আলাপ:রশিদ চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভালো নিবন্ধ রশিদ চৌধুরী ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
জানুয়ারি ৯, ২০১৬ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনা আলাপ:রশিদ চৌধুরী/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্ক পর্যালোচনায় মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: Rafaell Russell (আলাপ · অবদান) ১১:১৭, ৩০ মার্চ ২০১৫ (ইউটিসি)

রাসেলকে পর্যালোচনা শরু করার জন্য ধন্যবাদ। ইতোমধ্যে নিবন্ধটি সম্পূর্ণ হয়েছে বলা চলে। তাই এই পর্যালোচনায় অভিজ্ঞদের পরামর্শ আশা করছি। এতে করে ভূলত্রুটি সংশোধনে সুবিধা হবে। --মহীন রীয়াদ (আলাপ) ১৮:৫১, ২৪ মে ২০১৫ (ইউটিসি)


ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনা আলাপ:রশিদ চৌধুরী/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্ক পর্যালোচনায় মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক[সম্পাদনা]

Bodhisattwa (আলাপ · অবদান) ২০:০৫, ২৪ মে ২০১৫ (ইউটিসি)

পরিবর্তন প্রয়োজন[সম্পাদনা]

  1. বেশ কিছু বানান ভুল চোখে পড়ল, যেমন উর্ত্তীন্ন, কার্পন্য, গ্রহনের, কণ্যাদের, কর্মজীবেরন, সাক্ষ, যক্ষায়
  2. টাইপো ফিক্স করা দরকার - এরইফাঁকে, ট্রাপিস্ট্রিের, চিত্র্রও, চিকিৎসাা
  3. জন্ম বাংলাদেশ না করে ব্রিটিশ ভারত করা দরকার, কারণ ১৯৩২ খ্রিস্টাব্দে বাংলাদেশ রাষ্ট্রের উদ্ভব হয়নি। তথ্যছকেও পরিবর্তন দরকার।
  4. একই কারণে জাতীয়তা ও নাগরিকত্ব ঠিক করা দরকার- ব্রিটিশ ভারতীয় (১৯৩২-১৯৪৭), পাকিস্তানি (১৯৪৭-১৯৭১), বাংলাদেশী (১৯৭১-১৯৮৬)
  5. তথ্যছকে পুরস্কারে একুশে পদকের তলায় যে (আরও) লিঙ্ক রয়েছে, তাতে ক্লিক করলে আবার নিবন্ধতেই ফিরে আসছে, এটি ঠিক করা দরকার।
  6. ভাষা আরেকটু প্রাঞ্জল হলে ভালো হয়, যেমন- তার বড় চাচা আলীমুজ্জামান চৌধুরী; যার নামেই নামকরণ হয়েছে আলীমুজ্জামান সেতু এবং আলীমুজ্জামান হলের। বাক্যটিকে কি তাঁর বড় চাচা আলীমুজ্জামান চৌধুরীর নামে আলীমুজ্জামান সেতু এবং আলীমুজ্জামান হলের নামকরণ হয়েছে। এরকম করা যায়? ভালো কথা ভারতীয় বলে কি না জানি না, আমি ব্যক্তিগত ভাবে আলীমুজ্জামান সেতু এবং আলীমুজ্জামান হলের সঙ্গে পরিচিত নই। এগুলি কোন স্থানের সেতু বা হল উল্লেখ করলে ভালো হয়।
  7. এসময় তাদের বাড়িতে যাতায়াত ছিলো এনামুল হক চৌধুরীর; যাকে হেনা কাকা বলে ডাকা হতো। ভাববাচ্যে না দিয়ে কর্তৃবাচ্যে দিলে ভালো হয়, হেনা কাকা বলে কে ডাকতেন সেটা বলে দিলেও ঠিক হয়।
  8. ঢাবি না লিখে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ করে লিখলে ভালো হয়।
  9. ওই সময় তাকে রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত করা হয়। - যদিও পরের উক্তি থেকে বোঝা যাচ্ছে, তবুও এই বাক্যে কোন সরকারের পক্ষ থেকে পুরস্কৃত করা হয়, তা বললে ভালো হয়।
  10. কর্মজীবন অনুচ্ছেদের প্রথম দিকের বেশ কিছু কথা আগের ১৯৬০-এর দশকে অনুচ্ছেদে বলা হয়ে গেছে, দুইবার বলার দরকার নেই। বলতে গেলে কর্মজীবনের অধিকাংশ কথা গুলি ১৯৬০-এর দশকে অনুচ্ছেদে মার্জ করা যায়। দুটো অনুচ্ছেদের দরকার মনে হয় লাগবে না।
  11. যেহেতু শিল্পের এই শাখায় তিনি গোটা ভারতীয় উপমহাদেশে অন্যতম। npov ও তথ্যসূত্র দেওয়া দরকার।
  12. প্রভাব অনুচ্ছেদের তথ্যসূত্র প্রয়োজন।
  13. প্রদর্শনী অনুচ্ছেদের তথ্যসূত্র প্রয়োজন। তাছাড়া বাক্য হিসেবে সম্পূর্ণ করা প্রয়োজন।
  14. নিবন্ধের আকার অনুযায়ী তথ্যসূত্রের পরিমাণ তুলনামূলক ভাবে কম। প্রথম ও অষ্টম তথ্যসূত্র অধিকাংশ অনুচ্ছেদের সম্পূর্ণ অংশে একমাত্র তথ্যসূত্র হিসেবে দেওয়া হয়েছে। আরো বেশ কিছু ইন-লাইন তথ্যসূত্র দেওয়া সম্ভব হলে ভালো হয়।
  15. নিবন্ধের বেশ কিছু অংশ প্রথম ও অষ্টম তথ্যসূত্রের লেখার সঙ্গে প্রায় হুবহু মিলে যাচ্ছে, নিবন্ধটি যাতে কপিরাইট লঙ্ঘনের দোষে দুষ্ট না হয়, সেই বিষয়ে অবশ্য গুরুত্ব দিয়ে নজর দিতে হবে।

-- বোধিসত্ত্ব (আলাপ) ২০:০৫, ২৪ মে ২০১৫ (ইউটিসি)

বোধিসত্ত্ব দার দিকনির্দেশনা অনুযায়ী নিবন্ধে যাবতীয় রচনাশৈলীর সংশোধন করা হয়েছে এবং তথ্যসূত্র যোগ করা হয়েছে। এছাড়াও যদি কোন অসামঞ্জস্য থাকে তা তুলে ধরলে ভালো হয়। --মহীন রীয়াদ (আলাপ) ২০:৪৪, ৫ জুন ২০১৫ (ইউটিসি)

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনা আলাপ:রশিদ চৌধুরী/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্ক পর্যালোচনায় মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: --রাফায়েল রাসেল (আলাপ) ১১:০৯, ৯ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী বিবেচিত হয়না সেগুলো সম্পর্কে জানুন)

  1. সুলিখিত
    ক) গদ্য:
    খ) রচনাশৈলী সহ বিন্যাস, তালিকা ইত্যাদি:
    উত্তীর্ণ
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    ক) তথ্যসূত্র:
    খ)নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে:
    গ) মৌলিক গবেষণা:
    ঘ) তথ্যসূত্র হালনাগাদ করা হয়েছে:
    উত্তীর্ণ
  3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
    ক) প্রধান বিষয়:
    খ) মূল বিষয়েই নিবন্ধ আছে কিনা:
    উত্তীর্ণ
  4. নিরপেক্ষভাবে লিখিত
    পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
    উত্তীর্ণ
  5. নিবন্ধটি স্থিতিশীল
    কোনো সম্পাদনা যুদ্ধ নেই, ইত্যাদি:
    উত্তীর্ণ
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    ক) (সকল মুক্ত ছবি আছে কিনা বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তা ঠিক বর্ননা করা আছে কিনা):
    খ) (ছবিতে ছবির উপযোগী বর্ণনা আছে কিনা):
    উত্তীর্ণ
  1. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ/অনুত্তীর্ণ:

নিবন্ধের চিত্রমালা[সম্পাদনা]

মহীন ভাই, নিবন্ধটিতে ব্যবহৃত চিত্রগুলোর ব্যাপারে কিছু করণীয় আছে:

  1. দেখা যাচ্ছে, আপনি সামহোয়্যার ইন ব্লগ থেকে কিছু ছবি নিয়েছেন। ছবিগুলোতে আপনি Non-free use rationale টেমপ্লেট ব্যবহার করেছেন। এসব ক্ষেত্রে আমার মনে হয় [[::commons::Template:PD-Art|PD-Art]] ব্যবহার করা উচিত। কারণগুলো [[::commons::Commons:When_to_use_the_PD-Art_tag#Examples|এখানে]] দেখতে পারেন। ছবিগুলোর কপিরাইট অধিকারী তো ব্লগের লেখক নন, তিনি বিভিন্ন বই/প্রকাশনা থেকে ছবিগুলো নিয়েছেন। তাছাড়া বাংলাদেশে তো জনসম্মুখে প্রদর্শিত দ্বিমাত্রিক ছবির কপিরাইট পাবলিক ডোমেইন-এর আওতায় পড়ে।
  2. কম্পোজিশান ০৬ (১৯৮০), কম্পোজিশান ০৭ (১৯৮০), কম্পোজিশান ০৮ (১৯৮০), কম্পোজিশান ০৯ (১৯৮০), কম্পোজিশান ১০ (১৯৮০), কম্পোজিশান ১২ (১৯৮০).jpg, কম্পোজিশান ১১ (১৯৮০), কম্পোজিশান ০১ (১৯৭৯) - রশিদ চৌধুরী, কম্পোজিশান ০২ (১৯৭৯) - রশিদ চৌধুরী, কম্পোজিশান ০৩ (১৯৭৯) - এই ছবিগুলোতে আপনি উৎস হিসেবে যে ওয়েবসাইট (http://www.athenagalleryoffinearts.com) উল্লেখ করেছেন, সবগুলোই এখন অকার্যকর দেখাচ্ছে। এ অবস্থায় তো অন্যকোন স্থান থেকে ছবিগুলো কি সংগ্রহ করে উইকিতে আপলোড করা সম্ভব? উৎসবিহীন ছবি হলে তো ভাল নিবন্ধ নির্বাচনের ক্ষেত্রে তা বাধা হয়ে দাঁড়াবে। Tanweer Morshed (আলাপঅবদান) ১২:৩৪, ২২ জুলাই ২০১৫‎ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
Gnome-edit-redo.svgTanweer Morshed:, ছবির লিংকগুলো অকার্যকর দেখানোর কথা না, আমার এখানে সব ঠিক দেখাচ্ছে! এর একটা ছবি আমি পরীক্ষামূলকভাবে কমন্সে আপ করেছিলাম। সেখানের আলোচনা অনুসারে এগোলো এখনো পাবলিক ডোমেইনের আওয়ায পড়ে না, তাই PD-Art ব্যবহার করা যাবে না। ~ মহীন (আলাপ) ১২:২০, ৪ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

প্রধান পাতার জন্য সূচনাংশ[সম্পাদনা]

Rashid Choudhury (1932 – 1986) cropped.jpg

রশিদ হোসেন চৌধুরী, ছিলেন একজন বাংলাদেশী চিত্রশিল্পী, ভাস্কর, লেখক এবং অধ্যাপক। বাংলাদেশে শিল্পচর্চার ক্ষেত্রে শিল্পী জয়নুল আবেদীন প্রবর্তিত উত্তর-উপনিবেশিক পর্বে সৃজনশীল ও মৌলিকত্বে তিনি ছিলেন সর্বজন প্রশংসিত ব্যক্তিত্ব। তিনি স্বাধীন বাংলাদেশের দ্বিতীয় প্রজন্মের শিল্পীদের মধ্যেও অন্যতম ছিলেন এবং পঞ্চাশের দশকে বাংলাদেশের আধুনিক শিল্প-আন্দোলনের অন্যতম পথিকৃৎ হিসেবে স্বকীয় শিল্পচর্চার সূচনা করেছিলেন। ভারত উপমহাদেশে, বিংশ শতাব্দীর তাপিশ্রী শিল্পী হিসেবে তিনি অন্যতম অগ্রগামী। এ-মাধ্যমেই তিনি সর্বাধিক মৌলিক এবং আধুনিক শিল্পধারার চর্চাকারী হিসেবে অগ্রগণ্য। তাপিশ্রীর পাশাপাশি প্রচলিত তেল রঙ ছাড়াও তিনি কাজ করেছেন টেম্পেরা, গোয়াশ এবং জলরঙ ইত্যাদি অপ্রচলিত মাধ্যমসমূহে। দেশে এবং বিদেশে বিভিন্ন সরকারি, বেসরকারি এবং রাষ্ট্রীয় ও সাধারণ ভবনসমূহে তাপিশ্রী মাধ্যমে বহুসংখ্যক কাজ করেছেন তিনি। এই তাপিশ্রী শিল্পে বিশেষ অবদানের জন্য ১৯৭৭ সালে তাকে বাংলাদেশের জাতীয় এবং সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদক এবং ১৯৮০ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমী পুরস্কার প্রদান করা হয়। (বাকি অংশ পড়ুন...)

প্রধান পাতায় দেয়ার জন্য উপরের অংশটুকু তৈরি করা হয়েছে। কি কি সংশোধন দরকার? সবার মতামত কাম্য। --অনি (আলাপ) ১৩:১৩, ৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
শ্রীযুক্ত অনি, গুয়াশ পাতাটা বানানো আছে। ওটা লিঙ্কে দিয়ে দিন না?--ব্যা করণ (আলাপ) ১৪:৪৩, ১৪ জুন ২০১৬ (ইউটিসি)