উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:YFA থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নিবন্ধ লেখা
শিখুন কিভাবে একটি নিবন্ধ তৈরি করতে হয়


এই পাতাটি কোনো নতুন নিবন্ধ লেখার স্থান না, প্রকৃতপক্ষে এটি নতুন নিবন্ধ কিভাবে লিখবেন তা জানার জায়গা।

পরীক্ষা-নিরীক্ষার জন্য খেলাঘর ব্যবহার করুন এবং নতুন নিবন্ধ তৈরি করতে নিবন্ধ উইজার্ড ব্যবহার করুন।


নিবন্ধ তৈরি (ACR)
প্রাথমিক সাহায্য
ধারণা ও নির্দেশনা
উন্নয়ন প্রক্রিয়া
মেটা সরঞ্জাম ও শাখা

উইকিপিডিয়ায় স্বাগতম! এটি একটি সহায়িকা, যা আপনার প্রথম বিশ্বকোষীয় নিবন্ধ তৈরি করার পূর্বে কিছু রসদ যোগাতে সাহায্য করবে, এবং এগুলো আপনার জানা উচিত। আমরা আপনাকে ব্যাখ্যা করবো, কোনো নিবন্ধ লিখতে এখানে "কী করবেন" ও "কী করবেন না", তারপর আমরা আপনাকে বলবো আপনি নিবন্ধ কীভাবে তৈরি করবেন। এখানে আপনাকে কিছু টিপস দেওয়া হবে যা আপনার কাজকে সহজ ও গ্রহণযোগ্য করবে।

  • বিদ্যমান নিবন্ধগুলো সম্পাদনা করার চেষ্টা করুন উইকিপিডিয়াতে ব্যবহারে উইকিপিডিয়া:মার্কআপ ভাষা ব্যবহার কীভাবে হয় তা দেখতে পাবেন।
  • প্রথমে উইকিপিডিয়াতে অনুসন্ধান করুন এর ফলে আপনি জানতে পারবেন, আপনার কাঙ্ক্ষিত নিবন্ধটি এখানে বিদ্যমান আছে কী নেই। এমনও হতে পারে আপনার কাঙ্ক্ষিত নিবন্ধটি কোনো ভিন্ন শিরোনাম বা ভিন্ন বানানে আছে। যদি আপনার কাঙ্ক্ষিত নিবন্ধটি এখানে বিদ্যমান থাকে আপনি সেটিকে গঠনমূলক সম্প্রসারণ করতে কোনো দ্বিধাবোধ করবেন না।
  • তথ্যসূত্র যোগ করুন: আপনার তথ্যের উৎ‍স হিসেবে তথ্যসূত্র যোগ করুন এবং আপনার নিবন্ধের বিষয়ের উল্লেখযোগ্যতা প্রমাণ করুন। ব্লগ, ব্যক্তিগত ওয়েবসাইট, ফেসবুক বা ঐ ধরনের কোনো সামাজিক যোগাযোগ ওয়েবসাইটের তথ্য গ্রহণযোগ্য নয়। কেবলমাত্র নির্ভরযোগ্য তথ্যসূত্র এখানে গ্রহণযোগ্য।
  • পরিবর্ধনের অনুরোধ করতে পারেন। আপনি কোনো নিবন্ধ শুরু করার জন্য অনুরোধ করতে পারেন। আপনি বিভিন্ন স্থানে এই অনুরোধ করতে পারেন। যেমন: অনুরোধের খাতায় বা ঐ নিবন্ধটি যে উইকিপ্রকল্পের আওতায় পড়ে তার আলাপ পাতায়
  • আপনার প্রথম নিবন্ধটি আপনার ব্যবহারকারী পাতায় শুরু করার অনুরোধ। আপনি যদি নিবন্ধনকৃত ব্যবহারকারী হন, আপনার নিজস্ব ব্যবহারকারী পাতা থাকবে। আপনি সেখানে একটি ব্যবহারকারী উপপাতা তৈরি করতে পারেন এবং সেখানে আপনার নিবন্ধটি শুরু করতে পারেন। আপনার উপপাতায় নিবন্ধটি লিখুন, সময় নিন এবং প্রয়োজনীয় সকল পরীক্ষা নিরীক্ষা করুন। আপনার সমস্যায় বা কোনো প্রয়োজনে অন্যান্য সম্পাদকদের সাহায্য নিন, এবং শেষ পর্যায়ে তা একটি সরাসরি নিবন্ধ হিসেবে উইকিপিডিয়ায় যোগ করুন।
মনে রাখবেন, গ্রহণযোগ্য না হলে আপনার নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে মুছে ফেলা হবে।

বিদ্যমান নিবন্ধ সম্পাদনা করার চেষ্টা করুন

উইকিপিডিয়ায় নতুন নিবন্ধ সৃষ্টির আগে নিশ্চিত হোন যে, এটি একটি নিবন্ধ হওয়ার যোগ্যতা রাখে। অনেক সময় একটি পুরোনো নিবন্ধের একটি অংশ হিসেবেই এটি যোগ করা যেতে পারে। নিবন্ধটি আছে কী না তা খুঁজে পেতে অনুসন্ধান বক্স ব্যবহার করুন। সেই সাথে নিবন্ধ নামকরণের নীতিমালা দেখে নিন। যদি আপনার বিষয়র ওপর কোনো নিবন্ধ থেকে থাকে, কিন্তু আপনার মনে হয় পাঠকেরা ভিন্ন নামে বা বানানে ওই নিবন্ধটি খুঁজতে পারে, তবে ওই নামে আপনার নিবন্ধটিকে পুনর্নির্দেশ করতে পারেন। প্রয়োজনীয় পুনর্নির্দেশ পাতা যোগ করা উইকিপিডিয়াকে সাহায্য করার একটা ভালো উপায়। নতুন নিবন্ধ সৃষ্টির সময় মুছে ফেলার লগ দেখে নিতে পারেন, তাহলে আপনি নিবন্ধটি পুনরায় মুছে ফেলাটিকে এড়াতে পারবেন।

যদি অনুসন্ধান করে আপনার নিবন্ধ খুঁজে পাওয়া না যায়, তবে কাছাকাছি বিষয়ের নিবন্ধগুলোতে খুঁজে দেখুন, কারণ কোনো একটা নিবন্ধের কোনো অংশে আপনার নিবন্ধের বিষয়ে উল্লেখ থাকতে পারে। উদাহরণস্বরূপ, আপনি একজন ব্যান্ড সদস্যের বিষয়ে নিবন্ধ লিখতে চান, তখন আপনি ব্যান্ডটির নাম অনুসন্ধান করলেন এবং ব্যান্ডের নিবন্ধটিতেই ওই ব্যান্ড সদস্যের তথ্যগুলো সংযোজন করলেন।

তথ্যসূত্র সংযোজন করুন

আপনার নিবন্ধের জন্য তথ্যসূত্র সংগ্রহ করুন। বিশ্বকোষে একটি নিবন্ধ অবশ্যই যথেষ্ট উল্লেখযোগ্য হতে হবে। এবং সেই উল্লেখযোগ্যতা অবশ্যই নির্ভরযোগ্য উৎসের দ্বারা উৎসনির্দেশকৃত হবার মাধ্যমে যাচাইকৃত হতে হবে।

আপনি যে তথ্যসূত্রগুলো ব্যবহার করবেন তা নির্ভরযোগ্য হওয়া প্রয়োজন। এগুলো এমন উৎস হওয়া প্রয়োজন যেখানে যথেষ্ট মান নিয়ন্ত্রণ করা হয়। প্রকাশিত তথ্যসূত্র (এবং সেগুলোর ওয়েবভিত্তিক সংস্করণ) সবচেয়ে বেশি নির্ভরযোগ্য বলে ধরা হয়। যদিও অনেক ওয়েবভিত্তিক তথ্যসূত্রও নির্ভরযোগ্য। কিছু উদাহরণে (কিন্তু সীমিত অর্থে নয়): বইগুলো, প্রধান প্রধান প্রকাশনীগুলো থেকে প্রকাশিত হয়, পত্রপত্রিকা, ম্যাগাজিন, বিশেষজ্ঞ গবেষণা নিবন্ধে পুর্ননিরীক্ষিত হয়, এবং ওয়েব সাইটে প্রকাশিত হয়। সেক্ষেত্রে সেই ওয়েবসাইটের তথ্যসূত্র একটি প্রকাশিত তথ্যসূত্রের সমান নির্ভরযোগ্যতা লাভ করে।

সাধারণত, যেসব উৎসে সম্পাদকীয় নিয়ন্ত্রণ নেই সেগুলো নির্ভরযোগ্য নয়। এর মধ্যে আছে (কিন্তু সীমাবদ্ধ নয়): স্ব-প্রকাশিত বই, ব্লগ, ওয়েব ফোরাম, ইউজ নেট আলোচনা, বিবিএস, ফ্যান সাইট এবং এই ধরনের অন্য উৎসসমূহ। মুলত যেখানে যেকেউ তথ্য প্রকাশ করতে পারে অন্যকেউ কর্তৃক তথ্যটি যাচাইকৃত না হয়েই, সেটি সাধারণভাবে নির্ভরযোগ্য নয়।

সাধারণভাবে, একটি বিষয়ে যদি ব্যাপক তথ্যসহ নির্ভরযোগ্য উৎসসমূহ পাওয়া যায় এবং তথ্যগুলো দীর্ঘ সময় ধরে প্রকাশিত হয়, তাহলে বিষয়টি উল্লেখযোগ্য এবং আপনাকে সে উৎসগুলো নিবন্ধ তৈরিতে (বা সম্প্রসারিত করতে) উদ্ধৃত করতে হবে। যদি একটি নিবন্ধ তৈরির জন্য নির্ভরযোগ্য উৎস (সংবাদপত্র, সময়িকী, বই ইত্যাদি) খুঁজে পাওয়া না যায় যেখানে ঐ বিষয়ে ব্যাপক তথ্য রয়েছে, তাহলে নিবন্ধটি উল্লেখযোগ্য বা যাচাইযোগ্য নয় এবং প্রায় নিশ্চিতভাবে অপসারিত হবে। তাই আপনার প্রথম কাজ হল তথ্যউৎস খোঁজা

যখন আপনার কাছে প্রবন্ধের জন্য উৎস থাকবে, Wikipedia:Citing sources থেকে আপনি উৎস উদ্ধৃত করা শিখতে পারবেন। কিন্তু সেগুলোকে সুন্দরভাবে সাজানোর জন্য আপনাকে চিন্তা করতে হবে না। আপনি নিজে যদি করতে পারেন, তবে ভালো; কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে "প্রবন্ধে অবশ্যই উৎস উল্লেখ করতে হবে", যদিও তা সঠিকভাবে সজ্জিত নাও থাকে।

যে বিষয় এড়িয়ে চলবেন

আপনার নিজের সম্পর্কে, আপনার বন্ধুবান্ধব, আপনার ওয়েবসাইট, আপনি যে ব্যান্ডের সাথে যুক্ত বা আপনার শিক্ষক সম্পর্কিত প্রবন্ধ, আপনার সৃষ্ট কোন শব্দ অথবা আপনার লেখা গল্পঃ আপনি যদি বিশ্বকোষে অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য হয়ে থাকেন, তবে অন্য কেউ আপনার সম্পর্কে নিবন্ধ যোগ করবে। বিশ্বকোষে আপনার বন্ধু-বান্ধবদের যুক্ত করে একটা সুন্দর সারপ্রাইজ দিতে পারেন বা মজা করতে পারেন, কিন্তু এ ধরনের নিবন্ধ মুছে দেয়া হবে। এই প্রক্রিয়ার কারণে আপনি কষ্ট পেতে পারেন এবং আপনাকে সম্পাদনা করা থেকে বাধাদান করা হতে পারে যদি আপনি বারবার এরকম নিবন্ধ তৈরির চেষ্টা করেন। আপনি যদি দূরদর্শিতা কাজে লাগান, তবে এ ধরনের অপ্রীতিকর ঘটনা এড়ানো সম্ভব। যদি আপনি সত্যিই উল্লেখযোগ্য হন এবং নিজের সম্পর্কে নিরপেক্ষভাবে নিবন্ধ তৈরি করতে পারেন, তাহলে সেটি রয়ে যেতে পারে। কিন্তু তারপরও উচিত হবে সর্বসম্মতির জন্য একটি খসড়া জমা দেয়া। হয়তো অসচেতনতাভাবে পক্ষপাতিত্ত্ব থেকে যেতে পারে।

অনুল্লেখযোগ্য বিষয় 

মানুষ প্রায়শই উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি করে, এটা বিবেচনা না করে যে এটি বিশ্বকোষে স্থান পাবার মত যথেষ্ট উল্লেখযোগ্যতা আছে কিনা। উইকিপিডিয়ায় কাগজ নির্ভর বিশ্বকোষের মত সীমাবদ্ধতা না থাকায় এর উল্লেখযোগ্যতা নীতিমালা বিস্তৃত পরিসরে নিবন্ধ অন্তর্ভূক্তির অনুমতি দিলেও সব বিষয়ে দেয় না। ব্যক্তি, প্রতিষ্ঠান সম্পর্কিত যেসব নিবন্ধে বিষয়ের গুরুত্ব বা উল্লেখযোগ্যতা নেই, সেসব নিবন্ধ দ্রুত অপসারণ নীতিমালা অনুসারে দ্রুত অপসারিত হতে পারে। এটা বিরক্তিকর হতে পারে, তাই দয়া করে বিবেচনা করুন আপনার নিবন্ধের বিষয়ের উল্লেখযোগ্য আছে কিনা এবং প্রমাণ করুন যদি সিদ্ধান্ত নেন যে আপনার নিবন্ধের বিষয়ের উল্লেখযোগ্যতা রয়েছে। উইকিপিডিয়া অস্তিত্ববান সবকিছু রাখার স্থান নয়

বিজ্ঞাপন 
দয়া করে আপনার পণ্য বা ব্যবসার প্রচার এখানে করবেন না। নিজের ব্যবসায়িক ওয়েবসাইটের বহিঃসংযোগ যুক্ত করবেন না যতক্ষণ না নিরপেক্ষ পক্ষ যাচাই করে বহিঃসংযোগটি নিবন্ধে আসলেই উপযুক্ত কিনা। উইকিপিডিয়ায় বিভিন্ন পণ্য সম্পর্কেও নিবন্ধ থাকে। যেমনঃ Kleenex অথবা Sharpies, অথবা লক্ষণীয় ব্যবসা প্রতিষ্ঠান, যেমন- McDonald's, কিন্তু যখন আপনি কোন পণ্য অথবা ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে লিখবেন, নিশ্চিত হয়ে নেবেন যে আপনি নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে লিখছেন, আপনার কোন প্রকার স্বার্থের সংঘাত নেই এবং নিবন্ধের পণ্য বা প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক নেই এমন নির্ভরযোগ্য তথ্যউৎস আপনি খুঁজে পেতে সক্ষম।
কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওপর আক্রমণ

বিষয়বস্তু যেটি আমাদের জীবিত ব্যক্তির জীবনী বিষয়ক নীতিমালা লঙ্ঘন করে অথবা কাউকে হুমকি, অপবাদ, হয়রানির লক্ষ্য বানায় তা অনুমোদিত নয়। উৎসহীন নেতিবাচক তথ্য, বিশেষ করে জীবিত ব্যক্তির নিবন্ধে দ্রুত মুছে ফেলা হয় এবং অক্রমণাত্মক পাতাগুলো তৎক্ষণাৎ অপসারিত হতে পারে।

ব্যক্তিগত রচনা অথবা মৌলিক গবেষণা 
উইকিপিডিয়াতে মানুষের "জানা" জ্ঞান অন্তর্ভূক্ত করা হয়, এটা নতুন গবেষণা প্রকাশের জায়গা নয়। আপনার নিজস্ব গবেষণা, মতামত, তত্ত্ব সম্পর্কে নিবন্ধ লিখবেন না যদিও আপনি সেটার স্বপক্ষে তথ্যসূত্র দেখাতে পারেন। একটি সাধারন ভুল হচ্ছে, একটি নিবন্ধে উপন্যাসের সংশ্লেষণ ধারনা উপস্থাপন করা। মনে রাখবেন, ক এবং খ উভয়ে সত্য হলেও এমন নয় যে ক এর কারণে খ হয়েছে, অথবা এর বিপরীত। যদি তা হয়, তবে নির্ভরযোগ্য উৎস এর মাধ্যমে এই সম্পর্ক প্রমাণ করতে হবে।

যে বিষয় সম্বন্ধে যত্নবান হবেন

কপি করা। কপিরাইট ভঙ্গ করবেন না।
নিরাপদে থাকতে, কয়েক লাইনের বেশি অন্য কোথাও থেকে উদ্ধৃত করবেন না, এবং ডকুমেন্ট এবং রেফারেন্স যা আপনি ব্যবহার করেন তার সঠিক উৎস উল্লেখ করুন। আপনি এমন বিষয় কপি করতে পারবেন যা পাবলিক ডোমেইনে রয়েছে বলে আপনি "নিশ্চিত", এমনকি পাবলিক ডোমেইনের জন্যেও আপনাকে উৎস উল্লেখ করতে হবে। আর এটাও মনে রাখবেন বেশির ভাগ ওয়েবপেজ পাবলিক ডোমেইনে নেই এবং বেশির ভাগ গানের লিরিক্সও নেই। প্রকৃতপক্ষে অধিকাংশ রচনা বা বিষয় যা জানুয়ারি ১, ১৯৭৮ এর পর লেখা হয়েছে তা স্বয়ংক্রিয়ভাবে কপিরাইট এর অধীন এমনকি কোন কপিরাইট নোটিস বা © চিহ্নযুক্ত না হলেও। যদি আপনি মনে করেন যা আপনি অবদান রাখছেন তা পাবলিক ডোমেইনের অন্তর্ভুক্ত তাহলে তা কোথা থেকে পেয়েছেন সেটি সুস্পষ্টভাবে উল্লেখ করুন। কোন্ নিবন্ধ বা কোন্ আলোচনা পৃষ্ঠা থেকে আপনি তথ্য গ্রহণ করেছেন তা উল্লেখ করুন এবং কেন উৎসটাকে পাবলিক ডোমেইন মনে করছেন তার কারণ ব্যাখ্যা করুন।(যেমন: এটি ১৮৯৫ সালে প্রকাশিত হয়েছে.....)। যদি আপনি মনে করেন আপনি কপিরাইটকৃত বিষয় বা বিষয়বস্তুর "যথাযথ ব্যবহার" করছেন তাহলে অনুগ্রহ করে সেটি আলোচনা পাতায় নোট আকারে বলুন। আরো তথ্য জানতে : কপিরাইটস (which includes instructions for verifying permission to copy previously published text) and our non-free content guidelines for text.
যথাযথ/ভাল গবেষণা এবং আপনার উৎসের তথ্যসূত্র
যেসকল নিবন্ধে তেমন কোন তথ্য নাই তা হল নাই মামার চেয়ে কানা মামা ভাল। কিন্তু এধরনের নিবন্ধ যাচাই করা কঠিন। একটি নির্ভরযোগ্য রেফারেন্স নির্মাণে যাচাই প্রক্রিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনুগ্রহ করে প্রাপ্ত সর্বোত্তম উৎস ব্যবহার করে এবং তাদের তথ্যসূত্র যথাযথভাবে উল্লেখ করে নিবন্ধটিকে নির্ভরযোগ্য করে তুলতে চেষ্টা করুন। এ কাজের মাধ্যমে ব্যাপক কপি পেস্ট যেমন কমবে তেমনি প্লেজিয়ারিজম হওয়ার সম্ভাবনাও দূর হবে।
পক্ষপাতমূলক ও বিতর্কিত বিষয়বস্তু
অনুগ্রহ করে রাজনীতি, ধর্ম বা অন্য কোন বিষয়ে বিশেষ দৃষ্টিভঙ্গি সম্পন্ন একপাক্ষিক কোন নিবন্ধ লিখবেন না। এ ধরনের নিবন্ধ প্রকাশের পূর্বে উইকিপিডিয়ার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির কথা সুস্পষ্টভাবে বুঝতে হবে।
Articles that contain different definitions of the topic
If it's just about a word or phrase and how it is used it belongs in Wiktionary. Try to write a good short paragraph that says something about the subject. We welcome good short articles, called "stubs", that can serve as launching pads from which others can take off. If you do not have enough material to write a good stub, you probably should not create the article. At the end of a stub, you should include a "stub template" like this: {{stub}}. (Other Wikipedians will appreciate it if you use a more specific stub template, like {{art-stub}}. See the list of stub types for a list of all specific stub templates.) Stubs help track articles that need expansion.
Organization
Make sure there are incoming links to the new article from other Wikipedia articles (click "What links here" in the toolbox) and that the new article is included in at least one appropriate category (see help:category). Otherwise it will be difficult for readers to find the article.
Local-interest articles
These are articles about places like schools, or streets that are of interest to a relatively small number of people such as alumni or people who live nearby. There is no consensus about such articles, but some will challenge them if they include nothing that shows how the place is special and different from tens of thousands of similar places. Photographs add interest. Try to give local-interest articles local colour. Third-party references are very useful to prove that the subject you are writing about is notable.

কিভাবে পাতা তৈরি করবেন

যদি আপনি একটি নিবন্ধ লিখে থাকেন কিন্তু আপনি নিবন্ধনকৃত না হন তাহলে আপনি Articles for Creation এ নিবন্ধটি তৈরি করার জন্য অনুরোধ করতে পারবেন। নিচের অনুসন্ধান বক্সে আপনার নিবন্ধের নাম লিখুন তারপর go তে ক্লিক করুন। অনুসন্ধানের পর যদি "You may create the page" প্রদর্শিত হয় লাল রঙের নিবন্ধের নামানুসারে, তাহলে নিবন্ধটি শুরু করার জন্য নিবন্ধটির লাল নামের উপর ক্লিক করতে পারেন। সর্বাগ্রে আপনার যা করা উচিৎ তা হল নিবন্ধে তথ্যসূত্রের একটি তালিকা দেওয়া।

For now, just enter them like this (and they will automatically turn into links):

(1) http://www.nytimes.com/2007/04/12/books/12vonnegut.html
(2) http://www-03.ibm.com/ibm/history/exhibits/space/space_shuttle.html

Later, you'll learn how to format them to appear as footnotes.

এটা কি নতুন?
টাইপ করুন, তারপর "শিরোনামটি চেষ্টা করুন" ক্লিক করুন

যদি আপনি জানেন যে, আপনার নিবন্ধে সঠিকভাবে তথ্যসূত্র যুক্ত করতে বা নিবন্ধটিকে উপস্থাপনযোগ্য করতে একাধিক সম্পাদনা বা যথেষ্ট সময় প্রয়োজন হবে, তাহলে আপনাকে নিবন্ধের শুরুতে {{কাজ চলছে}} টেমপ্লেট যুক্ত করার পরামর্শ দেয়া হচ্ছে। তাহলে অন্য সম্পাদকগণ বুঝতে পারবেন যে, নিবন্ধটি তৈরির কাজ চলমান। আরও ভাল হয় যদি আপনি আপনার ব্যবহারকারী উপপাতায় নিবন্ধ লেখেন। নিবন্ধ সম্পূর্ণ হলে তারপর তা প্রধান নামস্থানে স্থানান্তর করতে পারেন। এখানে আপনার নিজের খেলাঘর তৈরি করতে পারেন।

এবং তারপর কি করবেন?

এবার আপনি একটা পাতা তৈরি করেছেন, কিন্তু তারপরও কিছু জিনিস আপনার করা উচিত।

উন্নতি করতে থাকুন

উইকিপিডিয়ার কোন কিছুই সম্পূর্ন নয়. সাধারনত, আপনি একটি পাতা তৈরি করার সাথে সাথেই সেটি সম্পূর্ণ হয়। কিন্তু তারপরও আপনার অনেক অনেক কাজ বাকি থেকে যায়। সেটি প্রতিনিয়ত সম্পাদনা, সংযোজন, বিয়োজন, সমৃদ্ধকরণ কাজ চালিয়ে যান।

আপনি যদি আপনার তৈরি নিবন্ধ এর ব্যাপারে খুবই উৎসাহী হন, তাহলে ভবিষ্যতে যদি আপনি সেই বিষয়ে আরও জানতে পারেন, সেটিও দয়া করে যোগ করে দিন। সেটা এখন থেকে আজ, কাল, কয়েকসপ্তাহ বা মাস পরেও হতে পারে। শুধু এগিয়ে যান।

ফরম্যাটিং উন্নতিসাধন করতে থাকুন

আপনার নিবন্ধের বিন্যাস বা ফরম্যাট সঠিকভাবে করতে (এবং পরিবর্ধন, পরিমার্জন এবং এমনকি সুলিখিত! নিবন্ধ তৈরি করতে নিচের লিঙ্কগুলো দেখুন:

নিবন্ধটি সংরক্ষিত হওয়ার পরে সবাই এটিতে অবদান রাখতে পারবেন। নিবন্ধের লেখকের নিবন্ধের সূচি নিয়ন্ত্রনের বিশেষ কোনো অধিকার নেই। See Wikipedia:Ownership of articles.

Also, before you get frustrated or offended about the way others modify or remove your contributions, see Wikipedia:Don't be ashamed.

কোনো নিবন্ধকে পিতৃহীন করা থেকে বিরত থাকুন

একটি পিতৃহীন নিবন্ধ হচ্ছে এমন নিবন্ধ, অন্যান্য নিবন্ধে যার খুবই অল্প সংখ্যক লিঙ্ক থাকে কিংবা কোনো লিঙ্কই থাকে না। একটি পিতৃহীন নিবন্ধের মৌলিক সমস্যা এই যে, এটি অন্যদের কাছে অপরিচিত থেকে যায় এবং খুব অল্পসংখ্যক পাঠক তার ভাগ্যে জোটে, যদি তা অ-পিতৃহীন না করা হয়।

অধিকাংশ নিবন্ধই তৈরীর পর পর পিতৃহীন থাকে। কিন্তু আপনি তার পরিবর্তনের উপর কাজ করতে পারেন। তাহলে তা আরো এক বা একাধিক নিবন্ধ সম্পাদনায় প্রভাব রাখবে।

One of the first things you want to do after creating a new article is to provide links to it so it will not be an orphan. You can do that right away, or if you find that exhausting, you can wait a while, provided that you have in mind to get it done.

See Wikipedia:Drawing attention to new pages to learn how to get others to see your new articles.