উইকিপিডিয়া:উইকিপ্রকল্প

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্রষ্টব্য: উইকিপিডিয়া উইকিপ্রকল্পগুলো Wikimedia sister projects-এর নয়; আর না সেগুলো Wikipedia school and university projects-এর কোনো অংশ।

একটা উইকিপ্রকল্প হলো উইকিপিডিয়ার অধীনে কোনো নির্দিষ্ট বিষয় অথবা একই শ্রেণীভুক্ত একাধিক বিষয়ের ব্যবস্থাপনায় নিয়োজিত একটি সংগ্রহ; এবং পাশাপাশি একদল সম্পাদক, যারা ঐসকল পাতাকে কোনো বিশ্বকোষীয় কাজে বর্ধিত করেন। এটা সরাসরি বিশ্বকোষীয় নিবন্ধ লেখার কোনো স্থান নয়, তবে ঐসব নিবন্ধ লেখা ও সম্পাদনার কাজে সমন্বয় ও সংগঠনে সহায়তা করার একটি উপকরণ।

কোনো প্রকল্পের সাথের সংশ্লিষ্ট আলোচনা পাতাগুলো ঐ প্রকল্পের প্রতি আগ্রহীদের জন্য একটি সুবিধাজনক ফোরাম।

প্রকল্প খুঁজে নেয়া[সম্পাদনা]

একটি কেন্দ্রীয় উইকিপ্রকল্প নির্দেশিকা আছে যেখানে সকল প্রকল্পের তালিকা থাকে। ব্যবহারের সুবিধার্থে এটিকে প্রকল্পের বিষয়ানুসারে ভাগ করা হয়েছে।

উইকিপ্রকল্পগুলো নতুন অংশগ্রহণকারীদের জন্য সর্বদাই স্বাগতসূচক। অনুগ্রহ করে মুক্ত মনে অংশগ্রহণ করুন যেকোনো আগ্রহোদ্দীপক বিষয়ে!

প্রকল্প শুরু করা ও ব্যবস্থাপনা[সম্পাদনা]

উইকিপ্রকল্প তৈরির প্রক্রিয়া হলো সমমানসিকতার একটি সম্প্রদায়কে একত্রিত করার প্রক্রিয়া, যারা একসাথে নির্দিষ্ট একটি প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে থাকে।

কোনো প্রকল্প শুরু করার আগে, guide to WikiProject organization পড়ে নিন এবং বিদ্যমান কতিপয় উইকিপ্রকল্প পর্যবেক্ষণ করুন, বোঝার চেষ্টা করুন কীভাবে ঐ প্রকল্পগুলো পরিচালিত হয়। আপনি যদি নতুন প্রকল্প শুরু করার ব্যাপারে নিশ্চিত না হোন, অথবা যদি নিশ্চিত হোন যে অন্য কেউ আগ্রহী, তাহলে আপনি একটি উইকিপ্রকল্প প্রস্তাব রাখতে পারেন। সমমানসিক সম্পাদকেরা যেকোনো সময় নতুন উইকিপ্রকল্প চালু করতে পারেন এবং এধরনের উদ্যোগের জন্য সবসময় উৎসাহিত করা হয়। তবে উদ্যোগ নিতে তারা বাধ্য নন।

উইকিপ্রকল্প বিষয়ক অন্যান্য সহায়তার জন্য, অথবা আপনার যদি কোনো প্রশ্ন থাকে, ঘুরে আসুন WikiProject Council থেকে।

আরও দেখুন[সম্পাদনা]

জানুয়ারী ২০২০[সম্পাদনা]

উইকিপিডিয়ার 'উইকিপ্রকল্প ইসলাম' এর আওতাধীন কিছু নিবন্ধ অনুবাদ,সংশোধন ও পরিবর্ধনের জন্য অবদানকারী খোঁজা হচ্ছে। আগ্রহীরা এই পাতাগুলোতে কাজে নেমে পড়ুন। বাঞ্ছিত তালিকা, সম্প্রসারণ তালিকা। কোনো সমস্যায় ঐ পাতার আলাপ পাতায় প্রশ্ন/মন্তব্য রাখুন।

সেপ্টেম্বর ২০০৯[সম্পাদনা]

উইকিপিডিয়ার প্রকল্প বা প্রসাশনসংক্রান্ত পাতা ও সাহায্য পাতাগুলোর সম্প্রসারণ, পরিবর্ধন, সংশোধন, ও অনুবাদের জন্য অবদানকারী খোঁজা হচ্ছে। আগ্রহীরা এই পাতাগুলোতে কাজে নেমে পড়ুন। উইকিপিডিয়া:নীতিমালা ও নির্দেশাবলী, উইকিপিডিয়া:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন, সাহায্য:সূচী প্রভৃতি লিঙ্কগুলোতে আপনি অনেক অসম্পূর্ণ পাতা পাবেন। এছাড়া উইকিপিডিয়া:সম্প্রদায়ের প্রবেশদ্বার পাতার বিভিন্ন অংশে অনেক অসম্পূর্ণ বা শুধুমাত্র ইংরেজিতে লেখা পাতার লিঙ্ক আছে, পছন্দমতো কোনো পাতা নিয়ে তার সম্প্রসারণে কাজে নেমে পড়ুন। কোনো সমস্যায় ঐ পাতার আলাপ পাতায় প্রশ্ন/মন্তব্য রাখুন।

সেপ্টেম্বর ২০০৬[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়া জেলা সপ্তাহ: বাংলা উইকিপিডিয়ায় ১৫-২২ই সেপ্টেম্বর, ২০০৬ সপ্তাহকে বাংলাদেশ এবং পশ্চিম বঙ্গের জেলা সপ্তাহ ঘোষণা করা হয়েছে।
কর্মসূচীর ব্যপ্তিকাল ২৯শে সেপ্টেম্বর, ২০০৬ পর্যন্ত বাড়ানো হয়েছে।