সরণ প্রবাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সরণ প্ৰবাহ (ইংরেজি: Displacement Current) হল পরিবৰ্তনীয় বিদ্যুৎ ক্ষেত্ৰের ফলে উৎপন্ন হওয়া প্ৰবাহ, যে রাশিটি ম্যাক্সওয়েলের সমীকরণসমূহতে পাওয়া যায়। সরণ প্ৰবাহের একক বৈদ্যুতিক প্ৰবাহ ঘনত্বএর রাশির সঙ্গে সমান এবং বৈদ্যুতিক প্ৰবাহের সঙ্গে একটি চৌম্বক ক্ষেত্ৰ জড়িত থাকার ফলে সরণ প্ৰবাহের সঙ্গেও একটি চৌম্বক ক্ষেত্ৰ জড়িত থাকে। বৈদ্যুতিক প্ৰবাহ ইলেকট্রনএর গতির বিপরীতে সরণ প্ৰবাহ সৃষ্টি হয় তড়িৎ ক্ষেত্ৰর সময়ের সঙ্গে হওয়া পরিবর্তনের জন্য।

১৮৬১ সালে জেমস ক্লাৰ্ক ম্যাক্সওয়েল তাঁর গবেষণা পত্ৰ On Physical Lines of Force, Part III তে বৈদ্যুতিক প্ৰবেশ্য মাধ্যমে বৈদ্যুতিক কণাসমূহের সরণের উল্লেখ করলে সরণ প্ৰবাহের ধারণাটির শুরু হয়। ম্যাক্সওয়েল অ্যাম্পিয়ারের বৰ্তনী সূত্রের বৈদ্যুতিক প্ৰবাহের রাশিটির সঙ্গে সরণ প্ৰবাহের রাশিটি সংযোগ করেন ।১৮৬৫ সালে তাঁর A Dynamical Theory of the Electromagnetic Field শীৰ্ষক প্রবন্ধে ম্যাক্সওয়েল তড়িচ্চুম্বকীয় তরঙ্গ সমীকরণ রাশিটি উৎপন্ন করেন সরণ প্ৰবাহের সহায়তায়। এই রাশিটি ব্যুৎপন্ন হওয়া পদাৰ্থবিজ্ঞানের ইতিহাসে এক মাইল খুঁটি হিসাবে পরিগণিত হয় কারণ এই রাশিটি বিদ্যুৎ, চুম্বকত্বপদার্থ বিজ্ঞানকে একত্ৰিত করে।

ব্যাখ্যা[সম্পাদনা]

বৈদ্যুতিক সরণ ক্ষেত্ৰকে নীচে প্রদত্ত সংজ্ঞায় সংজ্ঞায়িত করা হয়-

যেখানে,

ε0 হল শূন্য মাধ্যমের বৈদ্যুতিক প্ৰবেশ্যতা
E হল তড়িৎ ক্ষেত্ৰ প্ৰাবল্য
P হল মাধ্যমটির মেরুকরণ

সমীকরণটিতে সময় সাপেক্ষে অবকলন করলে সরণ প্ৰবাহ ঘনত্ব পাওয়া যায়, যা পরাবিদ্যুৎএ দুটি রাশির দ্বারা গঠিত হয়েছে - [১]

সমীকরণের সঙ্গে থাকা প্ৰথম রাশিটিকে অনেকে সরণ প্ৰবাহ বোঝাতে ব্যবহার করেন, যেহেতু রাশিটির সৃষ্টি কোনো আধানের গতির দ্বারা হয় নি কিন্তু এর সাথে একটি তড়িৎ ক্ষেত্ৰ জড়িত থাকে।[২] দ্বিতীয় রাশিটি পরাবিদ্যুৎ গঠিত হওয়া মৌলসমূহের মধ্যে হওয়া মেরুকরণএর পরিবর্তনের জন্য সৃষ্টি হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. John D Jackson (১৯৯৯)। Classical Electrodynamics (3rd সংস্করণ)। Wiley। পৃ: ২৩৮। আইএসবিএন 0-471-30932-X 
  2. For example, see David J Griffiths (১৯৯৯)। Introduction to Electrodynamics (3rd সংস্করণ)। Pearson/Addison Wesley। পৃ: ৩২৩। আইএসবিএন 0-13-805326-X  and Tai L Chow (২০০৬)। Introduction to Electromagnetic Theory। Jones & Bartlett। পৃ: ২০৪। আইএসবিএন 0-7637-3827-1