অম্বা (মহাভারত)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অম্বা
মহাভারত চরিত্র
অম্বা
অম্বা জাভানিজ পাপেট রুপে
তথ্য
লিঙ্গনারী
অন্তর্ভুক্তিমহাভারতের চরিত্র
পরিবারপিতামাতা
  • কাশ্য (পিতা)
  • কৌশল্যা (মাতা)
সহোদরা

সহোদর

  • সেনাবিন্দু
উল্লেখযোগ্য অন্যান্যশাল্বরাজ
উদ্ভবকাশী

অম্বা (দেবনাগরী:अम्बा) হলেন কাশীরাজের প্রথমা কন্যা। অপর দুই কন্যা হলেন যথাক্রমে অম্বিকাঅম্বালিকা। তিনি জন্মান্তরে রাজা দ্রুপদ এর কন্যা শিখণ্ডিনী রূপে জন্ম নেন যিনি পরবর্তীতে পুরুষত্ব প্রাপ্ত হয়ে শিখণ্ডী নামে পরিচিত হন।

পূর্বকথা[সম্পাদনা]

সত্যবতীর সাথে শান্তনুর মিলনের ফলে চিত্রাঙ্গদবিচিত্রবীর্য নামে দুটি পুত্রের জন্ম হয়। চিত্রাঙ্গদ যুবক ও অবিবাহিত অবস্থায় গন্ধর্বরাজ চিত্রাঙ্গদের হাতে নিহত হন। কারণ তাদের দুজনার নাম এক হওয়ায় গন্ধর্বরাজ তাকে যুদ্ধে আহ্বান করেন। এরপর বিচিত্রবীর্য যৌবরাজ্যে অভিষিক্ত হলে ভীষ্ম তার বৈমাত্রেয় ভ্রাতার জন্য স্বয়ম্বরসভা হতে কাশীরাজের তিন কন্যাকে হরণ করে আনেন।

অম্বার অনুরোধ[সম্পাদনা]

বিবাহের পূর্বে জ্যেষ্ঠা কন্যা অম্বা ভীষ্মকে বলেন যে তিনি পূর্বেই শাল্বরাজকে মনে মনে পতিত্বে বরণ করেছেন সুতরাং তাকে শাল্বের কাছেই যেতে দেওয়া হোক। ভীষ্ম তার অনুরোধ শুনে তাকে শাল্বরাজের কাছে পাঠিয়ে দেন। কিন্তু অম্বাকে স্বয়ংবরে জেতা হয়েছিল বলে শাল্ব তাকে বরণ করলেন না। তখন অম্বা ভীষ্মের বাল্যগুরু পরশুরাম এর শরণ নিলেন। গুরু আদেশ দিলেও ভীষ্ম কিছুতেই অম্বাকে বিয়ে করতে সম্মত হলেন না। গুরুর কথা অমান্য করায় তাদের দুজনার মধ্যে ঘোর যুদ্ধ হল এবং পরশুরাম পরাজিত হলেন।

অম্বার তপস্যা ও বরলাভ[সম্পাদনা]

অম্বা এবার ভীষ্মবধে দৃঢ়সংকল্প হয়ে মহাদেব এর তপস্যা আরম্ভ করলেন। তার তপস্যায় প্রীত হয়ে মহাদেব বর দিলেন “তুমি জন্মান্তরে দ্রুপদ গৃহে ক্লীবরূপে জন্ম নিয়ে ভীষ্ম বধের কারণ হবে।” এই বর পেয়ে অম্বা চিতাগ্নিতে প্রাণ ত্যাগ করলেন। পরজন্মে অম্বা প্রথমে দ্রুপদ কন্যা শিখণ্ডিনী হয়ে জন্মান এবং স্থুণাকর্ণ নামে এক যক্ষের সাথে লিঙ্গ বিনিময় করে পুরুষ হন।

অম্বার ইচ্ছাপূরণ[সম্পাদনা]

কুরুক্ষেত্রের যুদ্ধে ভীষ্মবধের জন্য অর্জুন কৃষ্ণ এর পরামর্শমত শিখণ্ডীকে নিজের রথের সামনে রেখে ভীষ্মের সম্মুখীন হন। ভীষ্মের প্রতিজ্ঞা ছিল যদি কোনো দিন রণক্ষেত্রে দেবী অম্বা তথা শিখণ্ডীর সম্মুখে আসেন তাহলে তিনি অস্ত্র ত্যাগ করবেন। এজন্য শিখণ্ডীকে দেখে তিনি অস্ত্র ত্যাগ করেন এবং অর্জুনের শরে শরশয্যায় মৃতকল্প হয়ে পড়ে থাকেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • মহাভারত - রাজশেখর বসু
  • পৌরাণিক অভিধান - সুধীরচন্দ্র সরকার