অ্যান্ড্রু গ্রীনউড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অ্যান্ড্রু গ্রীনউড
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামঅ্যান্ড্রু গ্রীনউড
জন্ম(১৮৪৭-০৮-২০)২০ আগস্ট ১৮৪৭
হাডার্সফিল্ড, ইয়র্কশায়ার, ইংল্যান্ড
মৃত্যু১২ ফেব্রুয়ারি ১৮৮৯(1889-02-12) (বয়স ৪১)
হাডার্সফিল্ড, ইয়র্কশায়ার, ইংল্যান্ড
ব্যাটিংয়ের ধরনডানহাতি
সম্পর্কলুক গ্রীনউড (কাকা)
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ )
১৫ মার্চ ১৮৭৭ বনাম অস্ট্রেলিয়া
শেষ টেস্ট৪ এপ্রিল ১৮৭৭ বনাম অস্ট্রেলিয়া
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৮৬৯–১৮৮০ইয়র্কশায়ার
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১৪১
রানের সংখ্যা ৭৭ ৪,৩০৭
ব্যাটিং গড় ১৯.২৫ ১৮.৩২
১০০/৫০ –/– ১/১৮
সর্বোচ্চ রান ৪৯ ১১১
বল করেছে ১৬
উইকেট
বোলিং গড়
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং
ক্যাচ/স্ট্যাম্পিং ২/– ৭০/–
উৎস: ক্রিকইনফো, ১৯ অক্টোবর ২০১৭

অ্যান্ড্রু গ্রীনউড (ইংরেজি: Andrew Greenwood; জন্ম: ২০ আগস্ট, ১৮৪৭ - মৃত্যু: ১২ ফেব্রুয়ারি, ১৮৮৯) ইয়র্কশায়ারের হাডার্সফিল্ড এলাকায় জন্মগ্রহণকারী প্রথিতযশা ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন।[১] ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি ও টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দুইটি টেস্ট খেলার গৌরব অর্জন করেন। ঘরোয়া প্রথম-শ্রেণীর কাউন্টি ক্রিকেটে ইয়র্কশায়ারের প্রতিনিধিত্ব করেছেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যানের দায়িত্ব পালন করতেন।

তাঁর কাকা লুক গ্রীনউড ইংরেজ ক্রিকেটার ছিলেন। তিনি শেফিল্ড ও ইয়র্কশায়ারের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশগ্রহণসহ একটি টেস্টে আম্পায়ারিত্ব করেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

ছোট-খাটো গড়নের অধিকারী গ্রীনউড ব্যাটিং করতেন দুঃসাহসী ভঙ্গীমায়। এছাড়াও ডিপ অঞ্চলে ফিল্ডিং করে স্মরণীয় হয়ে রয়েছেন। পেশাদার ক্রিকেটার হিসেবে ১৮৬৯ থেকে ১৮৮০ সময়কালে ইয়র্কশায়ারের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশ নিয়েছেন।[১] তবে, ১৮৭৬-৭৭ মৌসুমে জেমস লিলিহোয়াইটের নেতৃত্বাধীন ইংল্যান্ড দলের সাথে অস্ট্রেলিয়া সফর করে স্মরণীয় হয়ে আছেন। সম্মিলিত অস্ট্রেলীয় একাদশের বিপক্ষে উভয় খেলায় অংশ নেন যা পরবর্তীকালে টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দুই টেস্ট হিসেবে স্বীকৃতি অর্জন করে। ১৫ মার্চ, ১৮৭৭ তারিখে তাঁর টেস্ট অভিষেক হয় অস্ট্রেলিয়ার বিপক্ষে ও সর্বশেষ টেস্টে অংশগ্রহণ করেন ৩১ মার্চ, ১৮৭৭ তারিখে একই দলের বিপক্ষে। প্রথম টেস্টে ১ ও ৫ রান তুলেন। টেস্টটিতে অস্ট্রেলিয়া দল ৪৫ রানের ব্যবধানে ইংল্যান্ডকে পরাজিত করে। দ্বিতীয় টেস্টে ৪৯ ও ২২ রান সংগ্রহ করেন। ঐ টেস্টে জর্জ ইউলিট (৫২), গ্রীনউড ও অ্যালেন হিল (৪৯) এবং টম এমেট করেন ৪৮ রান যা খেলায় ইংল্যান্ডের সর্বমোট রানের ৮৬%-ই ছিল ইয়র্কশায়ার ব্যাটসম্যান চতুষ্টয়ের। খেলায় ইংল্যান্ড ৪ উইকেটে জয়ী হয়ে ১-১ ব্যবধানে সিরিজ ড্র করতে সমর্থ হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Warner, David (২০১১)। The Yorkshire County Cricket Club: 2011 Yearbook (ইংরেজি ভাষায়) (113th সংস্করণ)। Ilkley, Yorkshire: Great Northern Books। পৃষ্ঠা 369। আইএসবিএন 978-1-905080-85-4 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]