নৈহাটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
নৈহাটি
শহর
Jubilee Bridge
নৈহাটি পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
নৈহাটি
নৈহাটি
পশ্চিমবঙ্গ, ভারতে অবস্থান
স্থানাঙ্ক: ২২°৫৪′উত্তর ৮৮°২৫′পূর্ব / ২২.৯° উত্তর ৮৮.৪২° পূর্ব / 22.9; 88.42স্থানাঙ্ক: ২২°৫৪′উত্তর ৮৮°২৫′পূর্ব / ২২.৯° উত্তর ৮৮.৪২° পূর্ব / 22.9; 88.42
দেশ  ভারত
রাজ্য পশ্চিমবঙ্গ
জেলা উত্তর ২৪ পরগণা
উচ্চতা ১৫ মিটার (৪৯ ফুট)
জনসংখ্যা (2001)
 • মোট ২,১৫,৪৩২
ভাষা
 • অফিসিয়াল বাংলা, ইংরেজি
সময় অঞ্চল আইএসটি (ইউটিসি+৫:৩০)

নৈহাটি ( ইংরেজি ভাষায়: Naihati) ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর ২৪ পরগণা জেলার একটি শহর ও পৌরসভা এলাকা। শহরটি রেলপথ এবং সড়কপথ দ্বারা কলকাতার সঙ্গে যুক্ত। ঘনবসতিপূর্ণ এই শহরে প্রায় দুলক্ষেরও বেশি মানুষ বসবাস করেন।

ইতিহাস[সম্পাদনা]

নৈহাটির অতীত নাম ছিল নবহট্ট। এই শহরের পশ্চিম দিক দিয়ে বয়ে গেছে হুগলী নদী, যার অপর পাড়ে হুগলি জেলার চুঁচুড়া শহর অবস্থিত। উত্তর দিকে হালিশহর, দক্ষিণ দিকে ভাটপাড়া; নৈহাটির পূর্ব দিকে রয়েছে গ্রামাঞ্চল। ঐতিহ্যশালী এই শহর বন্দে মাতরম গানের রচয়িতা বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মস্থল। এছাড়া বিখ্যাত মনীষী হরপ্রসাদ শাস্ত্রী, সাহিত্যিক সমরেশ বসু এবং গায়ক শ্যামল মিত্র এই শহরে বসবাস করেছেন।

এখানে বেশ কিছু ছেলেদের এবং মেয়েদের স্কুল আছে। এখানে অবস্থিত ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ যার সকাল, দুপুর এবং বিকালের তিনটি আলাদা আলাদা বিভাগ আছে। বর্তমানে বেশ কিছু কল কারখানা বন্ধ হয়ে যাওয়াতে এই শহরের অর্থনৈতিক অবস্থা খুব একটা ভালো নয়।

যোগাযোগ[সম্পাদনা]

এই শহরের বহু লোক কর্মসূত্রে রোজ কলকাতায় যাতায়াত করেন। ট্রেনে নৈহাটি থেকে কলকাতার শেয়ালদহ পৌছাতে মোটামুটিভাবে এক ঘণ্টা সময় লাগে। নৈহাটি রেলওয়ে স্টেশন একটি জংশন স্টেশন। কলকাতার শিয়ালদহ স্টেশন থেকে যে রেলপথটি নৈহাটি এসেছে তা নৈহাটির পর দুইভাগে ভাগ হয়েছে। একটি ভাগ গেছে নদীয়া জেলার একটি গুরুত্বপূর্ণ শহর রানাঘাট হয়ে লালগোলা অভিমুখে এবং অপর ভাগটি গেছে হুগলি নদী পেরিয়ে ব্যান্ডেল স্টেশনে। হুগলি নদীর উপর জুবিলি ব্রিজটি একটি গুরুত্বপূর্ণ সেতু এবং এটি প্রায় একশো বছরেরও বেশি পুরোনো। বর্তমানে এই সেতুর পাশেই একটি নতুন সেতু নির্মাণ করা হচ্ছে। জলপথ পরিবহনে নৈহাটি চুঁচুড়ার সাথে যুক্ত। ব্যারাকপুর - কাঁচরাপাড়া সড়ক ছাড়াও নিকটবর্তী কল্যাণী এক্সপ্রেসওয়ে দ্বারা নৈহাটি সরাসরি কলকাতার সাথে সড়কপথে সংযুক্ত।

ভৌগোলিক অবস্থান[সম্পাদনা]

শহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২২°৫৪′উত্তর ৮৮°২৫′পূর্ব / ২২.৯° উত্তর ৮৮.৪২° পূর্ব / 22.9; 88.42[১] সমূদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ১৫ মিটার (৪৯ ফুট)।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

ভারতের ২০০১ সালের আদমশুমারি অনুসারে নৈহাটি শহরের জনসংখ্যা হল ২১৫,৪৩২ জন;[২] এর মধ্যে পুরুষ ৫৩% এবং নারী ৪৭%।

এখানে সাক্ষরতার হার ৭৪%। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৭৯% এবং নারীদের মধ্যে এই হার ৭০%। সারা ভারতের সাক্ষরতার হার ৫৯.৫%; তার চাইতে নৈহাটি এর সাক্ষরতার হার বেশি।

এই শহরের জনসংখ্যার ৯% হল ৬ বছর বা তার কম বয়সী।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Naihati"Falling Rain Genomics, Inc (ইংরেজি ভাষায়)। সংগৃহীত অক্টোবর ১৫, ২০০৬ 
  2. "ভারতের ২০০১ সালের আদমশুমারি" (ইংরেজি ভাষায়)। সংগৃহীত অক্টোবর ১৫, ২০০৬