আসিস কৌর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আসিস কৌর
Asees Kaur at the 66th Filmfare Awards.jpg
আসিস কৌর
প্রাথমিক তথ্য
জন্ম নামআসিস কৌর
জন্ম (1988-09-26) ২৬ সেপ্টেম্বর ১৯৮৮ (বয়স ৩৩)
পানিপথ, হরিয়ানা, ভারত
পেশানেপথ্য সঙ্গীতশিল্পী
কার্যকাল২০১৬ – বর্তমান

আসিস কৌর (জন্ম: ২৬ সেপ্টেম্বর ১৯৮৮) একজন ভারতীয় নেপথ্য সঙ্গীতশিল্পী, যিনি ইন্ডিয়ান আইডল এবং আওয়াজ পাঞ্জাব ডি-এর মতো বিভিন্ন সঙ্গীত আপাতবাস্তব অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। তিনি খুব অল্প বয়স থেকেই নেপথ্য সঙ্গীতশিল্পী হওয়ার জন্য ভাবতেন। তিনি তার বহুমুখী গান এবং শক্তিশালী কণ্ঠের জন্য পরিচিত। তিনি ৫ বছর বয়সে গুরবানী গাইতে শুরু করেছিলেন। তামানচে সিনেমায় "দিলদারা রিপ্রাইজ" দিয়ে বলিউডে পা রেখেছিলেন তিনি। তারপর থেকে তিনি কেশারীর "ভি মাহি"[১], ড্রাইভের "মাখনা", "বান্দেয়া রে বান্দেয়া" এবং সিম্বা'র "তেরে বিন", "আখ লাদ জাভে", লাভযাত্রির " ছোগাড়া" এবং কাপুর অ্যান্ড সন্স থেকে "বলনা"[১] সহ একাধিক বলিউড গানে বিভিন্ন সংগীতকারদের সাথে কাজ করেছেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

আসিস ১৯৮৮ সালের ২৬ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন তিনি। আসিস ৫ বছর বয়সেরও কম সময়ে গান গাওয়া শুরু করেছিলেন। আসিসের বাবা তাকে গুরুবানী গাওয়ার জন্য চাপ দিতেন। তিনি নিজেই গুরবানী শিখেছিলেন এবং নিজের প্রথম প্রয়াসেই প্রশংসা অর্জন করেছিলেন। তিনি হরিয়ানার পানিপথ মডেল টাউনের বাল বিকাশ স্কুলের প্রাক্তন শিক্ষার্থী। তিনি তার এম.কম. পানিপথের এস.ডি. (পিজি) কলেজ থেকে সম্পন্ন করেছিলেন।

তিনি বড় হওয়ার সাথে সাথেই পেশাদারী হিসাবে গান গাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি জলন্ধর থেকে ওস্তাদ পুরান শাহকোটির অধীনে প্রশিক্ষণ নিয়েছিলেন। তার গুরবানীর সংস্করণ ভারতে প্রকাশিত হয়েছিল এবং তিনি প্রচুর প্রশংসা অর্জন করেছিলেন। তিনি বিভিন্ন অনুষ্ঠানে গুরবানী গাইতে শুরু করেছিলেন। তার ভাইবোনরাও সক্রিয়ভাবে গুরবানী আবৃত্তিতে জড়িত ছিলেন। আসিস একটি পাঞ্জাবী আপাতবাস্তব অনুষ্ঠান আওয়াজ পাঞ্জাব ডি-তে অংশ নিয়েছিলেন, এরপরে তিনি মুম্বাই এসে বিভিন্ন সংগীত সুরকারের সাথে সাক্ষাৎ করেছিলেন।

সঙ্গীত জীবন[সম্পাদনা]

অ্যালবাম[সম্পাদনা]

পুরস্কার[সম্পাদনা]

বছর পুরস্কার গান চলচ্চিত্র শিরোনাম ফলাফল সূত্র
২০১৭ মিরচি মিউজিক অ্যাওয়ার্ড "বলনা" কাপুর এন্ড সন্স মিরচি মিউজিক অ্যাওয়ার্ড - বর্ষসেরা আসন্ন নারী কণ্ঠশিল্পী বিজয়ী [২][৩]
"রাং রেজা" বেঈমান লাভ মনোনীত
২০১৭ জি ইটিসি অ্যাওয়ার্ড বলনা কাপুর এন্ড সন্স সেরা আসন্ন নারী প্লেব্যাক গায়ক

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Asees Kaur - IMDb"imdb.com। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০২০ 
  2. "MMA Mirchi Music Awards"MMAMirchiMusicAwards। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০১৮ 
  3. "MMA Mirchi Music Awards"MMAMirchiMusicAwards। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]