ভবন (দর্শন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভবন (ইংরেজি: Becoming) একটি পরিবর্তনশীলতা-সমর্থক দার্শনিক শব্দবিশ্ব। এর উদ্গাতা হলেন সক্রেটিস-পূর্ব গ্রিক দার্শনিক হেরাক্লিটাস যা ইলিয়াটিকস মতবাদের বিরোধী একটি দর্শনমত।

ইতিহাস[সম্পাদনা]

হিরাক্লিটাস ভবন সম্পর্কে বিষদ আলোচনা করেছেন। এবং পরবর্তীতে তিনি পরমাণু আন্দোলন বিষয়েও ভবন সম্পর্কে বক্তব্য রাখেন।

তত্ত্ববিদ্যা[সম্পাদনা]

হিরাক্লিটাসের মতে, গতি ও পরিবর্তনই সত্য। জগতের সবকিছুই পরিবর্তনশীল। কোনো কিছুই স্থির নয়। প্রত্যেক বস্তুই পরিবর্তন ও রূপান্তরের মধ্য দিয়ে নিত্য রূপ ও আকার ধারণ করছে। তার মতে, “একই নদীতে দু’বার গোসল করা অসম্ভব। এমনকি একবারও সম্ভব নয়। কারণ, স্রোতের অংশ বিশেষ স্পর্শ করার পূর্বেই সে স্রোত বাহিত হয়ে যায়”। সৃষ্টিনিয়মও অনুরূপ। পলকে-পলকে প্রলয় ঘটছে। দু’মুহূর্তের অবস্থা এক হতে পারে না। সবকিছু নিত্য চঞ্চল, বহমান ও পরিবর্তনশীল। একই সূর্য প্রতিদিন উদয় হয় না, অস্তও যায় না। প্রতিদিন নিত্য-নতুন সূর্যের উদয় হয়। নদীর উত্তাল তরঙ্গ মুহূর্তে-মুহূর্তে পরিবর্তিত হচ্ছে।[১]

আরও দেখুন[সম্পাদনা]

উৎস[সম্পাদনা]

বই এবং নিবন্ধ
  • R.Arthur, Minkowski Spacetime and the Dimensions of the Present in The Ontology of Spacetime, Vol. 1, Dieks, D., Amsterdam, Elsevier 2006.M.Born, Einstein's Theory of Relativity, New York City,Dover Publications 1962.
  • A.Einstein, On the Electrodynamics of Moving Bodies, New York, Dover Publications 1952, pp. 35–65.P.Fitzgerald, Four Kinds of Temporal Becoming,Philosophical Topics 13 1985, pp. 145–177.
  • A.Shimony, The Transient now (in Search for a Naturalistic World View), Cambridge,Cambridge University Press 1993, Vol. II.J.J.C.Smart, Philosophy and Scientific Realism, New York, The Humanities Press 1963.
  • G.Whitrow, The Natural Philosophy of Time, Oxford, Oxford University Press 1980.
  • A. Mitov - S. Moch - A. Vogt, Next-to-next-to-leading order evolution, Phys. Lett. B 638 (2006) 61 [hep-ph/0604053] [SPIRES]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মো. আবদুল হালিম, দার্শনিক প্রবন্ধাবলি: তত্ত্ব ও বিশ্লেষণ, বাংলা একাডেমী, ঢাকা, ২০০৩

বহিঃসংযোগ[সম্পাদনা]