একমুখী বিদ্যুৎ প্রবাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডাইরেক্ট কারেন্ট (ডিসি) হল এমন একটি ব্যবস্থাকে বোঝায় যেখানে বৈদ্যুতিক আধান শুধু একমুখী তড়িৎ প্রবাহ হয়। একটি ইলেক্ট্রোকেমিক্যাল সেল ডিসি পাওয়ারের একটি প্রধান উদাহরণ। সরাসরি বিদ্যুৎ একটি তড়িৎ পরিবাহী যেমন একটি তারের মাধ্যমে প্রবাহিত হতে পারে, কিন্তু অর্ধপরিবাহী, অন্তরক বা এমনকি ইলেকট্রন বা আয়ন বিমের মতো শূন্যস্থান মাধ্যমেও প্রবাহিত হতে পারে। বৈদ্যুতিক স্রোত একটি ধ্রুবক দিকে প্রবাহিত হয়, এটিকে পরিবর্তী তড়িৎ প্রবাহ (এসি) থেকে আলাদা করে। পূর্বে এই ধরনের স্রোতের জন্য ব্যবহৃত একটি শব্দ ছিল গ্যালভানিক কারেন্ট।

সংক্ষেপে, এসি এবং ডিসি প্রায়শই কেবল বিকল্প এবং সরাসরি বোঝাতে ব্যবহৃত হয়, যখন তারা তড়িৎ প্রবাহ বা বিভব পরিবর্তন করে।

একটি সংশোধনকারী ব্যবহার করে সরাসরি কারেন্ট একটি বিকল্প বর্তমান সরবরাহ থেকে রূপান্তরিত হতে পারে, যার মধ্যে ইলেকট্রনিক উপাদান (সাধারণত) বা ইলেক্ট্রোমেকানিক্যাল উপাদান (ঐতিহাসিকভাবে) থাকে যা বর্তমানকে শুধু এক দিকে প্রবাহিত করতে দেয়। সরাসরি বৈদ্যুতিক বৈদ্যুতিন সংকেতের মেরু বদল করার মাধ্যমে বৈদ্যুতিক স্রোতে রূপান্তরিত হতে পারে।

ডাইরেক্ট কারেন্টের অনেক ব্যাবহার আছে, ব্যাটারি চার্জ করা থেকে শুরু করে ইলেকট্রনিক সিস্টেম, মোটর এবং আরও অনেক কিছুর জন্য পাওয়ার সাপ্লাই। ডাইরেক্ট-কারেন্টের মাধ্যমে সরবরাহ করা প্রচুর পরিমাণে বৈদ্যুতিক শক্তি অ্যালুমিনিয়াম এবং অন্যান্য ইলেক্ট্রোকেমিক্যাল প্রসেসের গন্ধে ব্যবহৃত হয়। এটি কিছু রেলপথের জন্যও ব্যবহৃত হয়, বিশেষ করে শহুরে এলাকায়। হাই-ভোল্টেজ ডাইরেক্ট কারেন্ট রিমোট জেনারেশন সাইট থেকে প্রচুর পরিমাণে বিদ্যুৎ প্রেরণ করতে বা বিকল্প বিদ্যুৎ গ্রিডগুলিকে পরস্পর সংযোগ করতে ব্যবহৃত হয়।

ইতিহাস[সম্পাদনা]

Brush Electric Company's central power plant with dynamos generating direct current to power arc lamps for public lighting in New York. Beginning operation in December 1880 at 133 West Twenty-Fifth Street, the high voltages it operated at allowed it to power a ২-মাইল (৩.২ কিমি) long circuit.[১]

১৮০০ সালে ইতালীয় পদার্থবিজ্ঞানী আলেসান্দ্রো ভোল্টার ব্যাটারি, তার ভোল্টাইক পাইল দ্বারা সরাসরি কারেন্ট তৈরি হয়েছিল। কারেন্ট কিভাবে প্রবাহিত হয়েছিল তার প্রকৃতি এখনও বোঝা যায়নি। ফরাসি পদার্থবিজ্ঞানী অঁদ্রে-মারি অম্পেয়্যার অনুমান করেছিলেন যে স্রোত ইতিবাচক থেকে নেতিবাচক দিকে এক দিকে ভ্রমণ করেছে। ফরাসি যন্ত্র নির্মাতা হিপ্পোলাইট পিক্সি যখন ১৮৩২ সালে প্রথম ডায়নামো ইলেকট্রিক জেনারেটর তৈরি করেন, তখন তিনি দেখতে পান যে, চুম্বক ব্যবহৃত হওয়ায় তারের লুপগুলি প্রতি অর্ধেক ঘুরিয়ে দেয়, ফলে বিদ্যুতের প্রবাহ বিপরীত হয়ে যায় এবং একটি বিকল্প স্রোত তৈরি করে। অ্যাম্পিয়ারের পরামর্শে, পিক্সি পরে একটি কমিউটেটর যোগ করেন, এক ধরনের "সুইচ" যেখানে শ্যাফ্টের যোগাযোগগুলি "ব্রাশ" পরিচিতিগুলির সাথে সরাসরি কারেন্ট তৈরির জন্য কাজ করে।

১৮৭০ -এর দশকের শেষের দিকে এবং ১৮৮০ -এর দশকের প্রথম দিকে বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন হতে শুরু করে। এগুলি প্রাথমিকভাবে খুব বেশি ভোল্টেজ (সাধারণত ৩০০০ ভোল্টের বেশি) সরাসরি কারেন্ট বা অল্টারনেটিং কারেন্টের উপর চালিত পাওয়ার আর্ক লাইটিং (একটি জনপ্রিয় ধরনের স্ট্রিট লাইট) এ স্থাপন করা হয়েছিল। এরপরে ব্যবসায়ী এবং বাড়ির অভ্যন্তরীণ বৈদ্যুতিক আলোর জন্য কম ভোল্টেজের ডাইরেক্ট কারেন্টের ব্যাপক বিস্তার ঘটে। ট্রান্সফরমার বাড়াতে এবং ভোল্টেজ কমিয়ে অনেক বেশি সংক্রমণ দূরত্বের অনুমতি দিতে, পরের কয়েক দশকে বিদ্যুৎ সরবরাহে বিকল্প কারেন্ট দ্বারা সরাসরি কারেন্ট প্রতিস্থাপন করা হয়। ১৯৫০-এর দশকের মাঝামাঝি সময়ে, উচ্চ-ভোল্টেজের সরাসরি বর্তমান ট্রান্সমিশন বিকশিত হয়েছিল এবং এটি এখন দীর্ঘ-দূরত্বের উচ্চ ভোল্টেজের পরিবর্তে বর্তমান সিস্টেমের বিকল্প। দীর্ঘ দূরত্বের আন্ডারসিজ কেবলগুলির জন্য (যেমন নরনেডের মতো দেশগুলির মধ্যে), এই ডিসি বিকল্পটি একমাত্র প্রযুক্তিগতভাবে সম্ভাব্য বিকল্প। যেসব অ্যাপ্লিকেশনের জন্য সরাসরি কারেন্টের প্রয়োজন হয়, যেমন তৃতীয় রেল পাওয়ার সিস্টেম, অল্টারনেটিং কারেন্ট একটি সাবস্টেশনে বিতরণ করা হয়, যা বিদ্যুৎকে ডাইরেক্ট কারেন্টে রূপান্তর করতে একটি সংশোধনকারী ব্যবহার করে।

বিভিন্ন সংজ্ঞা[সম্পাদনা]

Types of direct current

ডিসি শব্দটি এমন বিদ্যুৎ ব্যবস্থাকে বোঝাতে ব্যবহৃত হয় যা ভোল্টেজ বা কারেন্টের শুধু একটি মেরুতা ব্যবহার করে এবং ধ্রুব, শূন্য-ফ্রিকোয়েন্সি, বা ভোল্টেজ বা কারেন্টের স্থানীয় গড় মানকে ধীরে ধীরে পরিবর্তিত করে। উদাহরণস্বরূপ, একটি ডিসি ভোল্টেজ উৎস জুড়ে ভোল্টেজ একটি ডিসি কারেন্ট সোর্সের মাধ্যমে বর্তমানের মত ধ্রুবক। একটি বৈদ্যুতিক সার্কিটের ডিসি সমাধান হল সেই সমাধান যেখানে সমস্ত ভোল্টেজ এবং স্রোত স্থির থাকে। এটি দেখানো যেতে পারে যে কোনও স্থির ভোল্টেজ বা বর্তমান তরঙ্গাকৃতি একটি ডিসি উপাদান এবং একটি শূন্য-গড় সময়-পরিবর্তিত উপাদানগুলির সমষ্টিতে বিভক্ত হতে পারে; ডিসি কম্পোনেন্টটি প্রত্যাশিত মান, বা ভোল্টেজের গড় মান বা সর্বকালের বর্তমান হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

যদিও ডিসি মানে "ডাইরেক্ট কারেন্ট", ডিসি প্রায়ই "ধ্রুব মেরুতা" বোঝায়। এই সংজ্ঞার অধীনে, ডিসি ভোল্টেজগুলি সময়ের সাথে পরিবর্তিত হতে পারে, যেমন একটি সংশোধনকারীর কাঁচা আউটপুট বা টেলিফোন লাইনে ওঠানামা করা ভয়েস সিগন্যালে দেখা যায়।

ডিসির কিছু রূপ (যেমন ভোল্টেজ নিয়ন্ত্রক দ্বারা উত্পাদিত) ভোল্টেজের প্রায় কোন বৈচিত্র নেই, তবে এখনও আউটপুট পাওয়ার এবং কারেন্টের তারতম্য থাকতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mel Gorman। "Charles F. Brush and the First Public Electric Street Lighting System in America"Ohio HistoryKent State University PressOhio Historical Society70: 142। [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]