সালমা আগা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সালমা আগা
SalmaAgha.jpg
২০১১ সালে সালমা আগা
জন্ম
সালমা আগা

জাতীয়তাব্রিটিশ ভারতীয়
জাতিসত্তাপাকিস্তানী, ভারতীয়
পেশাগায়িকা, অভিনেত্রী, চলচ্চিত্র নির্মাতা
দাম্পত্য সঙ্গীরহমত খান (বিবাহ: ১৯৯৯; বিচ্ছেদ: ২০১০)
মাঞ্জার শাহ(বিবাহ: ২০১১)
সন্তান২; সশা আগা সহ
আত্মীয়দেখুন: আগা-খান পরিবার

সালমা আগা (উর্দু: سلمی آغا‎‎) সিন্ধু প্রদেশের করাচীতে জন্মগ্রহণকারী পাকিস্তানী ব্রিটিশ গায়িকা ও ভারতীয় বংশোদ্ভূত বিশিষ্ট পাকিস্তানী অভিনেত্রী।[১] ১৯৮০-এর দশক থেকে ১৯৯০-এর দশকের শুরুর দিক পর্যন্ত গানের পাশাপাশি ভারতীয় চলচ্চিত্রে অভিনয় করেছেন। তাঁর অভিনীত প্রথম আবেগঘন চলচ্চিত্র ছিল নিকাহ। তিনটি বিভাগে মনোনীত হয়ে একটিতে ফিল্মফেয়ার সেরা মহিলা নেপথ্য কণ্ঠশিল্পীর পুরস্কার লাভ করেন। এছাড়াও সেরা অভিনেত্রী বিভাগের জন্যও মনোনীত হয়েছিলেন তিনি।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

পাকিস্তানের করাচীতে জন্মগ্রহণ করলেও নাসরিন ও লিয়াকত গুল আগা দম্পতির সন্তানরূপে লন্ডনে তাঁর শৈশবকাল অতিবাহিত হয়।[২] রাগ ঘরানার সঙ্গীতে আকৃষ্ট বাবা সফলতম ব্যবসায়ী ছিলেন। মাতৃসম্পর্কীয় দাদা অভিনেতা যুগল কিশোর মেহরা ও অভিনেত্রী আনোয়ারী বেগম ১৯৩২ সালে মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র হীর রঞ্ঝায় অভিনয় করেছিলেন। তাঁর মাতৃসম্পর্কীয় দাদা ছিলেন রফিক গজনবী। যুগল কিশোর মেহরা রাজ কাপুর, শাম্মী কাপুরশশী কাপুরের কাকাতো ভাই ছিলেন।[৩][৪][৫]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৯৮৯ সালে পাকিস্তানী স্কোয়াশ খেলোয়াড় রহমত খানের সাথে পরিণয়সূত্রে আবদ্ধ হন। এ দম্পতির সশা ও লিয়াকত আলী খান নামীয় দুই সন্তান রয়েছে।[৬] কিন্তু ২০১০ সালে তাঁদের মধ্যকার বিবাহ-বিচ্ছেদ ঘটে। পরবর্তীতে ২০১১ সালে মাঞ্জার শাহের সাথে পুণরায় বৈবাহিক সম্পর্ক স্থাপিত হয় তাঁর।

৩১ মে, ২০১৬ তারিখে ভারতের বিদেশী নাগরিকত্ব কার্ড ধারণের জন্য আবেদন করেন তিনি। তাঁর ঐ আবেদনটি মঞ্জুর হয় ও ভিসার আবেদন ছাড়াই তিনি ভারত সফরে যেতে পারবেন। তবে, ভারতে অবস্থানকালে তাঁকে পুলিশের কাছে তাঁর অবস্থান জানাতে হবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Seema Sinha, TNN Sep 4, 2012, 10.05AM IST (২০১২-০৯-০৪)। "Salma Agha's daughter Sasha bags Yashraj's film"। The Times of India। সংগ্রহের তারিখ ২০১৩-০৪-২৪ 
  2. "Salma Agha: What's the Big Deal if I Married Twice?"। সংগ্রহের তারিখ ২০১৩-১২-১৩ 
  3. "Rafiq Ghaznavi"। সংগ্রহের তারিখ ২০১৩-১২-১৩ 
  4. "Kareena Kapoor, Ranbir Kapoor to root for cousin Sasha Agha's Aurangzeb"daily.bhaskar.com 
  5. "Star of The Week-Kareena Kapoor"। Rediff.com। ৩০ অক্টোবর ২০০২। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০০৮ 
  6. http://pitchfork.com/features/cover-story/reader/bat-for-lashes/ Snapes, Laura, "Glitter in the Dark", pitchfork.com, n.d. Retrieved 2012-10-22.

বহিঃসংযোগ[সম্পাদনা]