উইকিপিডিয়া:ভূমিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Introduction থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
1leftarrow.png সাহায্য:সূচী
ভূমিকা   সম্পাদনা সম্পর্কে আরও জানুন   উইকিপিডিয়াতে ভ্রমন করুন   টিউটোরিয়াল

উপরের "সম্পাদনা" অংশটি দেখতে পাচ্ছেন? উইকিপিডিয়াতে আপনি অংশগ্রহন করতে পারেন এবং নিবন্ধের ত্রুটি মেরামত করেতে পারেন!

উইকিপিডিয়া কি?

নিবন্ধে কোন পরিবর্তন করতে "সম্পাদনা" তে ক্লিক করুন

উইকিপিডিয়া একটি বিশ্বকোষ যা এর অনেক পাঠকের সহযোগীতায় লেখা হয়েছে। এটি একটি বিশেষ ধরনের ওয়েবসাইট, যাকে উইকি বলা হয় এবং এতে সহজেই সহযোগীতার মাধ্যমে কাজ করা যায়। অনেক লোক উইকিপিডিয়ার মানোন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন এবং এতে তারা ঘন্টায় হাজারও পরিবর্তন করছেন, নিবন্ধের ইতিহাস এবং সাম্প্রতিক পরিবর্তনসমূহ পাতাতে তা সবকিছু লিপিবদ্ধ রয়েছে।



আমি কিভাবে সাহায্য করতে পারি?
সম্পাদনা করতে একদম ভয় পাবেন নাযে কেউ প্রায় যে কোনো পাতা সম্পাদনা করতে পারেন, আমরাও আপনাকে উৎসাহিত করি সাহসী হোন! এমন কিছু খুঁজুন যা আরও ভাল করা যায় এবং তা করে ফেলুন- যেমন শব্দের বানান, ব্যকরণ, নিবন্ধের পঠনযোগ্যতা বাড়াতে পুনঃলিখন এবং যে কোনো খারাপ সম্পাদনা বাদ দেওয়া যেতে পারে। আপনি যদি কোন নিবন্ধে নতুন তথ্য যোগ করতে চান তাহলে, অনুগ্রহ করে সাথে তথ্যসূত্র দিন, যাতে তথ্যটি যাচাইযোগ্য হতে পারে, অথবা প্রথমে নিবন্ধের আলোচনা পাতায় তথ্যটি রাখার প্রস্তাব বা পরামর্শ রাখুন। যেকোনো বিতর্কিত বিষয়ের উপর নিবন্ধ এবং প্রধান পাতায় পরিবর্তনের জন্য সম্পাদনার পূর্বে প্রথমে আলোচনা করা উচিত।

মনে রাখবেন- আপনি উইকিপিডিয়াকে নষ্ট করতে পারবেন না; পরে এর সকল সম্পাদনা আগের অবস্থায় ফিরিয়ে আনা, ঠিক এবং উন্নয়ন করা সম্ভব। তাই এগিয়ে চলুন, কোনো নিবন্ধ সম্পাদনা করুন এবং উইকিপিডিয়াকে ইন্টারনেটের সবচেয়ে ভাল জ্ঞানের উৎস হয়ে উঠতে সাহায্য করুন!

এখনও যদি না করে থাকেন, এখনই কেন আপনার প্রথম পরীক্ষামূলক সম্পাদনা করছেন না?

  1. খেলাঘর সম্পাদনা করতে এখানে ক্লিক করুন , যেখানে আপনি পরীক্ষামূলক সম্পাদনা করতে পারেন। (যদি সেখানে আগেই কোনো লেখা থাকে, তাহলে তার শেষে আপনার লেখা যোগ করুন।)
  2. কিছু লেখা টাইপ করুন।
  3. আপনার পরিবর্তনটি যাচাই করার জন্য প্রাকদর্শন ক্লিক করুন, অথবা যখন এটি দেখতে আপনার কাছে ভাল লাগবে তখন সংরক্ষণ ক্লিক করুন।
পরবর্তী : সম্পাদনা সম্পর্কে আরও জানুন