উইকিপিডিয়া:দ্রুত অপসারণের জন্য বিচারধারা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:দ্রুত অপসারণের বিচারধারা থেকে পুনর্নির্দেশিত)

দ্রুত অপসারণের জন্য বিচারধারা সীমিত ঘটনা নির্দেশ করে যেখানে কোনো প্রশাসক কোনো প্রকার আলোচনা ব্যতীত উইকিপিডিয়ার ‘নিবন্ধ পাতা’ অথবা ‘মিডিয়া’ (যেমন, চিত্র) মুছে ফেলতে পারেন। অন্যদিকে ‘প্রশাসক’ নন এমন ‘ব্যবহারকারী’ একটি প্রাসঙ্গিক টেমপ্লেট যোগ করার মাধ্যমে দ্রুত অপসারণের অনুরোধ করতে পারেন (নিচের পদ্ধতি দেখুন)। এই প্রসঙ্গটি, দ্রুত নিবন্ধ সৃষ্টি করা থেকে সময় কালকে প্রসারিত না-করে সহজ সিদ্ধান্ত গ্রহণ পদ্ধতিকে নির্দেশ করে।

এই পাতাটিতে দ্রুত অপসারণের বিচারধারা বর্ণনা করা হয়েছে এবং প্রাসঙ্গিক ‘টেমপ্লেটে’র একটি তালিকা দেওয়া আছে যা দ্রুত অপসারণের উপযুক্ত জন্য কোনো নিবন্ধে ব্যবহার করা যাবে। এই বিচারধারা সংক্ষিপ্তভাবে বর্ণনা করা হয়েছে সুতরাং প্রায়শই যুক্তিসম্মতভাবে সম্পাদকগণ এতে সম্মত হবেন যা প্রদত্ত মানদন্ড অনুসারে সম্মুখীন হন ও হননা। কোথায় যুক্তিসম্মত সংশয় থাকলে, আলোচনার মাধ্যমে অপসারণ নীতির অধীনে অন্য পদ্ধতি ব্যবহার করা উচিত। যদি কোনো ‘নিবন্ধ পাতা’ আগে কোনো অপসারণের আলোচনার মাধ্যমে টিকে গিয়ে থাকে, সেটি দ্রুত মুছে ফেলা হয়ত যাবে না, যদি না নতুন কোন কপিরাইট বিধিলঙ্ঘন খুঁজে পাওয়া যায়।

অপসারণ দরকার হয় না যদি কোনো পাতা এই বিচারধারা পড়ে। দ্রুত নিবন্ধ অপসারণ মনোনয়ন করার পূর্বে, সেটিকে একটি অসম্পূর্ণ নিবন্ধে বা উন্নতি করে, অথবা অন্য কোনো নিবন্ধে পুনর্নির্দেশীত করে অথবা অপসারনের অন্যান্য কিছু প্রক্রিয়ায় পরিচালনা করা উচিত। যদি উক্ত পদ্ধতি সম্ভব হয়, দ্রুত অপসারণ সম্ভবত করা যাবে না। অবদানকারীগণ কখনও কখনও কতিপয় সম্পাদনের দ্বারা নিবন্ধ তৈরি করে, তাই পাতাটি তৈরি হবার খুব শীঘ্রই অপসারণ করা থেক বিরত থাকুন যদি তা অসম্পূর্ণ মনে হয়। কোনো ব্যবহারকারী দ্রুত অপসারণের প্রস্তাবনা করলে তা কোন বিচারধারা অনুসারে প্রযুক্ত হচ্ছে তা পাতায় উল্লেখ করা উচিত । কপিরাইট সম্পর্কিত বিষয় ব্যতীত যা আপনি অপসাণরের জন্য মনোনয়ন করছেন তা কোনো বিশ্বাসযোগ্য অবদানকারী ও প্রধান অবদানকারীর অবদান হলে দ্রুত অপসারণের ক্ষেত্রে সাধারনত নম্রভাবে বিবেচনা করা হয়।

বিচারধারা নিয়ে ভূমিকা

এই মানদণ্ড উল্লেখ করার জন্য সংক্ষেপন (স১২, নি৩ ...) প্রায়ই ব্যবহৃত হয় এবং প্রতিটি অনুচ্ছেদে দেওয়া হয়েছে। উদাহরণস্বরূপ, "CSD স১২" সাধারণের অধীনে মানদণ্ড ১২ নং (কপিরাইট লঙ্ঘন) নির্দেশ করে এবং "CSD ব্য১" ব্যবহারকারীর অধীনে মানদণ্ড ১ নং (ব্যবহারকারীর অনুরোধ) নির্দেশ করে। নতুন সম্পাদকদের জন্য বা অন্য যে কেউ যিনি এই পৃষ্ঠার সাথে অপরিচিত, তার/তাদের জন্য এই সংক্ষেপগুলি বিভ্রান্তিকর হতে পারে

নীচে মানদণ্ডগুলো অনুসরণ করা পাতা ও মিডিয়া ফাইলগুলি অবিলম্বে দ্রুত অপসারণ করার জন্য চিহ্নিত করতে টেমপ্লেটের তালিকা রয়েছে। মনোনয়নের ব্যাপারে প্রশাসকদের সতর্ক করার জন্য, আপনি যে পাতা বা মিডিয়া ফাইল মনোনীত করছেন তার শীর্ষে প্রাসঙ্গিক দ্রুত অপসারণের টেমপ্লেটটি রাখুন। (যদি মনোনয়নকৃত পাতাটি টেমপ্লেট হয় তাহলে ট্যাগটি <noinclude>...</noinclude> এভাবে রাখুন। যদি পাতাটি সুরক্ষিত থাকে তবে টেমপ্লেটটি মূল পাতার পরিবর্তে সংশ্লিষ্ট আলাপ পাতায় রাখুন এবং কিজন্য পাতাটি অপসারণ করতে হবে তা ব্যাখা করুন। অনুগ্রহ করে একটি সম্পাদনা সারাংশ ব্যবহার করতে ভুলবেন না যাতে উল্লেখ করা হয় যে পাতাটি দ্রুত অপসারণ করার জন্য মনোনীত হচ্ছে। দ্রুত অপসারণের সকল টেমপ্লেটের নাম "Db-x" হিসেবে উল্লেখ করা হয়েছে, যেখানে "Db" র সাথে "অপসারণের কারণ"।

যদি একটি পাতা একাধিক মানদণ্ডের মধ্যে পড়ে, তাহলে একাধিক ট্যাগ যোগ করার পরিবর্তে তাদের সবগুলোকে যোগ করার জন্য একটি একক {{Db-multiple}} ট্যাগ ব্যবহার করা সম্ভব। উদাহরণস্বরূপ, যদি কোনও নিবন্ধকে স্পষ্টভাবে প্রচারমূলক (জি১১) বলে মনে হয় এবং যদি এর বিষয়বস্তু তাৎপর্যপূর্ণ নির্দেশ করতে ব্যর্থ হয় (এ৭) তবে দুটি বিচারধারা উল্লেখ করতে এভাবে {{Db-multiple|G11|A7}} ব্যবহার করা যেতে পারে। তারপরে নিবন্ধটি দ্রুত অপসারণের প্রক্রিয়া শুরু হবে যদি কোনও প্রশাসক এটি মূল্যায়ন করে এবং সিদ্ধান্ত নেয় যে উভয় মানদণ্ডটি নিবন্ধের ক্ষেত্রে প্রযোজ্য।

সম্প্রদায়ের দৃঢ় ঐকমত রয়েছে যে পাতা এবং মিডিয়া ফাইলগুলির স্রষ্টা এবং প্রধান অবদানকারীদের দ্রুত অপসারণের মনোনয়ন সম্পর্কে সতর্ক করা উচিত। দ্রুত অপসারণের সবগুলো টেমপ্লেট (U1, G6, G7 বাদে) ব্যবহৃত মানদণ্ডের অধীনে দ্রুত অপসারণের মনোনয়নের বিষয়ে অবহিত করার জন্য প্রাক-বিন্যাসযুক্ত একটি সতর্কীকরণ টেমপ্লেট ব্যবহার করার পরামর্শ দেয়। আপনি স্রষ্টা এবং প্রধান অবদানকারীদের আলাপ পাতায় এই ধরনের সতর্কীকরণ টেমপ্লেট অনুলিপি করে পেস্ট করতে পারেন, এছাড়াও বিষয়শ্রেণী:সিএসডি সতর্কবার্তা টেমপ্লেট থেকে যেকোন টেমপ্লেট চয়ন কিংবা একটি সার্বজনীন টেমপ্লেট {{subst:CSD-warn|csd|পাতার নাম}} ব্যবহার করতে পারেন, যা আপনাকে সংশ্লিষ্ট দ্রুত অপসারণের (csd) সতর্কবার্তা প্রেরণে (যেমন জি৪, এ৭) সাহায্য করবে

একটি পাতা দ্রুত অপসারণ করার অনুরোধ করার সময় সাধারণ জ্ঞান ব্যবহার করুন: পৃষ্ঠার পূর্ববর্তী সব সংস্করণগুলি দ্রুত অপসারণের মাপকাঠিটি পূরণ করছে কিনা তা দেখার জন্য পৃষ্ঠার ইতিহাস পর্যালোচনা করুন, কারণ এমন হতে পারে যে কোন একক সম্পাদক এমন সামগ্রী দ্বারা পাতাটি প্রতিস্থাপিত করেছে যা প্রদর্শিত পৃষ্ঠাটিকে এক বা একাধিক মানদণ্ডের আওতায় ফেলতে পারে।

পাতাগুলি সেগুলি অপসারণের আলোচনায় টিকে গেছে

প্রযোজ্য হলে, নিম্নোক্ত মাপকাঠিগুলি তাদের অতি সাম্প্রতিক অপসারণ আলোচনাগুলি থেকে বেঁচে যাওয়া পৃষ্ঠাগুলি মুছে ফেলতে ব্যবহার করা হতে পারে:

  • স৫, নিষিদ্ধ বা বাধাদানকারী ব্যবহারকারীদের দ্বারা সৃষ্টিতে, কঠোর শর্ত সাপেক্ষ রয়েছে যা এএফডি অংশগ্রহণকারীদের অজ্ঞাত ছিল যে নিবন্ধটি মানদণ্ড পূরণ করবে এবং/অথবা নিবন্ধের নির্মাতার নিষিদ্ধ বা বাধাদানকারী অবস্থা এএফডি আলোচনায় অংশগ্রহণকারীদের কাছে পরিচিত ছিল না।
  • স৬, প্রযুক্তিগত অপসারণ
  • স৮, পৃষ্ঠাসমূহ অস্তিত্বহীন পৃষ্ঠাসমূহর উপর নির্ভরশীল
  • স৯, অফিস কর্ম
  • স১২, স্বতন্ত্র কপিরাইট লঙ্ঘন
  • নি২, অন্য উইকিমিডিয়া প্রকল্পের উপর বিদেশী ভাষার নিবন্ধ
  • নি৫, ট্রান্সউইকিড পৃষ্ঠা
  • চ৮, কমন্সের ছবি
  • ব্য১, ব্যবহারকারীর নিজস্ব ব্যবহারকারী-অবস্থানের মধ্যে মুছে ফেলার অনুরোধ

এই মাপকাঠিগুলি কেবল এই ক্ষেত্রে ব্যবহার করা যাবে যেখানে কোনও বিতর্ক নেই; কোন বিতর্কের ঘটনায়, একটি নতুন অপসারণ আলোচনা শুরু করুন। যাইহোক, সদ্য আবিষ্কৃত কপিরাইট লঙ্ঘনটি স১২-এর জন্য ট্যাগ করা উচিত যদি লঙ্ঘিত প্রবন্ধের সমস্ত পূর্ববর্তী সংস্করণগুলিতে বিদ্যমান থাকে। উপরে বর্ণিত মাপকাঠি পূরণের জন্য স৫ ছাড়াও বিবেচনার ভিত্তিতে ব্যবহার করা যেতে পারে।

বিচারধারার তালিকা

সাধারণ

এগুলি নিবন্ধ, পুননির্দেশনা, ব্যবহারকারী পৃষ্ঠা, আলাপ পাতা, ফাইল ইত্যাদিসহ নির্দিষ্ট মানদণ্ডের জন্য তালিকাভুক্ত ব্যতিক্রমগুলিসহ সকল প্রকারের পৃষ্ঠাগুলির জন্য প্রযোজ্য। কোথায় এবং কীভাবে প্রয়োগ করা হয় তা দেখার জন্য প্রতিটি সুনির্দিষ্ট মানদণ্ড বা বিচারধারাগুলি পড়ুন।

স১. স্পষ্টত প্রতীয়মান অর্থহীন

এমন পাতা যাতে স্পষ্টত অপ্রাসঙ্গিক, অবোধগম্য এবং অর্থহীন শব্দ বা শব্দসমষ্টি বিদ্যমান। তবে নিম্মমানের সম্পাদনা, দলীয় বক্তৃতা, অশ্লীল মন্তব্য, ধ্বংসপ্রবণতা, কাল্পনিক তথ্য, বাংলা ব্যতীত অন্য ভাষায় লেখা তথ্য, নিম্মমানের অনুবাদ, অসম্ভাব্য তত্ত্ব, গুজব এই ধারার আওতায় পড়ে না। এটি ব্যবহারকারী খেলাঘর বা ব্যবহারকারীর নামস্থানের অন্য পৃষ্ঠাগুলির ক্ষেত্রেও প্রয়োগ হয় না। সংক্ষেপে, যদি আপনি এটি বুঝতে পারবেন, কখন স১ প্রযোজ্য হবে না।

স২. পরীক্ষামূলক পাতা

এমন পাতা যেটি উইকিপিডিয়া সম্পাদনা বা এর কোন ক্রিয়াপ্রণালী পরখ করার উদ্দেশ্যে তৈরী করা হয়েছে সেক্ষেত্রে এটি প্রয়োগ হবে। এটি পরীক্ষার উদ্দেশ্যে তৈরী করা উইকিপিডিয়ার খেলাঘর পাতার উপপাতার জন্য প্রযোজ্য হবে, কিন্তু এটি স্বয়ং মূল খেলাঘর পাতার উপর প্রযোজ্য হবে না। এটি ব্যবহারকারী নামস্থানের পৃষ্ঠাগুলির জন্যও প্রযোজ্য নয়, এমনকি বৈধ কিন্তু অব্যবহৃত বা সদৃশ টেমপ্লেটগুলি এর আওতায় পড়বে না (যদিও মানদণ্ড ট৩ প্রয়োগ করা যেতে পারে)।

স৩. নিশ্চিত ধ্বংসপ্রবণতা ও ভয়ানক ধোঁকাবাজি

এটি সেসব পাতার ক্ষেত্রে প্রয়োগ হবে যা ভয়ানক ও স্পষ্টত ভুল তথ্য, ভয়ানক ধোঁকাবাজি (ভুল ব্যাখ্যা দেয়ার উদ্দেশ্যে করা চিত্রগুলিসহ), এবং পাতা-স্থানান্তর ধ্বংসপ্রবণতা থেকে সৃষ্ট পুননির্দেশনা। উল্লেখযোগ্য ধাপ্পাবাজি সম্পর্কে নিবন্ধগুলি গ্রহণযোগ্য হবে যদি এটি স্পষ্ট করা হয় যে তারা একটি ধাপ্পাবাজি বর্ণনা করছে।

  • {{Db-g3}}, {{Db-vandalism}} - ধ্বংসপ্রবণতা জন্য
  • {{Db-hoax}} - ধোঁকাবাজি জন্য

স৪. আলোচনার মাধ্যমে অপসারিত পাতা পুনরায় তৈরিকরণ

এটি অবিকল অনুলিপি, অপসারিত পাতার শিরোনামযুক্ত পাতার জন্য প্রযোজ্য হবে যা কিনা সাম্প্রতিকতম একটি অপসারণের আলোচনার মাধ্যমে অপসারিত হয়েছে।[১] এটি সেইসব পৃষ্ঠাকে অন্তর্ভুক্ত করবে না যা অপসারিত সংস্করণে অনুরূপ নয়, যে পাতাগুলিতে অপসারণের কারণগুলো আর প্রযোজ্য নয়, এবং স্পষ্ট উন্নতির জন্য বিষয়বস্তু ব্যবহারকারী নামস্থানে সরানো হয়েছে বা খসড়া রূপে রূপান্তরিত করা হয়েছে (কিন্তু তা শুধু অপসারণ নীতিকে বোকা বানাতে বা পাশ কাটাতে নয়)। এই বিচারধারা অপসারণ পর্যালোচনার মাধ্যমে পুনরুদ্ধারকৃত বিষয়বস্তু, বা যা শুধুমাত্র প্রস্তাবিত অপসারণ বা দ্রুত অপসারণের মাধ্যমে মুছে ফেলা হয়েছে তা কভার করে না।

স৫. নিষিদ্ধ বা অবরুদ্ধ ব্যবহারকারীদের দ্বারা সৃষ্টি

এটি নিষিদ্ধ বা অবরুদ্ধ ব্যবহারকারীদের দ্বারা তাদের নিষেধাজ্ঞা বা বাধা লঙ্ঘন করে তৈরি করা পাতাগুলির ক্ষেত্রে প্রযোজ্য, এবং যেখানে অন্যদের দ্বারা কোনও উল্লেখযোগ্য সম্পাদনা নেই। স৫ এমন টেমপ্লেট বা বিষয়শ্রেণীতে প্রয়োগ করা উচিত নয় যা একত্রিত করার জন্য উপযোগী বা উপযুক্ত হতে পারে।

  • শর্ত পূরণের জন্য, সম্পাদনা বা নিবন্ধটি অবশ্যই ব্যবহারকারী নিষিদ্ধ বা অবরুদ্ধ থাকাকালীন তার দ্বারা সৃষ্ট হতে হবে। নিষেধাজ্ঞা বা বাধা আরোপের আগে বা তা তুলে নেওয়ার পর, সৃষ্টি করা কোন পাতা এই মানদণ্ডে পড়বে না।
  • প্রসঙ্গ-নিষেধাজ্ঞাপ্রাপ্ত সম্পাদকের ক্ষেত্রে, পাতাটি অবশ্যই ব্যবহারকারীর সুনির্দিষ্ট বাধা বা নিষেধাজ্ঞার লঙ্ঘন হতে হবে এবং অন্য কোন বিষয়ে বৈধভাবে রাখা অবদান এর অন্তর্ভুক্ত হবে না।
  • যখন কোনও অবরুদ্ধ বা নিষিদ্ধ ব্যক্তি নিষেধাজ্ঞা এড়াতে একটি বিকল্প অ্যাকাউন্ট (সকপাপেট) ব্যবহার করেন, তবে সেই ব্যক্তির প্রথম কোনও অ্যাকাউন্টে বাধা বা নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে, তার সক অ্যাকাউন্টের মাধ্যমে তৈরি করা যে কোনও পৃষ্ঠা স৫-এর আওতায় পড়বে (যদি অন্যদের দ্বারা অতি পরিমাণে সম্পাদিত না হয়); এটি স৫ প্রয়োগের সবচেয়ে সাধারণ ঘটনা।

টেমপ্লেট:

  • {{Db-g5|নিষিদ্ধ বা অবরুদ্ধ ব্যবহারকারীর নাম}}, {{Db-banned|নিষিদ্ধ বা অবরুদ্ধ ব্যবহারকারীর নাম}}

স৬. প্রযুক্তিগত অপসারণ

এটি অ-বিতর্কিত রক্ষণাবেক্ষণের জন্য, যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে:

  • খালি তারিখযুক্ত রক্ষণাবেক্ষণ বিষয়শ্রেণীগুলি মুছে ফেলা।
  • একটি দ্ব্যর্থতা নিরসনের পাতা মুছে ফেলা যা কিনা হয়: একটিমাত্র উইকিপিডিয়া নিবন্ধের দ্ব্যর্থতা নিরসন করে ও যার শিরোনাম "(দ্ব্যর্থতা নিরসন)" দিয়ে শেষ হয়েছে; অথবা কোন উইকিপিডিয়া নিবন্ধের দ্ব্যর্থতা নিরসন করে না।[২]
  • পাতা স্থানান্তরে প্রতিবন্ধকতাকারী পুনর্নির্দেশনাগুলি বা অন্য পৃষ্ঠাগুলি মুছে ফেলা। প্রশাসকের সঠিক পদ্ধতি সম্পর্কে সচেতন হওয়া উচিত যেখানে একটি পাতা স্থানান্তরে করার পথে প্রতিবন্ধকতাকারী পুনর্নির্দেশ/পৃষ্ঠাটির যথাযথ ইতিহাস রয়েছে। একজন প্রশাসক যিনি স্থানান্তরে প্রতিবন্ধকতাকারী একটি পাতা অপসারণ করছেন তার এটি নিশ্চিত করা উচিত যে এটি অপসারণের পর স্থানান্তরের কর্মটি সম্পন্ন করা হয়েছে।
  • দ্ব্যর্থহীনভাবে ভুলে বা ভুল নামস্থানে সৃষ্ট পাতাগুলি মুছে ফেলা।
  • WP:TfD-এ ঐক্যমতের ফলাফল হিসেবে অনাথ টেমপ্লেটগুলি মুছে ফেলা।
  • চিত্র হিসাবে একই নামযুক্ত বা কমন্সে পুনঃনির্দেশিত "চিত্র:" নামস্থানের পুনঃনির্দেশগুলি মুছে ফেলা, যাতে প্রদত্ত পুনঃনির্দেশনার কোন উইকিপিডিয়া ফাইলের লিঙ্ক নেই (যদিনা লিঙ্কগুলি স্পষ্টত চিত্রের জন্য উদ্দেশ্য করে করা বা কমন্সে পুনঃনির্দেশিত)।
  • শুধুমাত্র পূর্বনির্ধারিত নিবন্ধ উইজার্ডের পাঠ্য ধারণকারী ব্যবহারকারী নামস্থানের খসড়া মুছে ফেলা যদি পৃষ্ঠাটি যে ব্যবহারকারী তৈরি করেছেন তিনি কমপক্ষে এক বছরের মধ্যে পাতাটিতে সম্পাদনা না করে থাকেন।

টেমপ্লেটগুলি:

  • {{Db-g6|rationale=কারণ}} - যদি নীচের বিশেষ ট্যাগগুলির কোনটি প্রযোজ্য না হয়, এই ট্যাগটি |rationale= প্যারামিটারে নির্দিষ্ট কারণ দিয়ে ব্যবহার করা উচিত।
  • {{Db-copypaste|পাতা যা স্থানান্তরিত হবে}} - অনুলিপি-ও-প্রতিলেপন স্থানান্তরে জন্য যা একটি পাতা স্থানান্তর করতে জায়গা দিতে সাময়িকভাবে মুছে ফেলা প্রয়োজন।
  • {{Db-disambig}} - দ্ব্যর্থতা নিরসনের পাতাগুলির জন্য যেগুলি মাত্র এক বা শূন্যটি পাতার দ্ব্যর্থতা নিরসন করে।
  • {{Db-move|পাতা যা স্থানান্তরিত হবে|কারণ}}
  • {{Db-xfd|fullvotepage=বন্ধকৃত অপসারণ পদ্ধতিতে লিঙ্ক}}
  • {{db-error}}
  • {{Db-redircom}} -ফাইলের নামস্থানের একটি পুনঃনির্দেশ, উইকিমিডিয়া কমন্সে একই নামে একটি ফাইল রয়েছে: এবং এখানে অন্তর্গামী কোন ফাইলের সংযোগ নেই।
  • {{db-blankdraft}} - শুধুমাত্র পূর্বনির্ধারিত নিবন্ধ উইজার্ডের পাঠ্য ধারণকারী ব্যবহারকারী নামস্থানের খসড়াগুলির জন্য, যা ব্যবহারকারী তৈরি করেছেন ও কমপক্ষে এক বছরের মধ্যে পাতাটিতে সম্পাদনা করেন নি।

স৭. লেখক/প্রণেতার অনুরোধে অপসারণ

যদি সরল মনে অপসারণের অনুরোধ করা হয় এবং এর প্রণেতা/লেখক একমাত্র উল্লেখযোগ্য বিষয়বস্তু যুক্ত করেছেন এমন ক্ষেত্রে। (একটি পাতা স্থানান্তরের ফলে তৈরিকৃত পুনঃনির্দেশের জন্য স্থানান্তরকারী স্থানান্তরের আগে পাতাগুলিতে একমাত্র মূল অবদানকারী হতে হবে।) যদি একমাত্র লেখক একটি ব্যবহারকারী পাতা, একটি বিষয়শ্রেণী পাতা, বা যেকোনো ধরনের আলাপ পাতা ছাড়া অন্য একটি পাতা খালি করেন তাহলে এটি মুছে ফেলার অনুরোধ হিসাবে নেওয়া যেতে পারে।

স৮. অপসারিত বা অস্তিত্বহীন পাতার ওপর নির্ভরশীল পাতা

এর উদাহরণের মধ্যে রয়েছে:

  • কোন আলাপ পাতা যার সংশ্লিষ্ট বিষয় পাতা নেই
  • কোন উপপাতা যার মাতৃপাতা নেই
  • কোন ফাইল/ছবির পাতা যাতে ফাইল/ছবি নেই
  • কোন পুনঃনির্দেশিত পাতা যার লক্ষ্যবস্তুর অস্তিত্ব কখনো ছিলো না বা অপসারিত হয়েছে
  • অস্তিত্বহীন বা অসংরক্ষিত পাতাসমূহের অব্যবহৃত সম্পাদনা বিজ্ঞপ্তি
  • কোন বিষয়শ্রেণী যা অপসারিত বা পুনঃলক্ষ্যিত টেমপ্লেট দ্বারা পূর্ণ করা হয়েছে

তবে এই মানদণ্ডের মধ্যে উইকিপিডিয়ার জন্য দরকারি এমন কোনও পাতা পড়বে না। বিশেষ করে:

  • মুছে ফেলার আলোচনা যা অন্য কোথাও লিপিবদ্ধ করা হয়নি
  • ব্যবহারকারীর আলাপ পাতা
  • আলাপ পাতার সংগ্রহশালা (তবে নিবন্ধের আলাপ পাতার সংগ্রহশালা এই মানদণ্ডে পড়বে যেখানে সংশ্লিষ্ট নিবন্ধ এবং মূল আলাপ পাতা মুছে ফেলা হয়েছে এবং পাতাটি উইকিপিডিয়ার জন্য অন্যথায় দরকারি নয় – নিবন্ধের-আলাপ-পাতার-সংগ্রহশালায় স৮ যোগ করার আগে পাতা-স্থানান্তর এবং একত্রিতকরণ হয়েছিল কিনা তার জন্য পরীক্ষা করুন; এমনও হতে পারে নিবন্ধটি এখনও একটি ভিন্ন নামে বিদ্যমান রয়েছে)
  • পাতা স্থানান্তরের ফলে ভেঙ্গে যাওয়া পুনর্নির্দেশনা (এগুলিকে নতুন নামের লক্ষ্যে পুনরায় পুনর্নির্দেশ করা উচিত)
  • সম্ভাব্য পুনর্নির্দেশ যা নতুন বৈধ লক্ষ্যে পরিবর্তন করা যেতে পারে
  • ব্যবহারকারী পাতা তৈরি করেনি এমন ব্যবহারকারীর ব্যবহারকারী উপপাতা
  • উইকিমিডিয়া কমন্সে বিদ্যমান ফাইলগুলির উইকিপিডিয়া আলাপ পাতা
  • একটি ভিন্ন স্থানে স্থানান্তর করা উচিত এমন পাতা

এই জাতীয় ব্যতিক্রমগুলিতে স্বাক্ষরসহ {{G8-exempt}} টেমপ্লেট যোগ করা যেতে পারে।

  • {{Db-g8}} – নীচের কোনও বিশেষ ট্যাগ প্রয়োগযোগ্য নয় এমন ক্ষেত্রে
  • {{Db-imagepage}} – সংশ্লিষ্ট ফাইল ছাড়া ফাইলের বিবরণ থাকা পাতাগুলির জন্য
  • {{Db-redirnone}} – অস্তিত্বহীন/অপসারিত পাতায় পুনর্নির্দেশিত পাতা, বা বর্তমানে দ্রুত অপসারণের জন্য পতাকাঙ্কিত পাতাগুলির পুনর্নির্দেশের জন্য
  • {{Db-subpage}} – অস্তিত্বহীন/অপসারিত পাতার উপপাতা, বা বর্তমানে দ্রুত অপসারণের জন্য পতাকাঙ্কিত পাতাগুলির উপপাতার জন্য
  • {{Db-talk}} – অস্তিত্বহীন/অপসারিত পাতার আলাপ পাতা, বা বর্তমানে দ্রুত অপসারণের জন্য পতাকাঙ্কিত পাতাগুলির আলাপ পাতার জন্য
  • {{Db-templatecat}} – অপসারিত বা পুনঃলক্ষ্যিত টেমপ্লেট দ্বারা পূর্ণ করা বিষয়শ্রেণীর জন্য

স৯. অফিসের কর্ম

ব্যতিক্রমী পরিস্থিতিতে, উইকিমিডিয়া ফাউন্ডেশন অফিস একটি পাতা দ্রুত-অপসারণ করার অধিকার রাখে। ফাউন্ডেশন থেকে অনুমতি নেয়া ছাড়াই এই ধরনের অপসারিত কিছু পুনরুদ্ধার/পাল্টানো উচিত নয়।

স১০. যে পাতাগুলি তাদের বিষয় বা অন্য কোনো সত্তাকে অপমান, হুমকি, ভয়ভীতি বা হয়রানি করে এবং অন্য কোনো উদ্দেশ্য পূরণ করে না

"আক্রমণাত্মক পাতার" উদাহরণগুলির মধ্যে মানহানিকর, আইনি হুমকি, কোনো ব্যক্তিকে হয়রানি বা ভয় দেখানোর উদ্দেশ্যে করা উপাদান বা জীবিত ব্যক্তির সম্পর্কে এমন জীবনীমূলক উপাদান অন্তর্ভুক্ত থাকতে পারে যা সম্পূর্ণরূপে নেতিবাচক ও উৎসবিহীন। এই পাতাগুলি দ্রুত অপসারণ করা উচিত যখন পাতার ইতিহাসে পূর্বাবস্থায় ফেরতের জন্য কোনও নিরপেক্ষ সংস্করণ নেই। আক্রমণের মূল্যায়নে পাতার শিরোনাম ও পৃষ্ঠার বিষয়বস্তু উভয়ই বিবেচনায় নেওয়া যেতে পারে। এই মানদণ্ডের অধীনে অপসারণকৃত জীবিত ব্যক্তির সম্পর্কে নিবন্ধ জীবনী নিবন্ধের মান পূরণ না হওয়া পর্যন্ত কোনও সম্পাদকের দ্বারা পুনরুদ্ধার করা বা পুনরায় তৈরি করা উচিত নয়। সম্ভাব্য অনুসন্ধান শর্ত থেকে পুনর্নির্দেশ এই মানদণ্ডের অধীনে যোগ্য নয়। উদাহরণস্বরূপ, লক্ষ্য পাতায় ব্যবহৃত একটি শর্ত এর বিষয় উল্লেখ করার জন্য প্রায়ই একটি সম্ভাব্য পুনর্নির্দেশ হয় - দেখুন Wikipedia:RNEUTRAL

স১১. দ্ব্যর্থহীন বিজ্ঞাপন বা প্রচারণা

এটি সেসব নিবন্ধের জন্য প্রযোজ্য যেগুলো কেবলমাত্র প্রচারণামূলক উদ্দেশ্যে লেখা এং যেসব লেখাকে উইকিপিডিয়ার নীতিমালার সঙ্গে সামঞ্জস্যের জন্য নতুন করে লিখতে হয়। বিষয়বস্তু যদি উল্লেখযোগ্য হয় তবে তা নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি অনুযায়ী লেখতে হবে যা অপসারণ অপেক্ষা ভালো। টীকা: যেসব নিবন্ধ নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে লেখা সেগুলো এই বিচারধারার আওতায় পড়ে না। যদিও প্রচারণা বলতে কেবল বাণিজ্যিক প্রচারণা বোঝায় না: যেকোনো কিছুর প্রচারণা হতে পারে যার মধ্যে ব্যক্তি, অ-বাণিজ্যিক প্রতিষ্ঠান, নিজস্ব দৃষ্টিভঙ্গি ইত্যাদি অন্তর্ভুক্ত।

স১২. দ্ব্যর্থহীন কপিরাইট লঙ্ঘন

এটি এমন টেক্সট পৃষ্ঠাগুলির ক্ষেত্রে প্রযোজ্য যেগুলিতে পাবলিক ডোমেন, ন্যায্য ব্যবহার বা সামঞ্জস্যপূর্ণ বিনামূল্যে লাইসেন্সর কোনও বিশ্বাসযোগ্য দাবি ছাড়াই কপিরাইটযুক্ত উপাদান রয়েছে, যেখানে সংরক্ষণের যোগ্য পৃষ্ঠায় কোনও লঙ্ঘনকারী বিষয়বস্তু নেই। শুধুমাত্র যদি ইতিহাস অযৌক্তিকভাবে দূষিত হয় তবে এটি সম্পূর্ণরূপে মুছে ফেলা উচিত; লঙ্ঘন ছাড়াই আগের সংস্করণগুলি বজায় রাখা উচিত। দ্ব্যর্থহীন ক্ষেত্রে যেগুলি দ্রুত মুছে ফেলার মানদণ্ড পূরণ করে না (যেমন যেখানে অনুমতির সন্দেহজনক দাবি আছে, যেখানে মুক্ত-বিষয়বস্তু সম্পাদনা লঙ্ঘনকে ছাপিয়ে যায়, বা যেখানে শুধুমাত্র আংশিক লঙ্ঘন বা ঘনিষ্ঠ প্যারাফ্রেজিং আছে), নিবন্ধ বা উপযুক্ত বিভাগটি উচিত {{subst:Copyvio|url=এখানে ইউআরএল সন্নিবেশ করান}} দিয়ে খালি করা হবে, এবং পৃষ্ঠাটি উইকিপিডিয়া:কপিরাইট সমস্যা এ তালিকাভুক্ত করা উচিত। অন্যান্য নির্দেশাবলীর জন্য অনুগ্রহ করে উইকিপিডিয়া:কপিরাইট লঙ্ঘন দেখুন। পাবলিক-ডোমেইন এবং অন্যান্য বিনামূল্যের বিষয়বস্তু, যেমন একটি উইকিপিডিয়া মিরর, এই মানদণ্ডের আওতায় পড়ে না, বা এই ধরনের কাজের বৈশিষ্ট্যের অভাব দ্রুত মুছে ফেলার কারণ নয়। ছবি এবং মিডিয়ার জন্য, এখানে "চিত্র" বিভাগে সমান মাপকাঠি দেখুন, যাতে আরও নির্দিষ্ট নির্দেশাবলী রয়েছে।

  • {{Db-g12|url=উৎস ইউআরএল}}, {{Db-copyvio|url=উৎস ইউআরএল}}
দ্রষ্টব্য: যদি স১২ ছাড়াও অন্যান্য মানদণ্ড প্রযোজ্য হয়, তাহলে টেমপ্লেটটি {{Db-multiple}} ব্যবহার করা উচিত, তাই আমরা পৃষ্ঠাটি মুছে ফেলার পরে কপিরাইট অনুমতি খোঁজার সময় নষ্ট করব না।
  • {{Db-multiple|g12|url=উৎস ইউআরএল|অন্যান্য মানদণ্ড}}

স১৩. পরিত্যক্ত খসড়া ও নিবন্ধ সৃষ্টিকরণের জমাদান

এটি খসড়া নামস্থানের যে কোন পৃষ্ঠার জন্য প্রযোজ্য, যেইসাথে ব্যবহারকারী নামস্থানে {{AFC submission}} টেমপ্লেটসহ প্রত্যাখ্যাত বা জমা না দেয়া নিবন্ধ সৃষ্টিকরণের পাতাগুলির জন্যও প্রযোজ্য, যেগুলিতে ছয় মাসের মধ্যে কোনরূপ সম্পাদনা করা হয় নি (বটের দ্বারা করা সম্পাদনা এবং রক্ষণাবেক্ষণ কর্ম যেমন ট্যাগ যোগ করা বাদ দিয়ে)। স১৩ বিচারধারার আওতায় পুনঃনির্দেশনাগুলি পড়বে না। খসড়া অপসারণগুলি পুনরুদ্ধার করার জন্য এখানে আবেদন করা যেতে পারে।

নিবন্ধ

টীকা: সকল নম্বর কার্যকর নয়, কিছু বিচারধারা বাতিল করা হয়েছে

নি১. প্রসঙ্গ নেই

এই বিচারধারা সেইসব নিবন্ধের ক্ষেত্রে প্রযোজ্য, যেসব নিবন্ধে মূল বিষয়ের কোন প্রাসঙ্গিকতা নেই।[৩] যেমন: "লাল গাড়িওয়ালা লোকটি মজার কথা বলেন। তিনি মানুষকে হাসান।" এই বিচারধারা খুব ছোট নিবন্ধের ক্ষেত্রে প্রযোজ্য। উল্লেখ্য যে, "প্রাসঙ্গিকতা" ও "বিষয়বস্তু" এক নয়। বিষয়বস্তুর জন্য ন৩ দেখুন। এই ট্যাগটি নতুন নিবন্ধ শুরুর কয়েক মিনিটের মধ্যে যুক্ত করবেন না। এই বিচারধারা {{বাংলা নয়}} এমন বিষয়বস্তু, এবং দুর্বল অনুবাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। যদি মূল শিরোনাম বা পাতায় কোন তথ্য, যেমন - লিংক হতে ওয়েব অনুসন্ধানের মাধ্যমে যদি কোন সম্পাদকের সেই বিষয়ের আরও তথ্য খুঁজে পাওয়ার এবং সম্প্রসারণ ও সম্পাদনার সম্ভাবনা থাকে, তবে নি১ গ্রহণযোগ্য হবে না।[৪]

নি২. নিবন্ধে অন্য কোন উইকিমিডিয়া প্রকল্পে বিদ্যমান বিদেশি ভাষা

যেসব নিবন্ধে অন্য কোন উইকিমিডিয়া প্রকল্পে বিদ্যমান একই বিষয়বস্তু গৃহীত হয়েছে এই বিচারধারাটি সেই সকল নিবন্ধের জন্য প্রযোজ্য। যদি নিবন্ধে অন্য প্রকল্পের ন্যায় একই বিষয়বস্তু না থাকে, তবে তার পরিবর্তে এই টেমপ্লেটটি {{বাংলা নয়}} ব্যবহার করুন এবং পর্যালোচনা ও সম্ভাব্য অনুবাদের জন্য পাতাটিকে উইকিপিডিয়া:বাংলাতে অনুবাদ প্রয়োজন এমন পাতাসমূহ-এ তালিকাভুক্ত করুন।

নি৩. বিষয়বস্তু নেই

দ্ব্যর্থতা নিরসন পাতা, পুনর্নির্দেশনা, বা লঘু পুনর্নির্দেশনা থেকে উইকিমিডিয়া সহ প্রকল্প ছাড়া শুধুমাত্র বহিঃসংযোগ, বিষয়শ্রেণী এবং আরও দেখুন অনুচ্ছেদযুক্ত কোন নিবন্ধ, ভিন্নরূপে শিরোনাম, সাহায্যকেন্দ্র বা তথ্যকেন্দ্রে জিজ্ঞাসা করা উচিত এমন প্রশ্ন, আলাপের মত মন্তব্য, টেমপ্লেট ট্যাগ এবং শুধু ছবির ক্ষেত্রে এই বিচারধারা প্রযোজ্য। শুধুমাত্র নিবন্ধ উইজার্ডের কাঠামো সম্বলিত কিন্তু কোন বিষয়বস্তু নেই এমন নিবন্ধের ক্ষেত্রেও এটি প্রযোজ্য। খুব ছোট নিবন্ধ যদি প্রাসঙ্গিক হয়, তবে তা অসম্পূর্ণ হবে, এবং সেক্ষেত্রে তা এই অপসারণের বিচারধারায় গণ্য হবে না। একই ভাবে, শুধুমাত্র তথ্যছক সম্বলিত কোন নিবন্ধের ক্ষেত্রে এই বিচারধারা কার্যকর হবে না, যদি তথ্যছকের বিষয়বস্তু অন্য কোন দ্রুত অপসারণের বিচারধারার আওতায় পরে। এই বিচারধারা দুর্বল রচনা, {{বাংলা নয়}} এমন বিষয়বস্তু, এবং দুর্বল অনুবাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। কোন নিবন্ধ শুরুর প্রথম কয়েক মিনিটে এই ট্যাগ যোগ করবেন না।[৪]

  • এই বিচারধারা সেই সকল দ্ব্যর্থতা নিরসন পাতার জন্য প্রযোজ্য, যে সকল পাতা কোন বিদ্যমান বা সম্ভাব্য নিবন্ধের সাথে যুক্ত নয়।
  • {{Db-a3}}, {{Db-nocontent}}, {{Db-contact}}
  • {{Db-empty}}

নি৫. অপর কোনো উইকি প্রকল্পে বিদ্যমান নিবন্ধ

এই বিচারধারা সেই সকল নিবন্ধের ক্ষেত্রে প্রযোজ্য, যা অন্য কোন উইকি প্রকল্পে বিদ্যমান। যেমন - কোন আভিধানিক সংজ্ঞা, যা উইকিঅভিধানে রয়েছে; প্রাথমিক সূত্র, যা উইকিসংকলনে রয়েছে; বা যে কোন বিষয়ের নিবন্ধ বা বিষয়, যা নিয়ে নিবন্ধ অপসারণের প্রস্তাবনায় আলোচনা হয়েছে এবং ফলাফল হিসেবে অন্য কোন উইকিতে সরানো হয়েছে ও নিবন্ধ প্রণেতার তথ্য নথিভুক্ত করা হয়েছে।

নি৭. গুরুত্বের ব্যাখ্যা নেই (ব্যক্তি, প্রাণি, সংস্থা, ওয়েব বিষয়বস্তু বা ঘটনা)

এই বিচারধারা বাস্তব ব্যক্তি, একক প্রাণি, সংস্থা, ওয়েব বিষয়বস্তু বা ঘটনা[৫] ক্ষেত্রে প্রযোজ্য, যা এর বিষয়বস্তুর গুরুত্ব নির্দেশ করে না, তবে শিক্ষা প্রতিষ্ঠান এই ক্ষেত্রে ব্যতিক্রম[৬] এটি যাচাইযোগ্যতা এবং নির্ভরযোগ্য উৎস থেকে ভিন্ন, এবং উল্লেখযোগ্যতার মানদণ্ডের নিচে। এই বিচারধারা শুধুমাত্র ওয়েব বিষয়বস্তু বিষয়ক নিবন্ধ[৭] এবং ব্যক্তি, সংস্থা, ও একক প্রাণি বিষয়ক নিবন্ধ, তাদের বই বিষয়ক নিবন্ধ নয়, অ্যালবাম (নি৯ এ উল্লেখ্য), সফটওয়্যার, ও অন্যান্য সৃজনশীল কাজ বিষয়ক নিবন্ধের ক্ষেত্রে প্রযোজ্য। এই বিচারধারা প্রাণির "শ্রেণি"র ক্ষেত্রে প্রযোজ্য নয়, শুধুমাত্র একক প্রাণির ক্ষেত্রে প্রযোজ্য। যদি প্রদত্ত গুরুত্বের দাবী যাচাইযোগ্য না হয় তবে এই বিচারধারা প্রযোজ্য নয়, এবং অত্যন্ত স্পষ্ট ভুল দাবীযুক্ত নিবন্ধগুলোতে অপসারণ প্রস্তাবণার পরিবর্তে {{db-hoax}} ট্যাগ যুক্ত করা যেতে পারে। যদি দাবীর যাচাইযোগ্যতা পরিষ্কার নয় হয়, তবে আপনি নিবন্ধটি নিজেই উন্নত করতে পারেন, অপসারণের প্রস্তাবনা দিতে পারেন, বা নিবন্ধটি নিবন্ধ অপসারণের প্রস্তাবনায় তালিকাভূক্ত করতে পারেন।

  • {{Db-a7}}
  • {{Db-person}} – ব্যক্তির জন্য
  • {{Db-band}} – সঙ্গীতদলের জন্য
  • {{Db-club}} – ক্লাব, সমাজ ও দলের জন্য
  • {{Db-inc}} – কোম্পানি, কর্পোরেশন ও সংস্থার জন্য
  • {{Db-web}} – ওয়েবসাইটের জন্য
  • {{Db-animal}} – একক প্রাণির জন্য
  • {{Db-event}} – ঘটনার জন্য

এই বিচারধারা কোন গুরুত্বের যাচাইযোগ্য দাবী করে এমন নিবন্ধের জন্য প্রযোজ্য নয়, এমনকি যদি দাবী নির্ভরযোগ্য উৎস দ্বারা সমর্থিত না হয় বা উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতা নীতিমালায় অযোগ্য হয়।

নি৯. গুরুত্বের ব্যাখ্যা নেই (সঙ্গীত রেকর্ড)

যে সকল সঙ্গীত রেকর্ড বা সঙ্গীত রেকর্ডের তালিকাসেই শিল্পীর নামে কোন নিবন্ধ নেই এবং কেন বিষয়টি গুরুত্বপূর্ণ তা নির্দেশ করে না (উভয় শর্তই পূরণ হতে হবে) সে নিবন্ধের ক্ষেত্রে এই বিচারধারা প্রযোজ্য। এটি যাচাইযোগ্যতানির্ভরযোগ্য উৎস থেকে ভিন্ন, এবং উল্লেখযোগ্যতার মানদণ্ডের নিচে। এই বিচারধারা সৃজনশীল মিডিয়া, পণ্য, বা অন্য ধরনের নিবন্ধের জন্য প্রযোজ্য নয়

এই বিচারধারা কোন গুরুত্বের যাচাইযোগ্য দাবী করে এমন নিবন্ধের জন্য প্রযোজ্য নয়, এমনকি যদি দাবী নির্ভরযোগ্য উৎস দ্বারা সমর্থিত না হয় বা উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতা নীতিমালায় অযোগ্য হয়।

নি১০. সাম্প্রতিক তৈরি নিবন্ধ যা বিদ্যমান কোন বিষয়ের অনুলিপি

এই বিচারধারা পাতার প্রাসঙ্গিক ইতিহাস নেই এমন বিদ্যমান উইকিপিডিয়ার বিষয়ের অনুলিপি এবং যা বিদ্যমান নিবন্ধের বিষয়ে বর্ধিত, সম্প্রসারিত ও হালনাগাদকৃত তথ্য যোগ করা যাবে না, শিরোনামটি সঙ্গত কোন পুনর্নির্দেশনা নয় এমন সাম্প্রতিক সময়ে তৈরি নিবন্ধের ক্ষেত্রে প্রযোজ্য। এটি বিভক্তকরণকৃত পাতা বা কোন নিবন্ধকে বর্ধিত বা পুনঃসংগঠিত বা তথ্যসূত্র রয়েছে এমন নিবন্ধ, একত্রীকরণের ক্ষেত্রের প্রযোজ্য নয়। এটি দ্ব্যর্থতা নিরসন পাতার জন্যও প্রযোজ্য নয়। (যখন নতুন শিরোনাম বিষয়বস্তুর জন্য যুক্তিসঙ্গত শব্দ, নতুন নিবন্ধকে অপসারণ না করে পুনর্নির্দেশনায় পরিবর্তন করা বাঞ্ছনীয় হতে পারে।)

  • {{Db-a10|article=বিদ্যমান নিবন্ধের শিরোনাম}}
  • {{Db-same|article=বিদ্যমান নিবন্ধের শিরোনাম}}

এই অপসারণ প্রস্তাবনা শুধুমাত্র বিরল কারণের জন্য ব্যবহৃত হওয়া উচিত। একাধিক অনুলিপিকৃত নিবন্ধ, সম্ভাব্য ভুল বানানকৃত বা মূল নিবন্ধ থেকে ভিন্ন নামের শিরোনাম, এবং পুনর্নির্দেশনা তৈরি করা উচিত। এই বিচারধারা শুধুমাত্র যদি শিরোনামটি পুনঃনির্দেশ হিসেবে দ্রুত অপসারণ করা হতে পারে এমন ক্ষেত্রে ব্যবহার করা উচিত।

নি১১. স্পষ্টত আবিষ্কৃত বা উদ্ভাবিত

এই বিচারধারা নিবন্ধ প্রণেতা বা অন্য কারো দ্বারা উদ্ভাবিত/প্রচলিত/আবিষ্কৃত এবং তারা ব্যক্তিগতভাবে তা জানে এমন বিষয়কে নির্দেশ করে এবং বিষয়ের গুরুত্বের যাচাইযোগ্যতা নির্দেশ করে না এমন নিবন্ধের ক্ষেত্রে প্রযোজ্য। এই বিচারধারা কোন গুরুত্বের যাচাইযোগ্য দাবী করে এমন নিবন্ধের জন্য প্রযোজ্য নয়, এমনকি যদি দাবী নির্ভরযোগ্য উৎস দ্বারা সমর্থিত না হয় বা উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতা নীতিমালায় অযোগ্য হয়। উল্লেখ্য: এটি ধোঁকাবাজি বা প্রবঞ্চনা সৃষ্টির ক্ষেত্রে প্রযোজ্য নয় (দেখুন নিঅপ্র স৩)।[৮]

দ্রুত অপসারণের জন্য বিচারধারার আওতায় নয় এমন নিবন্ধের জন্য উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা ব্যবহার করুন।

পুনর্নির্দেশ

টীকা: সকল নম্বর কার্যকর নয়, কিছু বিচারধারা বাতিল করা হয়েছে

প২. আন্তঃনামস্থান পুনর্নির্দেশনা

সংক্ষিপ্ত নামস্থান ব্যতীত অন্যান্য প্রধান নামস্থানের ক্ষেত্রে এই বিচারধারা প্রযোজ্য। বিষয়শ্রেণী:, টেমপ্লেট:, উইকিপিডিয়া:, সাহায্য: এবং প্রবেশদ্বার: নামস্থান এই বিচারধারার আওতাভূক্ত নয়

যদি পাতা স্থানান্তরের ফলে পুনর্নির্দেশনার সৃষ্টি হয়, তবে অপসারণের পূর্বে একদিন বা দুইদিন সময় নিন। আরও দেখুন উইকিপিডিয়া:আন্তঃনামস্থান পুনর্নির্দেশনা এবং বিষয়শ্রেণী:আন্তঃনামস্থান পুনর্নির্দেশনা

প৩. অসঙ্গত বিষয়

এই বিচারধারা অসঙ্গত বিষয় বা ভুল শিরোনাম থেকে তৈরি করা পুনর্নির্দেশনার জন্য প্রযোজ্য। যাই হোক, সাধারণ ভুল বানান বা ভুল শিরোনাম থেকে পুনর্নির্দেশনা সাধারণত উপকারী, কারণ মাঝে মাঝে অন্য ভাষায়ও পুনর্নির্দেশনার প্রয়োজন হয়। এই বিচারধারা পাতা স্থানান্তরের ফলে তৈরি হওয়া পুনর্নির্দেশনার জন্য প্রযোজ্য নয়,[৯] যদি না তা সাম্পতিক সময়ে তৈরি হয়ে থাকে। এই বিচারধারা পুনর্নির্দেশনায় স্থানান্তর করা হয়েছে এমন একত্রীকরণের ফলে তৈরিকৃত পুনর্নির্দেশনা[১০] বা "(দ্ব্যর্থতা নিরসন)" পাতায় পুনর্নির্দেশিত হয়েছে সেই সকল নিবন্ধ ও অসম্পূর্ণ নিবন্ধের ক্ষেত্রেও প্রযোজ্য নয়।

দ্রুত অপসারণের বিচারধারার আওতাভূক্ত নয় এমন লঘু পুনর্নির্দেশনাসহ যে কোন পুনর্নির্দেশনার ক্ষেত্রে Wikipedia:Redirects for discussion ব্যবহার করুন। যে সকল পুনর্নির্দেশনা পাতার দরকারী পাতার ইতিহাস রয়েছে তা কখনোই দ্রুত অপসারণের আওতাভূক্ত নয়। কিছু ক্ষেত্রে দরকারী পুনর্নির্দেশনাসমূহ অপসারণ না করে পরিবর্তন করা যায়। যে সকল পুনর্নির্দেশনা সফটওয়্যারের সীমাবদ্ধতার কারণে কাজ করে না, যেমন - বিশেষ পাতা বা অন্য উইকি প্রকল্পের পাতা, সেই পুনর্নির্দেশনাসমূহ লঘু পুনর্নির্দেশনায় স্থানান্তর করা যায়, যদি পাতার ইতিহাস বা অন্য সঙ্গত ব্যবহার না থাকে।

পুনঃনির্দেশ পূর্ব অবস্থায় নিতে {{Db-move}} ব্যবহার করুন, বিশেষ ক্ষেত্রে {{Db-g6}} ব্যবহার করুন।

চিত্র

চ১. প্রয়োজনাতিরিক্ত

এটা বিচারধারাটি কার্যকর হবে সেই সকল ক্ষেত্রে যেখানে অব্যবহৃত, সদৃশ অথবা নিন্ম মানের/রেজুলেশনের প্রতিলিপি অপর কোন উইকিপিডিয়া প্রকল্পে বর্তমান ফাইল বিন্যাস। উইকিমিডিয়া কমন্সের চিত্রগুলির ক্ষেত্রে এই নীতিমালা প্রযোজ্য নয়; এর জন্যে নির্ণায়ক দেখুন চ৮.[১১]

  • {{Db-f1|প্রতিস্থাপক ফাইলের নাম.ext}}, {{Db-redundantfile| প্রতিস্থাপক ফাইলের নাম.ext}}, {{isd|প্রতিস্থাপক ফাইলের নাম.ext}}

চ২. ত্রুটিপূর্ণ, অনুপস্থিত অথবা শুন্য ফাইল

এই বিচারধারাটি ত্রুটিপূর্ণ, অনুপস্থিত, শুন্য অথবা অতিরিক্ত ও অসাঞ্জস্যপুর্ন অ-মেটাডাটা সমৃদ্ধ ফাইল এর ক্ষেত্রে প্রযোজ্য।[১২] অপর কোন প্রকল্পের সাথে প্রাসঙ্গিক নয় এমন পাতা (যেমন {{FeaturedPicture}}) ব্যতিত কমন্স ফাইলের সকল বর্ননা পাতার ক্ষেত্রেও এটি প্রযোজ্য।[১৩]

চ৩. অসম্পূর্ণ লাইসেন্স

এই নির্ণায়কের আলোকে মিডিয়া লাইসেন্সকে চিহ্নিত করা হয় "শুধুমাত্র অ-বানিজ্যিক ব্যবহারে জন্যে" (অ-বাণিজ্যিক ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স সহ), "no derivative use", "শুধুমাত্র উইকিপিডিয়ায় ব্যবহারের জন্যে" অথবা "অনুমোদন সাপেক্ষে ব্যবহার্য"। সেগুলি মুক্ত নয় এমন উপাদান হিসাবে ব্যবহৃত হবার সীমিত মানদণ্ডে উত্তির্ন হতে না পারলে, অপসারণ করা যেতে পারে। গনু ফ্রি ডকুমেন্টেশান লাইসেন্স ১.৩ (২০০৮) এর আগের সংস্করণের অন্তর্গত লাইসেন্সের ফাইলসমূহ যা পরবর্তী সংস্করণে বা অপর কোন লাইসেন্স দ্বারা অনুমোদিত হয়নি, অপসারণ করা যেতে পারে।

চ৪. লাইসেন্স তথ্যের অপ্রতুলতা

যে সকল মিডিয়া ফাইলসমূহে সত্ত্বাধিকার/কপিরাইট পরিস্থিতি যাচাইয়ের জন্যে প্রয়োজনীয় লাইসেন্সিং তথ্যের ঘাটতি থাকে তাদের চিহ্নিত করার সাত দিন পরও যদি তথ্য সংযুক্ত না করা হয় তবে এই বিচারধারাটির মাধ্যমে মুছে ফেলা যেতে পারে। প্রশাসকগণ এই নির্ণায়কের আলোকে অপসারণের আগে চিত্রটির আপলোড সারমর্ম, ফাইলের তথ্য পাতা এবং এককভাবে চিত্রটিকে উৎসের সন্ধানে পরীক্ষা করবেন।

  • {{subst:nsd}} (উৎসহীন), {{subst:nld}} (লাইসেন্স তথ্যবিহীন), {{subst:nsdnld}} (উৎস এবং লাইসেন্সিং তথ্য উভয়ই অনুপস্থিত)

চ৫. অনাথ মুক্ত-নয় চিত্রসমূহের ব্যবহার

বিচারধারাটি উন্মুক্ত লাইসেন্স বা পাবলিক ডোমেইন এর আওতায় নয় এবং কোন ‘’’নিবন্ধ’’’ এ ব্যবহৃত হয়নি এমন চিত্র ও অন্যান্য মিডিয়ার ক্ষেত্রে প্রযোজ্য। যদি চিত্রগুলি ’’’শুধুমাত্র’’’ কোন অপসারিত নিবন্ধে ব্যবহৃত হয়ে থাকে এবং অপর কোন নিরীক্ষিত নিবন্ধে ব্যবহারের খুবই ‘’’সীমিত সম্ভবনা’’’ থেকে থাকে তবে ‘’’সাতদিনের’’’ অধিক অথবা তাৎক্ষণিকভাবে চিহ্নিত করে অপসারণ করা যেতে পারে। চিত্রটির পুর্ববর্তী সংস্করণের ক্ষেত্রেও নীতিমালাটি প্রযোজ্য। যথাযথ কারন সাপেক্ষে আগামী কোন নিবন্ধের জন্যে আপলোডকৃত চিত্রের ক্ষেত্রে বিচারধারাটির ব্যত্যয় বা শিথিল করা যেতে পারে।

চ৬. মুক্ত-নয় উপাদান ব্যবহারের যৌক্তিকতার অভাব

বিচারধারাটি প্রয়োগ করা হয় উপযুক্ত যৌক্তিক ব্যবহার উল্লেখ ব্যতীত ন্যায্য ব্যবহার নীতি অনুসরণ করা মুক্ত-নয় ফাইল সমূহের ক্ষেত্রে। এগুলিকে চিহ্নিত করে সাতদিন পর অপসারণ করা যেতে পারে। সাঙ্কেতিক ভাষা, ন্যায্য ব্যবহার নির্ণায়কের অধীনের কপিরাইট ট্যাগ কোনপ্রকার যৌক্তিকতা নিশ্চিত করেনা। নির্ণায়কটি বিতর্কিত কোন যৌক্তিকতার ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

চ৭. অকার্যকর ন্যায্য ব্যবহারের দাবী

  • যেসকল মুক্ত-নয় চিত্র ও মিডিয়া সরাসরি অকার্যকর ন্যায্য ব্যবহারের ট্যাগের (যেমনঃ কোন প্রতীকের চিত্রের উপর দেওয়া {{Non-free logo}} ট্যাগ) নীতিমালায় পড়বে তাৎক্ষণিক অপসারণ করা যেতে পারে।
  • যেসকল মুক্ত-নয় চিত্র ও মিডিয়া বাণিজ্যিক উংস থেকে প্রাপ্ত (যেমনঃ সংলগ্ন প্রেস, গেটি), যেখানে ফাইলটি নিজেই উংসের বিষয়ে মতামতে উত্তির্ণ নয়, তাদের ন্যায্য ব্যবহারের দাবীকে অকার্যকর হিসাবে দেখা হবে এবং উইকিপিডিয়া:মুক্ত-নয় এমন উপাদান নির্ণায়ক এর আবশ্যিক চাহিদা পূরণে অক্ষম হিসাবে ধরা হবে; এবং তাৎক্ষণিক অপসারণ করা যেতে পারে।
  • যেসকল মুক্ত-নয় চিত্র ও মিডিয়া কোন মুক্ত এবং {{উপকল্পন:Rfu}} ট্যাগপ্রাপ্ত চিত্রের দ্বারা প্রতিস্থাপিত হিসাবে চিহ্নিত, অ-প্রতিস্থাপিত হিসাবে থাকার জন্যে যুক্তিসঙ্গত কোন দাবী না তোলা হলে দুই দিনের মধ্যে অপসারণ করা যেতে পারে। যদি প্রতিস্থাপন বিতর্কিত হয়ে থাকে তবে চিহ্নিতকারীর এককভাবে অপসারণ করা যুক্তিযুক্ত হবে না।
  • অকার্যকর ন্যায্য ব্যবহারের ট্যাগ {{উপকল্পন:Dfu}} প্রাপ্ত ফাইলে সাত দিনের মাঝে পরিপুর্ণ এবং কার্যকর ন্যায্য ব্যবহারের দাবী যুক্ত না করা হলে, অপসারণ করা যেতে পারে।
  • {{Db-f7}}, {{Db-badfairuse}} (চ৭ তাৎক্ষণিক অপসারণ); {{subst:Rfu}} (মুক্ত ছবির দ্বারা প্রতিস্থাপন); {{subst:Dfu}} (বিতর্কিত ন্যায্য ব্যবহারের যুক্তি)

চ৮. উইকিমিডিয়া কমন্স এ অভিন্ন চিত্রের প্রাপ্যতা

প্রদত্ত শর্তপুরণ সাপেক্ষেঃ

  • ফাইলের বিন্যাস কমন্সের সংস্করণের অনুরূপ এবং মান ও রেজুলেশনের দিক থেকে সমান অথবা উচ্চ।
  • চিত্রের লাইসেন্স এবং উৎসের প্রকৃতি যুক্তিযুক্ত সন্দেহের উর্দ্ধে এবং লাইসেন্স নিশ্চিতভাবে কমন্স দ্বারা সমর্থিত। কমন্স থেকে মুছে যাওয়া রক্ষা করতে, অনুগ্রহপুর্বক নিম্মের সবগুলি কমন্সের বর্ননা পাতায় রয়েছে নিশ্চিত করুনঃ
    • ফাইলে শিল্পকর্মটির স্রষ্টার নাম এবং মৃত্যুর তারিখ উল্লেখ অথবা মুক্ত লাইসেন্স প্রদানের নিশ্চিত প্রমাণ থাকতে হবে। অজ্ঞাতের ক্ষেত্রে, নিশ্চিত হতে হবে বর্ণনায় বেনামী অবস্থার যথেষ্ট প্রমাণ উল্লেখিত হয়েছে।
    • ফাইলে উপস্থাপিত শিল্পকর্মটির উংস দেশের নাম অথবা প্রথম কোথায় প্রকাশিত হয়েছিল।
    • ফাইলে উপস্থাপিত শিল্পকর্মটির উংস দেশের কপিরাইট আইনের ভিত্তিতে তৈরির অথবা প্রথম প্রকাশনার তারিখ।
    • যেসকল সংস্করণ ১মশর্ত পূরণে সক্ষম তাদেরকে কমন্সে, কমেন্সের অনুলিপি এবং সম্পত্তির সংশোধন হিসাবে চিহ্নিত করে স্থানান্তরিত করতে হবে।
  • চিত্রটি {{কমন্সে স্থানান্তর করবেন না}} অথবা {{Keep local}} হিসাবে চিহ্নিত করা হয়নি।
  • চিত্রের বিস্তারিত বিবরণীতে প্রাপ্ত সকল তথ্য, আপলোডকারির আঞ্চলিক ব্যবহারকারীর পৃষ্ঠার সংযুক্তিসহ আপলোডের সম্পূর্ন ইতিহাসসহ, কমন্সের চিত্রের বিবরণী পাতায় বর্তমান (ফাইলের লাইসেন্সের জন্যে বাধ্যবাধকতা না থাকলে আপলোড ইতিহাস প্রয়োজনীয় নয়, তবুও এটা সুপারিশ করা হচ্ছে)।
    • যদি চিত্রের বর্ননা পৃষ্ঠায় ({{FeaturedPicture}} এর অনুরূপ) অপর কোন প্রকল্পের সাথে যুক্তনয় এমন তথ্য থেকে থাকে, ফাইল অপসারণের পর অবশ্যই চিত্রের বিবরণী ফিরিয়ে আনতে হবে।
  • যদি চিত্রটি কমন্সে স্থানীয় নাম ভিন্ন অপর নামে লভ্য হয়, চিত্রটির কমন্সে ব্যবহৃত শিরনামের সাথে সকল স্থানীয় উল্লেখগুলি অবশ্যই সংযুক্ত করতে হবে।
  • চিত্রটি সুরক্ষিত নয়। কমেন্সে অনুরূপ প্রতিলিপি থাকলেও, সুরক্ষিত চিত্র অপসারণ করা যাবে না যদিনা চিত্রটি এখন আর ব্যবহৃত না হয়ে থাকে (পরীক্ষা করুন বর্তমান সংযুক্তি)। এগুলি মুলতঃ আঞ্চলিকভাবে অভ্যন্তরীণ সংযুক্তি অথবা কিছু ব্যপকভাবে ব্যবহৃত উচ্চ-ঝুঁকির টেমপ্লেটের জন্যে আপলোড এবং সুরক্ষিত করা হয়েছে। অভ্যন্তরীণ সংযুক্তিতে ব্যবহৃত আঞ্চলিক প্রতিলিপি অপসারণ করা হলে সম্পুর্নটাই ভেঙ্গে পড়ে . উচ্চ-ঝুঁকিপূর্ণ চিত্র সম্পর্কে বিস্তারিত.
  • {{C-uploaded}} চিত্রগুলি প্রধান পাতা থেকে অপসারিত হওয়া মাত্রই দ্রুত অপসারণ করা যেতে পারে।

{{Db-f8}}, {{এখন কমন্সে}}, {{এখন কমন্সে|File:name of file on Commons.ext}}

চ৯. সুস্পষ্টভাবে কপিরাইট লঙ্ঘন

এই বিচারধারাটি সুনিশ্চিতভাবে মুক্ত-নয় চিত্র (অথবা অন্যান্য মিডিয়া ফাইলের) ক্ষেত্রে প্রযোজ্য যেগুলি আপলোডকারী দ্বারাও ন্যায্য ব্যবহারের দাবীকৃত নয়। যা ইউআরএল বা অপর প্রভাবক কর্তৃক চিত্রের উৎস সমন্ধে বিস্তারিত প্রকাশ থাকা উচিত। স্বত্বাধিকারী কর্তৃক উইকিপিডিয়ার সাথে সংগতিপূর্ণ নির্ভরযোগ্য উন্মুক্ত লাইসেন্স নীতিমালায় স্বীকৃতি প্রদান করা চিত্রের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। অধিকাংশ চিত্র যেগুলি গেটি ইমেজেস বা কোরবিস এর ন্যয় রক্ষিত ফটো লাইব্রেরি থেকে নেওয়া, তাদের এই লাইসেন্সের আওতায় প্রকাশযোগ্য নয়। সুনিশ্চিত নিয়মলঙ্ঘনকৃত ফাইলগুলিকে {{Db-filecopyvio}} টেমপ্লেট দ্বারা ট্যাগ করা যেতে পারে এবং কপিরাইট লঙ্ঘনের অস্পষ্টটায় Wikipedia:Files for discussion এর আওতায় আলোচনা করা যেতে পারে।

চ১০. অপ্রয়োজনীয় নন-মিডিয়া ফাইলসমুহ

চিত্র, শব্দ এবং ভিডিও ফাইলের গোত্র ভিন্ন সেইসকল ফাইলসমূহ এই নির্ণায়কটির আওতায়ভুক্ত, যেগুলি কোন নিবন্ধে ব্যবহৃত হচ্ছেনা এবং ভবিষ্যতেও ব্যবহারের সম্ভবনা নাই। উল্লেখ্য যে এই ধরনের ফাইল সমূহ খুব কমই শব্দ, চিত্র অথবা ভিডিও হয়ে থাকে যেমনঃ .doc, .pdf, .ps, .html, .rtf, .txt, .xls, এবং .zip files। যেখানে চিত্র, শব্দ বা ভিডিও ফাইল সমূহ হয়ে থাকেঃ .jpg, .gif, .png, .svg, .mpg, and .wav। এক্সটেনশনগুলি কোন ফাইল অপসারণ উপযোগী বিস্তৃত তালিকা অথবা প্রকট যুক্তি নয়; নির্ণায়কটির প্রয়োগ ফাইলের বিষয়বস্তুর গ্রহণযোগ্যতার ভিত্তিতেই।

চ১১. অনুমোদনের প্রমাণ অনুপস্থিত

যদি কোন আপলোডকারী লাইসেন্সের বিষয়ে নিদৃষ্টভাবে তৃতীয় পক্ষের অনুমোদনের/সম্মতির প্রমাণ দাখিল না করে তৃতীয় পক্ষকে উংস/কপিরাইট ধারক হিসাবে উল্লেখ করলে, আপলোডারকারীকে সাতদিনের প্রজ্ঞাপন পুর্বক অপসারণ করা যেতে পারে। লাইসেন্সের সাধারন গ্রহণযোগ্য প্রমাণ হয় উৎস ওয়েব সাইটের লাইসেন্স ফাইলের লিঙ্ক প্রদান করা নতুবা কপিরাইট ধারকের সম্মতি জ্ঞাপক ইমেইল permissions-en@wikimedia.org এ সরাসরি অথবা ফরোয়ার্ড করা। যদি উৎস কোন প্রতিষ্ঠান হয়ে থাকে এবং আপলোডকারী ফাইলটিকে পরিচিতির জন্যে ব্যবহার করে থাকলে অথবা একটি ওয়েব প্রকাশনার নিজস্ব ফাইল হিসাবে দাবি করলে অনুরূপ নিশ্চয়তা প্রয়োজন। নিশ্চিত কপিরাইট লঙ্ঘনের সম্ভবনার মাঝে কোন আপলোডকারী যুক্তিযুক্তভাবে অনুমোদন প্রত্যাশা করতে পারে না (যেমনঃ মেজর স্টুডিও মুভি পোষ্টারস, টেলিভিশন ইমেজ, এ্যালবাম কভার, লোগো যেগুলি পাবলিক ডোমেইনে থাকার মতো যথেষ্ট সাধারণ নয়, প্রভৃতি) চ৯ লক্ষ্য (unambiguous copyright infringement) এর আওতায় দ্রুত অপসারণ করা যেতে পারে, যদি না ন্যায্য ব্যবহার দাবী করতে সক্ষম হয়। এই নির্ণায়কটির মাধ্যমে ৩০ দিনের বেশী সময় {{OTRS pending}} ট্যাগ ধারণকারী ফাইলকেও দ্রুত অপসারণ করা যেতে পারে। (অনুগ্রহপূর্বক দ্রষ্টব্য যে, permissions-en এ প্রেরণকৃত জমা হওয়া বার্তার বর্তমান সিরিয়াল টেমপ্লেট:OTRS backlog দিন। তোমার OTRS pending images for deletion ট্যাগিং করার পূর্বে নুন্যতম এই পরিমান দিন অপেক্ষা করা উচিত।) {{OTRS received}} ট্যাগ প্রাপ্ত সকল ফাইল ৩০ দিনের মধ্যে নিশ্চিত হতে অক্ষম হলে এই নির্ণায়কটির মাধ্যমে OTRS agent দ্বারা অপর কোন কার্যকর সংযোগ বিদ্যমান নাই নিশ্চিতকৃত এবং পরীক্ষিত টিকিট প্রদানের সাথে অতিরিক্ত সাতদিন অপেক্ষা না করে দ্রুত অপসারণ করা যেতে পারে।

দ্রুত অপসারণযোগ্য হিসাবে অন্তর্ভুক্ত না হওয়া যেকোন চিত্র এবং মিডিয়া ফাইলের ক্ষেত্রে ব্যবহার করুন Wikipedia:Proposed deletion পদ্ধতি অথবা Wikipedia:Files for discussion পদ্ধতি।

বিষয়শ্রেণী

বি১. খালি বিষয়শ্রেণী

এই মানদণ্ডটি এমন বিষয়শ্রেণীতে প্রযোজ্য যেগুলি কমপক্ষে সাত দিন ধরে খালি রয়েছে৷ এটি দ্ব্যর্থতা নিরসন বিষয়শ্রেণী, বিষয়শ্রেণী পুনঃনির্দেশ, নির্বাচিত বিষয়ের বিষয়শ্রেণী, উইকিপিডিয়া:আলোচনার জন্য বিষয়শ্রেণী (বা এই ধরনের অন্যান্য আলোচনা), বা প্রকল্পের বিষয়শ্রেণীর ক্ষেত্রে প্রযোজ্য নয় যেগুলি তাদের প্রকৃতির কারণে খালি হয়ে যেতে পারে। (যেমন বিষয়শ্রেণী:সাহায্যপ্রার্থী ব্যবহারকারী) এই ধরনের বিষয়শ্রেণী মুছে ফেলা থেকে বিরত রাখতে পাতার শীর্ষে {{সম্ভবত খালি বিষয়শ্রেণী}} ট্যাগ যুক্ত করে রাখুন।

ব্যবহারকারী পাতাগুলি

টীকা: সকল সংখ্যা ব্যবহার করা হয় নি, কারণ কিছু মানদণ্ড প্রতিস্থাপন করা হয়েছে। ব্য৪ নির্ণায়কটি রহিত হয়েছে।

ব্য১. ব্যবহারকারীর অনুরোধ

ব্যবহারকারীর অনুরোধে তাদের ব্যক্তিগত পৃষ্ঠা এবং উপপৃষ্ঠাগুলি-র (ব্যবহারকারীর আলাপ পৃষ্ঠাগুলি ব্যতিরেকে) জন্য প্রযোজ্য । এটি ব্যবহারকারীর পৃষ্ঠা-সম্পাদনা-বিজ্ঞপ্তির জন্য প্রযোজ্য । কিছু বিরল ক্ষেত্রে এমন-বর্ণিত পাতা সংরক্ষণ করার প্রশাসনিক প্রয়োজন হতে পারে।

ব্য২. অস্তিত্বহীন ব্যবহারকারী

সেই সকল ব্যবহারকারী পৃষ্ঠা যাদের ব্যবহারকারী নাম নিবন্ধিত (বিশেষ:ব্যবহারকারীর_তালিকা পরীক্ষা করুন) হয়নি। এই নির্ণায়কটি আইপি ব্যবহারকারীর ব্যবহারকারীর পৃষ্ঠা যিনি সম্পাদনা করেছেন, প্রতিষ্ঠিত ব্যবহারকারীর ভুল-বানান থেকে করা পুনঃনির্দেশের পৃষ্ঠা এবং নামান্তরিত ব্যবহারকারীর পূর্ববর্তী ব্যবহারকারী পৃষ্ঠার জন্য প্রযোজ্য নয়।

ব্য৩. মুক্ত নয় ছবির গ্যালারি

Galleries in the userspace that consist mostly or entirely of "fair use" or non-free images. Wikipedia's non-free content policy prohibits the use of non-free content in userspace, even content that the user has uploaded; use of content in the public domain or under a free license is acceptable.

ব্য৫. ওয়েব হোস্ট হিসাবে উইকিপিডিয়ার ভয়ানক অপব্যবহার

Pages in userspace consisting of writings, information, discussions, and/or activities not closely related to Wikipedia's goals, where the owner has made few or no edits outside of user pages, with the exception of plausible drafts and pages adhering to Wikipedia:User pages#What may I have in my user pages?.

Before placing this template or deleting a page under this criterion, read Wikipedia:User pages#Handling inappropriate content and Wikipedia:User pages#Deletion of user pages.

For any user pages that are not speedy deletion candidates, use Wikipedia:Miscellany for deletion.

টেমপ্লেট

Notes:
Not all numbers are included as some criteria have been repealed.
When nominating, place any of the speedy deletion tags noted here inside <noinclude>...</noinclude> tags.

ট২. নীতিমালার অপব্যাখা

  • এমন টেম্পলেট যা প্রতিষ্ঠিত নীতির ভুল উপস্থাপনা করে., উদাহরণ:নিবন্ধে ব্যবহার করা উদ্দেশ্যে disclaimer templates এবং দ্রুত অপসারণের বিচারধারা ছাড়া অন্য বিষয়ের জন্য দ্রুত অপসারণের টেমপ্লেট।
  • <noinclude>{{Db-t2}}</noinclude>, <noinclude>{{Db-policy}}</noinclude>

T3. Duplication and hardcoded instances

  • যদি টেমপ্লেট-টি আরেকটি টেমপ্লেটের অবিকল প্রতিলিপিকরণ হয় বা যেখানে একই কার্যকারিতা অন্য টেমপ্লেট দ্বারা প্রদান করা হতে পারে বা যদি টেমপ্লেটটি আরেকটি টেমপ্লেট এর হার্ডকোডেড দৃষ্টান্ত হয়, তবে সাত দিন পর টেমপ্লেটটি অপসারণ করা ফেলা যেতে পারে.
  • <noinclude>{{Db-t3|~~~~~|Other template}}</noinclude>, <noinclude>{{Db-duplicatetemplate|~~~~~|Other template}}</noinclude>

For any templates that are not speedy deletion candidates, use Wikipedia:Templates for discussion.

প্রবেশদ্বার

P1. কোন পোর্টাল যা একটি নিবন্ধ হিসাবে দ্রুত অপসারণের যোগ্য

P2. Underpopulated portal

For any portals that are not speedy deletion candidates, use Wikipedia:Miscellany for deletion.

অ-বিচারধারা

উইকিপিডিয়া আলোচনা:দ্রুত অপসারণের জন্য বিচারধারা/সাধারণ অনুরোধ

নিম্নবর্ণিত বিষয়াবলী নিজগুণে যাচাইযোগ্য দ্রুত অপসারণ প্রমাণের বাইরে রেখেছে।

  1. কারণের ভিত্তি হচ্ছে - উইকিপিডিয়া:উইকিপিডিয়া কী নয়। উইকিপিডিয়া - "অভিধান", "বাছবিচারহীন তথ্য সংগ্রহশালা", "স্ফটিক গোলক", "করণীয় কাজের তালিকা", "ইত্যাদি" নয়।
  2. সন্দেহজনক ধোঁকাবাজি। যদি যৎসামান্যও বিশ্বাসযোগ্য হয় তবে সন্দেহজনক ধোঁকাবাজি নিবন্ধ অধিকতর নিরীক্ষার উদ্দেশ্যে বৃহত্তর ফোরমে উপস্থাপন করতে হবে। প্রায়শই সত্য কল্পনার চেয়েও অদ্ভুত হয়। উল্লেখ্য যে, ধ্বংসপ্রবণতা হিসেবে "স্থূল ও স্পষ্ট ধোঁকাবাজি এবং ভুল তথ্য" দ্রুত অপসারণ যোগ্য।
  3. মৌলিক গবেষণা। সর্বদাই খুব সহজে বলা সম্ভব নয় যে, কখন একটি নিবন্ধের বিষয়বস্তু নতুন তত্ত্ব বা বিশদ ব্যাখ্যা বা কেবলমাত্র সূত্রবিহীন অবস্থার বিপক্ষে অবস্থান করার কারণে নীতিমালা ভঙ্গ করবে।
  4. নি১১ শর্ত পূরণে ব্যর্থ নতুন মতবাদ। নতুন বিশেষায়িত পরিভাষা ব্যবহারের জন্য জনমত সমীক্ষার প্রয়োজন রয়েছে।
  5. উল্লেখযোগ্যতা। উল্লেখযোগ্য বিষয়বস্তু নেই বলে মনে হয় এমন নিবন্ধসমূহ তখনই দ্রুত অপসারণ যোগ্য হবে যখন কেন বিষয়টি গুরুত্বপূর্ণ বা তাৎপর্যপূর্ণ এ ব্যাপারে নিবন্ধটি কোনো বিশ্বাসযোগ্য নির্দেশনা দেয়া না।
  6. নি৭, নি৯ অথবা নি১১ বিচারধারার বাইরে গুরুত্ব প্রদানে ব্যর্থ এমন। নি৭, নি৯ অথবা নি১১ বিচারধারার আওতায় তালিকাভুক্ত নয় এমন ধরনের নিবন্ধ দ্রুত অপসারণের সম্মতি নেই।
  7. অনাস্থা থেকে সৃষ্ট লেখক কর্তৃক অপসারণ অনুরোধ। অনাস্থা থেকে, হতাশা থেকে, অথবা লাইসেন্স মুক্ত অবদান প্রত্যাহারের প্রয়াস থেকে সৃষ্ট লেখক কর্তৃক অপসারণের অনুরোধ অনুমোদিত হবে না। তবে, কেউ তার ব্যবহারকারী স্থানে (userspace) থাকা পাতাসমূহ অপসারণের অনুরোধ করতে পারবেন।
  8. অন্য লেখকদের উল্লেখযোগ্য অবদানের পর লেখক কর্তৃক অপসারণ অনুরোধ. যদি অন্য সম্পাদকমণ্ডলী কোনো নিবন্ধের উল্লেখযোগ্য সপাদনা সম্পন্ন করে থাকেন, তবে অন্যদের কাজ জড়িত থাকায় মূল লেখক স৭ বিচারধারার আওতায় তা অপসারণের অনুরোধ করতে পারবেন না।
  9. খুব সংক্ষিপ্ত নিবন্ধসমূহনি১ এবং নি৩ বিচারধারার আওতায় পর্যাপ্ত বিষয়বস্তু ও সূত্রসহ অসম্পূর্ণ হিসেবে বিবেচিত সংক্ষিপ্ত নিবন্ধসমূহ দ্রুত অপসারণ না করা যেতে পারে; তবে অন্যান্য বিচারধারা বহাল থাকবে।
  10. গ্রন্থস্বত্বের লঙ্ঘন নয় এরূপ অনুলিপি। যদি একই লেখা এখানে এবং অন্য কোথাও পাওয়া যায়, তবে উইকিপিডিয়ারটাকে মূল সংস্করণ হিসেবে এবং অন্য সাইটে আমাদের থেকে কপি করা হয়েছে এরূপ সম্ভাবনা বিবেচনা করতে হবে। বিকল্পস্বরূপ ভাবা যেতে পারে, একই লেখকই দুটি সংস্করণ লিখে থাকতে পারেন, অথবা মূল সংস্করণটির হয়ত গ্রন্থস্বত্ব দায় সংরক্ষিত নয়।
  11. JPEG ছবি দ্বারা PNG/GIF ছবি প্রতিস্থাপিত হলে। JPEG এনকোডিং প্রয়োজনীয় তথ্য, যা পরে দরকার হতে পারে, তা সংরক্ষণ করে না। তাই মূল PNG/GIF নথি আপসারণ করা যাবে না।
  12. প্রশ্নবিদ্ধ উপাদান ধ্বংসপ্রবণতা নয়। সরল বিশ্বাসে মনে করতে হবে আন্তরিক ইচ্ছা কখনোই ধ্বংসপ্রবণতা নয়, তাই যুক্তিসংগতভাবে নিশ্চিত না হয়ে ধ্বংসপ্রবণতা হিসেবে আপসারণ করা যাবে না।
  13. ব্যবহারকারী ও ব্যবহারকারীর আলাপ পাতার আইপি ঠিকানা। যদিও ব্যবহারকারীদের উইকিপিডিয়া একাউন্ট খোলার জন্য উৎসাহিত করা হয়, তবুও অনিবন্ধিত ব্যবহারকারীগণ এখনও উইকিপিডিয়া সম্পাদনা করতে করতে পারবেন এবং তাদের আইপি ঠিকানা দ্বারা শনাক্ত হবেন। যদি কোনো অনিবন্ধিত ব্যবহারকারীর স্থিতিশীল (static) আইপি ঠিকানা থাকে তবে তার ব্যবহারকারী পাতা এবং/অথবা ব্যবহারকারী আলাপ পাতা থাকতে পারে; এমনকি পরিবর্তনশীল (non-static) আইপি ঠিকানার জন্য, ইতিহাস পাতা স্বার্থ-সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ আলোচনা বা তথ্য ধারণ করতে পারে।
  14. প্রবন্ধগুলি উপর ভিত্তি করে কারণ। দ্রুত অপসারণের জন্য Wikipedia:Listcruft, Wikipedia:Obscure topics, Wikipedia:Deny recognition ইত্যাদি বৈধ কারণ নয়।
  15. শব্দ, ভিডিও বা ছবি নয় এমন নথি। চ১০ বিচারধারার ভিত্তিতে আপসারণ করার ক্ষেত্রে নিশ্চিত হতে হবে যে, নথিটির কোনো সম্ভাব্য উপযোগিতা নেই এবং তা কোনো নিবন্ধে ব্যবহার হচ্ছে না। ব্যবহার হচ্ছে বা যথাযথ ব্যবহার হতে পারে এমন নথি তা শব্দ, ভিডিও বা ছবি না হলেও বিস্তারিত আলোচনা ব্যতীত আপসারণ করা উচিত হবে না।
  16. অন্য ভাষায় বা লিপিতে রচিত নিবন্ধ। ইংরেজী ভাষায় রচিত নয় বলে কোনো নিবন্ধ দ্রুত আপসারণ করা যাবে না। তার পরিবর্তে এটাকে{{বাংলা নয়}} মর্মে ট্যাগ করতে হবে এবং তা উইকিপিডিয়া:উইকিপিডিয়ার নিবন্ধসমূহ অনুবাদ করা প্রয়োজন পাতায় তালিকাভুক্ত করতে হবে। অনুবাদের পর নিবন্ধটি আপসারণ করা, বজায় রাখা বা উপযুক্ত ট্যাগ ব্যবহার করে উন্নয়নের ব্যাপারে পুনর্বিবেচনা করা যেতে পারে। তবে, যদি নিবন্ধটি অন্য কোনো উইকিমিডিয়া প্রজেক্টে ইতোমধ্যে বিদ্যমান থাকে তবে তা নি২ বিচারধারার আওতায় দ্রুত অপসারণযোগ্য হবে।
  17. প্রসঙ্গ কর্তৃক অনুরোধ। কখন কখন কেউ নিজেকে জীবনী নিবন্ধের বিষয়বস্তু হিসেবে দাবি করে তা অপসারণের জন্য অনুরোধ করে বা নিবন্ধ ফাঁকা করেও দেয়। নিবন্ধ-প্রসঙ্গের তাদের সম্বন্ধে রচিত নিবন্ধ আপসারণের কোনো স্বতঃস্ফূর্ত অধিকার নেই। এরূপ অনুরোধ অপসারণ নীতিমালা অনুসারে প্রতিটি স্বতন্ত্র্যভাবে বিবেচনা করতে হবে।

প্রশাসকের কার্যপ্রণালি

অপসারণ করার কারণ পরিষ্কারভাবে অপসারণ লগে উল্লেখ করতে হবে। এবং কিছু ক্ষেত্রে নিবন্ধ প্রণেতাকেও জানাতে হবে।

একটি পাতা অপসারণের পূর্বে পাতার ইতিহাস দেখে নিতে হবে, যে নিবন্ধটিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিলে এর গ্রহণযোগ্যতা থাকে কিনা। এবংঃ

  • প্রাথমিক সম্পাদনার ইতিহাসে হয়ত উৎসের বা নিবন্ধসৃষ্টির কারণ উল্লেখ থাকতে পারে।
  • আলাপ পাতায় নিবন্ধটির পূর্বের অপসারণ আলোচনার বা বর্তমানে চলমান আলোচনার উল্লেখ থাকতে পারে
  • পাতার লগে হয়ত সুরক্ষাবিরোধী তথ্যের কারণে পূর্বে নিবন্ধটিকে অপসারণের ইতিহাস বা নিবন্ধটিকে রাখার ব্যাপারে সঠিক কারণ উল্লেখিত আছে।
  • 'সংযোগকারী পৃষ্ঠাসমূহ' দেখলে হয়ত বোঝা যাবে যে নিবন্ধটির বিষয় বিশ্বকোষে বহুবার উল্লেখিত হয়েছে, কিংবা এখানে সম্পর্কিত পৃষ্ঠা দেখা যেতে পারে যা অপসারণের সম্ভাবনা আছে। যে নিবন্ধগুলো পুনরায় সৃষ্টি করা অনুচিত, সেগুলোকে সংযোগকারী পৃষ্ঠা থেকেও সরিয়ে নিতে হবে।

আরও দেখুন

পাদটীকা

  1. সাম্প্রতিকতম অপসারণের আলোচনার ফলাফলই নিয়ন্ত্রণ করে। এর মানে হল যে সাম্প্রতিক আলোচনাটির ফলাফল "রেখে দেয়া হল" বা কোন আলোচনা ছাড়াই "রেখে দেয়া হল" হলে, স৪ প্রযোজ্য হবে না। অনুরূপভাবে, একটি নিবন্ধ যা সাম্প্রতিক আলোচনার মাধ্যমে মুছে ফেলা হয়েছে, কিন্তু পরবর্তী আলোচনার মাধ্যমে তা রেখে দেয়ার সিদ্ধান্ত হয়েছে, তা বিচারধারার অধীনে পড়ে এবং মুছে ফেলা হতে পারে।
  2. যদি এটি শুধুমাত্র একটি নিবন্ধে সংযোগ করে ও যার নামের সাথে "দ্ব্যর্থতা নিরসন" লেখা যুক্ত নেই, সেক্ষেত্রে এটিকে একটি পুনঃনির্দেশ হিসেবে পরিবর্তন করুন।
  3. টেমপ্লেট:Diff2
  4. Consensus has developed that in most cases articles should not be tagged for deletion under this criterion moments after creation as the creator may be actively working on the content; though there is no set time requirement, a ten-minute delay before tagging under this criterion is suggested as good practice. Please do not mark the page as patrolled prior to that suitable delay passing, so that the wait does not result in the article escaping review at a later time.
  5. Routine coverage of unorganised events – for example, shooting incidents – may not necessarily qualify on A7; deletion discussions should be preferred in such cases.
  6. Past discussions leading to schools being exempt from A7.
  7. Web-delivered content (like individual radio or television programs telecast on the web) – as opposed to web created content – may not necessarily qualify on A7; As per WP:Notability (media), "Generally, an individual radio or television program is likely to be notable if it airs on a network of radio or television stations (either national or regional in scope), or on a cable television network with a national audience."
  8. Unlike a hoax, subject to deletion as vandalism under CSD G3 as a bad faith attempt to deceive, CSD A11 is for topics that were or may have been actually created and are real, but have no notice or significance except among a small group of people, e.g. a newly invented drinking game or new word.
  9. Page moves are excluded because of a history of improper deletions of these redirects. A move creates a redirect to ensure that any external links that point to Wikipedia remain valid. Should such links exist, deletion of these redirects will break them. Such redirects must be discussed at Wikipedia:Redirects for discussion before deletion. However, redirects that were obviously made in error can be deleted as G6, technical deletions.
  10. See Wikipedia:Merge and delete for an explanation as to why redirects created by merges cannot be deleted in most cases.
  11. উইকিমিডিয়া কমন্সের সদৃশ চিত্রের ক্ষেত্রে এই নীতিমালা প্রযোজ্য নয়, কারন অনুমোদনগত বিষয় সমূহ; অথবা দেখুন"উইকিমিডিয়া কমন্সে অভিন্ন চিত্রের প্রাপ্যতা".
  12. নতুন/ভিন্ন ধরনের ফাইল/পাতা অপসারণের পূর্বে পরীক্ষা করে দেখতে হবে, মিডিয়াউইকি ইঞ্জিন তার থাম্বনেইল আকারের প্রাকদর্শন পড়তে সক্ষম কিনা। ফাইলটিতে অতিরিক্ত যুক্তিযুক্ত তথ্য বিস্তারিতভাবে বর্নিত থাকলেও যদি সে তথ্য মেটাডাটায় মিডিয়া ডাটা হিসাবে গ্রহণ করা সম্ভব না হয়, তবে অপসারণ করা যেতে পারে। এধরনের ক্ষেত্রে সবসময়ই গ্রহণযোগ্য মেটাডাটার সাথে উন্নত তথ্য সমৃদ্ধ ফাইল আপলোড দ্বারা সংশোধন করাকে অগ্রাধিকার দেওয়া হয়।
  13. লোকাল পাতা থেকে ফাইল অপসারণের পূর্বে বর্ননা পাতার বিষয়বস্তু সমূহের, যা কমন্সের সাথে প্রাসঙ্গিক, অনুলিপি রাখতে হবে। প্রযোজ্য ক্ষেত্রে, নির্দেশনা ইতিহাসেরও অনুলিপি রাখা উচিৎ।