পূতনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেরালায় ১৭ শতকের কাঠের ভাস্কর্য - শিশুু শ্রীকৃৃষ্ণের সাথে পুতনা রাক্ষসী

হিন্দুধর্মে, পূতনা (অর্থাৎ "পচনকারী") হল একজন রাক্ষসী ( দানবী), যাকে শিশু-দেবতা শ্রীকৃষ্ণ হত্যা করেছিল।পূতনা এক যুবতী, সুন্দরী মহিলার ছদ্মবেশ ধারণ করে এবং বিষাক্ত দুধ খাইয়ে শ্রীকৃষ্ণ দেবতাকে হত্যা করার চেষ্টা করে; কিন্তু কৃষ্ণ তার স্তন্যপানের মাধ্যমে তার জীবন চুষে নেয়।পূতনাকে কৃষ্ণের দাঈ-মা হিসেবেও বিবেচনা করা হয় কারণ তিনি তাকে বুকের দুধ খাইয়েছেন।পূতনা তার

স্তন্য দানের মাধ্যমে, [১] তার অসৎ উদ্দেশ্যের ছায়ায় "মাতৃত্বের সর্বোচ্চ কাজ" সম্পাদন করেছিলেন।

কিংবদন্তিটি হিন্দু ধর্মগ্রন্থ এবং ভারতীয় বইসমূহে বহুল প্রচলিত, যেখানে তাকে বিভিন্নভাবে একজন দুষ্ট রাক্ষসী হিসাবে চিত্রিত করা হয়েছে; এবং এও বলা হয়েছে যদিও সে প্রাথমিকভাবে মন্দ উদ্দেশ্য নিয়ে এসেছিল, সে নিজেকে কৃষ্ণের কাছে সম্পূর্ণ সমর্পণ করেছিল।


পূতনাকে কখনো কখনো শিশু রোগ হিসাবে চিহ্নিত করা হয় যা শিশুদের জন্য বিপদসঙ্কুল অবস্থা বোঝায়। আবার এটিকে পাখি হিসেবেও কল্পনা করা হয় যাকে কামনা বাসনার জন্য খারাপ প্রতীক হিসেবে দেখা হয়। এমনকি প্রতীকী খারাপ মা হিসাবেও বলা হয়ে থাকে।তিনি মাতৃকা নামক নৃশংস হিন্দু মাতৃদেবীদের একটি দলের অন্তর্ভুক্ত। একইসাথে যোগিনী এবং গ্রাহণীদের দলেরও অন্তর্ভুক্ত।প্রাচীন ভারতীয় চিকিৎসা গ্রন্থে শিশুদের রোগ থেকে রক্ষা করার জন্য তার পূজার কথা বলা হয়েছে।প্রাচীন ভারতীয় গ্রন্থে একাধিক পূতনার একটি গোষ্ঠীর উল্লেখ রয়েছে।

  1. O'Flaherty p.250