উজবেক ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Uzbek language থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
উজবেক
oʻzbekcha, oʻzbek tili; ўзбекча, ўзбек тили; اوزبیکچه, اوزبیک تیلی; এ্যজ়্‌বেক্‌
দেশোদ্ভবউজবেকিস্তান, আফগানিস্তান, তাজিকিস্তান, কিরগিজস্তান, কাজাখস্তান, তুর্কমেনিস্তান, রাশিয়া, চীন
জাতিতত্ত্বUzbeks
মাতৃভাষী
৩৩ মিলিয়ন (২০১৯)[১]
পূর্বসূরীরা
Latin, Cyrillic, এবং Arabic (আফগানিস্তান এবং চীনে ব্যবহৃত), Uzbek Braille
(Uzbek alphabets)
সরকারি অবস্থা
সরকারি ভাষা
 উজবেকিস্তান
 আফগানিস্তান (৩য় সরকারী ভাষা)
সংখ্যালঘু ভাষায় স্বীকৃত
নিয়ন্ত্রক সংস্থাTashkent State University of Uzbek language and literature
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-১uz
আইএসও ৬৩৯-২uzb
আইএসও ৬৩৯-৩uzbসমেত কোড
পৃথক কোডসমূহ:
uzn – Northern
uzs – Southern
গ্লোটোলগuzbe1247[৩]
লিঙ্গুয়াস্ফেরা44-AAB-da, db
A map, showing that Uzbek is spoken throughout Uzbekistan, except the western third (where Karakalpak dominates), and northern Afghanistan.
Dark blue = majority; light blue = minority
এই নিবন্ধটিতে আইপিএ ফনেটিক চিহ্নসমূহ রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি প্রশ্ন বোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন ইউনিকোড অক্ষরের পরিবর্তে দেখতে পারেন।

উজবেক ভাষা (O‘zbek, Ўзбек, أۇزبېك এ্যজ়্‌বেক্‌) আলতায়ীয় ভাষাপরিবারের তুর্কীয় শাখার একটি ভাষা। ভাষাটি চাগাতাই তুর্কীয় ভাষা থেকে উৎপত্তি লাভ করেছে। চাগাতাই তুর্কীয় একটি বিলুপ্ত ভাষা, যেটি অতীতে এককালে সমগ্র মধ্য এশিয়ার আন্তর্জাতিক ভাষা ছিল। চাগাতাই শব্দটি চাগাতাই খানাত বা রাজ্য থেকে এসেছে। মঙ্গোল সেনাপতি চেঙ্গিজ খানের দ্বিতীয় সন্তান চাগাতাই খান রাজ্যটি শাসন করতেন।

চাগাতাই তুর্কীয় ভাষা আরবি লিপিতে লেখা হত এবং এতে আরবিফার্সি ভাষার প্রভাব পড়েছিল। ১৪শ শতকে সমরকন্দের অধিবাসী তৈমুর লঙ চাগাতাই রাজ্য দখল করেন। তৈমুরের উত্তরসূরীদের পরবর্তীকালে উজবেকরা উচ্ছেদ করে। উজবেকদের একাংশ কাজাখ নামে বিচ্ছিন্ন হয়ে যায়। ১৯১৭ সালে কাজাখ ও উজবেক উভয় দলই সোভিয়েত ইউনিয়নের অংশে পরিণত হয়। সোভিয়েত ইউনিয়নের পতনের পর উজবেকিস্তানকাজাখস্তান পৃথক রাষ্ট্রে পরিণত হয়।

উজবেক ভাষাকে উত্তর ও দক্ষিণ এই দুইটি প্রধান উপভাষা দলে ভাগ করা যায়। ১৯৮৯ সালে উত্তর উজবেক ভাষাটি উজবেকিস্তান রাষ্ট্রের রাষ্ট্রভাষায় পরিণত হয়। সেখানে প্রায় ১ কোটি ৬৫ লক্ষ লোক এই ভাষায় কথা বলেন। বর্তমানে ভাষাটি গণমাধ্যম, শিক্ষা, বিনোদন, ব্যবসা ও প্রশাসনে ব্যবহার করা হচ্ছে। উজবেকিস্তানের অর্ধেকেরও বেশি সংবাদপত্র উজবেক ভাষায় প্রকাশিত হয়। প্রাথমিক থেকে মাধ্যমিক-পরবর্তী স্তরের জন্য উজবেক ভাষা শিক্ষার মাধ্যম হিসেবে ব্যবহৃত। উজবেকিস্তান ছাড়াও এটি মধ্য এশিয়ার অন্যান্য দেশে এবং উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া, ও ইউরোপের কিছু প্রবাসী সংখ্যালঘু সম্প্রদায়ে প্রচলিত।

দক্ষিণী উজবেক ভাষায় আফগানিস্তানের প্রায় ১৫ লক্ষ লোক কথা বলেন। এদের সাক্ষরতার হার কম। দক্ষিণী উজবেক ভাষা পাকিস্তানতুরস্কেও প্রচলিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এথ্‌নোলগে উজবেক (১৮তম সংস্করণ, ২০১৫)
    এথ্‌নোলগে Northern (১৮তম সংস্করণ, ২০১৫)
    এথ্‌নোলগে Southern (১৮তম সংস্করণ, ২০১৫)
  2. Scott Newton (২০ নভেম্বর ২০১৪)। Law and the Making of the Soviet World: The Red Demiurge। Routledge। পৃষ্ঠা 232–। আইএসবিএন 978-1-317-92978-9 
  3. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "Uzbek"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট।