প্রত্ন-তুর্কীয় ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

প্রত্ন-তুর্কীয় ভাষা বিভিন্ন তুর্কীয় গোষ্ঠির পূর্বপুরুষ প্রত্ন-তুর্কীয় জাতি দ্বারা ব্যবহৃত তুর্কীয় ভাষাসমূহের ভাষাগত পুনর্গঠনের মাধ্যমে গঠিত একটি ভাষা । প্রত্ন-তুর্কীয় ওঘুর (পশ্চিম) এবং সাধারণ তুর্কি (পূর্ব) শাখায় বিভক্ত। এক অনুমান অনুযায়ী প্রত্ন-তুর্কীয় ২,৫০০ বছর আগে পূর্ব এশিয়ায় ব্যবহৃত হতো।[১]

তুর্কীয় ভাষার প্রাচীনতম উদাহরণ, ৭ম শতাব্দীর গোয়েকতুর্কি খানাতের সময়কার প্রাচীন তুর্কীয় ভাষায় লেখা ওরখোন শিলালিপিতেই পূর্বী সাধারণ তুর্কীয় ভাষার বৈশিষ্ট্য প্রদর্শিত হয়, এবং প্রত্ন-তুর্কীয়ের পুনর্গঠন প্রক্রীয়া প্রাচীন তুর্কীয়ের সঙ্গে পশ্চিমা সাধারণ তুর্কীয় শাখার ভাষা, যেমন ওঘুজ এবং কিপচাক, এবং পশ্চিম ওঘুর ভাষাসমূহের তুলনার উপর নির্ভর করে। এই অপূর্বাঞ্চলীয় ভাষাগুলির আদি উদাহরণ খুব কম থাকার ফলে প্রত্ন-তুর্কীয়ের পুনর্নির্মাণ এখনও মৌলিকভাবে গোয়েকতুর্কিদের পূর্বাঞ্চলীয় প্রাচীন তুর্কীয় ভাষার উপর নির্ভরশীল।

ধ্বনিবিজ্ঞান[সম্পাদনা]

ব্যঞ্জনধ্বনি[সম্পাদনা]

ব্যঞ্জনধ্বনি প্রনালীতে স্পর্শধ্বনিগুলির একটি দ্বিমুখী পার্থক্য ছিল কোমল বা শ্বাসঘাতহীন ক (k), প (p), ট/ত (t) বনাম তীব্র গ (g), ব (b), ড (d), ক্রিয়াদ্য ব- প্রত্ন-তুর্কীয়তে হ- (h-) হয়ে যায়। এছাড়াও ছিল একটি তালব্য ঘৃষ্টধ্বনি (č), কমপক্ষে একটি শিশধ্বনি (s); এবং একগুচ্ছ তরল ধ্বনি র (r, ŕ), ল (l, ĺ) এবং নাসিক্যধ্বনি ম (m), ন (n, ń), ঙ (ŋ)

ń, ĺ, ŕ দ্বারা চিহ্নিত ধ্বনিগুলি তালব্যধ্বনি এবং আলতাইবাদীদের মতে এই ধ্বনিগুলি প্রত্ন-আলতায়ীয় থেকে সরাসরি উত্তরাধিকারসূত্রে পাওয়া। শেষ দুইটি ধ্বনি ওঘুর ভাষাগুলির সাহায্যে পুনর্গঠিত করা যেতে পারে, যেখানে * ŕ, * ĺ, সদৃশ /r, l/ দেখা যায়, এবং সাধারণ তুর্কীয়তে * z, * š পাওয়া যায়। এই কারণে ওঘুরীয়কে কখনও কখনও লির-তুর্কীয় এবং সাধারণ তুর্কীয়কে শাজ-তুর্কীয় বলা হয় ।

তবে অন্য একটি তত্ত্ব অনুসারে সাধারণ তুর্কীয় মূল বিষয়গুলির অবস্থার কাছাকাছি, এবং প্রত্ন-তুর্কীয়র * z, * š ধ্বনিগুলিকে পুনর্গঠিত করে। সমশব্দরেখা এবং চৈনিক প্রভাবের বিশ্লেষণের উপর ভিত্তি করে ভাষাকালক্রম পুনর্গঠনে r/z বিভক্তিকরণের সময়সীমাকে আনুমানিক ৫৬ খৃস্টপূর্বাব্দ থেকে ৪৮ খ্রিষ্টাব্দ ধরা হয়েছে। এ ভি ডিবোর মতে এর কারণ হলো ৫৬ খৃস্টপূর্বাব্দে প্রথমবার হুনরা দুটি গোষ্ঠিতে বিভক্ত হয়, এবং দ্বিতীয়টি হয় ৪৮ খ্রিষ্টাব্দে। [২]

উভয়ৌষ্ঠ্য দন্ত্য বা দন্তমূলীয় তালব্য পশ্চাত্তালব্য কণ্ঠনালীয়
স্পৃষ্ট এবং
ঘৃষ্ট
তীব্র *p *t *k
কোমল *b *d *g
শিস অঘোষ *s *h
ঘোষ
নাসিক্য *m *n
তরল পার্শ্বিক *l
র-কার *r
অর্ধস্বর *j

নিজের বংশধরদের মতো প্রত্ন-তুর্কীয়তেও স্বরসঙ্গতি প্রদর্শিত হত, যার ফলে এ, ই, ও এবং উ স্বরধ্বনিগুলির সম্মুখতা এবং প্রসারতার পার্থক্য দেখা যেত।

সম্মুখ পশ্চাৎ
অকুঞ্চিত কুঞ্চিত অকুঞ্চিত কুঞ্চিত
উচ্চ *i, *iː /i/ *ü, *üː /y/ *ï, *ïː /ɨ/ *u, *uː /u/
মধ্য *e, *eː /ɛ/ *ö, *öː /ø/~/œ/ *ë, *ëː /ə/ *o, *oː /o/
নিম্ন *a, *aː /ä/

ব্যাকরণ[সম্পাদনা]

বিশেষ্য[সম্পাদনা]

সর্বনাম[সম্পাদনা]

প্রত্ন-তুর্কীয় তুর্কী আজেরি চুভাশ মধ্য তুর্কীয়
আমি *ben ben, ban- mən e-pĕ, man- men, man-
আপনি *sen sen, san- sən e-sĕ, sĕn- sen, san-
তিনি / সে / এটি *an-, *o-l on-, o on-, o un-, văl an-, ol
আমরা *biŕ biz biz pir- biz
আপনারা *siŕ siz siz sir- siz
তারা *o-lar on-lar onlar vĕsen- olar

সংখ্যা[সম্পাদনা]

প্রত্ন-তুর্কীয় তুর্কী আজেরি চুভাশ মধ্য তুর্কীয়
*bīr bir bir pĕr bīr
*éki iki iki ikĕ ikkī
*üč üç üç viśĕ üč
*dȫrt dört dörd tăvată tȫrt
*bḗĺ(k) beş beş pilĕk bḗš
*altï altı altı ultă altï̄
*yéti yedi yeddi śičĕ yétī
*sekiŕ sekiz səkkiz sakăr sekiz
*dokuŕ dokuz doqquz tăhăr tokūz
১০ *ōn on on vună ōn
২০ *yégirmi yirmi iyirmi śirĕm yegirmī
৩০ *(h)otuŕ otuz otuz văḍăr ottuz
৪০ *kïrk kırk qırx hĕrĕh kïrk
৫০ *ellig elli əlli allă ellig
৬০ *altmïĺ altmış altmış utmăl altmïš
৭০ *yétmiĺ yetmiş yetmiş śitmĕl yetmiš
৮০ *sekiŕ ōn seksen səksən sakărvun seksȫn
৯০ *dokuŕ ōn doksan doxsan tăhărvun toksōn
১০০ *yǖŕ yüz yüz śĕr yǖz
১০০০ *bïŋ bin min pin miŋ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ইয়ুহা ইয়ানহুনেন (২০১৩)। "Personal pronouns in Core Altaic"। Shared Grammaticalization: With special focus on the Transeurasian languages। পৃষ্ঠা ২২৩। 
  2. আন্না ভ্লাদিমিরোভনা দিইবো (২০০৭)। ХРОНОЛОГИЯ ТЮРКСКИХ ЯЗЫКОВ И ЛИНГВИСТИЧЕСКИЕ КОНТАКТЫ РАННИХ ТЮРКОВ [তুর্কীয় ভাষাসমূহের কালক্রম এবং আদি তুর্কীয়দের ভাষাগত যোগাযোগ] (PDF) (রুশ ভাষায়)। মস্কো। পৃষ্ঠা ৭৭০। ২০০৫-০৩-১১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]