প্রবেশদ্বার:চিত্রকর্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রবেশদ্বারসংস্কৃতিদৃশ্যকলাচিত্রকর্ম

চিত্রকর্ম প্রবেশদ্বারে স্বাগতম

চিত্রাঙ্কন (স্পষ্টতর অর্থে রংচিত্র অঙ্কন) বলতে কোনও সমতল পৃষ্ঠের উপর সাধারণত তুলি বা আঙুলের মাধ্যমে এক বা একাধিক রঙ (বিশেষ পদার্থে মিশ্রিত রঞ্জক পদার্থ) লেপন করে কোনও চিত্র অঙ্কন করাকে বোঝায়। চিত্রাঙ্কন প্রক্রিয়ার শেষে যে শিল্পকর্ম সৃষ্টি হয়, তাকে চিত্রকর্ম বলে। একজন শিল্পী যিনি পেশাগত কাজ অথবা শখের বশে চিত্রাঙ্কনের কাজ করেন তাকে চিত্রকর বা চিত্রশিল্পী বলা হয়। রংচিত্র অঙ্কন একটি গুরুত্বপূর্ণ দৃশ্যকলা, যা অঙ্কন, অঙ্গভঙ্গি (অঙ্গভঙ্গি চিত্রকর্ম হিসেবে) কিংবা যে কোনো রচনা বিমূর্ত করে তোলে। চিত্রকর্ম হতে পারে স্বতঃস্ফূর্ত এবং প্রতিনিধিত্বমূলক (যেমনটি পাওয়া যায় স্থিরচিত্রে(Still Life) কিংবা প্রাকৃতিক চিত্রকর্মে, বিমূর্ত, বর্ণনামূলক, প্রতীকী কিংবা আবেগপুর্ণ। প্রাচ্য এবং পাশ্চাত্য উভয়ের চিত্রাঙ্কনের ইতিহাসের একটি অংশ ধর্মীয় চিত্রকলা দ্বারা প্রভাবিত। এই ধরনের চিত্রকর্মের নিদর্শন পাওয়া যায় মৃৎশিল্পের ওপর আঁকা পৌরাণিক চরিত্রের, বাইবেলে উল্লেখিত চরিত্রের, বুদ্ধের জীবন নিয়ে আঁকা দৃশ্যপটে কিংবা অন্যান্য ধর্মীয় চিত্রক্রমে যা পূর্বাঞ্চলের দেশগুলো থেকে জন্ম নিয়েছে।

যে জিনিসের উপর চিত্রাঙ্কন করা যায়, তাকে অবলম্বন বলে। অবলম্বনগুলির মধ্যে আছে দেয়াল, কাগজ, ক্যানভাস, কাঠ, কাঁচ, বার্নিশ, মৃৎশিল্প, পাতা, তামা এবং কংক্রিট। আবার যেসব ব্যবহার করে চিত্রকর্ম করা যায় তার মধ্যে আছে বালি, কাদা, কাগজ, চুন, শুকনো পাতাসহ আরও অনেক কিছু। (সম্পূর্ণ নিবন্ধ...)

সূচীপত্র

বিশেষ নিবন্ধ

আর্জেন্টিনার সান্তাক্রজ প্রদেশের Cueva de las Manos (স্প্যানিশ ভাষায় Cave of the Hands) গুহায় অঙ্কিত গুহাচিত্র
গুহাচিত্র (ইংরেজি Cave Painting বা "parietal art") হল সেই সব চিত্র যা প্রাচীন গুহার দেয়াল বা ছাদে আবিষ্কার করা হয়েছে। বিশেষ করে সেই সকল চিত্রকর্ম যা প্রাগৈতিহাসিক কালে মানুষেরা প্রায় ৪০,০০০ হাজার বছর আগে (আনুমানিক ৩৮,০০০ খ্রীস্টপূর্বাব্দ) অঙ্কন করেছিল। এশিয়াইউরোপে এই গুহা চিত্রগুলি পাওয়া গিয়েছে। পুরাতন প্রস্তরযুগ এই সকল চিত্রকর্ম ঠিক কি কারণে অঙ্কন করা হয়েছিল তা জানা যায়নি। সংগৃহিত প্রমাণাদি থেকে ইঙ্গিত পাওয়া যায় যে নিছক গৃহসজ্জার জন্য এই চিত্রগুলো অঙ্কন করা হয়নি। কারণ, এই গুহাগুলি বা তার আশেপাশে মানুষের কোন বসতি থাকার প্রমাণ পাওয়া যায়নি। তাছারা প্রায়ই সব গুহাই খুব দুর্গম এলাকায় অবস্থিত। কিছু মতবাদ অনুযায়ী, গুহাচিত্র দ্বারা প্রগৈতিহাসিক মানুষেরা একে অন্যের সাথে যোগাযোগ করত। যদিও অনেকে আবার মনে করেন যে এগুলো সম্পূর্ণ ধর্মীয় বা আনুষ্ঠানিকতার কাজে ব্যবহৃত হত। প্রায় সবগুলো চিত্রই একই রকম যেখানে পশু হচ্ছে প্রধান উপজিব্য বিষয়। চিত্রকর্মের বিষয় হিসাবে মানুষ এসেছে মূলতঃ তার হাতের ছাপ এর মধ্য দিয়ে। মানুষের হাতে রঙ মেখে গুহার দেয়ালে এই হাতের ছাপগুলো তৈরী করা হয়েছিল। ২০১৪ সালের ঘোষণা অনুযায়ী, ইন্দোনেশিয়ার মরক্কো দ্বীপে পাওয়া গুহাচিত্রটি এ পর্যন্ত প্রাপ্ত সবচেয়ে প্রাচীন যার বয়স আনুমানিক ৩৫,০০০ বছর। এর আগে ধারণা করা হতো যে, সবচেয়ে প্রাচীন গুহাচিত্রটি ইউরোপে আবস্থিত। ইউরোপে প্রাপ্ত Aurignacian যুগে অঙ্কিত অনিন্দ্য চিত্রকর্মটির বয়স আনুমানিক ৩০,০০০ থেকে ৩২,০০০ বছর। এটি পাওয়া গিয়েছিল ফ্রান্সের Chauvet গুহায় এবং রোমানিয়ার কোলিবোয়াই গুহায়। (সম্পূর্ণ নিবন্ধ...)
নির্বাচিত ভুক্তির তালিকা

চিত্রকর

১৯৬৭ সালে নিজের চিত্রকর্ম দ্য পিলগ্রিম-এর সামনে মাগ্রিত
র‍্যনে ফ্রঁসোয়া গিলাঁ মাগ্রিত (ফরাসি : [ʁəne fʁɑ̃swa ɡilɛ̃ maɡʁit]; ২১ নভেম্বর ১৮৯৮ – ১৫ আগস্ট ১৯৬৭) ছিলেন বেলজিয় পরাবাস্তববাদী চিত্রশিল্পী, যিনি বেশকিছু মজাদার এবং চিন্তা-উদ্দীপক চিত্রকর্ম তৈরি করার জন্য সুপরিচিত। চিত্রকর্মে প্রায়শই সাধারণ বস্তুগুলিকে তিনি অস্বাভাবিক প্রেক্ষাপটে চিত্রিত করেছেন, যা পর্যবেক্ষকদের বাস্তবতার পূর্বশর্ত উপলব্ধিকে চ্যালেঞ্জ করতে সক্ষম। তিনি প্রায় ১,০০০টির অধিক শিল্পকর্ম তৈরি করেছেন, সেইসাথে রয়েছে জলরঙ, কোলাজ এবং ভাস্কর্য। এগুলির মধ্যে রয়েছে ভুদৃশ্য, অচেতন চিত্র বা ষ্টিল লাইফ, প্রতিকৃতি এবং সাহসী চিত্রকল্প, নাটকীয়, আবেগপ্রবণ ও অভিব্যক্তিপূর্ণ চিত্রকর্ম যা পরাবাস্তব শিল্পের ভিত্তিতে মুখ্য অবদান রাখে। তার সৃষ্টিকর্ম বিশেষ প্রতীকগুলির দ্বারা চিহ্নিত- যেখানে মস্তকবিহীন নারীমূর্তী, বুর্জোয়া "ক্ষুদ্র মানুষ", বোলার টুপি, আপেল, দুর্গ, শিলা, জানালা এবং অন্যান্য সাধারণ বস্তু, যা প্রায়শই অস্বাভাবিক বা অস্থির পরিস্থিতিতে স্থাপন করা হত। (সম্পূর্ণ নিবন্ধ...)

আপনি জানেন কি

উল্লিখিত তথ্যগুলি উইকিপিডিয়া:আপনি জানেন কি প্রকল্পের অংশ হিসেবে প্রধান পাতায় প্রদর্শিত হয়েছে।

স্বীকৃত ভুক্তি

ভাল নিবন্ধ

এটি একটি ভালো নিবন্ধ, যা উচ্চ সম্পাদকীয় মানদণ্ডের মূল শর্তগুলো পূরণ করে।

মোনা লিসা (১৫০৩–১৫০৬) চিত্রকর্ম
লিওনার্দো দা ভিঞ্চির আঁকা ছবিটি বর্তমান লুভ্‌র জাদুঘরে রয়েছে।

লিসা দেল জোকোন্দো (ইতালীয় উচ্চারণ: [ˈliːza del dʒoˈkondo]; বংশনাম: গেরার্দিনি [ɡerarˈdiːni]; ১৫ জুন ১৪৭৯ – ১৫ জুলাই ১৫৪২) ছিলেন একজন ইতালীয় সম্ভ্রান্ত নারী। তিনি ফ্লোরেন্সতোসকানার গেরার্দিনি পরিবারের সদস্য ছিলেন। ইতালীয় রেনেসাঁর সময়ে তার স্বামী ফ্রান্সেসকোর উদ্যোগে লিওনার্দো দা ভিঞ্চি তার প্রতিকৃতি হিসেবে জগদ্‌বিখ্যাত মোনা লিসা চিত্রকর্মটি এঁকেছিলেন বলে বিবেচনা করা হয়।

লিসার জীবন সম্পর্কে খুব কমই জানা যায়। তিনি ফ্লোরেন্সে জন্মগ্রহণ করেছিলেন। কৈশোরে একজন কাপড় ও রেশম ব্যবসায়ী এবং জুতা প্রস্তুতকারক ফ্রান্সেসকো দেল জোকোন্দোর সাথে তার বিয়ে হয়। পরবর্তীতে তার স্বামী স্থানীয় কর্মকর্তা হয়েছিলেন। লিসা পাঁচ সন্তানের জননী ছিলেন। তার পারিবারিক জীবন সুখী-সাধারণ মধ্যবিত্ত জীবন ছিল বলে মনে করা হয়। লিসা তার স্বামীর চেয়ে বেশিদিন বেঁচে ছিলেন। (সম্পূর্ণ নিবন্ধ...)
ভাল নিবন্ধের তালিকা

নির্বাচিত চিত্র- নতুন চিত্র দেখুন

চিত্রকলা সম্পর্কিত বিভিন্ন নিবন্ধে ব্যবহৃত চিত্র

আপনি যা করতে পারেন

  • চিত্রকর্ম সংক্রান্ত মৌলিক বিষয়, চিত্রকরদের জীবনী ও বিভিন্ন চিত্র নিয়ে নতুন নিবন্ধ তৈরি অথবা অন্য উইকিপ্রকল্প হতে অনুবাদ করতে পারেন।
  • বর্তমান নিবন্ধ অথবা চিত্রকর্ম বিষয়ক টেমপ্লেট হতে লাল লিঙ্ক থাকা বিষয় নিয়ে নতুন নিবন্ধ রচনা করতে পারেন।
  • বিদ্যমান নিবন্ধসমূহ তথ্য দিয়ে সমৃদ্ধ, সম্প্রসারণ, রচনাশৈলীর উন্নয়ন ও তথ্যছক না থাকলে যুক্ত করতে পারেন।
  • নিবন্ধগুলিতে উইকিমিডিয়া কমন্স হতে দরকারী ও প্রাসঙ্গিক মুক্ত চিত্র যুক্ত করতে পারেন।
  • চিত্রকর্ম সংক্রান্ত নিবন্ধসমূহে বিষয়শ্রেণী না থাকলে যুক্ত করতে পারেন।
  • নিবন্ধসমূহে তথ্যসূত্রের ঘাটতি থাকলে, পর্যাপ্ত সূত্র যোগ করতে পারেন।
  • সম্পর্কিত নিবন্ধসমূহের শেষে {{প্রবেশদ্বার দণ্ড|চিত্রকর্ম}} যুক্ত করতে পারেন।

বিষয়শ্রেণী

উপবিষয়শ্রেণী দেখার জন্য [►] ক্লিক করুন

উইকিমিডিয়া


উইকিসংবাদে চিত্রকর্ম
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে চিত্রকর্ম
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে চিত্রকর্ম
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে চিত্রকর্ম
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে চিত্রকর্ম
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে চিত্রকর্ম
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে চিত্রকর্ম
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে চিত্রকর্ম
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে চিত্রকর্ম
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন