উইকিপিডিয়া:টিউটোরিয়াল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Tutorial থেকে পুনর্নির্দেশিত)
ভূমিকা   সম্পাদনা   রূপসম্পাদনা   উইকিপিডিয়া সংযোগ   উৎস নির্দেশ   আলাপ পাতা   মনে রাখবেন   নিবন্ধন   উপসংহার ও আরও তথ্য    

উইকিপিডিয়া সম্পাদনার টিউটোরিয়াল- স্বাগতম!

উইকিপিডিয়া টিউটোরিয়ালে স্বাগতম। উইকিপিডিয়া হলো সম্মিলিত সহযোগিতায় লেখা একটি ইন্টারনেট বিশ্বকোষ, এতে আপনিও অবদান রাখতে পারেন। একজন উইকিপিডিয়াচারী হতে আপনার কী কী প্রাথমিক কলাকৌশল ও জ্ঞান থাকা দরকার, তা এই টিউটোরিয়াল পৃষ্ঠাগুলোতে বর্ণনা করা হয়েছে।

এই টিউটোরিয়ালে উইকি সফটওয়্যারের কার্যকরী দিক, উইকিপিডিয়াতে লেখার বিষয়বস্তু ও মেজাজ, উইকিপিডিয়া সম্প্রদায়, ও গুরুত্বপূর্ণ নীতিমালা সম্পর্কে আলোচনা থাকবে।

মনে রাখবেন, এটি একটি টিউটোরিয়াল মাত্র; সুনির্দিষ্ট নীতিমালা বা বিস্তারিত কোন সহায়িকা এখানে নেই। যদি এই টিউটোরিয়ালে থাকা কোন বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে চান, তবে টিউটোরিয়ালের সেই পৃষ্ঠার নীচেই পৃষ্ঠার বিষয়বস্তু সংক্রান্ত সংযোগসমূহের একটি তালিকা পাবেন, সেগুলোতে ক্লিক করলেই আপনি ওই বিষয়ের বিস্তারিত বিবরণ জানতে পারবেন এবং অন্যান্য উইকিপৃষ্ঠাগুলোতে যেতে পারবেন। আপনি চাইলে পৃষ্ঠাগুলো ব্রাউজারের নতুন উইন্ডোতে খুলে রেখে টিউটোরিয়ালের পাশাপাশি পড়তে পারেন।

এছাড়াও আপনার অনুশীলনের জন্য টিউটোরিয়ালের পৃষ্ঠাগুলোতে "খেলাঘর" পাতায় যাওয়ার সংযোগ দেয়া থাকবে। এসব পাতায় যত খুশি অনুশীলন করুন, আপনার কলাকৌশল পরীক্ষা করে দেখুন; কেউ কিছু মনে করবে না।

বি.দ্র.: টিউটোরিয়ালে ধরে নেওয়া হয়েছে যে, আপনি পাতার প্রারম্ভিক (পূর্বনির্ধারিত) লেআউট ব্যবহার করছেন। যদি আপনি লগইন করেন, এবং আপনার পছন্দ পরিবর্তন করেন, তবে সংযোগগুলোর স্থান ভিন্ন হতে পারে।

পরবর্তী: আসুন সম্পাদনা শিখি