ব্যবহারকারী আলাপ:Nasirkhan/সংগ্রহশালা ১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Nasirkhan/সংগ্রহশালা ১, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt - Shift - x চাপুন চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষাসমূহ’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


--ম্যাক্সআলাপ ১৭:৪৪, ৭ মার্চ ২০০৮ (UTC)

ফন্ট কোনটা আমি বলতে পারছি না। ওয়ামী দীর্ঘকাল উইকিতে নাই। কাজেই তার কাছ থেকে জবাব পাওয়া যাবে মনে হয় না। --রাগিব (আলাপ | অবদান) ০৭:০৮, ৫ জুলাই ২০০৯ (UTC)

সম্ভবত এটা Ekushey Godhuli ফন্টে লেখা হয়েছিল। ডাইনলোড লিঙ্ক। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:১৭, ৫ জুলাই ২০০৯ (UTC)
না এটি একুশে গধুলী ফন্ট নয়। একুশে গুধুলী ফন্টের ই-কার এর উপরের অংশ স্ট্রেইট বা সোজা। কিন্তু যে ফন্টটি জানতে চাচ্ছে তার ই-কার এর উপরের অংশ বাঁকা।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৩১, ৫ জুলাই ২০০৯ (UTC)
বাংলা উইকিপিডিয়া লোগোর ১,০৫৮ × ১,২৯৬ pixel আকারের একটি সংস্করণ আপলোড করা হয়েছে। কোন ত্রুটি থাকলে দেখিয়ে দেওয়ার অনুরোধ করছি। Nasir Khan Saikat ১২:৫৮, ৫ জুলাই ২০০৯ (UTC)

অনুরোধ[সম্পাদনা]

বাংলা ভাষায় অনুবাদ না করে সরাসরি ইংরেজি কপি পেস্ট করে দেবেন না। কোন তাড়াহুড়া নেই। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:৫৯, ২০ আগস্ট ২০০৯ (UTC)

তাড়াহুড়া করছি না । সবগুলি টেমপ্লেট আছে কিনা পরীক্ষা করছিলাম ভুলে সংরক্ষন করা হয়ে গিয়েছিল। Nasir Khan Saikat ১৯:১২, ২০ আগস্ট ২০০৯ (UTC)

মিডিয়াউইকির মেসেজে Tools-এর বাংলা করা হয়েছে হাতিয়ার। সেটা শুনতে ভাল লাগে না। আমার কাছে "যন্ত্রপাতি" শুনতেও ভাল লাগছে না। আমার মতে "সরঞ্জাম" বেশি ভাল শোনায়। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:২৬, ২২ আগস্ট ২০০৯ (UTC)

"যন্ত্রপাতি" শব্দটি আমারও খুব পছন্দের ছিল না তবে ঐসময়ে অন্য কোন শব্দ মাথায় আসছিল না। তবে "সরঞ্জাম" শব্দটি ঐ দুটির থেকে অনেক ভালো শোনায়। তাহলে "যন্ত্রপাতির" পরিবর্তে "সরঞ্জাম" লিখে দিলাম ।

পরামর্শ/অনুরোধ[সম্পাদনা]

নাসির ভাই, প্রায় সময়-ই দেখি, আপনি একটা পাতা শুরু করে সেটা পরিপূর্ণভাবে শেষ করেন। সেজন্য ধন্যবাদ। আমার একটা সাজেশন আছে। আপনি কাজ করার ক্ষেত্রে প্রথমে নিবন্ধটির একেবারে ওপরে {{কাজ চলছে}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। তাহলে এই বড়ো পাতায় আপনার কাজ ঠিকভাবে করার জন্য আপনি সময়-সুযোগ পাবেন। অনেক সময়ই সরাসরি ইংরেজি কপি-পেস্ট করে নেন, যা বিতর্ক তৈরি করতে পারে, যেহেতু আপনি সেটা বাংলা করে দেবেন, তাই সেটা জানানোর জন্যও এই মেসেজটা ব্যবহার করতে পারেন। আশা করি বোঝাতে পেরেছি। ধন্যবাদ নেবেন।--তানভির (আলাপ | অবদান) ১৮:৩০, ১৫ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

ধন্যবাদ পরামর্শ দেবার জন্য । আশা করছি কাজে লাগবে। Nasir Khan Saikat (talk) ১৮:৩৮, ১৫ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

নাসির ভাই, আবারো বিরক্ত করার জন্য দুঃখিত। আপনার যদি মনে হয় কোনো পাতার শিরোনাম ভুল হয়েছে, তাহলে আপনি ওই পাতার সকল তথ্য সরিয়ে নিয়ে সঠিক শিরোনাম সহযোগে নতুন পাতায় পুর্নস্থাপিত না করে আরেকটি কাজ করতে পারেন। তা হলো, কোনো পাতার ওপরে ইতিহাস বা View history ট্যাবের পাশে যে তীর চিহ্নটি (ডাউন অ্যারো) আছে সেটিতে ক্লিক করলে দেখবেন দুটি লিঙ্ক আসে। তার একটা হচ্ছে Move। আপনি এই লিঙ্কে ক্লিক করলে নতুন একটা বিশেষ পাতা আসবে এবং সেখানে যে পাতায় সরিয়ে নিতে চান তার নাম লিখে দিন। যদি আলাপ পাতা থাকে, তবে সংযুক্ত আলাপ পাতা সরাও -এ টিক দিন। এরপর ওকে করুন। তাহলে কিছুক্ষণ পর ওই পাতাটি নতুন শিরোনামে স্থানান্তরিত হয়ে যাবে। এ কৌশল জানা থাকলে, পুনরায় বলার জন্য আমায় ক্ষমা করবেন।--তানভির (আলাপ | অবদান) ১৯:২১, ১৫ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

Congratulations[সম্পাদনা]

Nice work!!! Congratulations for the book.--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৪৯, ২২ ডিসেম্বর ২০০৯ (UTC)

thanks .Nasir Khan Saikat (আলাপ|অবদান) ১৬:০৩, ২২ ডিসেম্বর ২০০৯ (UTC)
নাসির ভাই, এই ভিডিওতে আপনাকে দেখলাম। কবে, কোথায় শুট করা হয়েছে? — তানভিরআলাপ১৭:২৬, ২২ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]
এইবার উইকিম্যানিয়াতে করা হইসিলো এটা । --Nasir Khan Saikat (আলাপ|অবদান) ১৮:২০, ২২ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আলোচনা পাতা পরীক্ষা[সম্পাদনা]

আলোচনা পাতা নিয়ে পরিক্ষা করছি :-D

নাসির ভাই, আমি দীর্ঘদিন ধরে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব শীর্ষক একটি নিবন্ধ নিয়ে কাজ করছি। বিভিন্ন সময় আমাকে উক্ত নিবন্ধে তানভির ভাই, বেলায়েত ভাই, রাগিব ভাইসহ আরো অনেক উইকিপিডিয়ান সহায়তা করেছেন, করছেন। নিবন্ধটিকে আমি ২০১০-এর ১২ সেপ্টেম্বর "পরিবেশ" ক্যাটাগরিতে ভালো নিবন্ধের জন্য প্রস্তাব করেছি। নিবন্ধে মোটামুটি সম্পূর্ণতা আনা হয়েছে। এই বিষয়টি একটি চলমান বিষয়, তাই এর সম্পাদনা একেবারে থেমে থাকবে -এমনটা আশা করা সমিচীন হবে না। তবে বড়সড় পরিবর্তন হয়তো আর আসবে না, যদিনা উল্লেখযোগ্য কোনো গবেষণা প্রতিবেদন ইতোমধ্যে আর প্রকাশিত না হয়। এদিকে জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের অবস্থান বিশ্বের কাছে তুলে ধরা দরকার। তাই নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ করার মাধ্যমে প্রধান পাতায় নেবার বিকল্প নেই। কিন্তু নিবন্ধটি এখনও ভালো নিবন্ধই হতে পারেনি। সেক্ষেত্রে আপনিসহ সকল উইকিপিডিয়ানের কাছে আমার বিনীত অনুরোধ, এবার আপনারা উদ্যোগ নিয়ে নিবন্ধটিকে অন্তত ভালো নিবন্ধস্তরে উন্নীত করুন। নিবন্ধের "মৎস্যসম্পদ হ্রাস" অংশে সুন্দরবনের বর্ণনায় একটু কাটছাট করা লাগতে পারে। এছাড়া আমি যথাসাধ্য চেষ্টা করেছি নিবন্ধটিতে ভালো নিবন্ধের মানদন্ড বজায় রাখতে। মুহুর্মুহু তথ্যসূত্র দিয়েছি, যাতে রিভিউ করা সহজ হয়। নিতান্ত অপ্রয়োজনীয় তথ্যসূত্র আলোচনাস্বাপেক্ষে বাদ দেয়া যেতে পারে। ...তাহলে আর দেরি কেন? শুরু করে দিন।
আমার ধীরগতির ইন্টারনেট সংযোগ যদি এতো বড় নিবন্ধ তৈরিতে বাধা না হতে পারে, তবে আপনি আটকে আছেন কিসে? একটু সহায়তা চাই। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৪:১৫, ১৪ এপ্রিল ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

ইনফোবক্স রহস্য!!![সম্পাদনা]

নাসির ভাই, আশা করি ভালো আছেন। মাঝে মাঝেই ইনফোবক্স নিয়ে ঝামেলায় পড়ে থাকি। তখন দেখি আপনি এসে একটা টেমপ্লেট বানান, ঝামেলা মিটে। ইনফোবক্স অনুবাদ করার কোনো রীতি আছে কিনা, থাকলে দয়া করে জানান। কোন কোন জায়গায় কোডের ফাংশন আছে, সেটা জানলে ভজকট না পাকিয়ে অনুবাদ করার প্রয়াস নিতে পারি। তাহলে সমস্যায় পড়লে নিজেই সমাধান করার চেষ্টা করবো, ইনশাল্লাহ। ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:২৭, ৪ মে ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

স্বয়ংক্রিয় পরীক্ষণ[সম্পাদনা]

হ্যালো, আপনাকে অ্যাকাউন্টের সাথে স্বয়ংক্রিয় পরীক্ষণের সুবিধা যোগ করা হয়েছে, কারণ আপনি বিভিন্ন সময়ে মানসম্পন্ন ও গ্রহণযোগ্য সব নিবন্ধ সৃষ্টি করে চলেছেন। এই অধিকার আপনার সম্পাদনায় কোনো প্রভাব ফেলবে না। এটি শুধুমাত্র নতুন পাতা ও সম্পাদনা প্যাট্রোল বা পরীক্ষণের চাপ কমাবে। এই সুবিধাটি সম্পর্কে আরও জানতে উইকিপিডিয়া:স্বয়ংক্রিয় পরীক্ষণ পাতাটি দেখতে পারেন। এছাড়া আপনার কোনো প্রশ্ন থাকলে তা আমার আলাপ পাতায় রাখতে পারেন। আপনার সম্পাদনা আনন্দময় হোক! — তানভিরআলাপ১০:১১, ২২ মে ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

স্বাগতম টেমপ্লেট[সম্পাদনা]

নাসির ভাই স্বাগতম টেমপ্লেট টার উপর আমি কাজ করছি, আপনি বাংলার প্রচলিত স্বাগতম টেমপ্লেট বার্তা দিতে চাইলে, {{স্বাগতম}} বা {{W}} বা {{Welcomeh }} বা {{Welcomeg}} টেমপ্লেটটি ব্যবহার করুন।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৫:২৩, ৩০ মে ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

Invite to WikiConference India 2011[সম্পাদনা]


Hi Nasirkhan,

The First WikiConference India is being organized in Mumbai and will take place on 18-20 November 2011.
You can see our Official website, the Facebook event and our Scholarship form.

But the activities start now with the 100 day long WikiOutreach.

Call for participation is now open, please submit your entries here. (last date for submission is 30 August 2011)

As you are part of Wikimedia India community we invite you to be there for conference and share your experience. Thank you for your contributions.

We look forward to see you at Mumbai on 18-20 November 2011


How to write Bangla[সম্পাদনা]

THANKS.

Thanks help korar jonya.kinto download hocha na.Shefaly

Template:Gallery[সম্পাদনা]

নাসির ভাই, আসসালামু 'আলাইকুম। বাংলাদেশের বিয়ে নিবন্ধে কিছু ডকুমেন্ট দেখানোর জন্য Template:Galleryটা বাংলা উইকিপিডিয়ায় চালু করা দরকার। আপনি একটু সহায়তা করতে পারেন? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২০:২১, ২৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলাদেশের বিয়ে নিবন্ধে Template:Gallery চালু করেছি। -- নাসির খান সৈকতআলাপ ১৬:২৮, ২৯ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
অনেক ধন্যবাদ, ভাই। এবার ডকুমেন্টগুলোকে দেখতে ভালো লাগছে। অনেক অনেক ধন্যবাদ কষ্টটুকু করার জন্য। খুব ভালো কাজ হয়েছে। কাজে লাগবে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৩৪, ২৯ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

আজাকি-তে স্বাগতম![সম্পাদনা]

নাসির ভাই, আশা করি ভালো আছেন। নিশ্চয়ই লক্ষ করেছেন, সম্প্রতি উইকিপিডিয়ার আজাকি আবার সচল হয়েছে। কিন্তু তা সচল রাখার জন্য দরকার আজাকির জন্য অপ্রস্তুত পুরোন প্রস্তাবনাগুলোয় মতামত দেয়া, সেগুলোকে যাচাই করা আর নতুন নতুন ভুক্তি প্রস্তাব করা ও নিয়মিত নজর রাখা। বিদ্যমান নতুন ভুক্তি অ্যাবা, উজি, ইউনাইটেড স্টেটস নেভিসহ পুরোন ভুক্তি হাকালুকি হাওর ইত্যাদির উপর মতামত ও পর্যালোচনা করা যেতে পারে। আমরা সচল থাকলে, এই পাতাটিও সচল থাকবে। ভালো থাকবেন। আল্লাহ হাফেজ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:১২, ৩০ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

পাঁচ দিনের বেশি পুরনো হবে না (প্রাক্তন পূণর্নির্দেশ, স্টাব বা কোন ক্ষুদ্র নিবন্ধ যেগুলো গত পাঁচদিনের ভিতরে পাঁচগুণ বা তারও বেশি বর্ধিত হয়েছে তা গ্রহণযোগ্য)। এর মাধ্যমে কি বুঝানো হয়েছে?-- নাসির খান সৈকতআলাপ ১৬:৫৯, ৩০ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
কথাটা আমার কাছেও পরিষ্কার না। তবে যতটুকু বুঝলাম, স্টাব বা অসম্পূর্ণ হয়ে অন্তত পাঁচদিন থেকে পড়ে আছে, কোনো উন্নতি হয়নি -এমন নিবন্ধ বিবেচিত হবে না। আল্লাই জানেন, ঠিক বুঝলাম কিনা!!! —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:২৯, ৩০ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

ট্যাগ সাঁটা[সম্পাদনা]

নাসির ভাই, ফয়েজ ভাইয়ের নিবন্ধে দেখলাম আপনি ট্যাগ সেঁটেছেন। ট্যাগ সাঁটার ব্যাপারে আপনার অবস্থানটি সঠিক, তবে বাংলা উইকিপিডিয়ার স্বার্থে একটু মিতব্যয়ী আমাদেরকে হতে হবে। কেননা নিবন্ধের আকারই হয় ছোট্ট, তার মধ্যে অর্ধেকটা জুড়ে যদি শুধু ট্যাগ থাকে, তাহলে নিবন্ধটাই হয়ে যায় বেখাপ্পা। দীর্ঘদিন থেকে আমি বিশেষ:UncategorizedPages পাতাটি আমি নিয়মিত পরিষ্কার করি, মাঝখানে আমার সঙ্গী হয়েছিল আশাও (জাহিদ)। কিন্তু নিবন্ধে uncategorized ট্যাগ সাঁটলে সেটা বিষয়শ্রেণী:শ্রেণীকরণ প্রয়োজন পাতায় চলে যায়। একটা পরামর্শ: যেহেতু আমরা পুরোন অবদানকারী, তাই ট্যাগ সাঁটার ব্যাপারে আমরা একটু মিতব্যয়ী হবো। আমরা অনেক সময়ই আমাদের নিজেদের আগ্রহের বাইরে জোর করে অন্যের আগ্রহের নিবন্ধে কাজ করবো। যেমন: মুক্তঝুরি‎, ছাতিম, বাসক‎ নিবন্ধে আর কিছু বোঝা যাক না যাক, এটা বুঝতে পারছি ওগুলো গাছ বিষয়ক নিবন্ধ, তাই হটক্যাট ব্যবহার করে খুব সহজে বিষয়শ্রেণী:উদ্ভিদ জুড়ে দিতে পারি। তাহলে অন্তত uncategorized ট্যাগটা সাঁটা লাগলো না। উইকিফাই ([[]]) করা প্রয়োজন ট্যাগ না সেঁটে অল্প কিছু উইকিফাই আমরা করে দিতে পারি: উদ্ভিদ, বৃক্ষ, গাছ, বাংলাদেশ, ভারত ইত্যাদি সহজগুলো। মোদ্দা কথা, যথাসম্ভব ট্যাগ না সাঁটা। আশা করি আমার অবস্থানটা পরিষ্কার করতে পেরেছি। আবারো বলছি, আপনার ট্যাগ সাঁটায় আমার আপত্তি নেই, বরং আপনি ঠিক কাজটিই করেছেন, কিন্তু বাংলা উইকির দৈন্যদশায় আসলে এব্যাপারে একটু মিতব্যয়ী হওয়াটা আমি ব্যক্তিগতভাবে পছন্দ করি। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:২৭, ৪ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

বিষয়গুলো মনে করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। ফয়েজ ভাই নিজের ইচ্ছামত প্রতিদিন ছোটো ছোটো আর্টিকেল তৈরী করছেন। আমি উনার আলাপ পাতায় এই বিষয়টি উল্লেখ করেছি। কিন্তু উনি সেটির জবাব দেয়নি এবং তার এই কাজটিও বন্ধ করেনি। এবং এই বিষয়ে আমি উনার উপর খুবই বিরক্ত।

আর বিশেষ:UncategorizedPages পাতায় নিবন্ধগুলো কিভাবে তালিকাভুক্ত হয় এটি কি আপনার জানা আছে?নাসির খান সৈকতআলাপ ১৬:৪৮, ৪ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

নিবন্ধে কোনো বিষয়শ্রেণী যোগ না হলে তা অটোম্যাটিক্যালিই হয়। তবে কিছু কিছু টেমপ্লেটের সাথে বিষয়শ্রেণী সেঁটে দেয়া থাকে বলে ট্যাগ সাঁটলে নিবন্ধটা কিন্তু একটা বিষয়শ্রেণীর অধীন হয়ে যায়, তখন আর তা ঐ পাতায় দেখায় না; ট্যাগের সাথে আসা বিষয়শ্রেণীর অধীন হয়ে যায়। ...ফয়েজ ভাইয়ের উপর রাগান্বিত হবার কিছু নেই, আমরা অপেক্ষা করি। তিনি পুরোন অবদানকারী। আশা করি তিনি বিষয়টা বুঝতে পারছেন। হয়তো একসাথে কয়েকটা নিবন্ধে কাজ করতে চাচ্ছেন বলেই এমনটা হয়েছে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:০২, ৪ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

সম্পাদনা সারাংশ সম্পর্কিত সতর্কবার্তা[সম্পাদনা]

নাসির ভাই, ব্যবহারকারীদের সম্পাদনা সারাংশ লিখতে অনুরোধ করার জন্য ধন্যবাদ। সম্পাদনা সারাংশ লেখা অবশ্যই অত্যন্ত ভালো একটি প্র্যাকটিস। তবুও দেখা যায় অনেক বিশ্বাসযোগ্য ব্যবহারকারী এটি লেখেন না, এবং এটি ছাড়াই সম্পাদনা চালিয়ে যান। যেহেতু এটি উইকিপিডিয়ায় সম্পাদনার কোনো নিয়ম ভঙ্গ করে না, তাই এটি না লেখায় কাউক সতর্ক করা নিয়মসিদ্ধ বা প্রয়োজনীয় কোনোটাই নই। বরং এতে অনেক বিরক্ত বা অনীহা বোধ করতে পারেন। তবে ব্যবহারকারীদের অনুরোধ করাকে স্বাগত জানাই। — তানভিরআলাপ১৫:২৪, ১০ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

সম্পাদনার কোনো নিয়ম ভঙ্গ করে না এটা ঠিক, কিন্তু বিশেষ কিছু সম্পাদনার ক্ষেত্রে এটি অবশ্যই লেখা উচিত। যেমন কোনো পাতা স্থানান্তর, নিবন্ধ থেকে তথ্য অপসারণ, পাতা মুছে ফেলার অনুরোধ ইত্যাদি। নির্দিষ্ট ব্যবহারকরীকে এই সম্পর্কিত সতর্ক বার্তা দেয়ার কারণ হল উনি তফাজ্জল হোসেন মানিক মিয়া নিবন্ধ থেকে বেশ কিছু অংশ অপসারণ করেছেন, নিবন্ধটি শুরু থেকেই এই তথ্যগুলো ছিল এবং ব্যবহারকারী:Nhasive। এগুলো সমন্বয়ের কাজ করছিলেন। নতুন সম্পাদনা শুরু করেছৈন বলে উনি হয়তো এই সমন্বয়ের কাজটি সঠিকভাবে করেননি। তবে লেখাগুলো সরাসরি মুছে ফেললে পরে সেটি আর খুজে পাওয়া যাবে না বা ব্যবহার করা যাবে না। আর তাই পুরাতন ব্যবহারকারীদের এই বিষয়টি বুঝে সঠিক পদক্ষেপ নেয়া উচিত বলে আমি মনে করি। --নাসির খান সৈকতআলাপ ১৬:১৬, ১০ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
ইংরেজি উইকির মতো এটাকে ম্যান্ডেটরি করে দিলে বোধহয় আর ঝামেলা থাকে না। তখন আর না লিখে যাবে কোথায়? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:৩৮, ১০ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
আমার পছন্দসমূহ পাতার সম্পাদনা ট্যাবে সম্পাদনা সারাংশ লিখতে মনে করিয়ে দেয়ার একটি অপশন(খালি সম্পাদনা সারাংশ প্রবেশ করানোর সময় আমাকে জানানো হোক) আছে ।--নাসির খান সৈকতআলাপ ১৭:৪৭, ১০ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
ম্যান্ডেটরি করে দেওয়া যায় না, কারণ এটা ম্যান্ডেটরি করার মতো বিষয় নয়। তবে গুড ফেইথ সম্পাদনায় সম্পাদনা সারাংশ থাকা উচিত। আমার পয়েন্ট হচ্ছে এটি ‘অনুরোধ’ করার বিষয়, ‘সতর্ক’ করার নয়। সতর্ক তখনই করতে হয় যখন নিয়ম ভঙ্গ করা হয়। বাকি ক্ষেত্রে অনুরোধ। লগড অ্যাকশনে সম্পাদনা সারাংশ ব্যবহার করা অনেকটাই ম্যান্ডেটরি। যেমন পাতা স্থানান্তর বা মুছে ফেলা। — তানভিরআলাপ০১:২৪, ১১ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

কী বোর্ড পরিবর্তন সম্পর্কিত সমস্যা[সম্পাদনা]

নাসির ভাই , আস্ সালাম আলায়কুম, আমি উইকিপিডিয়ায় নতুন আগত। সমস্যায় পড়েছি। আপনার কাছে সমাধান জানতে চাইছি। আমি বাংলা লেখার জন্য ইন্সক্রিপ্ট কী বোর্ড ব্যবহার করি। কিন্তু উইকিপিডিয়ার কোন পাতার মধ্যে সম্পাদনা করার সময় কী বোর্ড লে আউট পরিবর্তনের শর্টকাট কী কাজ করছেনা। যেমন এই মুহুর্তে ইন্সক্রিপ্ট কথাটা ইংরাজী হরফে লিখতে পারলাম না কারণ শর্টকাট কী ব্যবহার করেও ইংরাজীতে লেখা হচ্ছেনা সেই বাংলাই হয়ে যাচ্ছে। এমবেডেড কী বোর্ড থেকেও ঐ ধরণরই সমস্যা। মঈনুল ভাই আপনার রেফারেন্স দিলেন। অনুগ্রহ করে সমাধানের উপায় বলুন। Al-mumtahinah (আলাপ) ০২:০৮, ৩ জানুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

কিবোর্ড লেআউট পরিবর্তন হচ্ছে না বলতে কি উইন্ডোজ থেকে কিবোর্ড পরিবর্তন হচ্ছে না, নাকি আপনি অন্য কোনো সফটওয়্যার ব্যবহার করছেন বাংলা লেখার জন্য? আর এমবেডেড কী বোর্ড থেকে এই সমস্যা হওয়ার কথা না, কারণ আমার কম্পিউটার থেকে ঠিকমত কাজ করছে। আপনি অন্য কোনো ওয়েব ব্রাউজার থেকে চেষ্টা করে দেখুন এমবেডেডটা ঠিক মত কাজ করে কিনা। নাসির খান সৈকতআলাপ ০৬:০৪, ৩ জানুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

সমাধান হয়েছে[সম্পাদনা]

নাসির ভাই , আমার সমস্যার সমাধান হয়ে গেছে। আসলে নবাগত বলে সব কিছু আয়ত্বে আসেনি। যা হোক , উপরের সমস্যাটি আসলে ctrl + M এই শর্টকাট দিয়ে করতে হত এটা প্রথমে লক্ষ্য করিনি। আপনাদের সময় নষ্ট করলাম। কিছু মনে নেবেন না।Al-mumtahinah (আলাপ) ০২:৩২, ৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

নাসির সময় সংক্রান্ত কিছু টেমপ্লেট কাজ করবে না। আমাদের একতু অপেক্ষা করেতে হবে। আশা করা যায় সমাধান হয়ে যাবে। এই বাগটি দেখ। কাজ চলছে।


তাই এখানে পরিক্ষা করে কাজ নেই। ----জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:৫৪, ১৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

জানানোর জন্য ধন্যবাদ। --নাসির খান সৈকতআলাপ ১৭:৫৮, ১৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

টেমপ্লেট:চেজগেমস‎[সম্পাদনা]

নাসির ভাই, শুভেচ্ছা জানবেন। আপনার আলাপ পাতায় আমার ১ম পদার্পণ ঘটলো টেমপ্লেট:চেজগেমস-এর সৌজন্যে। মূলতঃ টেমপ্লেট:ফিদে অনুসরণেই [টেমপ্লেট:চেজগেমস] সার্থক ও ফলপ্রসূভাবে রচিত হয়েছে। একবার মনে হলো - যা করেছেন করুন; আবার ভাবলাম - না বিভ্রান্তি নিরসনের প্রয়োজন রয়েছে। ভুল আমার হতেই পারে; এবং সমস্যা সমাধানে আপনি-আমি-আমরা সকলেই সদা তৎপর।

এখানে ফিদে যেমন একটি প্রাতিষ্ঠানিক ও ওয়েবভিত্তিক সংস্থা; চেজগেমস-ও এর ব্যতিক্রম নয়। সুতরাং, ভিতরের বিষয়বস্তু হিসেবে আপনার পরিবর্তিত ও অনুবাদকৃত [দাবা খেলা] তথ্য ছকের পরিবর্তে পূর্বেকার [চেজগেমস] তথ্য ছক সঠিক ছিল বলেই ধারণা করি। চেজগেমস তথ্য ছক: রাণী হামিদ বাক্যের পরিবর্তে যদি দাবা খেলা তথ্য ছক: রাণী হামিদ আসে তাহলে হয়তো বিভ্রান্তি বাড়বে ও সৌন্দর্য্যহানি ঘটাবে! লক্ষ্যণীয় যে টেমপ্লেটটির প্রভাব কিন্তু অন্যান্য নিবন্ধে (যেমন: বিশ্বনাথন আনন্দ) পড়েছে কিংবা পড়বে।

এছাড়া, টেমপ্লেটটি কিন্তু দাবা-কে ঘিরেই রচিত। বিদেশী প্রতিষ্ঠানের ক্ষেত্রে ইংরেজি বানানের বাংলা প্রতিবর্ণীকরণ একই রাখা উচিত বলে মনে করি। কোন এক আলাপ পাতায় [শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কীয়] তা লক্ষ্য করেছিলাম যা এ মুহুর্তে মনে পড়ছে না। এ ব্যাপারে আপনার দৃষ্টি আকর্ষণ করছি; কেননা বিষয়টি অনুধাবন ও সংশোধন না করলে যে আমি-আপনি-আমরা সবাই ভুলের রাজত্বেই অবস্থান করব। অনুগ্রহপূর্বক আলোচ্য বিষয়টি অন্যভাবে নেবেন না। আমি নিজেই হয়তো সংশোধন করতাম; কিন্তু বিষয়টি সুন্দর ও শোভনীয় হতো কি? যদি অন্য কোন সমস্যা থাকে কিংবা ভুল করে থাকি তবে আমায় জানান অবলীলাক্রমে এবং নির্দ্বিধায়। আপনার সংশোধনের অপেক্ষায় রইলাম। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ০৬:২৪, ২৬ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

  • পুণশ্চঃ 'র'-এর সাথে সংযুক্ত জ-ফলা আকারে গঠিত শব্দগুলো বিকৃত হচ্ছে। 'অন্যান্য', 'ব্যাক', 'গ্যাপ' শব্দ সঠিকভাবেই হচ্ছে ঠিকই কিন্তু [র‍্যাপিড] শব্দটি বিকৃত হচ্ছে। আপনার সহযোগিতা একান্তভাবে কাম্য।
চেজগেমের কথা জানা ছিলো না, তাই ভুলে অনুবাদ করেছিলাম। সম্পাদনা রোলব্যাক করা হয়েছে।
র এর পর য-ফলা লিখতে অতিরিক্ত একটি অক্ষর ব্যবহার করতে হয়। এটিকে জয়েনার বলে। এই অক্ষটি লেখার সময় দেখা যায় না তবে ফলাফল বুঝতে পারা যাবে। আমি প্রভার লেআউট ব্যবহার করে বাংলা লিখি। এই লেআউটে কিবোর্ড থেকে ` এবং \ ব্যবহার করে জয়েনার দেয়া যায়। যেমন র‌্যাব লিখতে হয় এভাবে : r \ / Z a b = র ‌ ্ য া ব = র‌্যাব। অন্য লেআউটের অক্ষরগুলো আপাতত আমার জানা নেই তবে ` বা \ ব্যবহার করে দেখতে পারেন।--নাসির খান সৈকতআলাপ ০৭:২০, ২৬ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]
ধন্যবাদ আপনাকে, রোলব্যাকের প্রয়োগ ঘটানোয়। অল্প কিছুক্ষণ পরেই টেমপ্লেট নামকরণ ও অন্য বিষয়ে উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভায় আলোকপাত করছি। তাতে আপনার সুচিন্তিত মতামত একান্তভাবে কামনা করছি। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ০৮:৩৭, ২৬ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

সাম্প্রতিক সম্পাদনা/ফ্লাডিং[সম্পাদনা]

নাসির, আপনার সাম্প্রতিক করা অনুলেখ্য সম্পাদনা অনুগ্রহ করে বন্ধ করুন। এ ধরনের সম্পাদনা সাম্প্রতিক পরিবর্তনের তালিকাকে ভরিয়ে তোলা বা ফ্লাডিং করার ছাড়া আর কোন গুরুত্ব রাখে না। আর যদি তা শুধুমাত্র আপনার সম্পাদনা সংখ্যা বাড়ানোর জন্য হয়ে থাকে তাহলে বলবো এটা খুবই ছোট মানসিকতার পরিচয়। অনুগ্রহ করে আপনার মানুষ্য অ্যাকাউন্ট থেকে এ ধরনের সম্পাদনা বন্ধ রাখুন, এবং চেষ্টা করুন এ ধরনের রিপিটেটিভ কাজের জন্য আপনার বট অ্যাকাউন্ট ব্যবহার করার।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৪৯, ২ মার্চ ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

ফ্লাডিং বিষয়ে জানানোর জন্য ধন্যবাদ। প্রথমত আমার কোনো বট অ্যাকাউন্ট নেই তাই সেখান থেকে কাজটি করা সম্ভব হচ্ছে না। আপনার, রাগিব ভাই, তানভির বা অন্যান্যদের যে বটগুলো আছে সেগুলো আপনারা এই ধনরের অনুলেখ্য সম্পাদনা জন্য ব্যবহার করার প্রয়োজন মনে করেননি বলেই এগুলো এখনো যোগ করার মত সুযোগ আছে। সম্পাদনা সংখ্যা বাড়ানোর জন্য করছি কিনা সেটি আমার পূর্বের সম্পাদনা গুলোর ক্রম দেখলেই বুঝতে পারা উচিত। তবুও বলছি আমি হটাৎ করে বিষয়শ্রেণী যোগ করা শুরু করিনি। জানুয়ারি ০ নিবন্ধটি তৈরী করার পর দেখেছি ইংরেজি মাস টেমপ্লেটের অধিকাংশ তারিখের বিষয়শ্রেণী নেই। এই এই বিষয়শ্রেণী যোগ করার সময় বেশ কিছু তারিখ নিবন্ধে একই টেমপ্লেট একাধিকবার ব্যবহার হয়েছে দেখে সেটি সংশোধন করেছি। এবং জানুয়ারি ০ নিবন্ধটিও হটাৎ শুরু করিনি। বেশ কিছুদিন থেকে বাংলা ভাষা আন্দোলন এর সাথে সম্পর্কিত ব্যক্তিদের নিবন্ধ তৈরী এবং তাদের জন্ম ও মৃত্যু তারিখের পাতায় তাদের নাম যুক্ত করছিলাম সেখান লক্ষ্য করলাম ইংরেজি মাস টেমপ্লেটে জানুয়ারি ০, ফেব্রুয়ারী ৩০ ফেব্রুয়ারী ৩১ মার্চ ০ এই চারটি মাত্র লাল লিংক রয়েছে। ২৪ জুলাই ২০১০‎ তারিখে শুরু করা এই টেমপ্লেটে আর কেউ এই চারটি নিবন্ধ যদি আগে থেকেই কেউ তৈরী করে রাখতেন তাহলে আমার আজ শুরু করতে হতো না। তবে সম্পদনা সংখ্যা নিয়মিত ভাবে বাড়ানোর জন্য কি ধরনের সম্পাদনা করা উচিত সে সম্পর্কে আমি অবগত আছি। ভালো থাকবেন। --নাসির খান সৈকতআলাপ ১৪:১৫, ২ মার্চ ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

যে কেউ প্রশ্ন করতে পারেন সাম্প্রতিক পরিবর্তন পাতা ভরে গেছে তো কি হয়েছে? আসলে সাম্প্রতিক পরিবর্তন পাতার উদ্দেশ্যের কারনেই এই পাতাটি একই রকমের অনুল্লেখ্য সম্পাদনা দিয়ে ভরিয়ে তোলা উচিত নয়। এ পাতাটির উদ্দেশ্য হল এখান থেকেই যে কোন ব্যবহারকারী উইকিপিডিয়াতে সম্পাদনাগুলো পর্যবেক্ষণ করতে পারেন, তো পাতাটি একই রকমের এবং কম গুরুত্বের সম্পাদনা দিয়ে ভরে দিলে প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ সম্পাদনাগুলো ব্যবহারকারীদের অগোচরে থেকে যাওয়ার সুযোগ থেকে যায়, অনেক সময় তা খুজেও পাওয়া যায় না। একটু সচেতন হলেই এ ধরনের অনাহূত বিষয়গুলো এড়িয়ে যাওয়া সম্ভব। আপনার উত্তরে বলছি, সাম্প্রতিক পরিবর্তন সম্পাদনার ক্রম, ধরন এবং মান দেখে আমি কেন, যে কেউ সম্ভবত একই কথাই বলবেন। অনুল্লেখ্য সম্পাদনা দিয়ে সাম্প্রতিক পরিবর্তন পাতা পুরো ভড়িয়ে দিয়ে শেষে তৃপ্তিসহকারে ব্যবহারকারী পাতায় সম্পাদনা সংখ্যা ৪৬০০+ যোগ করাকে আর কি ব্যাখ্যা দেওয়া যাবে। আর হটক্যাটে এক পাতায় একবারে একাধিক ক্যাটাগরি যোগের সুবিধার কথা জানা থাকলেও, হটক্যাট ব্যবহার করে একটি একটি করে ক্যাটাগরি যোগ করাকে আর কি মনে হবে। নিবন্ধের ইংরেজী শিরোনাম বাংলা শিরোনামে রিডাইরেক্ট করার কাজটি রাগিব ভাই এবং তানভিরের বট নিয়মিতই করে থাকে। তাদের এ বিষয়টি জানালে, তারা সহজেই এই কাজগুলো করে দিতে পারতো। আর বট অ্যাকাউন্ট নেওয়ার পন্থাটাও আপনার অজানা নয়। তর্ক আর বাড়াতে চাই না। আশা করি আলোচনাটি ব্যাক্তিগতভাবে না নিয়ে পরামর্শ হিসেবেই মনে করবেন। ভবিষ্যতে এ ধরনের সম্পাদনারগুলোর জন্য বন্ধপ্রতিম অভিজ্ঞ কোন ব্যবহারকারীর সাথে আলোচনা করে করার পরামর্শ রইলো। সকল সচেতন ব্যবহারকারীরই উচিত সাম্প্রতিক পরিবর্তন পাতাটি যথেষ্ট পরিচ্ছন্ন রাখা।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৪৯, ২ মার্চ ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

আলোচনাটি ব্যাক্তিগতভাবে নেইনি এবং আমিও আপনার সাথে তর্ক করতে আগ্রহী না। যেহেতু আপনার বোঝার ধরন এবং আমার কাজের উদ্দেশ্যে প্রায় বিপরীত তাই আমি সবগুলো বিষয় আমি আপনাকে বর্ণনা করার প্রয়োজন মনে করছি না। তবে আপনি চাইলে আমি জানাতে পারি। --নাসির খান সৈকতআলাপ ১৫:২৮, ২ মার্চ ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]
সুপ্রিয়, Nasirkhan। Jayantanth-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৭:১০, ৪ মার্চ ২০১২ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।[উত্তর দিন]

--জয়ন্ত (আলাপ - অবদান) ১৭:১০, ৪ মার্চ ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

কিছু রাসায়নিক বানান[সম্পাদনা]

নাসির ভাই পারমানবিক বানানটা বোধহয় আপনার আগেই কেউ লিখে রেখেছিলেন। কিন্তু এবার ঠিক করবার সময় এসেছে। কার বট এই সময়ে এই ধরণের বানান ঠিক করায় অ্যাক্টিভ আছে। সেরকম কোন একটা বটের টাস্ক লিস্টে যোগ করে দেওয়া যাক। মানব থেকে মানবিক । আর অণু বা পরমাণু থেকে আণবিক বা পারমাণবিক । এমন ভাবে করতে হবে যাতে বট মানবিককে ভুল করে আবার মাণবিক না করে ফেলে ;) --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১২:৪৮, ২৫ মার্চ ২০১২ (ইউটিসি) বলতে ভুলে গেছি কেমিস্ট্রি নিবন্ধ গুলির কাজ আপনার দৌলতে খুব সুন্দর এগচ্ছে। অভিনন্দন --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১২:৫২, ২৫ মার্চ ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

তানভিরের বট মনে হয় এখন বানান পরীক্ষার কাজগুলো করছে। বটের কাজ করার ক্ষেত্রে ক্যাটেগরী নির্ধারন করে দেয়া যায় কিনা আমি ঠিক নিশ্চিত নই, এটি করা গেলে বিজ্ঞানের বিষয়শ্রেণী অনুযায়ী সংশোধনের কাজ গুলো করতে পারবে। --নাসির খান সৈকতআলাপ ১৭:২৮, ২৫ মার্চ ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]
আমি করতে পারবো। বিষয়শ্রেণী ধরে করতে পারবো। কিন্তু এটা তো সবক্ষেত্রেই ভুল। পুরো উইকিপিডিয়াতেই করা যায়। কি বলেন? — তানভিরআলাপ০২:২৯, ২৬ মার্চ ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

File permission problem with চিত্র:Usenix84 3 Small.jpg[সম্পাদনা]

Thanks for uploading চিত্র:Usenix84 3 Small.jpg. I noticed that while you provided a valid copyright licensing tag, there is no proof that the creator of the file agreed to license it under the given license.

If you created this media entirely yourself but have previously published it elsewhere (especially online), please either

  • make a note permitting reuse under the CC-BY-SA or another acceptable free license (see this list) at the site of the original publication; or
  • Send an email from an address associated with the original publication to permissions-en@wikimedia.org, stating your ownership of the material and your intention to publish it under a free license. You can find a sample permission letter here. If you take this step, add {{OTRS pending}} to the file description page to prevent premature deletion.

If you did not create it entirely yourself, please ask the person who created the file to take one of the two steps listed above, or if the owner of the file has already given their permission to you via email, please forward that email to permissions-en@wikimedia.org.

If you believe the media meets the criteria at Wikipedia:Non-free content, use a tag such as {{non-free fair use in|article name}} or one of the other tags listed at Wikipedia:File copyright tags#Fair use, and add a rationale justifying the file's use on the article or articles where it is included. See Wikipedia:File copyright tags for the full list of copyright tags that you can use.

If you have uploaded other files, consider checking that you have provided evidence that their copyright owners have agreed to license their works under the tags you supplied, too. You can find a list of files you have created in your upload log. Files lacking evidence of permission may be deleted one week after they have been tagged, as described on criteria for speedy deletion. You may wish to read the Wikipedia's image use policy. If you have any questions please ask them at the Media copyright questions page. Thank you. --জয়ন্ত (আলাপ - অবদান) ১৫:৪৫, ১ এপ্রিল ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]


A tag has been placed on ব্যবহারকারী:Nasir8891/test, requesting that it be speedily deleted from Wikipedia for multiple reasons. Please see the page to see the reasons. If the page has since been deleted, you can ask me the reasons by leaving a message on my user talk page.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারনের আপত্তি জানাতে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখা লেবেলের উপর ক্লিক করুন। এইটি করার ফলে আপনার কাছে একটি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, যেখানে আপনি ব্যাক্ষ্যা করুন, কেনো নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি । আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায়আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। --নাসির খান সৈকতআলাপ ০৬:১২, ৫ মে ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

A tag has been placed on ব্যবহারকারী:Nasir8891/test, requesting that it be speedily deleted from Wikipedia. This has been done under section G1 of the criteria for speedy deletion, because the page appears to have no meaningful content or history, and the text is unsalvageably incoherent. If the page you created was a test, please use the sandbox for any other experiments you would like to do. Feel free to leave a message on my talk page if you have any questions about this.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারনের আপত্তি জানাতে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখা লেবেলের উপর ক্লিক করুন। এইটি করার ফলে আপনার কাছে একটি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, যেখানে আপনি ব্যাক্ষ্যা করুন, কেনো নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি । আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায়আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। নাসির খান সৈকতআলাপ ১৯:৪০, ৫ মে ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

ইনফোবক্স সেটলমেন্ট কাজ করছে[সম্পাদনা]

নাসির ভাই, ইনফোবক্স সেটলমেন্ট কাজ করছে। সবগুলো নিবন্ধেই বোধহয় সফলভাবেই সচল হয়েছে। আপনার পরিশ্রম সার্থক হয়েছে। অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০০:৪০, ২৪ মে ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্পে আপনার মতামত প্রয়োজন[সম্পাদনা]

প্রিয় অবদানকারী,

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী বৃদ্ধি ও নতুন ব্যবহারকারীদের জন্য সম্পাদনার পরিবেশ উন্নয়নের উদ্দেশ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্প সফল করতে আপনার মতামত প্রয়োজন। ইতিমধ্যেই কিছু ব্যবহারকারী তাঁদের মতামত জানিয়েছেন। তাঁদের মতামতের প্রেক্ষিতে আমরা একটি সারকথায় উপনীত হয়েছি, যা এখানে পাওয়া যাবে

সেই সাথে সুনিশ্চিতভাবে কতোগুলো বিষয় নির্ধারণ করার উদ্দেশ্যে আমাদের কয়েকটি প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। অনুগ্রহ করে এই আইডিয়াগুলোর ওপর আপনার মতামত প্রদানসহ ঐ পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর প্রদান করে আমাদের এই প্রকল্পটি এগিয়ে নিতে সহায়তা করুন। বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় অবদানকারী হিসেবে আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সাথে এই প্রকল্প সম্পর্কিত যে-কোনো জিজ্ঞাসায় নিঃসঙ্কোচে আমার আলাপ পাতায় বার্তা রাখুন। এছাড়াও tanvir@wikimedia.org ঠিকানায় আমাকে ই-মেইলও করতে পারেন। আপনাদের সবার অংশগ্রহণে বাংলা উইকিপিডিয়া আরও সমৃদ্ধ হোক ও দ্রুত গতিতে এগিয়ে যাক! — তানভির রহমানআলাপ১০:২৪, ৩ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

বীর উত্তম[সম্পাদনা]

সুপ্রিয়, Nasirkhan। আলাপ:বীর উত্তম পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

--নুরুন্নবী চৌধুরী হাছিব (আলাপ) ০৭:৪১, ২৩ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয়, Nasirkhan। আলাপ:বীর উত্তম পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

--নুরুন্নবী চৌধুরী হাছিব (আলাপ) ০৭:৪২, ২৭ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয়, Nasirkhan। আলাপ:বীর উত্তম পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

-নুরুন্নবী চৌধুরী হাছিব (আলাপ) ০৮:৪০, ২৮ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয়, Nasirkhan। আলাপ:বীর উত্তম পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

-নুরুন্নবী চৌধুরী হাছিব (আলাপ) ০৭:৫৫, ২৪ জুলাই ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

নোটিশ[সম্পাদনা]

প্রিয়, আপনাকে এই বার্তাটি প্রদান করা হয়েছে কারণ বর্তমানে একটি আলোচনা উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা একটি আলোচ্য বিষয়ের অবতারণা করা হয়েছে যেখানে আপনার কোনো বিষয় জড়িত থাকতে পারে।। আলোচনার বিষয় ইংরেজি উইকিপিডিয়ার জন্য ইন্টারউইকি বট পাবেন। আপনাকে ধন্যবাদ। — তানভিরআলাপ০৮:০৮, ২৬ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলাদেশের সামরিক বাহিনী[সম্পাদনা]

নাসির ভাই, আপনাকে ধন্যবাদ জানাচ্ছি নিবন্ধ সম্প্রসারণসহ উইকিতে অবদান রাখায়। জনগুরুত্বপূর্ণ বাংলাদেশের সামরিক বাহিনী নিবন্ধে {{কাজ চলছে}} ট্যাগটি দীর্ঘ ৪৭ ঘন্টা যাবৎ অসম্পূর্ণ তথা বিভ্রান্তিকর অবস্থায় রয়েছে যা শোভনীয় পর্যায়ে নয়। অনুগ্রহপূর্বক নিবন্ধটি গুছিয়ে আনার জন্য অনুরোধ জানাচ্ছি। শুভেচ্ছা সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৫:১১, ২৬ জুন ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

Nomination of Afd-test-page for deletion[সম্পাদনা]

A discussion is taking place as to whether the article Afd-test-page is suitable for inclusion in Wikipedia according to Wikipedia's policies and guidelines or whether it should be deleted.

The article will be discussed at Wikipedia:Articles for deletion/Afd-test-page until a consensus is reached, and anyone is welcome to contribute to the discussion. The nomination will explain the policies and guidelines which are of concern. The discussion focuses on high-quality evidence and our policies and guidelines.

Users may edit the article during the discussion, including to improve the article to address concerns raised in the discussion. However, do not remove the article-for-deletion template from the top of the article. নাসির খান সৈকতআলাপ ১৬:৩২, ১৬ জুলাই ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

অক্লান্ত পরিশ্রম ও অবদানের স্বীকৃতি[সম্পাদনা]

নিরলস অবদানের জন্য পদক
বাংলা উইকিপিডিয়াতে নানা বিষয়ে টেম্পলেট তৈরী, নিবন্ধ যোগ নিয়ে নিরলস ও অক্লান্ত পরিশ্রমের জন্য ব্যবহারকারী নাসির খান সৈকত কে এই পদক দেয়া হল। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ১৭:৩৭, ২৬ জুলাই ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

অনেক ধন্যবাদ। --নাসির খান সৈকতআলাপ ১৭:৪৫, ২৬ জুলাই ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

Translation notification: Mobile Projects/WLM App Fact Sheet[সম্পাদনা]

Hello Nasir8891,

You are receiving this notification because you signed up as a translator to বাংলা on Meta. A new page, Mobile Projects/WLM App Fact Sheet is available for translation. Please translate it here:

The priority of this page is medium. The deadline for translating this page is 2012-08-13.

This is a description of the "Wiki Loves Monuments" mobile app. The app is in the final stages of development and its distribution will start mid-August.

Thank you!

Meta translation administrators‎, ১০:৩৪, ৮ আগস্ট ২০১২ (ইউটিসি)

English to Bengali wikipedia translation![সম্পাদনা]

Is there any tool to translate article from English to Bengali Wikipedia? --টিটো দত্ত (কথা) ০১:৪০, ১ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

Thank you for experimenting with Wikipedia. Your test worked, and the page that you created has been or soon will be deleted. Please use the sandbox for any other tests you want to do. Take a look at the welcome page if you would like to learn more about contributing to our encyclopedia.

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারনের আপত্তি জানাতে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখা লেবেলের উপর ক্লিক করুন। এইটি করার ফলে আপনার কাছে একটি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, যেখানে আপনি ব্যাক্ষ্যা করুন, কেনো নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি । আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায়আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। নাসির খান সৈকতআলাপ ১৫:২৪, ২ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

Translation notification: Wikimedia Highlights, July 2012[সম্পাদনা]

Hello Nasir8891,

You are receiving this notification because you signed up as a translator to বাংলা on Meta. The page Wikimedia Highlights, July 2012 is available for translation. You can translate it here:

The priority of this page is medium.


Note: This time, the "Wikimedia Foundation highlights" section does not include the usual coverage of the most notable work of Foundation staff during that month. Instead, it contains a list of talks given by Foundation staff at Wikimania, summarizing their most important work the year over. It looks like a lot of text, but only the talk titles will need to be translated. The intention is that these titles alone can already give readers a good overview of what the Foundation is working on in general.

You are receiving this message because you signed up to the new translation notification system. Questions about this system can be asked at [১], and you can manage your subscription at [২].

Your help is greatly appreciated. Translators like you help Meta to function as a truly multilingual community.

Thank you!

Meta translation coordinators‎, ০০:২২, ৩ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

Translation notification: Fundraising 2012/Translation/Donor information pages[সম্পাদনা]

Hello Nasir8891,

You are receiving this notification because you signed up as a translator to বাংলা on Meta. The page Fundraising 2012/Translation/Donor information pages is available for translation. You can translate it here:

The priority of this page is high. The deadline for translating this page is 2012-09-24.

Your help is greatly appreciated. Translators like you help Meta to function as a truly multilingual community.

Thank you!

Meta translation coordinators‎, ১৩:৪৯, ৭ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

Hello, I've posted a proposal to improve the input method/transliteration tool via narayam in the above discussion. Please comment. Thanks, Nemo (আলাপ) ১২:৪১, ৯ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

Translation notification: Wikimedia Highlights, August 2012[সম্পাদনা]

Hello Nasir8891,

You are receiving this notification because you signed up as a translator to বাংলা on Meta. The page Wikimedia Highlights, August 2012 is available for translation. You can translate it here:

The priority of this page is medium.


As every month, translations are wanted for the new edition of the "Wikimedia Highlights", consisting of the most relevant information from the Foundation's general and technical monthly reports for August, with a short selection of other important news from the Wikimedia movement.

Please consider helping non-English-language Wikimedia communities to stay updated on the most important WMF activities, MediaWiki development work and other international news from the past month.

You are receiving this message because you signed up to the translation notification system. Questions about this system can be asked at [৩], and you can manage your subscription at [৪].

Your help is greatly appreciated. Translators like you help Meta to function as a truly multilingual community.

Thank you!

Meta translation coordinators‎, ১৬:০২, ১৮ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

Translation notification: Fundraising 2012/Translation/Landing Page and Banner messages[সম্পাদনা]

Hello Nasir8891,

You are receiving this notification because you signed up as a translator to বাংলা on Meta. The page Fundraising 2012/Translation/Landing Page and Banner messages is available for translation. You can translate it here:

The priority of this page is high.


Your help is greatly appreciated. Translators like you help Meta to function as a truly multilingual community.

Thank you!

Meta translation coordinators‎, ১৩:৫২, ২০ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

Translation notification: Fundraising 2012/Translation/Jimmy Appeal[সম্পাদনা]

Hello Nasir8891,

You are receiving this notification because you signed up as a translator to বাংলা on Meta. The page Fundraising 2012/Translation/Jimmy Appeal is available for translation. You can translate it here:

The priority of this page is high. The deadline for translating this page is 2012-10-31.

https://meta.wikimedia.org/wiki/Fundraising_2011/Jimmy_Letter_002/en

Last years translation/El año pasado, traducción/العام الماضي ترجمة/Прошлогодний перевод

This letter is a new translation request, but re-uses large parts of the 2011 Jimmy Appeal, with slight modifications in the second version.

If the 2011 Jimmy Letter has been translated into your language, you can probably re-use much of it for this translation. :-)

Your help is greatly appreciated. Translators like you help Meta to function as a truly multilingual community.

Thank you!

Meta translation coordinators‎, ১৮:৪৩, ২৭ সেপ্টেম্বর ২০১২ (ইউটিসি)

মতামত প্রয়োজন[সম্পাদনা]

নাসির ভাই, শুভেচ্ছা জানবেন। এ অংশে আপনার মূল্যবান মতামত ও প্রয়োজনীয় বিষয়াদি উপস্থাপনসহ পরবর্তী করণীয় কি হবে তা নির্ধারণের জন্যে অনুরোধ করছি। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ০৬:৫১, ৫ অক্টোবর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

Translation notification: FDC portal/Proposals/CentralNotice2012[সম্পাদনা]

Hello Nasir8891,

You are receiving this notification because you signed up as a translator to বাংলা on Meta. The page FDC portal/Proposals/CentralNotice2012 is available for translation. You can translate it here:

The priority of this page is high. The deadline for translating this page is 2012-10-15.

This banner will invite logged-in editors on all projects to participate in the current public review phase about funding requests by 12 organizations, regarding more than 10 million US dollars of donation money. (Questions about the translation notification system can be asked at [৫], and you can manage your subscription at [৬].)

Your help is greatly appreciated. Translators like you help Meta to function as a truly multilingual community.

Thank you!

Meta translation coordinators‎, ০৮:০৭, ১৪ অক্টোবর ২০১২ (ইউটিসি)

Translation notification: Fundraising 2012/Translation/AdrianneW Appeal[সম্পাদনা]

Hello Nasir8891,

You are receiving this notification because you signed up as a translator to বাংলা on Meta. The page Fundraising 2012/Translation/AdrianneW Appeal is available for translation. You can translate it here:

The priority of this page is medium. The deadline for translating this page is 2012-10-31.

Your help is greatly appreciated. Translators like you help Meta to function as a truly multilingual community.

Thank you!

Meta translation coordinators‎, ১৭:১০, ২৩ অক্টোবর ২০১২ (ইউটিসি)

উইকি লিখতে সাহায্য প্রয়োজন[সম্পাদনা]

সালাম ভাই আমি উইকিপিড়িয়ায় নুতুন সদ্যস , আমি একটি wiki বার বার নিবন্ধন করছি , এবং কিছুক্ষন পরে তা আবার অপসারণ হয়ে যাচ্ছে কিন্তু কেন আমি বুঝতে পারছি না । অনুগ্রহ করে জানাবেন কিভাবে করলে তা যোগ্য wiki তে পরিণত হবে । আশা করি উত্তর পাব । ধন্যবাদ ।

         সামস

উইকি লিখতে সাহায্য প্রয়োজন[সম্পাদনা]

সালাম ভাই আমি উইকিপিড়িয়ায় নুতুন সদ্যস , আমি একটি wiki বার বার নিবন্ধন করছি , এবং কিছুক্ষন পরে তা আবার অপসারণ হয়ে যাচ্ছে কিন্তু কেন আমি বুঝতে পারছি না । অনুগ্রহ করে জানাবেন কিভাবে করলে তা যোগ্য wiki তে পরিণত হবে । আশা করি উত্তর পাব । ধন্যবাদ ।

         সামস

Translation notification: Fundraising 2012/Translation/Landing Page and Banner messages[সম্পাদনা]

Hello Nasir8891,

You are receiving this notification because you signed up as a translator to বাংলা on Meta. The page Fundraising 2012/Translation/Landing Page and Banner messages is available for translation. You can translate it here:

The priority of this page is high. The deadline for translating this page is 2012-10-26.

Update: New facts banners ___URGENT___

Your help is greatly appreciated. Translators like you help Meta to function as a truly multilingual community.

Thank you!

Meta translation coordinators‎, ০৭:৫৯, ২৪ অক্টোবর ২০১২ (ইউটিসি)

স্বাগতম নতুন প্রশাসক![সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ার দশম প্রশাসক হিসেবে স্বাগতম! আপনার মাধ্যমেই বাংলা উইকিপিডিয়ার প্রশাসকের সংখ্যা দুই অংকে স্পর্শ করলো! একটা মাইলফলক। উইকিপিডিয়ায় আপনার অক্লান্ত অবদানের জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। আর কোনো প্রশ্ন ও জিজ্ঞাসায় আমিসহ অন্যান্য প্রশাসক তো রয়েছেই! :-) — তানভিরআলাপ২০:০৮, ৩১ অক্টোবর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

অভিনন্দন! অভিনন্দন!! :)
নতুন প্রশাসক হিসেবে উইকি নতুনভাবে উদ্যমতা, উচ্ছাস ফিরে পাক, এ প্রত্যাশা করছি আপনার কাছ থেকে। স্বাগতঃ নতুন প্রশাসক!! ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ০৩:৪১, ১ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]
দশম প্রশাসক হিসেবে অভিনন্দন..:) --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ০৩:৪৫, ১ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]
অভিনন্দন! - রায়হান আবীর
সঠিক স্বীকৃতি। অভিনন্দন নাসির ভাই।----খালেদ (আলাপ) ০৯:১২, ১ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]
অভিনন্দন! অভিনন্দন!! অভিনন্দন!!! নাসির ভাই, স্বাগতম প্রশাসকত্বের জগতে। আপনার পরিশ্রম স্বার্থক হোক এই নতুন কর্মযজ্ঞের মাধ্যমে। শুভ কামনা রইলো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৯:১৫, ২ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

Translation notification: Wikimedia Highlights, September 2012[সম্পাদনা]

Hello Nasir8891,

You are receiving this notification because you signed up as a translator to বাংলা on Meta. The page Wikimedia Highlights, September 2012 is available for translation. You can translate it here:



Please consider helping non-English-language Wikimedia communities to stay updated on the most important Wikimedia Foundation activities, MediaWiki development work and other international Wikimedia news from September. You are receiving this message because you signed up to the translation notification system. Questions about this system can be asked at [৭], and you can manage your subscription at [৮].

Your help is greatly appreciated. Translators like you help Meta to function as a truly multilingual community.

Thank you!

Meta translation coordinators‎, ১১:৩৪, ১ নভেম্বর ২০১২ (ইউটিসি)

Article requests[সম্পাদনা]

Hi! Do you do article requests in Bengali? If so there are some stub articles I would like for you to write Thanks WhisperToMe (আলাপ) ২৩:২৯, ২ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

রুটমাস্টার[সম্পাদনা]

মিষ্ট শুভেচ্ছা জানবেন। লক্ষ্য করলাম বিগ বেন থেকে রুটমাস্টার শব্দটি তুলে নিয়েছেন ((Removing link(s) to "রুটমাস্টার": Removing links to deleted page রুটমাস্টার. ([[উইকিপিডিয়া:TW|TW]])))। এর প্রধান কারণটি কি জানাবেন? ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৮:০০, ৩ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

রুটমাস্টার পাতাটি সম্প্রতি অপসারণ করা হয়েছে। আর এই পাতার সাথে বিগে বেন পাতার একটি লিংক ছিলো। লিংকটি সয়ংক্রিয়ভাবে অপসারণ করা হয়েছে টুইংকলের মাধ্যমে। টুইংকল খউবই কার্যকরী একটি টুল, এবং আমি এটি পূর্ণাঙ্গভাবে ব্যবহার করতে চাই। এটি ব্যবহারের সময় কোনো সমস্যা হচ্ছে কিনা সেটা পরীক্ষা করার জন্যই এই লিংক অপসারণ ফিচারটি ব্যবহার করতে চেয়েছি। আপনি চাইলে বিগবেন নিবন্ধটি আগের অবস্থায় ফিরিয়ে আনতে পারেন। ভালো থাকবেন। --নাসির খান সৈকতআলাপ ১৮:১৫, ৩ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]
উইকিকে গ্রহণযোগ্য করতে আপনার প্রচেষ্টার জন্যে ধন্যবাদ। আপনার ব্যাখ্যায় আমি সন্তুষ্ট! তবে প্রশাসকের কাজের পর পুণরায় সংশোধন করা কি মানাবে? ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৪:২১, ৪ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ[সম্পাদনা]

আলোচনার প্রেক্ষাপটে টেমপ্লেট সংশোধনে অগ্রসর ও সমাধান করায় সবিশেষ ধন্যবাদ গ্রহণ করুন; যা প্রশাসকসূলভ কাজ বটে! আশা করছি, এভাবে বর্তমান সক্রিয় প্রশাসকগণ নিবন্ধ(গুলো)কে ব্যবহারকারীর গোচরে/অগোচরে ভালভাবে ফুঁটিয়ে তুলে নিজেদের দক্ষতা প্রদর্শন করে উইকিকে গ্রহণযোগ্য করে তুলবেন। তবে নতুন সমস্যা হিসেবে - তারিখ টেমপ্লেট ও কলামটি সংশোধন করা প্রয়োজন অর্থাৎ এর মাধ্যমে আম্পায়ারের বর্তমান তারিখে বয়স ফুঁটে উঠবে। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৪:২১, ৪ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

সমাধান করা হয়েছে। উইকির সমস্যাগুলো খুজে বের করার জন্য আপনাকে ধন্যবাদ। এমন অন্যান্য কোনে পাতাতে ত্রুটি থাকলে আমাকে জানাতে পারেন। সমাধানে চেষ্টা করে দেখবো। --নাসির খান সৈকতআলাপ ১৫:৩৪, ৫ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]

নাসির, আনন্দের সংবাদ পরিবেশনায় আপনাকে অজস্র ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। সৃষ্ট নিবন্ধসহ অন্যান্য নিবন্ধে সমস্যার সৃষ্টি হলে বা রূচিবিরোধী হলে অবশ্যই জানাবো। কিন্তু সচেতন ব্যবহারকারী হিসেবে প্রত্যেকেরই উচিত নিবন্ধের যাঁচাই করা, নিবন্ধের কোন জায়গায় খুঁত রয়েছে বা খুঁত থাকতে পারে ইত্যাদি বহুবিধ বিষয়গুলো তুলে ধরা। অর্থাৎ, উইকিকে গ্রহণযোগ্য করতে যার যতটুকু করণীয় আছে তা আপনারা করে যাবেন কিংবা আমি করবো এ প্রত্যাশা ব্যক্ত করছি। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৭:৩৬, ৫ নভেম্বর ২০১২ (ইউটিসি)[উত্তর দিন]