উইকিপিডিয়া আলোচনা:নতুন ব্যবহারকারী তৈরি ও কর্মকাণ্ডবৃদ্ধি প্রকল্প

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নতুন ব্যবহারকারী তৈরি ও প্রয়োজনীয় দিকনির্দেশনা ও সাহায্য প্রদান সংক্রান্ত আইডিয়া[সম্পাদনা]

প্রিয় সবাই,

আমাকে আপনারা সবাই চেনেন তাই নতুন করে পরিচয় দেওয়ার কিছু নেই। আপনার অনেকেই হয়তো জানেন আমি উইকিমিডিয়া ফাউন্ডেশনের একজন কমিউনিটি ফেলো হিসেবে যোগ দিয়েছি এবং ফেলো হিসেবে আমার কাজের উদ্দেশ্য হচ্ছে ছোট উইকিপিডিয়াগুলোতে ব্যবহারকারীদের পদচারণা বাড়ানো, এবং ব্যবহারকারীরা যেনো শুধুমাত্র অ্যাকাউন্ট খোলার মধ্যে সীমাবদ্ধ না থেকে সম্পাদনায় আরও বেশি উৎসাহী হয় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপগুলো পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে একটি কার্যকর পদ্ধতি তৈরি করায়।

এ কাজের উদ্দেশ্যে মেটা-উইকিতে ইতিমধ্যেই একটি পাতা খোলা হয়েছে, এবং হ্যাঁ, এটি-ই হচ্ছে প্রজেক্টের নাম, যাঁর প্রথম ফোকাস হচ্ছে বাংলা উইকিপিডিয়া। বাংলা উইকিপিডিয়াকে ফোকাস হিসেবে নেওয়ার কতোগুলো কারণ রয়েছে। কারণগুলোর মধ্যে বাংলা ভাষাভাষীর সংখ্যাটি একটি বড়ো কারণ; এছাড়াও আমার মাতৃভাষা হিসেবে আমি বাংলাকে এগিয়ে রাখবো – এটিও একটি কারণ। কিন্তু আরও বড়ো ব্যাপার হচ্ছে, প্রথম প্রকল্পে অচেনা একটি প্রকল্প নিয়ে কাজ করার চেয়ে চেনা পরিবেশ নিয়ে কাজ করার অনেক সুবিধা রয়েছে। স্বাভাবিকভাবেই আমি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ে কাজ করার কারণে এই উইকিপিডিয়ার বাস্তবতা ও ব্যবহারকারীদের আর্থসামাজিক ও সাংস্কৃতিক অবস্থান সম্মন্ধে যতোটা ভালো বুঝি অন্যগুলোর ক্ষেত্রে ততোটা নয়।

প্রকল্পটির মূল উদ্দেশ্যের কথায় আবার ফিরে আসি। ক) বাংলা উইকিপিডিয়ায় নতুন ব্যবহারকারী যোগদানের হার বাড়ানো; ও ২) ব্যবহারকারীদের জন্য একটি সহজ ও সাবলীল সম্পাদনার পরিবেশ নিশ্চিত করা যেনো তাঁরা উইকিপিডিয়া অবদান রাখতে ও সময় দিতে আগ্রহী হন। অল্প কথায় এভাবে বলা গেলেও আপনার সবাই জানেন কাজটি মোটেও খুব সহজ নয়, এবং সহসা ফলাফল আশা করাও অনুচিত। এবং এই দুটি বিষয়ের সাথে আরও অনেক কিছুই জড়িত।

আমার মূল কাজ শুরুর প্রথম ধাপ হিসেবে আমি আপনাদের কাছ থেকে কিছু মতামত আশা করছি। অর্থাৎ এ উদ্দেশ্য সাধনে বর্তমান প্রেক্ষাপটে বাংলা উইকিপিডিয়ায় আমাদের কি করা উচিত বলে আপনারা মনে করেন? আপনাদের ধারণাটি পরিস্কার করতে আমি এটি কিছু প্রশ্ন আকারে ভাগ করছি।

  • নতুন ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি করতে কি ধরনের কাজ করা যেতে পারে?
  • এ কাজের জন্য অনলাইনে করা সম্ভব এরকম কি কি আমরা করতে পারি?
  • অফলাইনে করা কাজের গুরুত্ব কতোটুকু? যদি অফলাইনেই করতে হয় তবে কি করা যেতে পারে?
  • নতুন ব্যবহারকারীদের জন্য বাংলা উইকিপিডিয়ার কোন ব্যপারটি আপনার কাছে জটিল মনে হয়? আপনি কারিগরী বা কন্টেন্ট বা সম্পাদনার পরিবেশসহ যে-কোনো বিষয়ের সমস্যা উল্লেখ করতে পারেন। আপনি ভেবে দেখতে পারেন যখন আপনি নতুন ছিলেন, তখন কোন ব্যাপারটি আপনার কাছে কঠিন মনে হয়েছিলো?
  • অনেক নতুন ব্যবহারকারী-ই প্রয়োজনীয় সাহায্য পাবার থেকে বঞ্চিত হন, তাঁদেরকে সুন্দরভাবে সাহায্য করতে সাহায্য প্রদান সিস্টেমে কি ধরনের সংযোজন বা বিয়োজন আনা যেতে পারে?
  • বাংলা উইকিপিডিয়া সম্পাদনার ক্ষেত্রে কোন ব্যাপারগুলো আপনার কাছে আরামদায়ক মনে হয়না?
  • বাংলা উইকিপিডিয়ার সম্পাদনা পরিবেশ আরও আরামদায়ক ও মজার কিভাবে করা যায়?
  • নতুন ব্যবহারকারীদেরকে উৎসাহ প্রদান করতে আপনার কি কি কাজ করতে পারি?

ইত্যাদি, ইত্যাদি। আপানার চাইলে আরও প্রশ্ন নিচে যোগ করতে পারেন। এছাড়াও আমার বক্তব্যের কোনো অংশ আপনার কাছে অপরিস্কার মনে হয় আমায় জানান। আপনাদের নতুন কোনো আইডিয়া থেকে থাকলে আপনারা এখানে আমায় জানাতে পারেন, অথবা আমাকে ই-মেইলও করতে পারেন।

আশা করি সক্রিয় ব্যবহারকারীসহ সবাই নিজেদের মূল্যবান সময় বাঁচিয়ে উত্তর দিয়ে এই বাংলা উইকিপিডিয়াকে নতুন ব্যবহারকারীদের জন্য আরও আরামদায়ক একটি সম্পাদনা পরিবেশ তৈরিতে সহায়তা করবেন।

বাংলা উইকিপিডিয়া এগিয়ে যাক ও আরও বেশি সমৃদ্ধ হোক! — তানভির রহমানআলাপ • ০৪:০২, ২৫ মে ২০১২ (ইউটিসি)

শুরুতেই তানভির ভাইকে আবারো অভিনন্দিত করছি কমিউনিটি ফেলো হিসেবে যোগদান করায়। ...একটু কাঠখোট্টা দেখালেও মূল প্রসঙ্গে ফিরে আসি—
  • নতুন ব্যবহারকারীদের আকৃষ্ট করতে উইকিপিডিয়া কী? কিভাবে উইকিপিডিয়ায় অবদান রাখা যায়? কিভাবে উইকিপিডিয়ার প্লাটফর্মটা অন্যান্য ব্লগের প্লাটফর্ম থেকে আলাদা নয় বা সাজুয্যপূর্ণ? কিভাবে এখানে সবাই সহায়তাপরায়ণ— এই বিষয়গুলোকে ফোকাস করে আমন্ত্রণ জানানো যায়। সাইট নোটিশের ব্যাপারে কথা হয়েছিল। সাইট নোটিশ অবশ্যই একটা সুন্দর এবং দৃষ্টি-আকর্ষণমূলক উদ্যোগ হতে পারে। তবে সেটা বিশাল একটা টেক্সট হবার চেয়ে একটা সুন্দর আইকন আর ছোট্ট একটা আবেদন দিয়েই হওয়ার পক্ষে আমার মত। যেমন: [আইকন] উন্মুক্ত এই বিশ্বকোষ আপনিও সম্পাদনা করতে পারেন, "সম্পাদনা" বোতাম চাপুন। ব্যস। ...ব্লগ লেখা যেতে পারে। আমি ইতোমধ্যে ব্লগে লিখেছি, লিখবোও ভবিষ্যতে ইনশাল্লাহ। রাগিব ভাই, বেলায়েত ভাই সুযোগ পেলেই লিখেন। নাসির ভাই এখনও লিখছেন। ব্লগ আর ফোরামে প্রচারণা চলতেই থাকার কোনো বিকল্প নাই।
  • অফলাইনে প্রচারণার জন্য "প্রাজিপ্র" টাইপের একটা প্রিন্টেড মিনি ম্যানুয়াল খুব কার্যকর। না পড়ে ঘরে রেখে দিক, তবু তা দরকার। এধরণের একটা ম্যানুয়াল আর একটা প্রজেক্টর দিয়ে কোনো বাধা ছাড়াই একগাঁদা সম্পাদক আমি বাজি ধরে হাজির করে এনে দিতে পারি (ইনশাল্লাহ)। :) সুতরাং বুঝতেই পারছেন, আমার পরামর্শ হলো অফলাইনে প্রচারণায় এই দুটো উপাদানের পাশাপাশি একজন সুবক্তার ব্যবস্থা করা, যিনি টু-দ্য-পয়েন্টে বলবেন, অনেক বেশি বলবেন না, মূল কথাগুলো বলবেন, এবং মূল প্রশ্নগুলোর উত্তরই দিবেন, বিশ্বকোষীয় প্রেক্ষাপটে দিবেন।
  • নতুন ব্যবহারকারীদের জন্য বাংলা উইকিপিডিয়ার তথা উইকিপিডিয়ার সবচেয়ে কঠিন জায়গাটি হলো এডিটর মোড। একটা বিষয় আমার মাথায় ঢোকে না, যেখানে আমরা মুক্ত হবার কথা বলি, সেখানে CK Editor, FCK Editor, TinyMCE Editor ইত্যাদি উন্মুক্ত সোর্সের এডিটর থাকাসত্ত্বেয় আমরা কেন স্বকীয়তা দেখাতে এমন একটা এডিটর ব্যবহার করি, যেখানে এন্টার দিতে হলে <br/> কোড লেখা লাগে (কী-বোর্ডের এন্টার কাজ করে না), একটা টেবিল ইনসার্ট করার জন্য যেখানে সুন্দর গ্রিড পাওয়া যায়, সেখানে কোডের গিবারিশের মাঝখানে টেবিলের ধারণাটাকে বুঝতে নতুন করে টিউটোরিয়াল নিতে হয়। সোজা কথা, এমন একটা এডিটর চালু করা, যেখানে এখনকার মতো Bold, Italic, Bulleted List, Numbered List, SuperScript, SubScript, Heading, এবং Table আর অতিঅবশ্যই Reference টুল সংযোজিত থাকবে। টেবিল ইনসার্ট করার পর ওখানেই ইচ্ছামতো রো, কলাম তৈরি করা যাবে। কোড লিখে নয়। ...সর্বোপরি ক্লিক করে WYSIWYG যুগে কাজ না করে কোড করে কাজ করতে হলে কাজের লোক পাওয়া খুব কঠিন।
  • দিকনির্দেশনার জন্য আমাদের স্বাগত-বার্তা এবং নিয়মাবলী পাতাগুলো রিঅর্গানাইজ, রিস্ট্রাকচারিং করার কথা আপনি অনেকদিন থেকেই বলছেন। তাতে আমার পূর্ণ সমর্থন আছে। তাছাড়া আপনি সেগুলোর সংক্ষিপ্ত একটা মড্যুল তৈরি করতে আগ্রহী, যাতে আমার পরামর্শ হলো বড় বিবরণমূলক পাতাগুলোকে "আরো দেখুন" লাগিয়ে পেজব্রেক হিসেবে রেখে সংক্ষিপ্ত নির্দেশনা পাতা তৈরি করাটা বেশ কাজের হবে।
উৎসাহ, আগ্রহ তৈরি করা সবই ঐ প্রচারণায় তৈরি হবে। এখানে কাজের সময় কাজের পরিবেশ তৈরি করতে হবে। বাংলা উইকিপিডিয়ায় বর্তমানে সবাই-ই (যারা এখন কাজ করছেন নিয়মিত) যথেষ্ট উৎসাহব্যঞ্জক কথা বলেন, আশাবাদ দেন, পরামর্শ দেন, দিকনির্দেশনা দেন আর ভুল সংশোধনে অগ্রণী হোন। সুতরাং এখানে নতুন করে কিছু বলার নেই। নতুনরা এলে আমাদের কাজ বাড়বে, তাই আমাদের কিছুটা সময় তাদের জন্য ভাগ হয়ে যাবে - এই আরকি। উৎসাহ টুৎসাহের কমতি ইনশাল্লাহ হবে না। বাংলা উইকিপিডিয়া যথেষ্ট উৎসাহব্যঞ্জক ব্যাপার। যারা নিয়মিত আছেন, তারা হুজুগকে অনেক আগেই ছাড়িয়ে এসেছেন। এই পয়েন্টগুলো আমার ব্যক্তিগত অভিমত প্রকাশ করছে। যাবতীয় সিদ্ধান্ত কমিউনিটির ঐক্যমত্যের ভিত্তিতে হোক। আপনাকে ধন্যবাদ। ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১২:৩১, ২৫ মে ২০১২ (ইউটিসি)
আমি অপ্টিমাইজেশনের দিকে নজর আনতে চাচ্ছি। বাংলা উইকির প্রেক্ষিতে অনেক বিষয়ের নিবন্ধই সুদীর্ঘ্য হবে না। কারণ অতো লোকবল নেই। তাই প্রচুর নিবন্ধের কেবল ভূমিকাটা লেখার কাজ করা উচিত। বাংলা উইকিতে কোন নিবন্ধ যোগ করলেই সবাই বিশাল তথ্যছক, নানা অনুচ্ছেদের নাম, বহিসংযোগ দিয়ে নিবন্ধটা আগলি করে ফেলা হয়। এটা না করে ছোটর মধ্যে কেবল ভূমিকা বিস্তারের কাজটা করা উচিত। এতে যা হয়, পরবর্তীতে কেউ কিছু যোগ করলে আগের এডিট তার পুনঃসংশোধনের প্রয়োজন পড়ে না।
দ্বিতীয়ত অফলাইনে কাজ করার খুব দরকার। প্রবন্ধ প্রতিযোগিতা খুব গুরুত্বপূর্ণ। নীতিমালা ঘোষণা করে বিভিন্ন স্থানে প্রবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা যেতে পারে। পুরস্কারের ব্যবস্থা রাখা যেতে পারে। আবার কিছু বাজেটবিহীন প্রতিযোগিতার ক্ষেত্রে কেবল উইকিপিডিয়ার লোভ দেখিয়েই কাজটা করা যায়। প্রতিযোগিতার পুরস্কার হতে পারে- যে প্রথম হবে তার প্রবন্ধ উইকিপিডিয়াতে যোগ করা হবে। প্রতিযোগিতার নিয়মাবলী হবে উইকির নিয়মাবলী। যদ্দূর মনে হয় এমন কিছু একটা ইতিমধ্যে হয়েছে। আরও হওয়া উচিত! -- মুহাম্মদ (আলাপ) ০৭:৫৪, ২৬ মে ২০১২ (ইউটিসি)
মঈনুল ভাই ও মুহাম্মদ ভাই দুজনেই বেশ কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট উঠিয়ে এনেছেন। অফলাই ও অনলাইন দুই কার্যক্রম বিষয়ে মতামত এসেছে। আমাদের এই প্রকল্পটি মূলত একটি অনলাইন কার্যক্রম, তবুও ছোট উইকিগুলোর বিবেচনায় অফলাইনের গুরুত্ব থাকায় আমরা অফলাইনের বিষয়গুলো আমলে রাখছি, তবে অফলাইন এই প্রকল্পের মূল উদ্দেশ্য নয়। এ বিষয়গুলোতে পয়েন্ট ধরে ধরে আমি আমার মতামত রাখছি।
প্রথমেই আসি ব্যানারের ব্যাপারে। হ্যাঁ, মোটিভেশনাল এই ব্যানারটি একটি কার্যকর আইডিয়া। ব্যাপারটি হবে অনেকটা ফান্ডরেইজিং আবেদনের মতো। ফান্ডরেইজিংয়ের ব্যানারে ক্লিক করলে যেমন আমরা মোটিভেশনাল একটি বার্তার লিংক পাই। এরকম একটি বা একাধিক বার্তার সেখানে আসবে। সাইট প্রদর্শনকারীরা এই ব্যানারগুলো কিভাবে দেখছেন, কোন ব্যানারটি বেশি কার্যকর সে বিষয়ে উপাত্ত সংগ্রহ করা হবে ও সঠিক ব্যানারগুলো ব্যবহার করা হবে। আমি একাধিক ব্যানার ব্যবহারের পক্ষপাতী। আমার মতে বাংলা উইকিপিডিয়ার যে পাঠকগোষ্ঠী আছে তাঁদেরকে কাজে লাগানোর জন্য ব্যানার অনলাইন কার্যক্রমের দিক থেকে খুবই কার্যকর একটি উপায়।
অফলাইনের এই কার্যক্রমগুলো আসলে লোকাল অফলাইন কমিউনিটির ব্যাপার। এ জন্য চ্যাপ্টার আছে। অনলাইনের এই কার্যক্রমের সাথে চ্যাপ্টারকে সম্পৃক্ত করে কাজ করা সম্ভভ -- এবং সেটা কিভাবে করা যায়, সেটা আমরা খতিয়ে দেখতে পারি।
মিডিয়াউইকির এডিটরসহ অন্যান্য কিছু সীমাবদ্ধতার কথা আমরা সবাই জানি। এর কিছু কিছু ব্যপারে বর্তমানে সমাধান বের করা সম্ভব হলেও কিছু ব্যাপারেই এ মুহুর্তে টেকনিকালি আমাদের কিছু করা সম্ভব হচ্ছে না। এডিটর মধ্যে একটি। তবে আপনারা হয়তো জানেন মিডিয়াউইকি ইউজার ফ্রেন্ডলি করা নিয়ে গত কয়েক বছর ধরেই কাজ হচ্ছে এবং এর বেশ কিছু পজেটিভ ফলাফলও আমরা ইতিমধ্যেই দেখতে পেয়েছি। ইউজাবিলিটি টিম এ বিষয়ে কাজ করে যাচ্ছে এবং বর্তমানেও বিভিন্ন কাজের জন্য বিভিন্ন টুল পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। ভবিষ্যতে হয়তো এই এডিটর সমস্যাটি থাকবে না। অন্যদিকে বড় যে উইকিপিডিয়াগুলো আছে তা আপনার আমার মতো মানুষেরই লেখা। বিভিন্ন ভাষাভাষীর ঐ মানুষগুলোর জন্য এডিটর বাঁধা হয়ে দাঁড়ায়নি, তাই আমারও মনে হয় উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য সবচেয়ে বড় সমস্যাটি এডিটর নয়, বরং মোটিভেশন। হাজার হোক, আমাদের বেশিরভাগেরই কেউ টেকি মানুষ নই, কিন্তু মোটিভেডেট হওয়ার কারণে সম্পূর্ণ ভিন্ন ধরনের একটি এডিটর ব্যবহার করে কিভাবে উইকিপিডিয়ায় অবদান রাখতে হয়, তা কিন্তু আমরা অল্প কয়েক দিনেই শিখে গেছি!
স্বাগতম বার্তা ও সাহায্য প্রদান সিস্টেম রিস্ট্রাকচার করা ও নীতিমাল ও নির্দেশাবলী পাতাগুলো ঠিক করলে তা নতুন ব্যবহারকারীদের জন্য অনেক সুবিধা বয়ে আনবে এ বিষয়ে সকলেই একমত হবেন। আমাদের অধিকাংশ নতুন ব্যবহারকারীই উইকিপিডিয়ার প্রাথমিক নীতিগুলো বুঝে উঠতে পারেন না অপর্যাপ্ত ও জটিলভাবে লিখিত নীতিমালা ও নির্দেশাবলী পাতাগুলোর কারণে। এগুলো ইংরেজি থেকে সরাসরি অনুবাদের কারণে অনেকটা কাঠখোট্টা হয়ে গেছে, সেই সাথে ইংরেজি উইকিপিডিয়ার মতো এতো জটি পরিবেশ বাংলা উইকিপিডিয়ার নয়, তাই এধরনের জটিল নীতিমালাও আমাদের জন্য প্রযোজ্য হয় না অধিকাংশ ক্ষেত্রেই। অন্যদিকে আমাদের অধিকাংশ ব্যবহারকারী-ই বুঝতে পারেন না কোথায় সাহায্য পেতে হবে, বা কিভাবে সাহায্য চাইতে হবে। আরেকটি ব্যাপার, যাঁরা উইকিপিডিয়ার সম্পাদনা সিস্টেম সম্পর্কে অবগত নন, তাঁদের কাছে থেকে সম্পাদনা বাটনে ক্লিক করে সাহায্য চাওয়ার আশা করাটাও অনেক ক্ষেত্রে বোকামি। তাই আমাদের নতুন ধরনের সাহায্য সিস্টেম খোজা জরুরী বলে মনে করি।
মুহাম্মদ ভাই অপটিমাইজেশনের যে কথা বলেছেন তা বাংলা উইকিপিডিয়াসহ সকল ছোট সাইজের উইকিপিডিয়ার জন্যই প্রযোজ্য। বর্তমানে বাংলা উইকিপিডিয়াতেও এভাবেই প্রথমে অবদান রাখার ওপরে জোর দেওয়া হয় বলে আমি জানি। অর্থবিহীন কাজেই আমাদের মূল ফোকাস করা উচিত বলে মনে করি, কারণ অর্থ থাকলে প্রথমে সাফল্য আসলেও পরে অর্থ না থাকলে তা ভেঙে পড়ার আশংকা আছে। তবে প্রাথমিকভাবে কিছু কন্টেস্ট করাই যায় -- এর ফলে অন্তত প্রচারণাটা হয়। এধরনের কার্যক্রম অন্যান্য কিছু উইকিতেও হয়েছে। আমার মনে হয় এক্ষেত্রেও আমরা অফলাইন টিমের (চ্যাপ্টার ও অন্যান্য) সাহায্য নিতে পারি।
আরও যাঁরা এখও মতামত দেননটি দেওয়ার অনুরোধ। :-) — তানভির রহমানআলাপ • ০৪:৩৬, ২৯ মে ২০১২ (ইউটিসি)

তানভিরকে অভিনন্দন।

বাংলা উইকির (ও ইংরেজি উইকির বাংলাদেশ/বাংলা ভাষা সংক্রান্ত নিবন্ধ) নিয়ে গোত ৮ বছর ঘাঁটাঘাঁটি করার প্রেক্ষিতে আমার যেটা মনে হয়, টেকনিকাল সমস্যাগুলোর চাইতে মোটিভেশনটাই এখানে আসল ব্যাপার (উপরে তানভির তাই লিখেছে এখন দেখতে পাচ্ছি!)। ইংরেজি উইকির নিবন্ধগুলা কিন্তু কোর কিছু মানুষের হাতে তৈরী, লাখ লাখ মানুষের হাতে না।

বাংলা উইকিতে তাহলে মোটিভেশন বাড়াবার কাজটা কীভাবে করা যায়? আমার মনে হয় এখানে স্কুলের ক্লাস ৮-১০ এবং কলেজের ১১-১২ শ্রেণীর শিক্ষার্থীরা টার্গেট অডিয়েন্স হবে। কারণ (১) এই বয়সের কিশোর কিশোরীরা শখ বা আগ্রহের বশে অনেক অনেক কাজ করে (২) তাদের স্কুলে বা কলেজে যেসব বিষয় পড়ানো হয়, সেগুলার উপরেই নিবন্ধ বাংলা উইকিতে একেবারে কম; (৩) তাদের হাতে সময় অনেক।

নীতিমালার ক্ষেত্রে আমার মতে পৃষ্ঠার পর পৃষ্ঠা নীতিমালা কেউ পড়েনা। তাই সব নীতিমালার পাতায় ছক আকারে, দরকার হলে কিছুটা বড় ফন্টে নীতিমালাটার সারমর্ম দেয়া দরকার। যেমন, কপিরাইটের পাতায় ("অনুমতি ছাড়া কপিপেস্ট করবেন না, অন্যের তোলা ছবি উইকিতে যোগ করবেন না")।

আর নিবন্ধ সৃষ্টির ক্ষেত্রে তালিকা ধরে কাজ করলে এবং প্রচারণা চালালে সেটা অনেকটা সফল হবে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৪২, ২৯ মে ২০১২ (ইউটিসি)

টেকনিক্যাল বিষয়গুলো খুব একটা উইকিপিডিয়ার কাজকে ব্যহত করেছে বলে আমি মনে করি না, কারণ বর্তমান এডিটর এখন বেশ সহজ এবং বাংলায় অনুবাদ করার ফলে তা সহজবোধ্য। কিছু ভাষাগত বাগ ছাড়া বাংলা ভাষা টেকনিক্যাল দিক দিয়েও বিশ্বের অনেক ভাষার চেয়ে এগিয়ে আছে। তবে ভাল, সুশ্রী এবং বাগ ফ্রি বাংলা ফন্টের অভাব বেশ অনুমেয়। ইন্টারনেট এখন কম্পিউটারের চেয়ে মোবাইল বা বহনযোগ্য ডিভাইসগুলো যেমন স্মার্টফোন বা ট্যাবে বেশি ব্যবহৃত হচ্ছে এবং হবে। কিন্তু বাংলা ভাষা মোবাইল ডিভাইসগুলোতে খুব একটা ব্যবহারযোগ্য নয়। উইকিমিডিয়া ফাউন্ডেশন মোবাইলে উইকিপিডিয়া নিয়ে কাজ করছে ঠিকই কিন্তু যদি মোবাইলে বাংলা ভাষার বেসিক সমস্যাগুলো যদি সমাধান না করা যায় তাহলে ফাইন্ডেশনের উদ্যোগে বাংলা ভাষা তথা বাংলা উইকিপিডিয়া খুব একটা সুবিধা পাবে না। তাই আমি মনে করি এক্ষেত্রে মোবাইল বা বহনযোগ্য ডিভাইসগুলোতে বাংলা ভাষা সক্রিয়করণ, কিবোর্ড, ফন্টসহ অন্যান্য টেকনিক্যাল সমস্যা সমাধানে বাংলা ভাষাভাষিদের কাজ করার সুযোগ রয়েছে।
কাদের মোটিভেট করতে হবে, এ ব্যাপারটি আমি সবসময় তিন ভাগে ভাগ করি। এক একেবারে নতুন যারা উইকিপিডিয়ার কথা হয়তো জানে (নাও জানতে পারে) কিন্তু কখনও উইকিপিডিয়ায় আসে না। দুই পরীক্ষা করতে উইকিপিডিয়াতে আসে বা স্বল্প মেয়াদি ব্যবহারকারী। তিন পুরনো ব্যবহারকারী। তিনটি ভাগই সমান গুরুত্বের দাবি রাখে তবে ছোট উইকিপিডিয়ার ক্ষেত্রে আমি তিন নম্বরটি বেশি গুরুত্বপূর্ণ মনে করি। উপরে রাগিব ভাই বলেছেন, বড় উইকিপিডিয়া সমৃদ্ধ হয়েছে কিছু কোর মানুষের হাতে। আমি তার সাথে সম্পূর্ণভাবে একমত এবং ঠিক এ কারণেই তিন নম্বরটি বেশি গুরুত্বপূর্ণ। অনেকে মনে করেন পুরনোরা অলরেডি মোটিভেটেড, কিন্তু তারাও ডিমোটিভেটেড হতে পারে। এবং তা বিভিন্ন কারণেই হতে পারে। আর একজন অভিজ্ঞ এবং মোডিভেটেড অবদানকারী ডিমোটিভেটেড হওয়া বা উইকিপিডিয়া থেকে চলে যাওয়া অন্য দুটো ক্ষেত্রের তুলনায় ছোট উইকিপিডিয়ার জন্য বেশি ক্ষতিকর। নতুনদের অংশগ্রহণ বাড়াতে হবে, তার সাথে পুরাতনদের উইকিপিডিয়াতে ধরে রাখতে হবে। তাই একেবারে নতুন, তুলনামূলক নতুনদের মোটিভেট করার সাথে সাথে পুরাতনদের নিয়মিত মোটিভেট করা বা তাদের মোটিভেশন চাঙ্গা রাখার ব্যপারটি নিয়ে ভাবা যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৫৪, ২৯ মে ২০১২ (ইউটিসি)
বেলায়েত ভাইকে প্রথমেই ধন্যবাদ সুন্দরভাবে পরিস্থিতিটি বিশ্লেষণ করায়। মোবাইলের ব্যাপারে +১। ইতিমধ্যেই এ বিষয়ে উইকিমিডিয়া ফাউন্ডেশন কাজ করছে। মোবাইল ইনিশিয়েটিভেক কারীগরী সমস্যা সমাধান ও আঞ্চলিক প্রচারণা উভয়কে গুরুত্ব দিয়ে দুটি পৃথক দল এ বিষয়ে কাজ করছেন। আমার মনে হয় শীঘ্রই এই বিষয়গুলো নিয়ে আমরা আরও কার্যক আপডেট পাবো তাঁদের কাছ থেকে।
যা হোক, এই ফেলোশিপ প্রকল্পটির অন্যতম দুটি অংশ — এডিটর রিটেনশন ও এডিটর এগেজমেন্ট; সহজে বললে, ব্যবহারকারী ধরে রাখা ও বিভিন্ন বিষয়ে ব্যবহারকারীদের অংশগ্রহণ বাড়ানো। দুই ক্ষেত্রেই পুরোনো ব্যবহারকারীরা এর মধ্যে পড়েন। তবে পুরোনো ব্যবহারকারীদের ক্ষেত্রে একটি কাজ ইতিমধ্যেই হয়ে গেছে — তাঁরা উইকিপিডিয়ায় কাজ করার ব্যাপারে মোটিভেডেট ও তাঁরা জানেন কিভাবে ও কোথায় কাজ করতে হয়। ছোট উইকিপিডিয়াগুলোর একটি ইতিবাচক দিক হচ্ছে, ছোট উইকিপিডিয়াগুলোতে নাটকীয়তার বালাই কম, এবং বিতর্কের সংখ্যাও কম। যেমন ধরুন ট্রোল অ্যাটাক ছোট উইকিপিডিয়াগুলোর ক্ষেত্রে কোনো সমস্যা নয়। অথচ বড় উইকিপিডিয়াগুলোর ক্ষেত্রে এটি বিশাল একটি সমস্যা। এমনকি বহু অভিজ্ঞ উইকিপিডিয়ান, উইকিপিডিয়ার প্রতি সম্পূর্ণভাবে মোটিভেটেড হওয়া সত্ত্বেও ছেড়ে চলে যান এই ট্রোল আক্রমণের বিতৃষ্ণায় পড়ে। ছোট উইকিপিডিয়া ক্ষেত্রে এ সমস্যা নেই বললেই চলে। আমাদের এখানে অভিজ্ঞ যাঁরা উইকিপিডিয়ায় হঠাৎ অনুপস্থিত হয়ে পড়েন, তাঁরা বেশিরভাগই ব্যক্তিগত জীবনের ব্যস্ততার কারণে। আর স্বেচ্ছাসেবী কার্যক্রমে কেউ-ই সবসময় সময় দিতে পারেন না, একটা সময় পর সবাই-ই একটু অনিয়মিত হয়ে পড়েন — এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। আর তাই নতুন স্বেচ্ছাসেবী আসা ও কাজ করার গতি ঠিক রাখার মাধ্যমেই স্বেচ্ছাসেবী প্রকল্পগুলো চলতে থাকে।
এই প্রকল্পে মূলত নতুন ও অনভিজ্ঞ ব্যবহারকারীদের সাহায্য করার মাধ্যমে তাঁদের সমস্যাগুলো দূর করার দিকে ফোকাস করা হয়েছে। আমরা সবাই জানি বাংলা উইকিপিডিয়া নতুন ব্যবহারকারী বৃদ্ধির হার অত্যন্ত কম, এবং মাঝে মাঝেই এমন অবস্থা তৈরি হয়েছিলো যে প্রকল্পটি অনেকটা থমকে দাঁড়ানোর পর্যায়ে এসে পড়েছিলো। নতুন ব্যবহারকারী তৈরির মাধ্যমেই শুধুমাত্র এই সমস্যাগুলো সমাধান করা সম্ভব। এজন্য নতুন ব্যবহারকারী বৃদ্ধির জন্য কি কি কাজ করা যেতে পারে বলে আপনি মনে করেন? একটি ব্যাপার নিশ্চিত করতে চাই যে, নতুন ব্যবহারকারীদের প্রতি ফোকাস দেওয়ার অর্থ এই নয় যে পুরোনোরা অপাংক্তেয়; মোটেই তা নয়, বরং এই প্রকল্পের আওতাধীন কাজগুলো (যেমন: নীতিমালা ও সাহায্য পাতার রিইন্সট্রাকচার) পুরোনোদেরও কাজে আসবে বলে আমি বিশ্বাস করি। ধন্যবাদ। — তানভির রহমানআলাপ • ০৭:৪৯, ৩০ মে ২০১২ (ইউটিসি)

আমার মনে হয়, মোটিভেশণটা গুরুত্বপূর্ণ। এখনকার অধিকাংশ শিক্ষার্থীর মধ্যে 'ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো'র কোন উদ্যোগ নেই। আমি নিজে উইকিতে টুকটাক গুতাগুতি করলেও আমার পুরো বন্ধু মহলে কাউকেই মোটিভেইট করতে পারি না। যদিও অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার জন্য প্রথম ক্লিক করে উইকিতে। রাগিব ভাই বলেছেন, বড় উইকিপিডিয়া সমৃদ্ধ হয়েছে কিছু কোর মানুষের হাতে। এই ধারা চললে কয়েক দিন পর কিংবা আরও পরে ফল পাওয়া যাবে। সামাজিক যোগাযোগের সাইট গুলো ভালো টার্গেট হতে পারে। ব্যবহার কারী রা একের পর এক নোট লিখে যায়, বাংলাতে তাদের আকৃষ্ট করা যেতে পারে। আমি নিজে যখন ফেইসবুকে উইকি থেকে কোন কিছু পোষ্ট করি তখন লাইক আর প্রশংসায় উত্তপ্ত হয়ে যাই। কিন্তু লোকজন উইকিতে আর আসে না। আমার ভাগ্নে এখন ৮ম শ্রেনীতে পরে (স্যাফায়ার স্বচ্ছ User:004sapphire)। আমাকে দেখে উইকিতে খেলাধূলার পাতা গুলাতে সবচেয়ে খারাপ অনুবাদ করত।কিন্তু তারপরেও মাঝে মাঝে আসে। পুরাতনদের উইকিপিডিয়াতে ধরে রাখতে হবে। যাতে নতুনদের একরাতে ১০টা নতুন ভুক্তি কপি পেষ্ট থেকে বিরত রাখতে পারে।--আশা (আলাপ) ১৮:৪৩, ২৯ মে ২০১২ (ইউটিসি)

‍‍‍‍আশা ভাই, সামাজিক যোগাযোগের সাইটসহ এক্সটার্নাল প্রচারণা সবসময়ই কাজের কিন্ত, “আমি নিজে যখন ফেইসবুকে উইকি থেকে কোন কিছু পোষ্ট করি তখন লাইক আর প্রশংসায় উত্তপ্ত হয়ে যাই। কিন্তু লোকজন উইকিতে আর আসে না।” — সমস্যা ঠেকাতে চাইলে মানুষকে উইকিতে আনতে হবে ও এখান থেকেই মোটিভেট করা যেতে পারে। অন্যভাবে বললে, প্রতিদিন অনেক মানুষ বাংলা উইকিপিডিয়া ব্রাউজ করেন (হ্যাঁ, সংখ্যাটা নেহায়েত কমন নয়), তাঁদের দিকে নজর দিতে হবে ও তাঁদেরকে মোটিভেট করার দিকে নজর দেওয়াও জরুরী। — তানভির রহমানআলাপ • ০৭:৪৯, ৩০ মে ২০১২ (ইউটিসি)
বাংলা সমৃদ্ধকরণে সকলের আন্তরিকতাপূর্ণ লেখনি সত্যিই আগ্রহোদ্দীপক এবং বাংলা উইকির ভবিষ্যৎ স্বপ্ন, সম্ভাবনায় পথ নির্দেশকও বটে। আলোচ্য প্রকল্প বাস্তবায়নে বিজ্ঞজনোচিত অনেক কথকতা চলে এসেছে। কিন্তু কথা একটি ভেসে আসে - বিশ্বের শীর্ষস্তরের ভাষা হিসেবে বাংলা উইকি'র এ হাল কেন? সহায়তাকারীদের মূল্যবান উপদেশমালার পাশাপাশি ইউজার ইন্টারফেসও চমৎকার! তবে আর্থ-সামাজিক প্রেক্ষাপটও বিবেচনায় আনতে হবে। সুনির্দিষ্ট সিদ্ধান্ত গ্রহণের সাথে যদি প্রধান পাতায় "এটি একটি উন্মুক্ত বিশ্বকোষ, যা সবাই সম্পাদনা করতে পারে" এর পরিবর্তে "বাংলা উইকিপিডিয়া সম্প্রসারণে আপনার স্বেচ্ছায় অংশগ্রহণ ও মতামত প্রদানে বিনীত অনুরোধ করছি" শব্দগুচ্ছের আবেদন বোধহয় আরো বেশী হবে। পাশাপাশি দৈনিকগুলোয় "বাংলাকে ভালবাসুন, বাংলা উইকিপিডিয়া সম্প্রসারণে এগিয়ে আসুন" শ্লোগান বিজ্ঞাপন আকারে তুলে ধরা যেতে পারে।
তবে, অভিজ্ঞতার বিকল্প নেই। জানা মতে কমপক্ষে চারজন পুরনো বন্ধু (দু'জন সক্রিয় অথচ নিস্ক্রিয়) উইকি থেকে দূরে রয়েছেন। তাঁদের বিভিন্ন লেখনী পত্র-পত্রিকায়, ব্লগে নিয়মিত প্রকাশিত হয়। অথচ, এতো চমৎকার ও উন্নতমানের লেখনীতে অবশ্যই উইকি স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সহায়ক ভূমিকা পালন করতে পারতো। শুধুমাত্র "উইকি থেকে নিতে চাই, দিতে চাই না" - এ ধারণারও পরিবর্তন ঘটাতে হবে। আশার কথা হচ্ছে, কয়েকটি দৈনিকও উইকিপিডিয়াকে প্রধান মানদণ্ডে নিয়ে গেছে যা সত্যিই আনন্দের বিষয়। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৯:২৬, ২৯ মে ২০১২ (ইউটিসি)
সুব্রতদা, বর্হি সাইটের ইনিশিয়েটিভটা আমাদের হাতে নেই। তবে বাংলা উইকিপিডিয়া আমাদের হাতে আশে, এর শক্তি কম নয়। তাই বাংলা উইকিপিডিয়ার শক্তি-ই আমাদের কাজে লাগাতে হবে। আমরা সবাই জানি বাইরের সাইটের এই ইনিশিয়েটিভগুলো কার্যকর, তবে সত্যি বলতে আমাদের নজর দিতে হবে, প্রতিদিন নতুন অ্যাকাউন্ট তৈরি হচ্ছে, কিন্তু এই ব্যবহারকারীগুলো অ্যাকটিভ হচ্ছেন না? মাঝে মাঝেই নতুন ব্যবহারকারীদের সম্পাদনা করতে দেখি তাঁরা কেনো কিছুদিন পরে হারিয়ে যায়? .. ইত্যাদি প্রশ্নগুলোর দিকে। আর্থ-সামাজিক প্রেক্ষাপট বিবেচনায় আনার যে পয়েন্টটি আপনি এনেছেন, তার সাথে আমি একমত। তবে আপনি যদি একটু ভেঙে বলতেন, আর্থ-সামাজিক প্রেক্ষাপটের কোন দিকগুলো নিয়ে আমাদের মূলত চিন্তা করা উচিত তাহলে ভালো হয়। — তানভির রহমানআলাপ • ০৭:৪৯, ৩০ মে ২০১২ (ইউটিসি)
ধন্যবাদ আপনাকে, কমিউনিটি ফেলো হিসেবে যোগদান করায় যা উইকি'র (অবশ্যই বাংলা) মানদণ্ডকে আরো গভীর থেকে গভীরতর পর্যায়ে নিয়ে যেতে ব্যাপক ভূমিকা রাখতে সহায়তা করবে বলে আন্তরিকভাবে বিশ্বাস করি। উইকি'র উন্মুক্ত বা মুক্ত পরিবেশকে পুঁজি করে একান্তই ফাউ বা ফ্রী ব্যবহার; ব্যবহারকারীর কম্পিউটার জ্ঞান, আগ্রহ, শিক্ষাগতযোগ্যতা; সময় ও অর্থের অপব্যবহার (!); কম্পিউটারের সাংখ্যিকতা ও বিনোদনে ব্যবহারক্ষেত্র; সহজে নিজ নাম ও পরিচিতি দেখা না যাওয়া; মেধা ও স্বীকৃতির যথাযথ মূল্যায়ণ না পাওয়াই আর্থ-সামাজিক প্রেক্ষাপটের প্রধান উপাদান বলে ধারণা করছি।
প্রধান পাতায় নির্দিষ্ট বিষয়গুলোতে আপনাকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি। উইকিতে অংশগ্রহণে আপনি যা পেতে পারেন - বাংলাকে সমৃদ্ধির অপূর্ব সুযোগ; স্বীকৃতি হিসেবে পেতে পারেন বিভিন্ন ধরণের পদের মর্যাদা ইত্যাদি। নতুন একাউন্টকে কার্যকরের লক্ষ্যে ইউজার নেম, পাসওয়ার্ডের পাশাপাশি ইমেইল যুক্ত করা যেতে পারে যাতে পরবর্তীতে নতুন বার্তার পাশাপাশি ব্যক্তিগত যোগাযোগ ই-মেইলের মাধ্যমে রক্ষা করে সম্পৃক্ত করা যায়। পাশাপাশি দেশাত্মবোধ ও ভাষার প্রতি জাগ্রত, আগ্রহান্বিত করার লক্ষ্যে বিজ্ঞাপনের মাধ্যমে মোটিভেশন করা যেতে পারে। আপাততঃ এগুলোই এ মুহূর্তে মাথায় এসেছে। শুভেচ্ছা সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৫:২৬, ৩০ মে ২০১২ (ইউটিসি)

আমি আরো একটু আইডিয়া দিতে চাই - নতুন ইউজার সাইন আপ করলে তাকে অভ্যর্থনার যে বার্তাটি দেয়া হয়, তাতে তার হোম টাস্ক ধরিয়ে দেয়া যেতে পারে। যেমন, কয়েকটা নিবন্ধ দিয়ে বলা হলো ওখানে কিছু তথ্য ইংরেজি উইকি থেকে যোগ করতে। (সাথে ইংরেজি উইকির নিবন্ধেরও লিংক)। এটা করতে হলে বটটাকে একটু কায়দা করে লিখতে হবে, কিন্তু বাঙালি হোমটাস্ক না পেলে কাজে সহজে নামেনা, হাতে ধরিয়ে দিলে নামলেও নামতে পারে, এই আন্দাজ থেকে এই আইডিয়ার উৎপত্ত্বি। --রাগিব (আলাপ | অবদান) ০৯:৩৭, ৩ জুন ২০১২ (ইউটিসি)

সহমত প্রকাশ করছি। লক্ষ্য থাকলে কাজ করা অনেক সময়ই অনেক সহজ হয়ে যায়। — তানভির রহমানআলাপ • ১০:০৫, ৩ জুন ২০১২ (ইউটিসি)
আমরা বাংলা উইকিপিডিয়ার অনেক সমস্যার কথাই আলোচনা করতে পারি, তবে আমার মতে বাংলা উইকিপিডিয়ার প্রধান সমস্যা হল এখনো বেশিরভাগ মানুষই এর ব্যাপারে ভালমত জানেনা । আমি অনেকের সাথেই এ ব্যাপারে কথা বলেছি, সবাই উইকিপিডিয়ার কথা জানে – কিন্তু বাংলা ভাষার উইকিপিডিয়ার কথা শুনে অনেকেই অবাক হয় । তাই মানুষকে ঠিকভাবে জানাতে না পারলে কোন উল্ল্যেখযোগ্য অগ্রগতি আসবে না । সবাইকে জানাতে হবে আমাদের একটা নিজস্ব বিশ্বকোষ আছে, এবং তাদের এখানে আসার ব্যাপারে উৎসাহিত করতে হবে । পরবর্তী কাজ হবে নিবন্ধিত ব্যবহারকারীদের অংশগ্রহণ বাড়ানো, বর্তমানে বাংলা ভাষায় নিবন্ধিত ব্যবহারকারী ৩২ হাজারের বেশি, সেখান থেকে আমাদের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কিভাবে বাড়ানো যায় তার চেষ্টা করতে হবে । এরপর বিবেচ্য বিষয় হল সক্রিয় ব্যবহারকারীরা কতটা সক্রিয় তা নির্ধারণ এবং তাদের সক্রিয়তা বাড়ানো, কেউ মাসে একটা সম্পাদনা করলেই সক্রিয় ব্যবহারকারীর খাতায় নাম চলে যায় । হিন্দী উইকিপিডিয়াতে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা আমাদের মতই, কিন্তু তাদের উইকিপিডিয়ায় বর্তমানে নিবন্ধ সংখ্যা ১ লাখের বেশি (তবে নিবন্ধের মানের দিকে গেলাম না) । সক্রিয় ব্যবহারকারীদের নিয়ে আরো গভীর ভাবে কাজ করতে হবে যাতে প্রথম পর্যায়ে আমরা অন্তত: ১০০ সক্রিয় ব্যবহারকারী পাই যারা মাসে অন্তত: ১০টা নতুন নিবন্ধ তৈরি করে । তাতে মাসে আমাদের উইকিপিডিয়ায় ১০০০টি নতুন নিবন্ধ যোগ হবে যেটা বর্তমান অবস্থার বিচারে খুব ভাল গ্রোথ হবে । আলী হায়দার খান (তন্ময়) (আলাপ) ১৪:২৭, ৩ জুন ২০১২ (ইউটিসি)
তন্ময় ভাই, মানুষের না জানাটা একটা সমস্যা বটে, তবে বাংলা উইকিপিডিয়ার যাঁরা পাঠক তাঁরা কিন্তু ইতিমধ্যেই বাংলা উইকিপিডিয়ার কথা জানেন। ব্যানারের মাধ্যমে কিন্তু আসলে ঐ ব্যবহারকারীদের উৎসাহিত করার চেষ্টা করছি। সমস্যা আমাদের প্রচুর আছে তবে আমার মনে হয় সব সমস্যায় এক সাথে সমাধানের চেষ্টা না করে একটা একটা করে আগানো উচিত। অনুগ্রহ করে প্রশ্ন পাতায় উল্লেখিত প্রশ্নগুলোর উত্তর পেলে আমরা উইকিপিডিয়ার ট্রাফিক কাজে লাগিয়ে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে আরও এগিয়ে যেতাম। — তানভির রহমানআলাপ • ১৬:০৭, ৩ জুন ২০১২ (ইউটিসি)
ইউজার সাইনআপের সময় ই-মেইল, বর্তমান ঠিকানা এবং মোবাইল নং অপশন রাখা যেতে পারে (তবে তা বাধ্যতামূলক নয়); যাতে করে মেইলে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় পিডিএফ ডকুমেন্ট আকারে - "জনাব ..... সাহেব, বাংলা উইকিপিডিয়ার পক্ষ থেকে আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি একজন গর্বিত ব্যবহারকারীর ভূমিকায় অবতীর্ণ হওয়ায়। গত ... ইং তারিখে আপনি একটি একাউন্ট খুলেছেন। আপনার অবদানকে আরও গতিশীলতা ও উন্নয়নের স্বার্থে নিম্নলিখিত বিষয়াদির দিকে লক্ষ্য রাখলে বাংলা উইকিপিডিয়া আরও দ্রুত সম্প্রসারিত হতে পারে।" এছাড়াও বিষয়গুলো গুছিয়ে উদ্দীপণামূলক লিফলেট আকারে বর্তমান ঠিকানায় প্রেরণ করা যেতে পারে। সবচেয়ে বড় সমস্যা হলো কপি-পেস্টের যেখানে মুক্ত/কপিরাইটের প্রসঙ্গ চলে আসে যা ব্লগে চলে। অথচ, ইংরেজি উইকিতে দেদারসে ব্লগ থেকে তথ্য কিংবা ব্লগের তথ্যসূত্র প্রদান করে। একটি এক লাইনের নিবন্ধ সৃষ্টি হলে সকল ব্যবহারকারীরই উচিত হবে দ্রুত নিবন্ধকে যে, যার মতো করে অগ্রসর হয়ে রক্ষা করা। কিন্তু ব্যতিক্রম হচ্ছে তিন/চার ঘন্টার মধ্যেই নিবন্ধটি অসম্পূর্ণ; তাই মুছে ফেলা হোক - ট্যাগ লাগানো হয় যা মোটেই বাঞ্ছনীয় নয়। কমপক্ষে এক সপ্তাহ অপেক্ষা করা যাতে ব্যবহারকারী একটু সময় পায়। অথচ, এক বাক্য কিংবা বাক্যবিহীন নিবন্ধের সংখ্যাও অনেক রয়েছে যা মোটেই কাম্য নয়! নিবন্ধ সংখ্যা বৃদ্ধিতে সক্রিয় ব্যবহারকারীদের আন্তরিক অংশগ্রহণই পারে দ্রুততর উইকিকে সম্প্রসারণ করতে যা আমার পরিসংখ্যানে দেখা যেতে পারে। তবে, নিবন্ধের মানই বোধহয় উইকির প্রধান বাঁধা। এছাড়া বই-পুস্তকের অপ্রতুলতা কিংবা সংস্পর্শবিহীন অগ্রসরতো রয়েছেই।
বর্ণিত প্রশ্নগুলোর উত্তরমালা যদি হ্যাঁ/না/মতামত ধরণের থাকতো, তাহলে সুন্দর হতো। আপনার পরিশ্রম সফল ও সুন্দরভাবে এগিয়ে যাক এ প্রত্যাশা করছি। বোধহয় উইকি সম্প্রসারণে যুগোপযোগী সিদ্ধান্ত নেয়ার সময় এসেছে যা উইকিকে রক্ষা করতে সচেষ্ট হবে। এছাড়াও, উপরে বর্ণিত মতামতগুলোর গূঢ়ার্থ উপলদ্ধিপূর্বক অগ্রসর হওয়া একান্ত বাঞ্ছনীয়। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৫:৪৬, ৩ জুন ২০১২ (ইউটিসি)
সুব্রতদা, এ ধরনের বড় ধরনের ইন্টারফেস পরিবর্তন আসলে এখন সম্ভব নয় এবং এগুলোর প্রযোজ্যতা নিয়ে আলোচনা চলতে পারে কিন্তু এগুলো আসলে এই প্রকল্পের উদ্দেশ্য বা স্কোপ কোনোটার মধ্যেই পড়ে না। হুম ট্যাগের ব্যাপারটি নিয়ে আলোচনা করা যেতে পারে, তবে এখানে ট্যাগের ভাষায় পরিবর্তন এনে কাজটি সমাধা করা যেতে পারে। আর প্রশ্নগুলো ইচ্ছাকৃতভাবেই হ্যাঁ/না টাইপের করা হয়নি, কারণ প্রশ্নগুলো বিবৃতমূলক, ঠিক জরিপ নয়। একটু সময় হয়তো লাগবে তবুও আমরা যেহেতু ইতিমধ্যেই অনেক সময় ব্যয় করে এখানে মন্তব্য রেখেছি, আশা করছি এই কষ্টটুকু আপনারা সেখানে আবারও করবেন। আমাদের উইকিপিডিয়ার জন্য শ্রম তো আমাদেরই দিতে হবে। :-) — তানভির রহমানআলাপ • ১৬:০৭, ৩ জুন ২০১২ (ইউটিসি)

আইডিয়া আলোচনার মূলকথা[সম্পাদনা]

উপরের আলোচনায় বেশ কিছু কার্যকর আইডিয়া এসেছে। এগুলোকে গুছিয়ে একটি প্রাথমিকভাবে কাজের প্ল্যান তৈরি করার চেষ্টা করার জন্য আইডিয়াগুলো একটু গোছানো দরকার। আমি এখানে সেই চেষ্টাই করছি। এখানে কিছু সুন্দর আইডিয়া আসলেও কিছু আইডিয়া বাস্তবতার চাপে (সার্বিকভাবে বর্তমান প্রেক্ষাপটে বাস্তবায়ন করা সম্ভব নয়) বাদ দিতে হয়েছে। মোটামুটি আমাদের উপরোক্ত আলোচনার সারাংশটি আমি দুটি ভাগে ভাগ করছি — নতুন ব্যবহারকারী তৈরি করা এবং ব্যবহারকারীরা যেনো বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখেন তা নিশ্চিত করা।

নতুন ব্যবহারকারী তৈরি
  • ব্যানার ব্যবহারের মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার পাঠকদের কাছে উইকিপিডিয়ায় অবদান রাখার আবেদন।
  • অফলাইন বা উইকিপিডিয়া ব্যাতীত অন্যান্য বহিঃস্থ ওয়েবসাইটে প্রচারণার জন্য প্রাজিপ্র।
ব্যবহারকারীর উইকিপিডিয়ায় অবদান রাখা নিশ্চিত করা
  • নতুন স্বাগতম বার্তা ডিজাইন ও সাহায্য ও নীতিমালা পাতাগুলো নতুন ব্যবহারকারীসহ সকলের জন্য রিইন্সট্রাকচার করা।
  • নিয়মিত যোগাযোগ রক্ষার্থে মেন্টরশিপ প্রোগ্রাম চালু করা।

এখন এগুলোর সাথে কিছু ব্যাপার এসে যায়। সেগুলোর ব্যাপারে স্পেসিফিক আলোচনার প্রয়োজন আছে। নিচের প্রশ্নগুলোর উত্তর আপনাদের প্রত্যেকে সময় নিয়ে স্পেসিফিক উত্তর দিলে ভালো হয়।

এই প্রশ্নগুলোর উত্তর আপনাদের প্রত্যেকের কাছ থেকে আশা করছি। — তানভির রহমানআলাপ • ০৫:০১, ৩ জুন ২০১২ (ইউটিসি)

বাস্তব সমস্যা আর (প্রস্তাবিত) সমাধান[সম্পাদনা]

আমার মতে, বাস্তব সমস্যাগুলো হলো:

  1. বাংলাদেশে এখনো ইন্টারনেট ব্যবহারের মূল্য বেশ উচ্চ। টাকায় কেনা নির্দিষ্ট মেগাবাইটকে জ্ঞানচর্চায় লাগানোটা খুব গায়ে লাগে।
  2. ছবি contribute করতেও data usage ব্যপারটাও গায়ে লাগার মতো। কিন্তু ছবি contribute করতে আগ্রহী বহু লোকই পাওয়া যাবে বলে আমার ধারনা।
  3. techi না হলে Wiki সম্পাদনা করাটা বেশ কঠিন। MS Word টাইপের WYSWYG এডিটর, যাতে করে formatting internal সম্পর্কে কিছু না জেনেও সমানে কাজ করে যাওয়া যায়। চিন্তা করেন, MS Word এ কাজ করতে গেলে যদি user কে Latex এর মতো কোড জানতে হত তবে পাবলিকে তা কতটুকু ব্যবহার করতো। Wkimedia foundation এর উচিত (টাকা খরচা করে হলেও) এই ধরনের কোনো desktop-based app তৈরী করা যাতে এমনকি অফলাইনেও কাজ চালিয়ে যাওয়া যায়, এবং অনলাইনে গেলে সাথে সাথে sync করে। কারন উন্নতবিশ্বের(English wiki যেখানে প্রধানতঃ সমৃদ্ধ হয়) সফল মডেল, বাংলাদেশে বেকার। কারন সেখানে ইন্টারনেট আর বিদ্যুতের লাইন বার বার কেটে যাওয়া নিয়ে ভাবতে হয় না
  4. নতুন একটা নিবন্ধে হাত দিতে তো রীতিমতো সাহস লাগে। ব্যপারটাকে আরো ছোট ছোট unit এ ভাগ করা গেলে "সেরাম" হতো।
  5. বাংলা সম্পাদনাকারীদের offline এ একত্রিত হওয়াটা খুব দরকার। নইলে কমিউনিটির অনুভুতি টা জন্মায় না।

(প্রস্তাবিত) সমাধান:

  1. এই ব্যপারে Wiki কমিউনিটির তেমন কিছু করার নাই।
  2. এই ব্যপারে কমিউনিটি একটা কাজ করতে পারে। যার কাছে ছবি আছে সে ছবি দিবে মেমরী কার্ডে করে আর যার net usage সমস্যা না, সে আপলোড করবে।(একত্রিত হওয়ার ব্যপারটা নিচে আছে)।
  3. Desktop-based একটা WYSWYG এডিটর তৈরী করা।
  4. এমন একটা mechanism কি করা সম্ভব, যাতে আগ্রহী (বাংলা) ব্যবহারকারীদের কাছে মেইলে English wiki থেকে ছোট্ট একটা paragraph যাবে(নিবন্ধ না কিন্তু), আর ব্যবহারকারী সেটার reply হিসেবে অনুবাদ টা পাঠালেই wikipedia সেটা respectively save করে রাখবে(ওই user এর edit হিসেবে)। একটা নুন্যতম পর্যায়ে গেলে নিবন্ধটা Live হবে। তাহলে এভাবে ব্যবহারকারীদের থেকে বিন্দু বিন্দু সময় নিয়ে নিবন্ধের সিন্ধু গড়ে তোলা সম্ভব। যারা ohlife.com ব্যবহার করে ব্যক্তিগত ডায়েরি তৈরী করেন, তারা ব্যপারটা খুব ভালো বুঝবেন।
  5. মাসে (বা ২ মাসে) একবার (শুক্র বা শনিবার সন্ধ্যায়) একত্রিত হয়ে চা খাওয়া যেতে পারে (যার যার নিজের পয়সায় ;)। আর সেই সুযোগে contents বিনিময় করা

কেমন সুর (আলাপ) ১৪:২৮, ৬ জুন ২০১২ (ইউটিসি)

অতিরিক্ত আরো যা করা যেতে পারে

  • কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলোতে জনসংযোগ (ওয়ার্কশপের আদলে) করা, বিশেষভাবে tech-oriented ডিপার্টমেন্ট গুলোয়.
  • বিশেষ বিশেষ স্পটে, যেখানে তরুনদের আনাগোনা বেশি, পোস্টারিং/ব্যনারিং করা
  • কোনো একটা FM Radio এর সাথে একটা collaboration এ আসা

Update: কেমন সুর (আলাপ) ১০:১৪, ৭ জুন ২০১২ (ইউটিসি)