নাজিয়া হাসান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নাজিয়া হাসান
Nazia Hassan
Nazia Hassan.jpg
প্রাথমিক তথ্য
জন্ম নামনাজিয়া হাসান
জন্ম(১৯৬৫-০৪-০৩)৩ এপ্রিল ১৯৬৫[১]
করাচী, সিন্ধ, পাকিস্তান
উদ্ভবপাকিস্তান
মৃত্যু১৩ আগস্ট ২০০০(2000-08-13) (বয়স ৩৫)[১]
লন্ডন, যুক্তরাজ্য
ধরনপপ, পাকিস্তানি পপ
পেশাশিল্পী, উকিল, সমাজকর্মী
বাদ্যযন্ত্রসমূহকষ্ঠ
কার্যকাল১৯৮০–১৯৯২
লেবেলইএমআই রেকর্ডস
সহযোগী শিল্পীজোহাইব হাসান, বিদ্দু, আলিশা চিনাই

নাজিয়া হাসান (উর্দু: نازیہ حسن‎‎; এপ্রিল ১৯৬৫ – ১৩ আগস্ট ২০০০)[১] ছিলেন একজন পাকিস্তানী পপ শিল্পী, আইনজীবী এবং সমাজকর্মী। তার সফল সঙ্গীত জীবনের মাধ্যমে নাজিয়া উপমহাদেশের কিংবদন্তি একজন শিল্পী হিসেবে মর্যাদা লাভ করেন এবং দক্ষিণ এশিয়ার সবচেয়ে জনপ্রিয় সেলিব্রেটিদের একজন হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন এবং প্রথম পাকিস্তানী হিসেবে শ্রেষ্ঠ নারী নেপথ্য শিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার জিতে নিয়েছিলেন। নাজিয়া মাত্র ১৫ বছর বয়সে ফিল্মফেয়ার পুরস্কার লাভ করে সর্বকনিষ্ঠ বিজয়ী হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি পাকিস্তানের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার প্রাইড অব পারফরমেন্স বিজয়ী।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

নাজিয়া পাকিস্তানের একটি পাঞ্জাবি পরিবারে জন্মগ্রহণ করেন এবং করাচিলন্ডনে প্রতিপালিত হন। তিনি বসির হাসান (বিশিষ্ট ব্যবসায়ী) এর কন্যা এবং মাতা মুনিরা বশির (একজন সমাজকর্মী) এর ঘরে জন্মগ্রহণ করেন। এছাড়াও তিনি জহেব হাসান এবং জারা হাসান এর বোন হিসেবে বিশেষভাবে সুপরিচিত।[২]

খ্যাতি[সম্পাদনা]

মাত্র ১৬ বছর বয়সে তিনি ও তার ভাই জোহেব হাসান ডিস্কো দিওয়ানে নামক পপ অ্যালবাম প্রকাশ করে আলোড়ন ফেলে দেন। এটি ছিল সেসময়ের এশিয়ার বেস্ট সেলিং পপ অ্যালবাম।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

ব্যাক্তিগত জীবন[সম্পাদনা]

যৌবনেই তিনি ক্যান্সার রোগে আক্রান্ত হন। ৩০ বছর বয়সে তার বিয়ে হয়। বিয়ের ২ বছরের মাথায় তার পুত্র সন্তান হয়। তার মৃত্যুর ১০ দিন আগে বিবাহবিচ্ছেদ ঘটে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jai Kumar (২৩ আগস্ট ২০০০)। "Obituary: Nazia Hassan"guardian.co.uk। London: The Guardian। সংগ্রহের তারিখ ১৮ মে ২০০৮ 
  2. "Nazia Hassan – Women of Pakistan"। Jazbah.org। ২৪ অক্টোবর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]