তড়িৎ প্রবাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বিদ্যুৎ প্রবাহ থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

তড়িৎ প্রবাহ হচ্ছে তড়িৎ আধানের প্রবাহ বা চলাচল। কোন পরিবাহকের যে কোন প্রস্থচ্ছেদ এর মধ্য দিয়ে একক সময়ে যে পরিমাণ আধান প্রবাহিত হয় তাকে তড়িৎ প্রবাহ বলে | তড়িৎ প্রবাহ দুই রকম - এসি এবং ডিসি প্রবাহ | তড়িৎ প্রবাহের এস আই একক হল অ্যাম্পিয়ার, সংকেত A। এক অ্যাম্পিয়ার তড়িৎ প্রবাহ মানে কোনো পরিবাহীর মধ্য দিয়ে প্রতি সেকেন্ডে এক কুলম্ব আধানের চলাচল।

প্রচলিততড়িৎ প্রবাহ ইলেকট্রন প্রবাহের বিপরীত দিকে হয়।

তড়িৎ প্রবাহ অ্যামিটার দারা পরিমাপ করা হয়।তড়িৎ দুই প্রকার হয়।যথা:১.স্থির তড়িৎ ও ২.চল তড়িৎ।

স্রোতের ধারণা[সম্পাদনা]

গতিতে চার্জটি বৈদ্যুতিক স্রোত গঠন করে। চার্জের প্রবাহের হার হিসাবে বর্তমানকে সংজ্ঞায়িত করা হয়। অন্য কথায়, একটি কন্ডাক্টরে বর্তমান প্রবাহিত হ'ল এটির যে কোনও ক্রস বিভাগে সেকেন্ডে প্রবাহিত চার্জের পরিমাণ। এটি (বা ) দ্বারা চিহ্নিত করা হয়েছে। যদি কোনও চার্জ ক্রস বিভাগের মধ্য দিয়ে তার উল্লেখের দিকের দিকে স্বাভাবিকভাবে প্রবাহিত হয়, সময় , তবে সময়ক্রমে কন্ডাক্টরের মাধ্যমে বর্তমান হিসাবে দেওয়া হয়:

কারেন্টের ইউনিট[সম্পাদনা]

এস.আই. ইউনিট চার্জটি কুলম্ব এবং অতএব বর্তমানের সেকেন্ডে কুলম্বকে পরিমাপ করা হয় যা ফরাসী বিজ্ঞানী আন্দ্রে আম্পিয়ারের সম্মানে এমপিয়ার (প্রতীক A) নাম দেওয়া হয়েছে। এক অ্যাম্পিয়ারকে স্রোত হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা একটি কন্ডাক্টরে প্রবাহিত হয় যখন একটি কুলম্ব চার্জ এক সেকেন্ডে এর মধ্য দিয়ে যায়, যেমন,

একটি দুর্বল বর্তমান প্রকাশ করতে, বর্তমানের ছোট ছোট ইউনিট ব্যবহার করা হয়। এগুলি মিলি-অ্যাম্পিয়ার (mA) এবং মাইক্রো-অ্যাম্পিয়ার (μA) যা অ্যাম্পিয়ারের সাথে সম্পর্কিত:

এবং

স্রোতের প্রবাহ[সম্পাদনা]