাপ) ১৬:৩৬, ৯ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

যে বিশেষ সারাংশ পাতার কথা বলছেন তা তো তৈরিই আছে। উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা, উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি), উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (সংস্থা ও কোম্পানী), উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (চলচ্চিত্র)। এটা ঠিক, এই পাতাগুলি ইংরেজি উইকি থেকে অনুলিপি করা আনা। এগুলি এখনো পুরোপুরি অনুবাদ হয়নি এবং এতে থাকা নিয়ম-নীতি/মানদন্ড বাংলা উইকির উপযোগী করে (পুনঃ)লেখা হয়নি। --আফতাব (আলাপ) ১৭:০৪, ৯ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
হ্যাঁ, এবং আমি এটাই বলছি - সবগুলো পাতা নয়, আমাদের প্রয়োজন সংক্ষেপে পয়েন্ট আকারে বাংলা উইকিপিডিয়ার উপযোগী করে তৈরী করা একটি মাত্র পাতা, যেটিতে আমাদের বিভিন্ন সময়ে করা আলোচনাগুলোর লিংক দেয়ার পাশাপাশি এইসব পাতার সারাংশ (পুরো পাতা নয়) দেয়া থাকবে। যেমনঃ রাজনৈতিক ব্যক্তিত্বের ক্ষেত্রে - নির্বাচন কমিশন কর্তৃক স্বীকৃত / নিবন্ধিত যেকোন রাজনৈতিক দলের সভাপতি / মহাসচিব-সাধারণ সম্পাদক (অঙ্গ সংগঠন বা শাখার নয়) অথবা সাংসদ / বিধায়ক (জাতীয় সংসদ / লোকসভা / বিধান সভা) হতে হবে। - Ashiq Shawon (আলাপ) ১৭:৩০, ৯ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
আপনি আলোচনা এখানে করেন, উইকিপিডিয়া আলোচনা:উল্লেখযোগ্যতা (ব্যক্তি)। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:৪২, ১১ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
আমি সম্ভবতঃ বুঝাতে পারিনি বিষয়টি! কেবল ব্যক্তির ক্ষেত্রে নয়, বাংলা উইকির জন্য কিছু সংস্কার করে একটি নতুন মানদন্ড নির্ধারণ করার বিষয়টি এখন জরুরী হয়ে পড়েছে। যেমন ধরুন বই; অনেকেই বিভিন্ন বই সম্পর্কিত নিবন্ধ যোগ করে দিচ্ছেন যাদের উল্লেখযোগ্যতা পরিস্কার নয়। আবার কোন কোন লেখকের সবগুলো বইই একে একে যোগ করছেন কেউ কেউ - যাদের উল্লেখযোগ্যতা পরিস্কার নয়, কিন্তু সেগুলোর তথ্যসূত্র দেয়া যাচ্ছে জাতীয় দৈনিক থেকে। এক্ষেত্রে আমি মনে করি সম্প্রদায়ের উচিত এই সম্পর্কিত কিছু নীতিমালা এই অঞ্চলের প্রেক্ষিতে ঠিক করার সময় এসেছে। - Ashiq Shawon (আলাপ) ১৯:৪৩, ১১ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
নীতিমালা এখানে w:en:Wikipedia:Notability (books) ভাল ভাবেই ব্যক্ত করা আছে। আমাদের ক্ষেত্রে নতুন কিছু কি করতে চাইছেন, সেটা পাতাটি অনুবাদ করতে করতেই যুক্ত করতে থাকেন। তাহলেই আলোচনা শুরু হয়ে যাবে।--জয়ন্ত (আলাপ - অবদান) ১৫:৪০, ১২ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
আসলে নতুন করে নিবন্ধের সাধারণ মানদণ্ড নির্ধারণ করার আদৌ দরকার পড়ে কি? বিষয়ের গুরুত্বই নিবন্ধ রচনার প্রধান নিয়ামক শক্তি। শুধুমাত্র বই কেন? যে-কোন বিষয় সম্পর্কীয় রচনায় কতোটা উল্লেখযোগ্যতা, জাতীয়/বৈশ্বিক স্বীকৃতি, উপযোগিতা, সাংস্কৃতিক অঙ্গনে প্রভাব, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, বিনোদন, ব্যক্তি, প্রতিষ্ঠানের গুরুত্বতা রয়েছে তা অনুধাবণ করা দরকার। এ সকল অসংখ্য উপাদানকে ঘিরেই সৃষ্ট নিবন্ধগুলো কেবলমাত্র উইকিতে স্থান পেতে পারে যা উইকি সম্প্রদায়ের নিয়মিত সদস্যদের অজানা নয়। আর সবক্ষেত্রে কিন্তু আমার বা আমাদের আগ্রহ না-ও থাকতে পারে। সেক্ষেত্রে নিবন্ধপ্রণেতার ভূমিকা বা বক্তব্য জানা যেতে পারে। কথায় আছে না, 'সকলেই কবি নয়, কেউ কেউ কবি'। সেক্ষেত্রে, নিবন্ধের গুরুত্বতা না থাকলে তো টুলস, প্রস্তাবনা ইত্যাদি অনেকগুলো বিষয় রয়েছেই! এছাড়া, সংশ্লিষ্ট বিষয়ে বিজ্ঞ উইকিপিডিয়ানদের মতামত বা দৃষ্টিভঙ্গীই যথেষ্ট। একটা বিষয় কিন্তু বেশ অনস্বীকার্য ও আলোচ্য আলাপে সুন্দরভাবেই ফুঁটে উঠেছে; তাহলো - উইকি সম্পর্কীয় সহায়ক পাতাগুলো বেশ অসম্পূর্ণ, অস্পষ্ট, বাংলায় নেই ইত্যাদি যা দীর্ঘদিন ধরে নিবন্ধ তৈরিতে ব্যাপক প্রভাব রাখছে যা দীর্ঘদিন ধরে অনুধাবন করছি। অর্থাৎ, এ শূন্যতাগুলো পূরণ করলেই হয়তো আমাদের প্রশ্নগুলোর উত্তর প্রদানে প্রভূতঃ/সহায়ক ভূমিকা রাখবে বা নতুন প্রস্তাবনার সূচনা ঘটাবে ও উত্তরোত্তর সমৃদ্ধির পথে নিয়ে যাবে বাংলা উইকিকে তার ইপ্সিত লক্ষ্যে। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৬:৪৭, ১২ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

দৃষ্টি আকর্ষণ: বট ফ্ল্যাগ অনুরোধ

আগ্রহী ও অভিজ্ঞ ব্যবহারকারীদের উইকিপিডিয়া:বট/অনুমোদনের অনুরোধ/WikitanvirBot পাতায় মতামত প্রদানের জন্য অনুরোধ করছি। ধন্যবাদ। — তানভির১৩:২৮, ১৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

কাজটি সম্পন্ন হয়েছে। ধন্যবাদ। ‍‍‍— তানভির১৪:১১, ১৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

আইপি বাধাদান

180.234.82.130 আইপিটি ইউটিউবআলাপ:২০২০ আইসিসি বিশ্ব টুয়েন্টি২০ পাতায় অবাঞ্চিত ও ধ্বংসপ্রবণ সম্পাদনা করে চলেছে। তাই বাধাদান করার অনুরোধ করছি। --কায়সার আহমাদ (আলাপ) ১৫:৩০, ২৭ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

নির্দিষ্ট আইপি থেকে বাধা না দিয়ে ইউটিউব নিবন্ধটি আগামী ২দিনের জন্য সুরক্ষিত করা হয়েছে। ২০১০ আইসিসি বিশ্ব টুয়েন্টি২০ পাতায় ধ্বংশপ্রবণতা দেখিনি কিছু। ঠিক লিংক দিয়েছেন কি? ---- নাসির খান সৈকতআলাপ ১৬:৪০, ২৭ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

Completion suggestor

- User:CKoerner (WMF) (talk) ২২:০৯, ৭ মার্চ ২০১৬ (ইউটিসি)

নিবন্ধ অপসারণের প্রস্তাবনা বন্ধ করা প্রসঙ্গে

সুধী, প্রায়ই উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা পাতায় নির্দেশনা অনুযায়ী চলমান প্রস্তাবনা সাত দিন অতিক্রম হবার পূর্বেই অপসারণ করা হচ্ছে। আবার কখনো কখনো ১ মাস হয়ে যাবার পরও কোন কোন নিবন্ধ, অপসারণের প্রস্তাবনা পাতায় থেকেই যাচ্ছে। এএফডি নির্দেশাবলী অনুযায়ী যে কোন নিবন্ধ অপসারণের অলোচনা অন্তত সাত দিনের পূর্বে অপসারণ না করার অনুরোধ থাকবে। ধন্যবাদ। ~ মহীন (আলাপ) ০৪:৫৫, ২৫ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

এখানে একটা ব্যাপার আছে। অনেক ক্ষেত্রে ট্যাগকারী নীতিমালা জ্ঞানের অভাবে দ্রুত অপসারণের মধ্যে পড়ে এমন পাতাতেও এএফডি ট্যাগ লাগাতে পারেন, কিন্তু সেক্ষেত্রে ১ সপ্তাহ অপেক্ষার যুক্তি নেই বলে মনে করি। তবে একটি কেস ১ মাসেরও বেশি ধরে পেন্ডিং রাখা সাধারণত যুক্তিসঙ্গত নয়। সে ব্যাপারে আমাদের আরও সক্রিয় হওয়া দরকার। — তানভির১২:৩৭, ৫ মে ২০১৬ (ইউটিসি)
আপনার বক্তব্যে সহমত পোষন করছি। দ্রুত অপসারণযোগ্য নিবন্ধ দ্রুত অপসারণ করাই যুক্তিযুক্ত। ~ মহীন (আলাপ) ১৭:৪০, ১১ মে ২০১৬ (ইউটিসি)

ভুল বানান ব্যবহার প্রসঙ্গে

প্রশাসকদের কাছে অনুরোধ করছি যে , নিজেদের এবং অন্যান্যদের পাতায় লিখিত শব্দের বানান নিয়ে (বিশেষত: ন,ণ,ষ,র,য-ফলা এবং শৈলীগত) আরও সচেতন হোন।দয়া করে নিজস্ব বানানরীতি ব্যবহার করবেন না। ভুল বানানে পাঠক-পাঠিকাসহ নতুন অবদানকারীরা সহজেই বিচলিত হয়।নতুন অবদানকারীদের ভুল বানান লেখা থেকে শুরুতেই বিরত করুন।নতুবা বাংলা ভাষায় অবদানের সকল প্রচেষ্টা বৃথা যাবে ।আমি শুধুমাত্র আমার অভিজ্ঞতালব্ধ ব্যক্তিগত মতটি ব্যক্ত করলাম মাত্র। ধন্যবাদ। বাবলু (আলাপ) ১৪:০৬, ২৯ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

ধন‍্যবাদ। তবে বিষয়টা শুধু প্রশাসকদের উপর ছেড়ে না দিয়ে যিনি সঠিক বানানটা জানেন তিনি ভুল বানান সঠিক করে দিলেই সবচেয়ে ভালো হয়।--নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ১৪:৪৭, ২৯ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
সহমত তবে আমাদের মাঝে মধ্যে বানান নিয়ে দ্বিধা বিভক্তি উৎপন্ন হয়। বাংলা বানান কোনটা শুদ্ধ কিংবা কোনটা অশুদ্ধ তা বোঝার উপায় থাকলে ভালো হত। কেন সেই বানান বা নাম শুদ্ধ, কেন-ই বা তা অশুদ্ধ তার যুক্তিগত কারণ দাঁড় করাতে পারলে নতুন উইকিপিডিয়ানরা উপকৃত হতেন। বাংলা উইকিপিডিয়া থেকে বানান শুদ্ধিকরণ এই পাতাটি পেলাম। ক্লিক করে দেখতে পারেন। ধন্যবাদ--Sabuj Barua ১৯:১০, ২৯ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
সঠিক বানান জানুন :
  1. উইকিপিডিয়া:বাংলা বানানের নিয়ম
  2. উইকিপিডিয়া:বাংলা প্রয়োগবিধি
  3. উইকিপিডিয়া:বাংলা ভাষায় বিদেশী শব্দের প্রতিবর্ণীকরণ
  4. ণত্ব বিধান ও ষত্ব বিধান বাবলু (আলাপ) ১১:৪১, ২ মে ২০১৬ (ইউটিসি)

চলন বিল নিবন্ধের কপিরাইট বিষয়ে

চলন বিল নিবন্ধটি কপিরাইট নিয়ে সম্ভবত ভুল ধারনার জন্ম দিয়েছে। বলা হয়েছে আমার ব্লগের এই লিঙ্ক থেকে নিবন্ধটি কপিপেস্ট করা হয়েছে। যদিও আমি একজন উইকিপিডিয়ার প্রশাসককে এ বিষয়ে বার্তা রেখেছিলাম ফলে তিনি আমাকে জানান এটা কপি করা হয়েছে। আমরা যদি ঐ ব্লগের লিঙ্কে যাই তবে পোস্টটির তারিখঃ বৃহঃ, ১১/০৮/২০১১ - ২১:১৫ দেখাচ্ছে, এখন যদি উইকিপিডিয়ার পাতার তথ্য যাচাই করি তাহলে পাতা তৈরির সময় দেখাচ্ছে ২২:১০, ৫ সেপ্টেম্বর ২০০৬, আপনি তা এখানে দেখুন। তাহলে এটাই প্রমানিত হচ্ছে যে ওই ব্লগারই উইকি থেকে কপি করেছেন, উইকিপিডিয়ায় কপি করা হয় নি। এ নিবন্ধটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়া সত্ত্বেও কোন কিছু যাচাই না করে এর প্রায় ৯৮% লেখা মুছে ফেলা দুঃখজনক! তাই তা পুনঃরুদ্ধার করা খুবই জরুরী বলে মনে করি -শাহাদাত সায়েম (আলাপ) ০৮:৫৮, ৭ মে ২০১৬ (ইউটিসি)

@শাহাদাত সায়েম: আপনি এখানে ভুল বুঝেছেন বলে মনে হচ্ছে। চলন বিল নিবন্ধ কবে তৈরি করা হয়েছে তা না দেখে সেটির ইতিহাস দেখুন। ইতিহাসে দেখা যাচ্ছে, ১৩:৪২, ১২ আগস্ট ২০১১ তারিখে একটি আইপি থেকে +২৪,৩২৪ বাইট লেখা যোগ করা হয়েছিল। আর আমার ব্লগে লেখাটি প্রকাশ হয়েছিল ঠিক তা আগের দিন। এবার আপনি বিবেচনা করে দেখুন লেখা মুছে ফেলা সঠিক হয়েছিল কিনা। --আফতাব (আলাপ) ১৩:৫০, ৮ মে ২০১৬ (ইউটিসি)

অপসারণ প্রস্তাবনাসমূহ

প্রশাসক ভাইয়েরা, একটি প্রশ্ন নিবন্ধের অপসারণ প্রস্তাবনা সমূহ কতদিন মতামতের জন্য খোলা রাখা হয় ৭, ৩০ নাকি ৩৬৫ দিন। যদি ৩০ দিনের মধ্যে হয় তাহলে রকিব হাসান শালবনী এসব বন্ধ করা হচ্ছে না কেন? নাকি এসব আলোচনার মতামত সমূহ আপনাদের মনঃপুত নয়। তাই খোলা রেখেছেন। আপনারা চাইলে রকিব হাসান নিবন্ধ রাখতে পারেন অথবা শালবনী অপসারণ করতে পারেন। কিন্তু প্লিজ একটা নির্দিষ্ট সময়ের মধ্যে নিয়ম মাফিক বন্ধ করুন। উইকিপিডিয়ায় বাঙালি টাইম ব্যবহার না করার অনুরোধ করছি। --কায়সার আহমাদ (আলাপ) ১৬:২৬, ১১ মে ২০১৬ (ইউটিসি)

নিবন্ধ অপসারণ প্রস্তাবনা কমপক্ষে সাতদিন থাকতে হয়। মতামতের তারতম্যের উপর ভিত্তি করে বেশিদিন রাখাও যেতে পারে। তবে এটি অবশ্যই ব্যক্তিগত ভালো লাগা থেকে হচ্ছে না। বাংলা উইকিপিডিয়ায় প্রশাসক যারা রয়েছেন তাদের মধ্যে খুবই কম সংখ্যকই অপসারণ প্রস্তাবনাগুলো বন্ধ করেন। তাই এটি অন্যভাবে নেওয়ার সুযোগ নেই।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:০২, ১১ মে ২০১৬ (ইউটিসি)
এবং আরও একটি ব্যাপার হলো, যে প্রশাসকগণ মতামত দিয়েছেন তারা সাধারণত আলোচনা বন্ধ করেন না। এটা অন্যদের উপর বর্তায় (যদিও আগ্রহী প্রশাসকদের অভাবে মাঝে মাঝে নিজেরাই ডাবল রুল প্লে করে বন্ধ করি)। আলোচনাতে বিশেষ মতামত রয়েছে, এরকম ক্ষেত্রে সাধারণত সংশ্লিষ্ট প্রশাসক অ্যাকশন নেন না। এটা এ জন্য বললাম কারণ আপনার কথাগুলো এমনভাবে কোন একজন প্রশাসকে নির্দেশ করছে বলে মনে হচ্ছে ও আপনারমত একজন অভিজ্ঞ ও বাংলা উইকিপিডিয়ার অবস্থা সম্পর্কে জ্ঞত একজন উইকিপিডিয়ানের ভাষা আরও একটু দ্বায়িত্বশীল হওয়া উচিত ছিল।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:১১, ১১ মে ২০১৬ (ইউটিসি)
খারাপ ভাষা ব্যবহারের জন্য দুঃখিত। তবে কোন একজন প্রশাসক ভাইকে নয়, সকল প্রশাসক ভাইকে উদ্দেশ্য করা হয়েছে। সময়মতো কোন কিছু না হওয়া মোটেই পছন্দনীয় নয়, দেখুন রকিব হাসান প্রস্তাবনা ১৭ মার্চ খোলা হয়েছে ৫০দিন পরও বন্ধ করা হয়নি। সেখানে দুজন প্রশাসক অংশ নিলেও আরও ১৪ জন ছিলেন। যাহোক, বুঝতে পেরেছি, উত্তরের জন্য ধন্যবাদ। হার্ড করার জন্য দুঃখিত।--কায়সার আহমাদ (আলাপ) ০০:৪২, ১২ মে ২০১৬ (ইউটিসি)

শিক্ষা অনুচ্ছেদ সরানোর প্রসঙ্গে।

সম্প্রতি লক্ষ্য করলাম জেলা প্রবন্ধগুলো থেকে শিক্ষার অনুচ্ছেদটি সরানো হয়েছে। আমি অন্য উইকিপিডিয়া ঘুরে দেখলাম সেখানে অন্যদেশের প্রবন্ধে হয়ত অনুচ্ছেদে শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা আছে না হয় আলাদা নিবন্ধ তৈরি করে সংযোগ দেয়া হয়েছে। তাই ফেনী জেলার নিবন্ধের থেকে বিনা ট্যাগে ব্যবহারকারী:Ashiq Shawon ভাইয়ের অপ্রয়োজনীয় অংশ বলে বাদ দেয়ার যৌক্তিকতা জানানোর আনুরোধ করলাম!

অনুচ্ছেদ সরানো হয়নি; তালিকা মুছে দেয়া হয়েছে। উইকিপিডিয়া তালিকা তৈরির স্থান নয়। - Ashiq Shawon (আলাপ) ২০:৫৫, ১১ মে ২০১৬ (ইউটিসি)

দুটি নিবন্ধ প্রসঙ্গে

ব্যবহারকারী খাঁ শুভেন্দু পশ্চিমবঙ্গের জাতীয় উদ্যান নামে একটি নিবন্ধ তৈরি করেছেন প্রায় তিন মাস আগে। সেই নিবন্ধটি মুলত পশ্চিমবঙ্গের সংরক্ষিত অঞ্চল নিবন্ধের অংশবিশেষ। ফলে সেই নিবন্ধটি রাখার প্রয়োজন নেই। এই বিষয়ে আমি উনার আলাপ পাতায় নিবন্ধটি মুছে ফেলার আবেদন করার জন্য অনুরোধ করেছিলাম। এছাড়া ব্যবহারকারী অজয় মন্ডল গত ১৭ মে, ২০১৬ ইছামতি নদী (ঢাকা বিভাগ) নামে একটি নিবন্ধ তৈরি করেছেন। এই নিবন্ধটি আমার তৈরি করা ইছামতি নদী (মানিকগঞ্জ) নিবন্ধ থেকে তথ্য কপি করে তৈরি করেছেন এবং অতিরিক্ত ৩-৪টি তথ্যসুত্রহীন বাক্য যুক্ত করেছেন। তাই উল্লেখিত অপ্রয়োজনীয় নিবন্ধ পশ্চিমবঙ্গের জাতীয় উদ্যান এবং ইছামতি নদী (ঢাকা বিভাগ) দ্রুত অপসারণের জন্য প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি।--সাদি (আলাপ) ১২:৩০, ২০ মে ২০১৬ (ইউটিসি)

পশ্চিমবঙ্গের জাতীয় উদ্যানপশ্চিমবঙ্গের সংরক্ষিত অঞ্চল একই কথা নয় সুতরাং আমার মতে, এখানে একত্রীকরণ বা কোনটিই আপসারণের প্রয়োজন নেই। ইছামতি নদীটি যেহেতু তিনটি জেলাতেই রয়েছে সেহেতু শিরোনাম ইছামতি নদী (ঢাকা বিভাগ) রাখাই যুক্তিসংগত তবে সাদি ভাই যেহেতু আগেই তৈরি করেছেন সেহেতু আমি ইতিহাসসহ নিবন্ধটি স্থানান্তর করে দিয়েছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:২৮, ২০ মে ২০১৬ (ইউটিসি)
নাহিদ ভাই, ইছামতি নদী (মানিকগঞ্জ) নামটি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বা "পাউবো" কর্তৃক প্রদত্ত। আমি যখন বাংলাদেশের নদীর তালিকা পাতায় নদীর নামসমূহ যুক্ত করি তখন পাউবোর প্রদত্ত নামগুলোই ব্যবহার করেছিলাম এবং সেই অনুসারেই নিবন্ধ তৈরি করেছিলাম।--সাদি (আলাপ) ১৭:৪২, ২০ মে ২০১৬ (ইউটিসি)

ফেসবুক স্পামার

ব্যবহারকারী:তোয়াহা আমিনব্যবহারকারী:Aminbcbd এই দুটি একাউন্ট একজন ব্যাক্তির, যা আমার স্পামার ই মনে হয়। দেখবেন কি করা যায়। Kayser Ahmad (আলাপঅবদান) ১৬:৪৬, ৬ জুন ২০১৬‎ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন। ~ মহীন (আলাপ) ১৬:৫১, ১৫ জুন ২০১৬ (ইউটিসি)

এখানে দেখুন: উইকিপিডিয়া:সকপাপেট তদন্ত/Aminbcbd। ‍‍‍‍ ~ মহীন (আলাপ) ১৬:৫১, ১৫ জুন ২০১৬ (ইউটিসি)

Wiki Loves Earth Biosphere Reserves

Hi all

I'm sorry to write this in English. Wiki Loves Earth has partnered with UNESCO to create Wiki Loves Earth Biosphere Reserves, a photography competition to create free to use images of Biosphere Reserves around the world on Wikimedia Commons. Its an opportunity for people in 120 countries around the world to take part. You can find out more and upload your photographs

We would love to get as many people involved as possible so I'm looking for people to translate the project pages for the project into other languages. You can provide translations here, we already have the site in English, French, Spanish and Russian.

Many thanks

John Cummings (আলাপ) ১৪:৫৩, ১৫ জুন ২০১৬ (ইউটিসি)