পদ্মপুকুর ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পদ্মপুকুর ইউনিয়ন
ইউনিয়ন
দেশ বাংলাদেশ
বিভাগখুলনা বিভাগ
জেলাসাতক্ষীরা জেলা
উপজেলাশ্যামনগর উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সরকার
 • চেয়ারম্যানএ্যাডভোকেট এস,এম আতাউর রহমান
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

পদ্মপুকুর ইউনিয়ন বাংলাদেশের খুলনা বিভাগের সাতক্ষীরা জেলার অন্তর্গত শ্যামনগর উপজেলার একটি ইউনিয়ন।[১] ইউনিয়নের মধ্যবর্তী স্থানে ইউনিয়ন পরিষদ ভবন অবস্থিত।

ভৌগোলিক অবস্থানের পদ্মপুকুর ইউনিয়ন এর দক্ষিণে রয়েছে গাবুরা ইউনিয়ন এবং উত্তরের প্রতাপনগর ইউনিয়ন ইউনিয়ন পূর্বে কয়রা ইউনিয়ন এবং পশ্চিমে আটুলিয়া ইউনিয়ন অবস্হিত।

সাধারণ বর্ণণা[সম্পাদনা]

পদ্মপুকুর ইউনিয়নের অধিকাংশ মানুষ কৃষি এবং মৎস সম্পদের উপর নির্ভরশীল।

গ্রামসমূহ[সম্পাদনা]

পদ্মপুকুর ইউনিয়নের গ্রামগুলো হলো পদ্মপুকুর, কেদারবাজার,গড়কুমারপুর,বন্যতলা,পাখিমারা,কামালকাটি,ঝাপা,পাতাখালি,চন্ডিপুর,সোনাখালী,খুঁটিকাটা,বাইনতলা,


সংস্কৃতি ও খেলাধুলা,বিনোদন[সম্পাদনা]

পদ্মপুকুর ইউনিয়ন সংস্কৃতমন্ডিত একটি ইউনিয়ন।মোট জনসংখ্যার প্রায় ১৫% হিন্দু।এখানের অধিকাংশ হিন্দু বাস করে ঝাপা, কামালকাটি,খুঁটিকাটা, সোনাখালি,গ্রামে। ইউনিয়নের একটি বৃহৎ জনগোষ্ঠী হিন্দু হওয়ায় সংস্কৃতি যেন জীবন্ত রূপ ধারণ করেছে। তাছাড়া খেলাধুলা ও বেশ প্রচলিত আছে এখানে।বিশেষ করে জাতীয় খেলা কাবাডি, ফুটবল, ক্রিকেট, ভলিবল,কুস্তি,কাঁচি টানা প্রতিযোগীতাসহ নানা ধরনের খেলা-ধুলা হয়ে থাকে। এখানের মানুষ বিনোদন প্রিয়।বিনোদনের জন্য বছরে বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ইউনিয়নটিতে।

নদনদী[সম্পাদনা]

পুরো পদ্মপুকুর ইউনিয়ন জুড়ে ২ টি নদী বিস্তৃত যথা,কপোতাক্ষ ও খোলপেটুয়া।ইউনিয়নের অনেক গরীব পরিবার এ নদীর উপর নির্ভরশীল

রাস্তাঘাট ও যোগাযোগ ব্যাবস্হা[সম্পাদনা]

ইউনিয়নের অধিকাংশ রাস্তাই কাঁচা।যোগাযোগ ব্যাবস্হা তুলনামূলক অনুন্নত।নদীপথে যোগাযোগ ব্যাবস্হা সবচেয়ে ভালো

স্বাস্থ্য সেবা ও শিক্ষা ব্যাবস্হা[সম্পাদনা]

ইউনিয়নে কোন হাসপাতাল নেই তবে কমিউনিটি ক্লিনিক আছে।শিক্ষা ক্ষেত্রে বেশ কয়েকটি প্রাথমিক বিদ্যালয় আছে,মাধ্যমিক বিদ্যালয় আছে ৩ টি,মাদ্রাসার সংখ্যা ৩ টি, বর্তমানে কোন উচ্চবিদ্যালয় এ ইউনিয়নে নেই তাই ছেলেমেয়েদের অনেক কষ্ট করে পার্শবর্তী ইউনিয়নে পাড়ি জমাতে হয়।ইউনিয়নের উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানসমূহ

১.গড়পদ্মপুকুর আমিনিয়া দাখিল মাদ্রাসা ২.বি,কে মাধ্যমিক বিদ্যালয় ৩.পাতাখালী মাদ্রাসা ৪.পাতাখালী মাধ্যমিক বিদ্যালয় ৫.ঝাপা ব্রজবিহারী মাধ্যমিক বিদ্যালয়

ইউনিয়নের পূর্ববর্তী চেয়ারম্যান ও সম্মানিত ব্যাক্তিবর্গ[সম্পাদনা]

মোঃ হারেজউদ্দীন ঢালী,বাবু অমল কুমার,মোঃ ফিরোজউদ্দীন,আমজাদুল ইসলাম আমজাদ,এ্যাডঃএস,এম,আডাউর রহমান

বি,কে মাধ্যমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মোমিনুর রহমান,মেম্বর আব্দুস সবুর সানা,মেম্বর গফুর উদ্দীন,এ্যাডঃনুরুল ইসলাম,মোঃশফিকুল ইসলাম (শফি)

রাজনৈতিক দলসমূহ[সম্পাদনা]

এ ইউনিয়নে উল্লেখযোগ্য রাজনৈতিক দলসমূহ বিরাজমান,বর্তমানে ক্ষমতায় বাংলাদেশ আওয়ামীলীগ মনোনিত ও নির্বাচিত জনপ্রতিনিধি জনাব এস,এম, আতাউর রহমান,তাছাড়া বাংলাদেশ আওয়ামী যুবলীগ,বাংলাদেশ ছাত্রলীগ,শেখ রাসেল পরিষদ ও অনন্য ও অঙ্গপ্রতিষ্ঠান সক্রিয় আছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "পদ্মপুকুর ইউনিয়ন"padmapukurup.satkhira.gov.bd/। সংগ্রহের তারিখ ২০২০-০২-১৫