ব্যবহারকারী:নবারুণ ভট্টাচার্য্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নবারুণ উইকিপিডিয়াতে আছেন ৩ বছর, ১১ মাস ও ১১ দিন ধরে।



সক্রিয়
— উইকিপিডিয়ান —
নামনবারুণ ভট্টাচার্য্য
জন্ম২৬-০৭-১৯৯৫
চট্টগ্রাম
ভাষাবাংলা, English, हिंदी, עִברִית, français এবং русский।
সময় অঞ্চল+৬:০০
বর্তমান সময়ইউটিসি+৬:০০ এর জন্য বর্তমান সময় হল ২১:৩৬
জাতিতত্ত্ববাঙ্গালী
উচ্চতা৫ ফিট ৮ ইঞ্চি
আইকিউজানা হয়ে উঠে নি।
ব্যক্তিত্বের ধরনবোরিং, আনরোমাণ্টিক, এম্বিভার্ট।
পরিবার এবং বন্ধু-বান্ধব
বৈবাহিক অবস্থাঅবিবাহিত।
দাম্পত্য সঙ্গীনেই
প্রেমিকানেই
সন্তাননেই
শিক্ষা এবং কর্মসংস্থান
পেশাছাত্র
শিক্ষাবি.বি.এ (হিসাব বিজ্ঞান) (চলছে)
প্রাথমিক বিদ্যালয়যাত্রা মোহন সেন কিন্ডার গার্ডেন স্কুল
উচ্চ বিদ্যালয়বাকলিয়া সরকারী উচ্চ বিদ্যালয়
কলেজসরকারি সিটি কলেজ, চট্টগ্রাম
বিশ্ববিদ্যালয়জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনস্থ সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ
শখ, পছন্দ এবং বিশ্বাস
শখঅনুবাদ, মুভি দেখা আর ঘুমানো।
ধর্মশ্বরবাদ
চলচ্চিত্রফরেস্ট গাম্প, হাচি: এ ডগ'স টেল, হোয়াটস ইটিং গিলবার্ট গ্রেইপ, লাইফ অফ পাই, শিণ্ডলার'স লিস্ট, দ্য গ্রীণ মাইল, বয়হুড, ডাউনফল, দ্য পিয়ানিস্ট, লেটার্স ফ্রম ইয়াও জিমা, সেভিং প্রাইভেট রায়ান, দ্য ইমিট্যাশান গেইম, দ্য কালার পার্পল, নাইটক্রলার, ওয়ান ফ্লিউ ওভার দ্য কুকুস নেস্ট, ফাইভ হান্ড্রেড ডেইজ অফ সামার, দ্য উইটন্যাস, গুডফেলাস।
বইরোদন ভরা এই বসন্ত- হূমায়ুন আহমেদ, যখন গিয়েছে ডুবে পঞ্চমীর চাঁদ- হূমায়ুন আহমেদ, দাম্পত্য কলহ- সঞ্জীব চট্টোপাধ্যায়, কালবেলা- সমরেশ মজুমদার, নির্বাচিত কলাম- তসলিমা নাসরীন
আগ্রহ

ধাতব (মেটাল) সঙ্গীত, উচ্চাঙ্গ সঙ্গীত, গোয়েন্দা সংস্থা, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, প্রোগ্রামিং।

যোগাযোগের তথ্য
ওয়েবসাইটhttp://nabaarun.wordpress.com/
ইমেলnabaarun1996@gmail.com
ফেসবুকnavaarun007
অ্যাকাউন্ট পরিসংখ্যান
প্রথম সম্পাদনাজাতীয় নিরাপত্তা গোয়েন্দা

স্বাগতম। আমি নবারুণ ভট্টাচার্য্যজাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে হিসাব বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ডিগ্রি লাভের পথে! ইচ্ছে ছিল মনোবিজ্ঞান নিয়ে অধ্যয়ন করার। কিন্তু চাকরি-বাজারের বাস্তবতায় "সাইকোলোজি" নিয়ে পড়ার আশা মন থেকে মুছে ফেলি। আর মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক দুটোই ২০১২ আর ২০১৪ সালে বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় আর সরকারি সিটি কলেজ থেকে শেষ করেছিলাম। এ গেলো আমার অ্যাকাডেমিক ব্যাকগ্রান্ডের কথা।

এবার উইকিপিডিয়াতে আসার গল্প-টা বলা যাক। হাই-স্কুলে পড়ার সময়ই উইকিপিডিয়ার সংস্পর্শে আসি। সে সময় নিজের মোবাইল ছিল না। কাজেই বাবার মোবাইল থেকে অনিয়মিতভাবে উইকির প্রবন্ধ পড়তে হতো। কিশোর বয়সে উইকিপিডিয়ার সব কিছুই আমাকে অবাক করতো। একটা টপিকের উপর এতোগুলো তথ্য দেখে আমার বিস্ময়ের সীমা থাকতো না। ব্যাক্তিগতজীবনে আমার ইংরেজী ভাষা চর্চায় ইংরেজী উইকিপিডিয়ার অনেক অবদান আছে বলে মনে করি। কেননা টানা দীর্ঘ ইংরেজী প্রবন্ধ শেষ করার ধৈর্য্য আমি ইংরেজী উইকি পড়েই প্রথম আয়ত্ত করেছিলাম। শেষে উচ্চ মাধ্যমিকে পড়ার সময় ২০১৩ সালের দিকে দিদির পুরোনো স্মার্ট ফোন কুক্ষিগত করি :-P আর ফ্রী তে নেট কেনা ছাড়া উইকিপিডিয়া পড়া যেতো বলে কিছু টাকা জমিয়ে মোড়ের দোকান থেকে গ্রামীণ সিম কিনে মোবাইলে লাগিয়ে পাকাপাকিভাবে উইকিপিডিয়ার নিয়মিত পাঠক হতে শুরু করি।

উইকি সম্পাদনে হাতেখড়ি[সম্পাদনা]

যখন উইকি'র একজন অ্যাভিড রিডার ছিলাম, তখনও জানতাম না যে.. চাইলে যে কেউই বিশ্বাসযোগ্য তথ্যসূত্র / রেফারেন্স প্রদানের মাধ্যমে উইকিতে অবদান রাখতে পারে। "শুধু উইকি কর্তৃপক্ষ আর প্রশাসকবৃন্দরাই উইকিপিডিয়া চালায়" - এরকম একটা ভ্রান্ত ধারণা সেই সময় বদ্ধমূল ছিল। কিন্তু অবশেষে এই ধারণা কাটে যখন উইকি তে পরে থাকা নিজের হাই স্কুলের এক/দু'লাইনের অসমাপ্ত প্রবন্ধ সমৃদ্ধ করতে প্রথম উইকি তে লিখতে শুরু করি। শুরুতেই "সোর্স এডিটিং" নিয়ে কোন ধারণাই ছিল না। সহজ ছিলো বিধায় "ভিজ্যুয়াল এডিটিং" দিয়েই যাত্রা শুরু করেছিলাম। কিন্তু গতিরোধ হলো তখনই.. যখন দেখলাম, "ভিজ্যুয়াল এডিটিং" দিয়ে "ইনফো-বক্স" বানাতে পারছি না। আর তখনই "সোর্স এডিটিং" এর দ্বারস্থ হলাম। তখন উইকিতে হাল্কা-পাতলা এডিট করার পাশাপাশি ওয়েব প্রোগ্রামিং-ও শিখছিলাম। তাই HTML5 নিয়ে জ্ঞান থাকায় "সোর্স এডিটিং" জিনিসটা আয়ত্ত করতে বিশেষ বেগ পেতে হয় নি। এরপর একটু একটু করে "তথ্যসূত্র", "বিষয়শ্রেণী" বানানো শিখে পুরোদমে অবদানে লেগে পরি।

অভিপ্রায়[সম্পাদনা]

ভাষার প্রতি ভালবাসার দায়বদ্ধতা থেকেই উইকিতে আসা। উল্লেখ করার মতো তেমন বেশি প্রবন্ধ লিখতে পারি নি। সর্বসাক্যুলে ২৮ টি প্রবন্ধ-ই উইকি-কে উপহার দিতে পেরেছি, যার মধ্যে ৪টি আছে "সম্পূর্ণ প্রবন্ধ"। ইচ্ছে আছে, বয়স ৭০ পেরোনোর আগেই উইকি তে অন্তত ৫০০০ প্রবন্ধ লিখে যাওয়া, যাতে বুড়ো বয়সে অকর্মণ্য নাতি-নাতনীদের আমার ৫০০০ প্রবন্ধ দেখিয়ে ফ্রী তে ওদের কিছু জ্ঞান বিলোতে পারি। :-P

পাশাপাশি উইকির সহজ ইংরেজি প্রজেক্ট-টাতেও অবদানের অভিপ্রায় রয়েছে। আর উইকিতে বেশিরভাগ সময়ে মুভি, জীবনী, গোয়েন্দা সংস্থা আর দ্বিতীয় বিশ্বযুদ্ধ সংক্রান্ত প্রবন্ধ অনুবাদ করে গেছি। তবে এসবের বাইরেও অন্য আরো বিষয় নিয়ে প্রবন্ধ লিখে উইকিকে সমৃদ্ধ করার ইচ্ছে আছে।

Wikipedia puzzle globe on the wall of the Wikimedia Foundation, 2010-10-26.jpg

আমার অনুবাদকৃত প্রবন্ধসমূহ[সম্পাদনা]

  • ডোনাল্ড ট্রাম্প (মার্কিন যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের রাষ্ট্রপতি নির্বাচনে রিপাবলিকান পদপ্রার্থী)

..

New-Bouncywikilogo.gif

শেষকথা[সম্পাদনা]

যাই হোক.. অনেক বক বক করে ফেলেছি। এতোক্ষণ অব্দি ধৈয্য নিয়ে সেসব পড়ে যাওয়ার জন্য ধন্যবাদ। আর উইকি সংক্রান্ত যে কোন মতামতের জন্য আমার আলাপ পাতায় লিখতে পারেন।