স্পিট্‌জ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

স্পিট্‌জ (জার্মান ভাষা: শ্‌পিটজেন) হলো এক জাতীয় গৃহপালিত কুকুর যাদের দীর্ঘ ও ঘন সাদা পশম এবং খাঁড়া কান রয়েছে। এই জাতীয় কুকুরদের লেজ সব সময় বাঁকানো অবস্থায় তাদের পিঠের দিকে অবস্থান করে অথবা আঁকুচিতভাবে ঝুলে থাকে।

এই জাতীয় কুকুরদের আদি উৎপত্তি কোথায় সেটা জানা যায় নি যদিও বর্তমানে বেশিরভাগ স্পিট্‌জ কুকুরদের সুমেরু অঞ্চল বা বিশেষ করে সাইবেরিয়াতে দেখা যায়।[১] প্রখ্যাত জার্মান প্রকৃতিবিদ ইয়োহান ফ্রিডরিশ মালিন তাঁর সিস্টেমা ন্যাচারাই বইতে এই জাতীয় কুকুরদের "ক্যানিস পোমেরেনাস" হিসেবে বিধৃত করেছেন।[২]

দেশান্তর[সম্পাদনা]

সুইজারল্যান্ডে মাটি খুঁড়ে পাওয়া ২০০০ বছরের পুরোনো কংকাল থেকে জানা যায় যে, স্পিট্‌জ প্রজাতির কুকুরের অস্তিত্ব সহস্র বছর ধরে মধ্য ইউরোপ জুড়ে ছিল। শতাব্দির পর শতাব্দি ধরে স্পিট্‌জ কুকুর মাঞ্চুরিয়া[৩] থেকে জাপানে নিয়ে আসা হতো। আর জাপানে নিয়ে আসা এই স্পিট্‌জ কুকুরগুলিই দিয়েই পরবর্তীতে চাও চাও এবং আকিতা নামের জনপ্রিয় শ্রেণীর পোষ্য কুকুরের বংশবৃদ্ধি করা হয়।

কার্মিক কুকুর[সম্পাদনা]

কৃত্রিম নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে বর্তমানে স্পিট্‌জ প্রজাতির কুকুরদের এমনভাবে বংশবিস্তার করা হয়েছে যাতে করে তারা শিকার, পশুপালন এবং বরফের গাড়ি টানার মতো কাজে মানুষকে সাহায্য করতে পারে।

আকিতা, কারেলিয়ান বিয়ার, নরওয়েজিয়ান এলখাউন্ডজামথান্ড এলখাউন্ড এর মতো বিশেষ শ্রেণীর কুকুরদের দিয়ে আজকাল পাখি শিকার, হরিণ ও ভাল্লুক শিকারে ব্যবহার করা হয়, যারা আসলে স্পিট্‌জেরই বংশধর। এছাড়া ছোট প্রজাতির নরওয়েজিয়ান বাহান্ড, ফিনিশ স্পিট্‌জনরওয়েজিয়ান লান্ডেহান্ড ধরনের স্পিট্‌জ কুকুরদের দিয়েও পাখি ও ছোট স্তন্যপায়ী প্রাণী শিকার করানো হয়। সাইবেরিয়াতে স্যামোয়েড প্রজাতির স্পিট্‌জ কুকুর দিয়েও হরিণ ও গবাদি পশু পালন ও একত্রিকরণ কাজে ব্যবহার করা হয়।

উনবিংশ শতাব্দি ধরে তিনটি বড় প্রজাতির স্পিট্‌জ যথাক্রমে অ্যালাস্কান ম্যালামিউট, কানাডিয় এস্কিমো কুকুর এবং গ্রীণল্যান্ড কুকুর দিয়ে বরফাঞ্চলে স্লেজ-গাড়ি টানা হতো। পরবর্তীতে সেই উনবিংশ শতাব্দিতেই যখন স্লেজ-গাড়ি টানা ক্রীড়ার রূপ নেয়, তখন সাইবেরিয়ান হাস্কি কানাডাঅ্যালাস্কাতে জনপ্রিয়তা পেতে শুরু করে।

বিভিন্ন প্রজাতির কুকুর[সম্পাদনা]

নিচের তালিকাটি হয়তো সম্পূর্ণ নয় তবে কুকুরদের শারীরিক বৈশিষ্ট্যগুলোকে চিহ্নিত করে বিশেষজ্ঞদের দ্বারা নিচে স্পিট্‌জ জাতীয় কুকুরদের একটি সূচী তৈরী করা হয়েছে। আশা করা যাচ্ছে যে, ভবিষ্যতের জিনতত্ত্ব অধ্যয়ন বিভিন্ন প্রজাতির কুকুরদের মধ্যে সাধারণ সম্পর্ক নির্ধারণে আরো স্পষ্ট ধারণা দেবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৬ ডিসেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ জানুয়ারি ২০১৯ 
  2. Linnaeus, C. (translated and revised by R. Kerr). 1792. The Animal Kingdom; or, zoological system of the celebrated Sir Charles Linnaeus. Class I. Mammalia and Class II. Birds. Being a translation of that part of the Systema Naturae, as lately published with great improvements by Professor Gmelin, together with numerous additions from more recent zoological writers and illustrated with copperplates. J. Murray, London, 644 pp.
  3. "般社団法人 ジャパンケネルクラブ(JKC) - 世界の犬 : 5G 原始的な犬・スピッツ : に : 日本スピッツ - JAPANESE SPITZ" 
  4. Ostrander, Elaine A. (আগস্ট ১৬, ২০১২)। "Both Ends of the Leash- The Human Links to Good Dogs with Bad Gene"The New England Journal of Medicine367 (7): 636–646। doi:10.1056/NEJMra1204453PMID 22894576পিএমসি 3508784অবাধে প্রবেশযোগ্য 
  5. Wanye, Robert K.; Ostrander, Elaine A. (অক্টোবর ২৫, ২০০৭)। "Lessons learned from the dog genome"। Trends in Genetics23 (11): 557–567। doi:10.1016/j.tig.2007.08.013PMID 17963975