রাসেল টিফিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Russell Tiffin থেকে পুনর্নির্দেশিত)
রাসেল টিফিন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামরাসেল ব্লেয়ার টিফিন
জন্ম (1959-06-04) ৪ জুন ১৯৫৯ (বয়স ৬৪)
সলিসবারি, রোডেশিয়া
উচ্চতা৬ ফুট ২ ইঞ্চি (১.৮৮ মিটার)
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাআম্পায়ার
ঘরোয়া দলের তথ্য
বছরদল
ওল্ড হারারিয়ান্স
আম্পায়ারিং তথ্য
টেস্ট আম্পায়ার৪৪ (১৯৯৫–২০০৯)
ওডিআই আম্পায়ার১২৭ (১৯৯২–বর্তমান)
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
উৎস: Cricinfo, ৩ মে ২০১৩

রাসেল ব্লেয়ার টিফিন (ইংরেজি: Russell Blair Tiffin; জন্ম: ৪ জুন, ১৯৫৯) রোডেশিয়ার সলিসবারিতে জন্মগ্রহণকারী বর্তমান একদিনের আন্তর্জাতিক ক্রিকেট আম্পায়ার। পূর্বে তিনি টেস্ট ক্রিকেটে আম্পায়ারিত্ব করেছেন। ১৯৯৫ সাল থেকে তিনি আইসিসি’র সেরা আম্পায়ার তালিকায় সদস্য হিসেবে রয়েছেন। ২০০৮ সালের বসন্তে শুরু হওয়া নতুন ঘরানার ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের অন্যতম আম্পায়ার ছিলেন তিনি।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

দেশের উত্তরাঞ্চলীয় টেঙ্গুই এলাকায় বসবাসকারী তার পরিবারের সদস্যরা কৃষক ছিলেন। ব্যাঙ্কেট প্রাথমিক বিদ্যালয় এবং হারারেতে অবস্থিত প্রিন্স এডওয়ার্ড হাইস্কুল অধ্যয়ন করেন টিফিন। সেখানে খেলার মাঠে উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ভূমিকায় অবতীর্ণ হতেন তিনি। তিন বছর সামরিক বাহিনীতে চাকুরি করে তিনি ম্যাশোনাল্যান্ড দলের পক্ষ হয়ে খেললেন। এছাড়াও, ক্যাস্ট্রল জিম্বাবুয়ে দলের ম্যানেজার ছিলেন। ১৯৮৬ সালে আম্পায়ার হয়েছিলেন কিন্তু মে, ২০০২ সাল পর্যন্ত চাকুরি চালিয়ে যান। এরপর তিনি পূর্ণাঙ্গকালীন আম্পায়ার নিযুক্ত হন।

আম্পায়ার জীবন[সম্পাদনা]

২০০১ সালের এপ্রিল মাসে রাসেল টিফিন আইসিসি’র সেরা আম্পায়ার তালিকার অন্যতম সদস্যরূপে মনোনীত হন। ফেব্রুয়ারি, ২০০৪ সালে অশোকা ডি সিলভাডেভিড অর্চার্ডের সাথে তিনিও চুক্তিনামা নবায়ণে স্বাক্ষর করেননি।[১] ৪৪টি টেস্টে আম্পায়ারিত্ব করেন যা যে-কোন জিম্বাবুয়ের আম্পায়ারের চেয়ে বেশি। তা সত্ত্বেও তিনি নিয়মিতভাবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ার হিসেবে খেলা পরিচালনা করে যাচ্ছেন। এপর্যন্ত শতাধিক একদিনের আন্তর্জাতিকের আম্পায়ার হয়েছেন যা বিশ্ব ক্রিকেটে তাকে সবচেয়ে বেশি আম্পায়ারের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]