জোই পালমার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Joey Palmer থেকে পুনর্নির্দেশিত)
জোই পালমার
আনুমানিক ১৯১০ সালের সংগৃহীত স্থিরচিত্রে জোই পালমার
জন্ম(১৮৫৯-০২-২২)২২ ফেব্রুয়ারি ১৮৫৯
মুলওয়ালা, নিউ সাউথ ওয়েলস, অস্ট্রেলিয়া
মৃত্যু২২ আগস্ট ১৯১০(1910-08-22) (বয়স ৫১)
বেনালা, ভিক্টোরিয়া[১]
দাম্পত্য সঙ্গীলুসিন্ডা অ্যান ব্ল্যাকহাম[২]
পিতা-মাতাডেভিড বার্নার্ড পালমার ও মেরি পালমার (বিবাহ-পূর্ব ব্যারি)
আত্মীয়জন ম্যাকার্থি জ্যাক ব্ল্যাকহাম (শ্যালক)
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামজর্জ ইউজিন পালমার
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি অফ ব্রেক
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
টেস্ট অভিষেক
(ক্যাপ ২৩)
৬ সেপ্টেম্বর ১৮৮০ বনাম ইংল্যান্ড
শেষ টেস্ট১২ আগস্ট ১৮৮৬ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১৭ ১৩৩
রানের সংখ্যা ২৯৬ ২৭২৮
ব্যাটিং গড় ১৪.০৯ ১৬.১৪
১০০/৫০ ০/০ ১/১০
সর্বোচ্চ রান ৪৮ ১১৩
বল করেছে ৪৫১৭ ২৭৮০৯
উইকেট ৭৮ ৫৯৪
বোলিং গড় ২১.৫১ ১৭.৭১
ইনিংসে ৫ উইকেট ৫৪
ম্যাচে ১০ উইকেট ১৬
সেরা বোলিং ৭/৬৫ ৮/৪৮
ক্যাচ/স্ট্যাম্পিং ১৩/০ ১০৭/০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২৩ আগস্ট ২০১৭

জর্জ ইউজিন জোই পালমার (ইংরেজি: Joey Palmer; জন্ম: ২২ ফেব্রুয়ারি, ১৮৫৯ - মৃত্যু: ২২ আগস্ট, ১৯১০) নিউ সাউথ ওয়েলসের মুলওয়ালা এলাকায় জন্মগ্রহণকারী অস্ট্রেলীয় আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে ভিক্টোরিয়া[৩]নিউ সাউথ ওয়েলসের পক্ষে প্রতিনিধিত্ব করেছেন তিনি।[৪] লে তিনি মূলতঃ ডানহাতি অফ-ব্রেক বোলিং করতেন। এছাড়াও নিচেরসারিতে ডানহাতে ব্যাটিংয়ে পারদর্শীতা দেখিয়েছেন। ১৮৮০ থেকে ১৮৮৬ সময়কালে অস্ট্রেলিয়ার পক্ষে ১৭ টেস্টে অংশগ্রহণ করেছেন ইউজিন পালমার নামে পরিচিত জোই পালমার[৫]

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

জোই পালমারের বেশ শক্ত খেলোয়াড়ী জীবন গড়ে উঠে। তবে, টেস্ট খেলোয়াড়ী জীবনের দিক দিয়ে বেশ স্বল্পতম ছিল। এ সময়ের মধ্যেই তিনি চারবার ইংল্যান্ড সফরে যান। স্বীয় খেলোয়াড়ী জীবনের শীর্ষস্থানে আরোহণকালে তিনি শীর্ষসারির মিডিয়াম পেস স্পিনারের মর্যাদা পান। এসসিজি তার প্রিয় মাঠ ছিল। এখানেই তিনি তার টেস্ট জীবনের সেরা বোলিং পরিসংখ্যান গড়েন ৭/৬৫।

১৮৮৬ সালে ইংল্যান্ড থেকে ক্ষত-বিক্ষত হাঁটু নিয়ে দেশে ফিরে আসেন ও আর কখনো টেস্ট ক্রিকেট অঙ্গনে উপস্থিত হতে পারেননি। তবে, ১৮৯৬-৯৭ মৌসুম পর্যন্ত অস্ট্রেলিয়ায় প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশ নিয়েছেন।

এছাড়াও, পালমার অস্ট্রেলীয় রুলস ফুটবলের শীর্ষস্থানীয় খেলোয়াড় ছিলেন। ভিক্টোরিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (ভিএফএ) প্রতিযোগিতায় দক্ষিণ মেলবোর্ন ফুটবল ক্লাবের পক্ষে খেলেন তিনি।[৬]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

ডেভিড বার্নার্ড পালমার ও মেরি পালমার (বিবাহ-পূর্ব ব্যারি) দম্পতির সন্তান তিনি। ব্যক্তিগত জীবনে বিবাহিত তিনি। ১৮৮৮ সালে ফ্রেডেরিক কিন ব্ল্যাকহাম ও লুসিন্ডা অ্যান (বিবাহ-পূর্ব ম্যাকার্থি) দম্পতির কন্যা লুসিন্ডা অ্যান ব্ল্যাকহাম নাম্নী এক রমণীর পাণিগ্রহণ করেন।[২] জন ম্যাকার্থি জ্যাক ব্ল্যাকহাম সম্পর্কে তার শ্যালক।[৭]

২২ আগস্ট, ১৯১০ তারিখে ৫১ বছর বয়সে ভিক্টোরিয়ার বেনালা এলাকায় জোই পালমারের দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "DEATH OF GEORGE PALMER."The Sydney Morning Herald (22,654)। New South Wales, Australia। ২৩ আগস্ট ১৯১০। পৃষ্ঠা 6। সংগ্রহের তারিখ ২৩ এপ্রিল ২০১৬ – National Library of Australia-এর মাধ্যমে। 
  2. "Family Notices"The Argus (Melbourne) (13,034)। Victoria, Australia। ৩১ মার্চ ১৮৮৮। পৃষ্ঠা 1। সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০১৬ – National Library of Australia-এর মাধ্যমে। 
  3. CricketArchive Player Oracle, Retrieved 12 August, 2017
  4. "List of Players who have played for New South Wales". www.cricketarchive.com. Retrieved 12 August, 2017
  5. "NOTED TEST PLAYERS."The Kadina and Wallaroo Times (SA : 1888 - 1954)। SA: National Library of Australia। ১ অক্টোবর ১৯৩২। পৃষ্ঠা 4। সংগ্রহের তারিখ ১ ডিসেম্বর ২০১৫ 
  6. Atkinson, p. 180.
  7. Johnson, Ian (১৯৭৪)। "'Palmer, George Eugene (1859–1910)"অস্ট্রেলিয়ান ডিকশনারি অফ বায়োগ্রাফি (ইংরেজি ভাষায়)। 5। ক্যানবেরা: অস্ট্রেলীয় জাতীয় বিশ্ববিদালয়। 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]