জামিয়া সিদ্দিকীয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জামিয়া সিদ্দিকীয়া
جامعہ صدیقیہ
নীতিবাক্য
رَبِّ زدْنيِ عِلْماً
ধরনইসলামী মাদ্রাসা
স্থাপিত১৯৯০
অধিভুক্তিসুন্নি ইসলাম
শিক্ষার্থী৫০০+
অবস্থান, ,
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট
মানচিত্র

জামিয়া দারুল-উলুম সিদ্দিকীয়া (উর্দু: جامعہ دارالعلوم صدیقیہ‎‎) পাকিস্তানের উত্তর করাচি অঞ্চলে অবস্থিত একটি ইসলামী মাদ্রাসা।[১] প্রচলিত কুরআন, সুন্নাহ ও ফিকহ বিষয় সমূহের আধুনিক কলা-কৌশলের জন্য এটিকে অন্যতম সফল ইসলামি মাদ্রাসা হিসাবে বিবেচনা করা হয়।

প্রখ্যাত সর্বজনগৃহীত হানাফি পণ্ডিত মওলানা মাশকুর হাশমি এই মাদ্রাসাটির প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ।[২] প্রায় ১০০০ শিক্ষার্থী সেখানে ইসলামি ও আধুনিক শিক্ষা গ্রহণ করছে এবং মাদ্রাসায় বিনামূল্যে থাকা খাওয়ার সুবিধা পাচ্ছে।

প্রতিষ্ঠা[সম্পাদনা]

১৯৯০ সালের ১২ ফেব্রুয়ারি পণ্ডিত মওলানা মাশকুর হাশমি জামিয়া দারুল-উলুম সিদ্দিকীয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। তার সদ্য প্রতিষ্ঠিত মাদ্রাসার "সিদ্দিকীয়া" নামটি তার প্রিয় শিক্ষক এবং উপমহাদেশরে প্রখ্যাত দেওবন্দি পণ্ডিত প্রয়াত মওলানা সিদ্দিক আহমেদের নাম অনুসারে নামকরণ করা হয়।[৩]

অধিভুক্তি[সম্পাদনা]

জামিয়া দারুল-উলুম সিদ্দিকীয়া মাদ্রাসা আহলে সুন্নাত ওয়াল জামাতের একটি বিশিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান। এই মাদ্রাসার সমস্ত শিক্ষক এবং শিক্ষার্থীরা ভারতীয় উপমহাদেশের বিপ্লবী দেওবন্দী আন্দোলনের মতবাদের সাথে আন্তরিকভাবে যুক্ত।

জামিয়া দারুল-উলুম সিদ্দিকীয়া আনুষ্ঠানিকভাবে স্থানীয় ইসলামিক মাদ্রাসা বোর্ড ও বিশ্বের বৃহত্তম ইসলামী শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া পাকিস্তানের অধিভুক্তি শিক্ষাপ্রতিষ্ঠান। সুতরাং জামিয়া দারুল-উলুম সিদ্দিকীয়া সকল স্তরে বার্ষিক পরীক্ষা পরিচালনার জন্য বেফাকুল মাদারিসিল আরাবিয়া পাকিস্তানের উপর নির্ভরশীল।

জামিয়ার প্রশাসনও করাচির মাধ্যমিক শিক্ষা বোর্ড এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাথে যুক্ত হওয়ার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করছে।[৪]

তাৎপর্য[সম্পাদনা]

জামিয়া দারুল-উলুম সিদ্দিকীয়া সেই কয়েকটি ইসলামী মাদ্রাসার অন্তর্ভুক্ত যেখানে আধুনিক ও মূলধারার শিক্ষা (স্কুল থেকে কলেজ স্তর পর্যন্ত) দেওয়া হয়। এছাড়াও কোরআন, হাদিস ও ফিকাহর ঐতিহ্যবাহী দারসে-নিজাম কোর্সও এই মাদ্রাসা পরিচালনা করে।

প্রায় ১০০০ শিক্ষার্থী এই মাদ্রাসা পড়াশোনা করছে এবং বিনামূল্যে থাকা খাওয়ার সুবিধা পাচ্ছে। এই সমস্ত পরিষেবার জন্য জামিয়া সিদ্দিকীয়া শিক্ষার্থীদের কাছ থেকে কোনও অর্থ নেয় না এবং সমস্ত ব্যয় অনুদানের মাধ্যমে পরিচালিত হয়। ।

বিভাগসমূহ[সম্পাদনা]

জামিয়া দারুল-উলুম সিদ্দিকীয়া মাদ্রাসায় নিম্নলিখিত নয়টি বিভাগ রয়েছে।[৫]

  • নাজরা ও হিফজ বিভাগ
  • দারসে-নিজামী বিভাগ
  • বনাত বিভাগ (বালিকাদের জন্য)
  • মাস্তুরাত বিভাগ (প্রাপ্তবয়স্ক মহিলাদের জন্য)
  • ফেহমে-দ্বীন বিভাগ (প্রাপ্তবয়স্ক পুরুষদের জন্য)
  • ইংরেজি ও আরবি বিভাগ
  • কম্পিউটার ল্যাব
  • গ্রন্থাগার
  • বিজ্ঞান লিবার্টেরিয়ান

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১] ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ মার্চ ২০১৬ তারিখে Google Earth Map, 23 October 2009
  2. [২] ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৯ জানুয়ারি ২০১০ তারিখে Official Website, 19 October 2009
  3. [৩][স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] Official Website, 19 October 2009
  4. [৪] ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৯ জানুয়ারি ২০১০ তারিখে Official Website, 19 October 2009
  5. [৫][স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] Official Website, 19 October 2009

বহিঃসংযোগ[সম্পাদনা]