আবু ইসহাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
আবু ইসহাক
Replace this image male bn.svg
জন্ম ১ নভেম্বর, ১৯২৬
শিরঙ্গল, নড়িয়া, মাদারিপুর মহকুমা
মৃত্যু ১৬ ফেব্রুয়ারি, ২০০৩
জাতীয়তা বাংলাদেশী
জাতিসত্তা বাঙালি
নাগরিকত্ব  বাংলাদেশ
যে জন্য পরিচিত বাংলাদেশী লেখক
ধর্ম মুসলিম
পুরস্কার একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কার

আবু ইসহাক(ইংরেজি: Abu Ishak) (জন্ম: ১ নভেম্বর, ১৯২৬ (১৫ কার্তিক, ১৩৩৩ বাংলা) তৎকালীন মাদারিপুর (বর্তমান শরিয়তপুর জেলা) নড়িয়া থানাধীন শিরঙ্গল গ্রামে, মৃত্যু: ১৬ ফেব্রুয়ারি, ২০০৩, ঢাকায়); তিনি একজন বাংলাদেশী গ্রন্থকার।[১] তিনি ১৯৪৬ সালে, মাত্র বিশ বছর বয়সে রচনা করেন বিখ্যাত উপন্যাস 'সূর্য দীঘল বাড়ী' এবং এটি প্রকাশ করা হয় ১৯৫৫ সালে কলকাতা থেকে,[১] এটি একটি সামাজিক উপন্যাস।

ব্যক্তি জীবন[সম্পাদনা]

আবু ইসহাক ম্যাট্রিকুলেশন পাস করেন ১৯৪২ সালে, স্কলারশিপ নিয়ে। ১৯৬০ সালে পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। তিনি আমলা পর্যায়ে বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত ছিলেন। ১৯৮৪ সালে তিনি সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করেন।

গ্রন্থ[সম্পাদনা]

উপন্যাস[সম্পাদনা]

গল্প[সম্পাদনা]

পুরস্কার[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মোমিন মেহেদী (০৩ মার্চ , ২০১১)। "'সূর্য দীঘল বাড়ী' থেকে বর্তমানের কথাসাহিত্যে আবু ইসহাক"দৈনিক যায়যায় দিন (ঢাকা, বাংলাদেশ)। সংগৃহীত ১৭ নভেম্বর, ২০১১  |Author= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (|author= পরামর্শকৃত) (সাহায্য)
  2. Mahmud Rahman (১৪ জুন, ২০০৮)। "Agunpakhi: Chronicle of a Life, Place and Time"The Dailystar (Dhaka, Bangladesh)। সংগৃহীত ১৩ সেপ্টেম্বর, ২০১১  |Author= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (|author= পরামর্শকৃত) (সাহায্য)
  3. Shameem Alam Dipen (০৪ ফেব্রুয়ারি, ২০০৬)। "The red and green silver screen"The Dailystar (Dhaka, Bangladesh)। সংগৃহীত ১১ সেপ্টেম্বর, ২০১১  |Author= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (|author= পরামর্শকৃত) (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]