উইকিপিডিয়া:সাহসী হোন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:BEBOLD থেকে পুনর্নির্দেশিত)

উইকিপিডিয়া সম্প্রদায় সবসময় তাদের ব্যবহাকারীদের কোনো পাতা হালনাগাদ করার ক্ষেত্রে সাহসী হতে উৎসাহ দেয়উইকিপিডিয়ার উন্নয়নের গতি ত্বরান্বিত করতে হালনাগাদ একটি মুখ্য ভূমিকা পালন করে। এছাড়া আপনি কোনো পাতার ব্যাকরণগত ভুল (যেমন: বানান, যতিচিহ্ন ইত্যাদি) ঠিক করতে পারেন, সঠিক তথ্য যোগ করতে পারেন, বা শব্দ নিবার্চনকে আরো সুসংহত, সুনির্দিষ্ট ও সঠিক করে তুলতে পারেন। আমরা সবসমই আকাঙ্ক্ষা করি যে, সকল ব্যবহারকারীরা সাহসী হবেন এবং উইকিপিডিয়াকে একটি উৎকৃষ্ট বিশ্বকোষ হিসেবে গড়ে তুলতে কাজ করবেন। অনেক সময় নিবন্ধগুলো বারবার পড়তে গিয়ে হয়তো বা আপনার মনে প্রশ্ন এসেছে, “কেনো এই নিবন্ধগুলো এখনো হালনাগাদ করা হয় নি?” উইকিপিডিয়া যে আপনাকে নিবন্ধগুলোতে শুধু তথ্য যোগ, পুর্ননিরীক্ষণ, বা সম্পাদনা করার সুযোগ দিয়েছে—তাই নয়, উইকিপিডিয়া আশা করে আপনি তা করবেনও। এতে সামান্য কিছু ভদ্রতাশিষ্টাচারের প্রয়োজন হয়, কিন্তু আপনি দেখবেন; এটা কাজ করে। অবশ্যই, আপনি যা লিখবেন তা অন্য কেউ আবার সম্পাদনা করতে পারে। কিন্তু দয়া করে এটা ব্যক্তিগতভাবে নেবেন না। তারা, আমাদের মতোই, উইকিপিডিয়াকে যতোদূর সম্ভব একটা ভালো বিশ্বকোষ হিসেবে গড়ে তুলতে কাজ করছেন।

সেই সাথে, যখন আপনি দেখবেন যে, আলাপ পাতায় কোনো সংঘর্ষ বা বিতর্ক নিয়ে আলোচনা হচ্ছে, তখন কেবলমাত্র “চুপ থেকে পর্যবেক্ষণ" করবেন না, বরং সাহসী হয়ে সেই বিষয়ে, সেখানে আপনার মতামত দিন।

"সাহসী হোন" উইকিপিডিয়া সম্প্রদায়ের স্লোগানে পরিনত হয়েছে।

কিন্তু সাবধান থাকুন[সম্পাদনা]

যদিও আপনার মতো অবদানকারীদের সাহসী হয়ে ওঠা উইকিপিডিয়ার একটি বড়ো সম্পদ। কিন্তু এটাও গুরুত্বপূর্ণ (এবং আশা করা হয়) যে, তারা উইকিপিডিয়ায় থাকা বিষয়বস্তুগুলোর যত্ন নেবেন, এবং ছন্নছাড়াভাবে তাদের সম্পাদনা চালিয়ে যাবেন না। হ্যা, আপনি যে পরিবর্তনটি এনেছেন তা বাতিল করে পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়া সম্ভব, এবং কিছুক্ষেত্রে তা করা হয় নির্দয়ভাবে। এটা গুরুত্বপূর্ণ যে, যদি আপনার সম্পাদনা মুছে ফেলা হয়, বা পুর্নসম্পাদনা করা হয়, অনুগ্রহপূর্বক অপমানিত বোধ করবেন না। উল্লেখ্য, কিছু তাৎপর্যপূর্ণ বিষয় আছে, যেগুলো অনেকদিন ধরে থাকবে এবং প্রয়োজন সাপেক্ষে সেগুলো ঠিক করা বা পরিবর্তন করা কষ্টসাধ্য। তাই আপনি যদি কোনো কিছুর ব্যাপারে নিশ্চিত না থাকেন, তবে পরামর্শের জন্য জিজ্ঞাসা করুন।

প্রায়ই দেখা যায়, “এটা সঠিক না”—জানাটা, প্রকৃতপক্ষে “ঠিক কোনটা সঠিক হবে”—তা জানার থেকে সহজ। তাই আমরা দাবি করি না যে, সবাইকেই সাহসী হতে হবে। তবে কোনো নিবন্ধে একটা ভুল থাকলে তা নিয়ে আলাপ পাতায় আলোচনা করা, ভুলটা ঠিক করা ও সঠিকটা পুর্নস্থাপন করার প্রথম পদক্ষেপ। এটা সত্যি, যদি আপনি সাহসী হোন তবে সুনিশ্চিত ভুলগুলো আপনার সঙ্গে সঙ্গেই ঠিক করে ফেলা উচিত, যতো দ্রুত সম্ভব।

এডমন্ড স্পেন্সারের কথা অনুসারে বলা যায়, “সাহসী হও, সাহসী হও, এবং সবখানেই সাহসী হও”, কিন্তু “খুব বেশি সাহসী হবেন না”।

নিবন্ধ ব্যতীত অন্য নামস্থানের ক্ষেত্রে[সম্পাদনা]

উইকিপিডিয়ার বিশ্বকোষীয় নিবন্ধগুলোর কোনো নামস্থান নেই। অন্য নামস্থান (যেমন:উইকিপিডিয়া:, সাহায্য: ইত্যাদি) এগুলো সম্পাদনার ক্ষেত্রে একটু বাড়তি সতর্ক হওয়ার প্রয়োজন আছে, কারণ এগুলোতে উইকিপিডিয়ার প্রশাসনসংক্রান্ত ও দিকনির্দেশনামূলক বিবরণ থাকে, যদিও এগুলোও সম্পাদনা, পরিবর্তন, ও পরিবর্ধন করা সম্ভব। তাই এগুলোর ক্ষেত্রে সবচেয়ে ভালো হয়, গুরুত্বপূর্ণ বিষয়বস্তু পরিবর্তনের ক্ষেত্রে প্রথমে আলাপ পাতায় আলোচনা করা, অতঃপর সিদ্ধান্তে আসা।

বিষয়শ্রেণীটেমপ্লেট পরিবর্তনের ক্ষেত্রে সাহসী হবার আগে বেশ চিন্তাভাবনার প্রয়োজন আছে। কারণ এগুলো যথেষ্ট প্রভাবমূলক পরিবর্তন। বিষয়শ্রেণী বা টেমপ্লেটে একটি পরিবর্তনের ফলে অনেকগুলো পাতায় (যে পাতাগুলোতে ওই বিষয়শ্রেণী বা টেমপ্লেট ব্যবহৃত হয়েছে) সেই পরিবর্তন ছাপ ফেলে। টেমপ্লেটের ক্ষেত্রে দেখা যায়, অনেক জটিল সোর্স কোড ব্যবহৃত হয়, যা একটু ভুল হলে বা পরীক্ষামূলক ভাবে সম্পাদনা করা হলে ছন্নছাড়া হয়ে যেতে পারে (সৌভাগ্যবশত এগুলো ওই পাতার ইতিহাস থেকে আবার আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া সম্ভব)।

যখন সম্প্রদায় সম্পর্কিত উইকিপিডিয়ার নামন্থান পাতাগুলো সম্পাদনা করার সময়ও যত্নবান হওয়া উচিত। সবচেয়ে ভালো পদ্ধতি হচ্ছে যে পরিবর্তন করতে চাওয়া হয়, তা প্রথমে আলাপ পাতায় আলোচনা করে নেওয়া। যদি আলোচনা নাও হয়, তবে এটা আলাপ পাতায় একটা ব্যাখ্যা হিসেবে ভবিষ্যত সম্পাদকদের জন্য থাকবে। এতে বিতর্ক বা ও বিষয়ে আলোচনার ব্যাপারে একটা নথি ইতিহাসে সংরক্ষিত থাকবে এবং একই বিষয়ে পুনরালোচনা এড়ানো যাবে। যদি আপনার মন্তব্যের দ্বারা অন্যকে কাছে টানতে না পারেন, তবে আপনার পছন্দমতো সম্পাদায় সাহসী/স্বেচ্ছাচারী হয়ে উঠবেন না।

নতুন চিত্র নতুন নামেই আপলোড করতে হবে। ইতিমধ্যেই ব্যবহৃত হয়ে গেছে এমন নামে করলে তা আগেরটাকে স্থানান্তর করবে। উইকিপিডিয়ায় আপলোডকৃত চিত্রের তথ্য দেওয়ার ব্যাপারে সাহসী হোন এবং যতোটা বিস্তারিত সম্ভব তথ্য যোগ করুন। অবশ্যই ছবির কপিরাইট তথ্য সুস্পষ্টভাবে যোগ করুন।

এটা সুপারিশ করা হয় যে, আপনি অন্য কোনো ব্যবহারকারীর ব্যবহারকারী পাতা বা তার আলাপ পাতায় থাকা মন্তব্য ও প্রশ্নসমূহ সম্পাদনা করবেন না (এমন কী আপনার আলাপ পাতায় থাকা অন্যদের মন্তব্যও)। ধ্বংসপ্রবণতা রোধ করাকে সবসমই স্বাগত জানানো হয়, এমনকি ব্যবহারকারী পাতার ক্ষেত্রেও।

আরও দেখুন[সম্পাদনা]