ব্যবহারকারী আলাপ:Mayeenul Islam/বাক্সবন্দী ২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাংলাদেশে জলবায়ূ পরিবর্তনের প্রভাব সম্পর্কিত ছবি[সম্পাদনা]

বাংলাদেশে জলবায়ূ পরিবর্তনের প্রভাব এ সম্পর্কিত ফ্রি ছবি খুব একটা নাই। উইকিমিডিয়া কমন্সে যে কয়েকটা ছিল তা যোগ করা হয়েছে। এ বিষয়ে ফ্রি ছবি চেয়ে ব্লগ করা যেতে পারে। এছাড়া ফেইসবুক টুইটারেও ছবি চাওয়া যেতে পারে। নিবন্ধটিতে অনেক লেখা থাকলেও ছবির পরিমাণ খুবই কম। এ বিষয়টা নিয়ে একটা অনলাইন ক্যাম্পেইন করা দরকার।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:২৩, ২৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

আমি আমার মতো করে লেগে যাচ্ছি, ইনশাল্লাহ। ব্যাপারটা মনে করিয়ে দেবার এবং পথনির্দেশ করার জন্য অসংখ্য ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৭:৪১, ২৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
Nuvola apps edu languages.svg
সুপ্রিয়, Mayeenul Islam। Prometheus.pyrphoros-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

≈  প্রমেথেউস  (আলাপ)  ২০:৫৯, ৩১ আগস্ট ২০১০ (ইউটিসি)

অমর একুশে গ্রন্থমেলা-এর আজাকি মনোনয়ন[সম্পাদনা]

Symbol question.svg সুপ্রিয়! আপনি জানেন কি প্রস্তাবনা পাতায় আপনার মনোনয়নকৃত অমর একুশে গ্রন্থমেলা পর্যালোচিত হয়েছে, এবং সেখানে এখনও এমন কিছু বিষয় রয়েছে যা স্পষ্ট করা প্রয়োজন। অনুগ্রহ করে আপনার মনোনয়নকৃত ভুক্তির নিচের মন্তব্য (গুলো) সম্পর্কে আলোচনা করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব এতে সাড়া দিন। আপনি জানেন কি-এ আপনার অবদানের জন্য অশেষ ধন্যবাদ! — তানভিরআলাপ • ১১:২৩, ১ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

রেফ ত্রুটি + নির্বাচিত নিবন্ধ + লাল লিংক[সম্পাদনা]

  • রেফ ত্রুটি: জয়ন্তদা সমাধান করে দিয়েছেন দেখছি!
  • শুভেচ্ছা: ঈদ মোবারক (বাসি)। ইন্টারনেট হতে বিচ্ছিন্ন ছিলাম প্রায় ১৭ দিন। তাই এতো দেরি।
  • নির্বাচিত নিবন্ধ + লাল লিংক: নির্বাচিত নিবন্ধের জন্য লাল লিংক না থাকার গুরুত্ব অনেক। কারণ আন্ত সংযোগের লিংকগুলো তাদের বিষয়গুলো ওপর কনসেপ্ট ক্লিয়ার করতে সাহায্য করে, সেই সাথে নির্বাচিত নিবন্ধটিরও। আর এই বোধগম্যতা বাড়াতেই লাল লিংক নীল করা জরুরী। তবে কিছু অগুরুত্বপূর্ণ লিংক লাল থাকলে তা নির্বাচিত নিবন্ধের মনোনয়নের ক্ষেত্রে অন্তরায় হবে না। — তানভিরআলাপ • ১৮:৩৫, ১৭ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত চুড়িহাট্টা মসজিদ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ সেপ্টেম্বর, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভিরআলাপ • ০৫:১৮, ২৫ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

ফন্ট বিষয়ক লেখা[সম্পাদনা]

ফন্ট নিয়ে মৌলিক লেখা বেশ কঠিন হবে। আমি চেষ্টা করব কিছু লেখা অনুবাদের জন্য। Siyam (আলাপ) ১১:২১, ৬ অক্টোবর ২০১০ (ইউটিসি)

বানান ও ভাষ্য[সম্পাদনা]

তানভির ভাই, টিপু সুলতান নিবন্ধে আপনার সংশোধনগুলোর জন্য অভিনন্দন। দুটো সংশোধনের ব্যাপারে জিজ্ঞাসা করতে চাই, কারণ আমার মনে হয় ও'দুটো আমার ভালো করে জানা দরকার।

  • প্রচন্ড < > প্রচণ্ড (আমি জানতাম ঋ, র, ষ-এর পর ণ বসে। চ-এর পর ণ+ড হবার কারণটা জানতে আগ্রহী)
  • বাঘপ্রীতি < > ব্যঘ্রপ্রীতি (আমি প্রাঞ্জলতার স্বার্থে অনেক সময় সুন্দর ব্যাকরণগত শব্দও খুব সাধারণ শব্দ দিয়ে প্রতিস্থাপনে অভ্যস্থ, যাতে তা পাঠকের খুব কাছাকাছি পৌঁছাতে পারে। যদিও "বাঘাসন"-কে "ব্যঘ্রাসন" লেখা ছাড়া উপায় ছিলো না। 'বাঘপ্রীতি' শব্দটা প্রাঞ্জল মনে হওয়ায় আমি সেটা ব্যবহার করতে চেয়েছি। এক্ষেত্রে আমরা ব্যঘ্রপ্রীতি-জাতীয় কিছুটা কঠিন শব্দের দিকে যাবো কেন?)

জানতে চাচ্ছি আমার দৃষ্টিকোণটা বদলানোর জন্য। যৌক্তিক কারণ থাকলে আমার ভবিষ্যৎ সম্পাদনাগুলো এজাতীয় ভুল থেকে মুক্ত থাকবে বলে আশা করছি, ইনশাল্লাহ। আপনার সংশোধন (বিশেষ করে ১৯৮২-কে ১৭৮২ করা) কার্যের জন্য অসংখ্য ধন্যবাদ গ্রহণ করুন। —মঈনুল ইসলাম (আলাপ অবদান) ১৩:৪৭, ১১ অক্টোবর ২০১০ (ইউটিসি)

    • ণ-তত্ব বিধান অনুযায়ী ট-বর্গীয় বর্ণ 'ড' এর সঙ্গে 'মূর্ধন ণ' হবে, 'দন্ত্য ন' হবে না। সুতরাং ব্যাকরণগতভাবে প্রচণ্ড-ই শুদ্ধ বানান। দ্বিতীয়ত: আপনি যে কারণে 'বাঘাসন' না-লিখে 'ব্যাঘ্রাসন' লিখেছেন সে একই কারণে 'বাঘপ্রীতি'র পরিবর্তে 'ব্যাঘ্রপ্রীতি' সুন্দরতর। তদ্ভব শব্দের সঙ্গে তদ্ভব শব্দ এবং তৎসম শব্দের সঙ্গে তৎসম শব্দের সন্ধি শ্রুতিমধুর। এ কারণেই আমরা 'বাঘাকৃতি' কুকর না-বলে 'ব্যাঘ্রাকৃতি কুকুর' বলি ; 'বাঘনখ' বললেও 'ব্যাঘ্রনখাকৃতি' ব্যবহার করি। 'বাঘপ্রীতি' ভুল আদৌ নয়। অন্যদিকে ব্যাঘ্রপ্রীতি কঠিন মনে করার কারণও খুঁজে পাচ্ছি না। - Faizul Latif Chowdhury (আলাপ) ১৫:০৮, ১১ অক্টোবর ২০১০ (ইউটিসি)

প্রসঙ্গ মুসা ইব্রাহীম[সম্পাদনা]

আপনার বার্তা পেলাম।ধন্যবাদ ।ইংরেজি উইকিপিডিয়াতে এই একই লেখার জন্য কোন প্রকার ট্যাগ বসান হয়নি। যদিও জানি, চাইলে যেকোন উইকিপিডিয়ানই লেখায় ট্যাগ বসাতে পারেন। কেন এধরনের দ্বিচারিতা জানতে পারি কি ? আবারও মনে করিয়ে দিতে চাই উইকিপিডিয়া ব্যক্তিগত এবং গ্রুপ ব্লগকে নির্ভরযোগ্য সূত্র মনে করে না যে কারণে একটি ব্লগ পোস্টে প্রশাসক রাগিব স্বীকার করেছেন যে এই কারণেই কোন ব্লগকে সূত্র হিসেবে এই নিবন্ধটিতে ব্যবহার করা হয় নি । বরং সামনের সারির জাতীয় এবং আন্তর্জাতিক নির্ভরযোগ্য সংবাদ মাধ্যমে তাকে এভারেস্ট জয়ী হিসেবে চিহ্নিত করা হয়েছে। কোন কোন দেশি ও বিদেশী সংবাদ মাধ্যমে তাকে এভারেস্ট বিজয়ী হিসেবে চিহ্নিত করা হয়েছে তার লিস্ট পাবেন এখানে। এর বিপরীতে উল্লেখযোগ্যতা কিংবা reliable source'র অভাবে পক্ষে কোন যুক্তি দেখাতে পারবেন কি ? এই একই কথা আমি নিবন্ধের আলাপ পাতায় সংযুক্ত করলেও কেউ সেটির জবাব/মন্তব্য করেননি।

তবে আপনার মতে যেহেতু বাংলা নিবন্ধে ট্যাগের প্রয়োজন আছে আমি আশা করব ইংরেজি নিবন্ধেও এই একই ট্যাগ আপনি সংযুক্ত করবেন। Souvik.arko (আলাপ) ০৬:৪৭, ১৭ অক্টোবর ২০১০ (ইউটিসি)

New govt degree college[সম্পাদনা]

I have given certified source . The past article had no updated info .

উইকিপদক[সম্পাদনা]

Environment Barnstar Hires.png পরিবেশ পদক
বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব শীর্ষক অসাধারণ একটি নিবন্ধ লেখা, পরিবেশ বিষয়ক বিভিন্ন নিবন্ধে অবদান রাখা, ও সর্বোপরি পরিবেশ সচেতনতার প্রতি শ্রদ্ধা রেখে, শ্রদ্ধেয় মঈনুল ভাইকে এই পদকটি দিলাম। — তানভিরআলাপ • ১২:১১, ২ নভেম্বর ২০১০ (ইউটিসি)
১০ মাসের মাথায় উইকিপিডিয়ার প্রথম পদক পেয়ে খুব আনন্দ হচ্ছে। তানভির ভাইকে অসংখ্য ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:২২, ২ নভেম্বর ২০১০ (ইউটিসি)

বন নিবন্ধ[সম্পাদনা]

আপনার মন্তব্যটি পড়লাম। ধন্যবাদ। তবে আমি এখনো ১০০শতাংশ নিশ্চিত আমার বন অনুবাদটি যথেষ্ট ভালো ছিল। আপনার কথার সূত্র ধরে বলতে পারি এক/দু লাইন ভুল থাকলে সেটা সংশোধন নিশ্চয়ই করা যেতো। কিন্তু সেটা কোনভাবেই বাতিলের তালিকায় পড়ে না। আপনার লেখাটি তিনি পড়েছেন কিনা সেটা আমি জানি না। কিন্তু ঐ অনুবাদের মধ্যে কোনো মেশিন ট্রান্সলেশনের ব্যাপার ছিল না। বন বিষয়টির ভাষান্তর করা হয়নি, সেটার অনুবাদই করা হয়েছিল। এতো বছরের কাজের অভিজ্ঞতা আমাকে ভাষান্তর এবং অনুবাদের মধ্যে পার্থক্য করার কাজটুকু অন্তত শিখিয়েছে। আমি উইকিপিডিয়ার আগের বাংলা রচণাগুলি পড়েছি। আমি তার সম্পর্কে সচেতন। ধন্যবাদসহ Piyali.das (আলাপ) ১১:০৯, ৬ নভেম্বর ২০১০ (ইউটিসি)

বিদায় হজ্জের ভাষণ-উদ্ধৃতি[সম্পাদনা]

অনুচ্ছেদ "ভাষণের কতিপয় অংশ" গ্রহণযোগ্যভাবে উপস্থাপন করতে প্রচেষ্টা গ্রহণের জন্য আন্তরিক ধন্যবাদ। আমি কিছুটা ভিন্নভাবে এই অংশটি পরিবর্তন করেছি। আপনার প্রচেষ্টার সঙ্গে মৌলিক কোন পার্থক্য নেই। আশা করি অগ্রহণযোগ্য মনে হবে না। - Faizul Latif Chowdhury (আলাপ) ১৯:১২, ১০ নভেম্বর ২০১০ (ইউটিসি)

উইকিপিডিয়ার শিরোনাম[সম্পাদনা]

ধন্যবাদ মইনুল ভাই। আপনার কথামত তাই করে দিচ্ছি। -তৃণাঞ্জন (আলাপ) ০৩:৪১, ১১ নভেম্বর ২০১০ (ইউটিসি)

ভিনগ্রহের প্রাণী[সম্পাদনা]

মঈনুল ভাই, গরু সংক্রান্ত ব্যস্ততায় সময় করতে পারছি না খুব (আমাদের গরুর আমিই একমাত্র রাখাল :D)। আন্তরিক দুঃখ প্রকাশ করছি :(। লেফট অ্যালাইন কোনটা তা বুঝি নি। মূল চারকোণা বক্সের অ্যালাইন, নাকি বক্সের ভেতরের টেক্সটের অ্যালাইন? বক্সের অ্যালাইন লেফট করতে চাইলে সবার শুরুর <center></center> ট্যাগটা উঠিয়ে দিলেই হবে। আর টেক্সট ইতোমধ্যেই লেফট অ্যালাইনেই আছে। — তানভিরআলাপ • ১৭:২০, ১৬ নভেম্বর ২০১০ (ইউটিসি)

নারদ[সম্পাদনা]

নারদ নিবন্ধটি আগাগোড়া সংস্কার প্রয়োজন। যা লেখা আছে, সেটা নারদের গল্প। একটি পৌরাণিক চরিত্র সম্পর্কে আদর্শ নিবন্ধ কেমন হওয়া উচিত তার কিছু নিদর্শন পাবেন ধূমাবতী নিবন্ধে। দুটি নিবন্ধের তুলনা করলেই বুঝবেন, নারদ নিবন্ধে কেন আগাগোড়া সংস্কার প্রয়োজন। শুধু নারদ-ই নয়, সুব্রত রায় মহাশয় আর যেসব পৌরাণিক চরিত্র সম্পর্কে লিখেছেন, সেই সবগুলিরও একই দশা। বিষয়টি একটু গুরুত্ব দিয়ে দেখা উচিত ওঁর। --অর্ণব দত্ত (আলাপ) ০৪:৫৯, ১৭ নভেম্বর ২০১০ (ইউটিসি)

আমার মনে হয়, আপনি যে পরামর্শ দিয়েছেন, তাই যথেষ্ট। তার সঙ্গে সঙ্গে যদি একটা পয়েন্ট যোগ করে দেন তাহলে ভাল হয়। ওঁকে ইংরেজি উইকিপিডিয়ার সুলিখিত নিবন্ধগুলি অনুবাদ করতে বলুন। আমি নিজে এই কাজ করে যথেষ্ট উপকৃত হয়েছি। --অর্ণব দত্ত (আলাপ) ০৮:১৩, ১৭ নভেম্বর ২০১০ (ইউটিসি)

চর্যাপদ[সম্পাদনা]

চর্যাপদ নিবন্ধের দু-একটি বানান সংশোধন সম্পর্কে আমার কিছু বক্তব্য আছে। চিত্রাবলীর বদলে চিত্রাবলি, তিব্বতীর বদলে তিব্বতি, ছিলোর বদলে ছিল দুই বাংলার প্রমিত বাংলাতেই স্বীকৃত। এখানে আমার বানানশৈলীটি রাখলে উপকৃত হতাম। পরে নিবন্ধের সংস্কারের প্রয়োজন ঘটলে, সুবিধা হত। পুঁথির বদলে পুথি বানান নিয়ে বিতর্ক আছে। সেই পরিবর্তনটি মেনে নিলুম। আর শশীভূষণ দাশগুপ্ত নয়, উনি নিজের নামের বানান লিখতেন শশিভূষণ দাশগুপ্ত। আমি পূর্বে যে বানানটি লিখেছিলাম, সেটি ভুল। অনুগ্রহ করে সংশোধন করে দেবেন। প্রথম দিকে ধর্মগ্রন্থস্থানীয় একটি কথা আছে। ওটাকে ধর্মগ্রন্থ-জাতীয় করলে ভাল হয়। আমি ব্যক্তিগত কাজে একটু ব্যস্ত আছি। ক'দিন মনে হচ্ছে না উইকিতে সময় দিতে পারব। আপনি যখন বানান সংশোধনের দায়িত্ব নিয়েছেন, কাজটির ভার আপনাকেই দিলুম। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (আলাপ) ১৭:২৬, ১৭ নভেম্বর ২০১০ (ইউটিসি)

বানান সংশোধনের জন্য ধন্যবাদ। পুথি/পুঁথি বানান নিয়ে বিবাদ প্রায় একশো বছরের। স্বয়ং রবীন্দ্রনাথ পুঁথি বানানের পক্ষে ছিলেন। কিন্তু ভাষাবিদদের মধ্যে অনেকেই পুথি বানানটিকে শুদ্ধ মনে করেন। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমিও দুটি বানানকেই শুদ্ধ বলেছে। কেবল, আপনি ব্যবহারিক ক্ষেত্রে যে পার্থক্যটি দেখিয়েছেন, সে রকম কিছু বলেনি। দুই বানানই যখন শুদ্ধ, আমিও তখন বিতর্কের মধ্যে যাওয়ার প্রয়োজন বোধ করিনি। আরও একটি বিষয় অনুরোধ করব। এটিও আমার দৃষ্টি এড়িয়ে গিয়ে থাকবে। 'দাসগুপ্ত' নয়, 'দাশগুপ্ত'। সবশেষে, আমার এই সাধের নিবন্ধটির দিকে দৃষ্টিপাত করার জন্য আপনাকে বিশেষ ধন্যবাদ জানাতে চাই। এটি উইকিতে আমার প্রথম লেখা। তাই এর প্রতি আমার একটা আলাদা দুর্বলতা আছে। আপনি এই নিবন্ধের সংস্কারে হাত দিয়ে আমাকে বিশেষ কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করলেন। --অর্ণব দত্ত (আলাপ) ০৯:০৮, ১৮ নভেম্বর ২০১০ (ইউটিসি)

উত্তর[সম্পাদনা]

১) শ্যারনের ইংরেজি উইকির ছবিটা কমন্সে দেওয়া নেই। তাই ওটা এখানে দেখাচ্ছে না। আপনি কমন্সে শ্যারনের ছবি খোঁজ করুন এবং সেখানকার কোনও একটি যথাযথ ছবির লিংক বাংলা উইকির নিবন্ধে দিন। ২) হ্যাঁ, আপনি বাংলা উইকিতে কোন ছবি আলাদা করে আপলোড করতে পারবেন। বামপাশের আপলোড লিংকে ক্লিক করে এটা করা যায়। তবে এটা কেবল বাংলা উইকিতেই দেখানো যাবে, অন্য কোন উইকিতে এটার লিংক ব্যবহার করলে কাজ করবে না। ৩) বন্ধুবান্ধবদের ছবি যদি কপিরাইট না হয়, তাহলে জিএফডিএল লাইসেন্সের অধীনে ছাড়তে পারেন। ৪) যেকোন ছবি আপলোড করার পর ওটার নিজস্ব পাতার সম্পাদনাতে গিয়ে নিচে ক্যাটাগরি যোগ করে দিতে হয়। ছবি আগে কমন্সে আপলোড করুন, তারপর বিষয়শ্রেণী যোগ করুন। --অর্ণব (আলাপ | অবদান) ১২:৪৯, ১৮ নভেম্বর ২০১০ (ইউটিসি)

আমার আলাপ পাতায় রাখা বার্তা এখনকার জন্যও প্রযোজ্য। অনেক প্রশ্ন থাকলে অন্য প্রশাসকদের সহায়তা নিন। --অর্ণব (আলাপ | অবদান) ১২:৫২, ১৮ নভেম্বর ২০১০ (ইউটিসি)

Nuvola apps edu languages.svg
সুপ্রিয়, Mayeenul Islam। Jayantanth-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

--জয়ন্ত (আলাপ | অবদান) ১১:০৯, ১৯ নভেম্বর ২০১০ (ইউটিসি)

সুব্রত রায়কে পরামর্শ[সম্পাদনা]

সুব্রত রায়কে আমি আমার সাধ্যমতো পরামর্শ দিলাম। কিন্তু পরামর্শ ওঁর কাছে পৌঁছাচ্ছে কিনা জানি না। সমস্যা হল, উনি এত নিবন্ধ সৃষ্টি করছেন এবং সেই সব নিবন্ধের আকার এত বড়ো হচ্ছে, যে সেগুলির আমূল মানোন্নয়ন করা অন্য অবদানকারীদের পক্ষে অসম্ভব। এরকম চলতে থাকলে, নিবন্ধের ভূমিকাটি সংস্কার ও পরিবর্ধিত করে বাকি অংশ মুছে ফেলা ছাড়া অন্য উপায় থাকবে না। --অর্ণব দত্ত (আলাপ) ১৫:৫২, ২২ নভেম্বর ২০১০ (ইউটিসি)

ওটিআরএস-এর মাধ্যমে ছবির অনুমতি প্রদান[সম্পাদনা]

এখান ব্যাপারটা ছবি অনুদানের পদ্ধতির ওপর নির্ভর করে। তাঁরা ছবিগুলো যদি ইমেইলের মাধ্যমে দেন, তবে আপনি ছবিগুলো কমন্সে আপলোড করে, পরে আপলোডকৃত ছবির লিংকসহ আপনার বন্ধুর অনুমতি ইমেইলটি ওটিআরএস-এর ইমেইল লিস্টে ফরওয়ার্ড করে দিতে পারেন। তাঁরা আপনাকে ছবিটা কোন কোন মাধ্যমে দেবেন/দিতে পারেন ব্যাপারটা জানালে আমার জন্য উত্তর দেওয়াটা সুবিধা হয়। তাহলে আমি ডিটেইল বলতে পারতাম। — তানভিরআলাপ • ১৭:৩৮, ২২ নভেম্বর ২০১০ (ইউটিসি)

আপনার ছবির পরমাণ কী অনেক? মানে আপনি কী একসাথে অনেক ছবি আপলোড করবেন? যদি না করেন তবে কাজটি সহজই, যেহেতু ফেসবুকের মাধ্যমে সংযোগ। অর্থাৎ, তাঁরা ইন্টারনেট ব্যবহার করছেন, ও তাঁদের ই-মেইল আইডি আছে। এজন্য আপনি ছবি আপলোডের সময় পারমিশন অংশে {{OTRS pending|month=November|day=23|year=2010}} ফরম্যাটে ওটিআরএস পেন্ডিং ট্যাগ যুক্ত করে ও অন্যান্য সকল তথ্যাদি দিয়ে ছবি আপলোড করবেন (অথরের নাম আপনার ঐ বন্ধুরই থাকবে)। এবার পারমিশনটি ওটিআরএসএ পাঠাতে হবে। এজন্য যে ছবিগুলো আপলোড করেছেন, তার লিংক একটা ই-মেইলে উল্লেখ করে ও তাঁর কাছে ছবিগুলো নির্দিষ্ট ফ্রি লাইসেন্সে মুক্ত করার অনুমতি চেয়ে ই-মেইল পাঠান। তিনি এবার ই-মেইলে রিপ্লাইয়ে হ্যাঁ সূচক উত্তর দিলে। আপনার পাঠানো, প্রথম মেইল ও রিপ্লাইয়ে আসা বন্ধুর মেইল দুটো সমেত উইকিমডিয়ার ওটিআরএস-এ ইমেইলে পাঠিয়ে দিন। ঠিকানা হচ্ছে permissions-commons@wikimedia.org। আর ইমেইলে বলে দিন "অথর অমুক লাইসেন্সে ছবিগুলো মুক্ত করেছেন ও উইকিমিডিয়া কমন্সে আপলোডের অনুমতি প্রদান করেছেন, যার অনুমতি প্রদান স্বরূপ ই-মেইল নিচে দেওয়া হলো।" ব্যাস কাজ শেষ। পরবর্তীতে যদি বাড়তি কোনো কিছুর দরকার হয়, তবে ওটিআরএস মেম্বার আপনাকে বা আপনার বন্ধুকে ই-মেইল করবেন। তবে সাধারণত তা করা হয় না। সমুদয় ই-মেইল কনর্ভাসেশন ইংরেজিতে করা উত্তম।
পরিশেষে, আমার ই-মেইলটা পড়তে দশ মিনিট লাগতে পারে, কিন্তু কাজটা করতে সাকুল্যে ৫টা মিনিটও লাগবে না। সত্যি বলছি, না হলে ট্রাই করে দেখুন। আমি সব ভেঙে লিখেছি, তাই বড়ো হয়েছে। বাড়তি যে-কোনো প্রশ্নে আমায় জানানোর অনুরোধ। আর ছবি সংগ্রহের কাজ করার জন্য বাড়তি সাধুবাদ। — তানভিরআলাপ • ১৬:৫১, ২৩ নভেম্বর ২০১০ (ইউটিসি)

আপনাকে প্রশ্ন না করতে উত্তর দেয়য়ায় আপনাকে বিশেষ ধন্যবাদ আমার পক্ষ থেকে। শশী

আন্তরিক বার্তা[সম্পাদনা]

মইনুল, অন্য ব্যবহারকারীর আলাপের পাতায় বিশেষ করে তুলনামূলক নতুন ব্যবহারকারীর পাতায় আন্তরিকতার সাথে বার্তা লিখুন। বার্তাটি এমন যেন না শোনায় যে আপনি তাকে আদেশ করছেন। স্বভাবতই আদেশ অনেক সময় মানুষের ইগো তে আঘাত করতে পারে। যদি উদাহরণ চান আমি বলবো সৌমিত্রের পাতা আপনি, অনুরোধ করেছেন আবার তাকে অবশ্যই তা ব্যবহারের চেষ্টা করতে বলেছেন। যদিও বিষয়টি উইকিপিডিয়ায় অবশ্য করণীয় কোন বিষয় নয়। আপনি যদি তাকে অনুরোধই করবেন তাহলে আরও একটু বিনয়ী হয়ে অনুরোধ করুন। তাকে পরামর্শ দেওয়ার স্বরে বার্তা লিখুন। এটি আপনার প্রতি আমার পরামর্শ, কোন অভিযোগ নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪৬, ৩০ নভেম্বর ২০১০ (ইউটিসি)

ধন্যবাদ বেলায়েত ভাই। আসলে আপনি বলার পর আমি দেখলাম ঐ কথাটাকে অন্যভাবে চিন্তা করা যায়। আমি মোটেই সেভাবে লিখিনি। যাহোক, যে কথা কোনো না কোনোভাবে অন্য অর্থে চলে যেতে পারে, তা পরিহার করাই কর্তব্য। আমি ভবিষ্যতে সচেতন থাকার চেষ্টা করবো, ইনশাল্লাহ। আপনাকে ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৫১, ১ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

সাইটেশন[সম্পাদনা]

{{Citation| last = | first = | author-link = | last2 = | first2 = | author2-link = | title = | place = | publisher = | origyear =| year = | month=| volume = | edition = | chapter =| chapterurl =| page =| pages =| url = | archiveurl =| archivedate =| doi = | id = | isbn = }}
{{Citation
  | last = 
  | first = 
  | author-link = 
  | last2 = 
  | first2 = 
  | author2-link = 
  | title = 
  | place = 
  | publisher = 
  | origyear =
  | year = 
  | month=
  | volume = 
  | edition = 
  | chapter =
  | chapterurl =
  | page =
  | pages =
  | url = 
  | archiveurl =
  | archivedate =
  | doi = 
  | id = 
  | isbn = }}

এইটি সব ক্ষেত্রেই ব্যবহার করা যায়। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:০০, ৩ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

উত্তর: মেশিন ট্র্যান্সলেশন[সম্পাদনা]

মঈনুল ভাই, পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের কারণে অত্যন্ত অত্যন্ত ব্যস্ত। একেবারেই সময় পাচ্ছি না, তাই দেরি হচ্ছে। আমি নেচার নিবন্ধটি দেখেছি, কিন্তু অবদানকারীর পাতায় বার্তা রাখার জন্য সময় গুছিয়ে উঠতে পারছি না। নির্বাচন নিবন্ধটি ঠিকঠাক চলছে, হয়তো দেখেছেন। আপনার বার্তায় কার্যকর দিতে সাড়া দিতে না পারায় আমি অত্যন্ত দুঃখিত। — তানভিরআলাপ • ১৬:৩২, ৭ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

একটি অনুরোধ[সম্পাদনা]

মঈনুল ভাই, চর্যাপদ নিবন্ধটি পর্যালোচনা শেষ করার পর যদি রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটির পর্যালোচনার ভার নেন, তবে উপকৃত হব। আগামী পঁচিশে বৈশাখে রবীন্দ্রনাথের জন্ম সার্ধশতবর্ষ। তার আগেই এটি নির্বাচিত নিবন্ধ করে ফেলতে পারলে ভাল হয়। তবে নিবন্ধের অনেক কাজ এখনও বাকি। আপাতত রবীন্দ্রনাথ আমার "পাখির চোখ" করছি। শীঘ্র শেষ করে ফেলব। আশা করছি, আপনার সাহায্য পাওয়া যাবে। --অর্ণব দত্ত (আলাপ) ০৭:২২, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

নিবন্ধ ওল্ড আইডি বের করার উপায়[সম্পাদনা]

মঈনুল ভাই, নিবন্ধের কোনো একটি রিভিশনকে উল্লেখ করতে ওল্ড আইডি বা oldid নম্বরটি ব্যবহার করা হয়। এটি পেতে নিবন্ধের ইতিহাস পাতায় যান, দেখবেন সময়-তারিখসহ রিভিশনগুলোর তালিকা আছে। যেমন, চর্যাপদের ইতিহাস পাতায় আছে, ১৩:৫০, ১৬ ডিসেম্বর ২০১০, ১৩:১৩, ১৬ ডিসেম্বর ২০১০, ইত্যাদি। এইবার যেই তারিখের ও যে সময়ের রিভিশনটি চাচ্ছেন, সেটাতে ক্লিক করুন। উদাহরণস্বরূপ "১৩:১৩, ১৬ ডিসেম্বর ২০১০"-এর ওপর ক্লিক করলে, ব্রাউজারের অ্যাড্রেসবারে নিশ্চয়ই দেখতে পারছেন "http://bn.wikipedia.org/w/index.php?title=চর্যাপদ&oldid=789441" লেখাটুকু? আর লাস্টের "oldid=789441" অংশের 789441 নম্বরটিই আপনার সেই কাঙ্ক্ষিত ওল্ড আইডি নম্বর। :) — তানভিরআলাপ • ০৮:০৩, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

তানভির ভাই, ধন্যবাদ, তথ্যসহায়তা ও তথ্য সঠিককরণের জন্য। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:০৮, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

আর্কাইভের উদ্দেশ্যে আলাপ পাতা সরিয়ে নিয়ে যাওয়া সংক্রান্ত জটিলতা[সম্পাদনা]

মঈনুল ভাই, আপনি ডায়াল-আপ কানেকশন সংক্রান্ত সমস্যার কারণে আর্কাইভের উদ্দেশ্যে আপনার আলাপ পাতা একবার সরিয়ে নিয়েছিলেন। এর ফলে কন্টেন্টের সাথে পাতার ইতিহাসও চলে গিয়েছিলো। আর্কাইভের উদ্দেশ্যে নতুন পাতা তৈরি করা হয়, পূর্বের পাতা সরিয়ে পুর্নর্নিদেশিত পাতায় লেখাটা অনুচিত। আমি তাই আপনার /বাক্সবন্দী ১ পাতাটি এই পাতায় পুনরায় সরিয়ে নিতে চাই। কারণ এখন ইতিহাস বলছে সম্পাদনাগুলো হয়েছে বাক্সবন্দী ১ পাতায়, কিন্তু আসলে সম্পাদনাগুলো হয়েছিলো এই পাতায়, অর্থাৎ আপনার মূল আলাপ পাতায়। আপনার মতামত জানার অপেক্ষায় রইলাম। — তানভিরআলাপ • ০৮:০৬, ২০ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

আমি আসলে কথাটা ঠিক বুঝতে পারছি না। যখন বাক্সবন্দি তৈরি করি, যতটা মনে পড়ে, পাতাটা তৈরি করে মূল আলাপ পাতা (এই পাতা) থেকে লেখা সিলেক্ট করে কাট করে নিয়ে গিয়েছিলাম। এতে ইতিহাস ঐ পাতায় গেলো কেন? (নাকি মূল আলাপ পাতা রিডিরেক্ট করে ফেলেছিলাম?-- মনে করতে পারছি না।) তবে আপনি সঠিকতার জন্য যতটুকু দরকার করার পূর্ণ অনুমতি পাচ্ছেন। কিন্তু, দয়া করে মূল আলাপ পাতায় তথ্য যেন কম থাকে। আমার কানেকশনটা এখনও ডায়ালআপ। রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটি তিনবার সম্পাদনা করে তিনবারই ধরা খেয়েছি- নড়েই না। এখন ঠিক করেছি অফিস থেকে দেখবো ওটা। :) ভাই, আমার আলাপ পাতা যেন দ্রুত লোড হয়- আর কিছু চাই না। বাকিটুকু, যেমন দরকার করতে পারেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৫২, ২০ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
মঈনুল ভাই কাজ হয়ে গেছে। আপনি মূল আলাপ পাতাটিই সরিয়ে বাক্সবন্দী ১ পাতায় নিয়ে গিয়েছিলেন, তাই মূল আলাপ পাতা বাক্সবন্দী ১-এ পুনর্নির্দেশিত হয়ে গিয়েছিলো। স্থানান্তরের সাথে তাই পাতার প্রায় ১০০+ সম্পাদনা ইতিহাসও চলে গিয়েছিলো। অর্থাৎ, সম্পাদনা আপনি ও আমরা সবাই করেছিলাম মূল আলাপ পাতায়, কিন্তু স্থানান্তরে ইতিহাস সরিয়ে নিয়ে যাওয়ায় দেখা যাচ্ছে, আমরা নাকি সম্পাদনা করেছি আপনার বাক্সবন্দী ১ পাতায়, অর্থাৎ আর্কাইভে! কিন্তু আসলে তো তা সত্যি নয়। তাই এই পাতা অপসারণ করে, বাক্সবন্দী ১ আমার সরিয়ে এনেছি শুধু ইতিহাসগুলো স্থানান্তরের স্বার্থে। আর মুছে ফেলার আগে কিছু করা সম্পাদনার ইতিহাসগুলো রয়েছে এই /temp পাতায়। এগুলো শুধু কপি-পেস্ট করে এনেছি।
আর্কাইভের জন্য যে অংশটুকু আর্কাইভ করবেন তা কপি করে আর্কাইভ পাতায় পেস্ট করে দিন। আপনার আলাপ পাতার সাইজ ছোট আপনি খুব সহজে রাখতে পারেন। আলোচনা শেষ হয়েছে মনে হলে শীঘ্রই ডিসকাশন থ্রেডটি সরিয়ে দিন আর্কাইভ পাতায়। একটা নির্দিষ্ট সময় পর সরাতে হবে এমন তো আর না। এই যেমন, এই আলাপ পাতায় থাকা ২৪টির মধ্যে ২৩টি থ্রেডের আলোচনাই শেষ হয়ে গেছে। এখান থেকে ২০টা থ্রেড আপনার বাক্সবন্দী ১ পাতায় সরিয়ে দিতে পারেন। বাক্সবন্দী ১ পাতাটা বড় হয়ে গেছে মনে করলে বাক্সবন্দী ২ নামে নতুন পাতা করে সেখানে সরিয়ে দিন। আলাপ পাতাও ছোট থাকবে তাহলে সবসময়। আশা করি বোঝাতে পেরেছি, অস্পষ্টতায় আমাকে প্রশ্ন করার অনুরোধ। — তানভিরআলাপ • ২০:৩৬, ২০ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

ফাঁকতালে তানভিরকে প্রশ্ন করে নেই -- ইংরেজি উইকিতে আর্কাইভের কাজটা অটোমেটিকভাবে করার জন্য বট আছে -- পুরানো লেখা পেলেই সরিয়ে দেয়। আবার আর্কাইভ নম্বর ম্যানুয়ালি না করে অটোমেটিকভাবে করার ব্যবস্থাও আছে (আমার ইংরেজি উইকির আলাপ পাতা দ্রষ্টব্য)। সেই টেম্প্লেটটার ব্যবস্থা বাংলা উইকিতেও করা যায় কি? সময় পেলে এটা একটু নেড়েচেড়ে দেখার অনুরোধ রইলো। --রাগিব (আলাপ | অবদান) ২১:০৩, ২০ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

ওয়াও, দারুণ আইডিয়া রাগিব ভাই। শীঘ্রই দেখছি। — তানভিরআলাপ • ০৬:০৫, ২১ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

রবীন্দ্রনাথ ঠাকুর: পর্যালোচনার অনুরোধ ও মতামত প্রার্থনা[সম্পাদনা]

সকলেই অবগত আছেন, আগামী মে মাসে (বৈশাখ, ১৪১৮) বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীত রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মসার্ধশতবার্ষিকী। এই উপলক্ষ্যে আমরা বাংলা উইকিপিডিয়ার পক্ষ থেকে "রবীন্দ্রনাথ ঠাকুর" নিবন্ধটিকে "নির্বাচিত নিবন্ধ" স্তরে উন্নীত করে সংস্কৃতির এই মিলনোৎসবে সামিল হতে পারি। কিন্তু নির্বাচিত নিবন্ধ স্তরে উন্নীত করতে গেলে প্রথমে প্রয়োজন হয় নিবন্ধটির পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা। নিবন্ধে কী কী ত্রুটি রয়েছে বা আরও কী করলে, নিবন্ধটি সর্বাঙ্গসুন্দর হতে পারে - তা পাঠক-লেখকের আলোচনাসাপেক্ষ বিষয়। বৈশাখ মাস যদিও এখনও অনেকখানি দূরে, তাও পূর্বতন অভিজ্ঞতা থেকে জানি এই আলোচনা সময়সাপেক্ষ। তাই এখনই যদি অন্যান্য অবদানকারীরা এই নিবন্ধের পর্যালোচনা শুরু করে মতামত প্রকাশ করতে থাকেন; তাহলে যথাসময়ে অল্প আয়াসেই আমরা এই নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ স্তরে উন্নীত করতে পারব। ভাল নিবন্ধ রূপে এর মনোনয়ন দাখিল করা হয়েছে। কিন্তু পর্যালোচনার আগে সাধারণ আলোচনার মাধ্যমে নিবন্ধটিকে সংশোধন-পরিমার্জন করে নিলে নির্বাচন প্রক্রিয়া সহজতর হবে। এদিকে বাংলা উইকিপিডিয়ার নির্বাচিত নিবন্ধের সংখ্যাও অনেক কম। সেই সংখ্যা বৃদ্ধি করা একান্ত প্রয়োজন। সুতরাং সকলের কাছে আমার বিনীত অনুরোধ, পর্যালোচনা-আলোচনার কাজ শুরু করলে ভাল হয়। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (আলাপ) ১৪:৪৩, ২১ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

রবীন্দ্রনাথ ঠাকুর: প্রথম পুনর্লিখনের সমাপ্তি ঘোষণা ও দ্বিতীয় পর্যালোচনার অনুরোধ[সম্পাদনা]

প্রথম পর্যালোচনার পর যে সামান্য মতামত পেয়েছি, সেই অনুযায়ী নিবন্ধটির পুনর্লিখন করা হল। কিন্তু তা সত্ত্বেও মনে হয়, নিবন্ধটিতে আরও কিছু ত্রুটিবিচ্যুতি রয়ে গেছে। নিবন্ধটির সংশোধন-পরিমার্জনে আরও কী কী পদক্ষেপ নিলে ভাল হয়, সেই বিষয়ে আপনার সুচিন্তিত মতামত প্রার্থনা করছি। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (আলাপ) ১৫:২৯, ২৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

অগ্নিবীণা + পিতৃহীন পাতা[সম্পাদনা]

মঈনুল ভাই, অগ্নিবীণা নিবন্ধটির উল্লেখযোগ্যতা থাকলেও বিশ্বকোষীয় স্টাইলে লেখা দরকার। কপি-পেস্ট আমারও মনে হচ্ছে, কিন্তু অকাট্য কোনো প্রমাণ না পাওয়ায় আমি আস্থা রেখে তাই ঠিক করা ছাড়া মুছে ফেলতে পারি না। আর রাগিব ভাইয়ের পাতায় পিতৃহীন পাতা সংক্রান্ত একটা প্রশ্ন দেখলাম। পিতৃহীন পাতা হচ্ছে সেই পাতাগুলো যে পাতাগুলোর লিংক অন্য নিবন্ধে নেই। যেমন: মোট নিবন্ধ আছে চারটা—ক, খ, গ, ও ঘ। এখন আপনি ঙ নামে একটি নিবন্ধ শুরু করলেন, এখন ঐ চারটার কোনোটা থেকেই ঙ নিবন্ধে লিংক নেই, তাই ঙ হয়ে গেলো পিতৃহীন পাতা। এখন আমাদের এই উইকিপিডিয়ায় নিবন্ধ সংখ্যা অনেক কম থাকায় টেকনিক্যালি পিতৃহীন পাতার সংখ্যা অনেক বেশি থাকাটা খুব স্বাভাবিক। তাই বিষয়টি চাইলেই আমরা এড়াতে পারি না, ট্যাগিংটা শেষ পর্যন্ত তাই ফলপ্রসু হবে না। ট্যাগ লাগানো হয়, যেনো ঐ বিষয় সম্পর্কিত পাতাগুলোতে আমরা পিতৃহীন পাতাটার লিংক যোগ করি, কিন্তু নিবন্ধ কম থাকায় অনেক সময় আমরা সম্পর্কিত নিবন্ধ পাই না বা সম্পর্কিত নিবন্ধে পিতৃহীন নিবন্ধ সম্পর্কে লেখা পাই না, লিংক যোগ করবো কীভাবে? এটাই বাস্তবতা। যা হোক, আশা করি বোঝাতে পারলাম।

খুব ব্যস্ততা যাচ্ছে পড়ার ঝামেলা নিয়ে। এই সপ্তাহে প্রেজেন্টেশন আছে দুটো। তাই ঢোকার সময়ই পাচ্ছি না। — তানভিরআলাপ • ১৭:৫০, ২৭ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

পড়ালেখার জন্য শুভকামনা। মাঝে মাঝে সময় দিলেও চলবে। পড়ালেখার ক্ষতি করে উইকিপিডিয়া নয় (যদিও আমি নিজেই তা করে ফেলি)। পিতৃহীন পাতার ব্যাপারটা আংশিক পরিষ্কার হলো। ক, খ, গ না দিয়ে কয়েকটি নাম দিলে বোধহয় সম্পূর্ণ হয়ে যেতো। এই ব্যাপারটায় ক, খ, গ দিয়ে ঠিক মেলাতে পারছি না। অগ্নিবীণা'র ব্যাপারটা পরিষ্কার হলো। দেখি কী করতে পারি (আদৌ পারি কিনা)। ধন্যবাদ, সময় বের করে উত্তর দেয়ার জন্য। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:৩০, ২৭ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

জন্মদিন[সম্পাদনা]

মাইনুল,

ধন্যবাদ! ধন্যবাদ!! এবং ধন্যবাদ!!! শুভেচ্ছা রইল। আশা করি ভালো আছেন!

জন্মদিনে হস্তক্ষেপ (!) করায় অর্থাৎ রেফারেন্স সম্পর্কীয সম্পাদনা করে সুন্দর করায় ধন্যবাদ জানাচ্ছি আজ। এবং আজ কিন্তু আর ধন্যবাদ প্রদান করতে কার্পণ্য করছি না। আশা করছি নতুনদেরকে এভাবেই উৎসাহিত করবেন এবং ভালোবাসাও কুড়োবেন অজস্ত্র। তবে জানতে ইচ্ছে করছে, কেমন হলো আমার জন্মদিনটি! এছাড়াও, একটু বিস্তারিতভাবে -

[[যখন ব্যক্তির বয়স মাসের নির্দিষ্ট তারিখ ও বছর একই পর্যায়ে অবস্থান করে তখন তা মহা জন্মদিন বা লাকী বার্থডে, শ্যাম্পেন ডে অথবা স্টার বার্থডে নামে অভিহিত করা হয়।[১]]]

[[]]

[[

]]

ব্যাখ্যা দিবেন কি?

আবারো এবং পুণরায় ধন্যবাদ জানাচ্ছি। ভালো থাকুন। আশা আছে, জানুয়ারী ৭, ২০১১তে সাক্ষাৎ হবে। তখন না হয় আরো ধন্যবাদ জানাবো!

Subrata Roy (আলাপ) ১৮:৫২, ২৯ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

উপদেশের জন্য ধন্যবাদ[সম্পাদনা]

মাইনুল,

ধন্যবাদ উপদেশ প্রদানের জন্যে। তবে বারংবার একই বিষয়ে আলোকপাত করাটা বোধহয় সুন্দর দেখায় না। অনেক সময়ই বিরক্তির উদ্রেক ঘটায়। মানসিক গড়ন, চিন্তা-চেতনা ও নিজস্ব ভাবনাসহ অনেক কিছুর নিয়ামকে গড়া আমাদের সকলের জীবন। তবে সময়ের আহ্বানে অনেক কিছুই কিন্তু পরিবর্তিত হয়ে যায়। যে সকল নিবন্ধ সংশোধন যোগ্য তা গোছালেই কিন্তু চলে, তা যে-কোন ব্যবহারকারী কর্তৃকই হোক না কেন। হয়তো কোন একদিন তা গোছানোও হবে। সবই যদি একজন করে, তাহলে বাকী ব্যবহারকারীরা কি করবে! আমার নিবন্ধে যে-কেউই অংশ নিতে পারে আরো সুন্দর ও আকর্ষণীয় করতে। এর জন্য কারো কাছে কোন কৈফিয়তনামা চাইব না। সময়, সুযোগ পেলে হয়তো ঐ সকল নিবন্ধে অগ্রসর হবো।

এখনো নবীশ হিসেবে রয়েছি। বেশ সময় লাগবে সবকিছু গোছাতে। জানুয়ারী ৭, ২০১১-তে ওয়ার্কশপে গিয়েছিলাম। বেলায়েত, তানভীর-সহ অনেকের সাথেই দেখা হলো। খুজেঁছি আপনাকে। পাইনি। ইচ্ছে আছে ভবিষ্যতে হয়তো দেখা পাবো আপনার। আমাকে স্মরণ রাখার জন্য আপনাকে অজস্ত্র ধন্যবাদ।

সময় সুযোগ করে মেইলে (ব্যবহারকারীর আলাপে আমি অভ্যস্ত নই) যদি ট্যাগ ও চিহ্নগুলোর বিস্তারিত ব্যাখ্যা (যতটুকু আপনি জানেন) দেন তাহলে হয়তো নিজেকে আরো বিলিয়ে দিতে পারবো (অবশ্য যতটুকু সম্ভব) বাংলা উইকিকে সমৃদ্ধ করার মহান মানসে।

আবারো ধন্যবাদ জানাচ্ছি। --Subrata Roy (আলাপ) ১৮:২০, ১৭ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

মোহাম্মদ ইউসুফ মিয়া[সম্পাদনা]

মইনুল ভাইকে ৩০শে ডিসম্বরের পরামসের জন্য ধন্যবাদ । আমার নাম মোহাম্মদ ইউছুফ মিয়া নুনু, তবে আমি উইকিতে 'mdyusufmiah' নামে একজন ব্যবহারকারি হিসেবে আছি । আমি উইকিকে ভালভাবে ব্যবহার করতে জানিনা, তাই অনেক সময় অনেক ভুল হয় । দয়া করে আপনারা আমাকে গাইড করবেন । ধন্যবাদ

প্রিয় মইনুল তোমার ধারনাটি অহেথুক নয় । আমাকে সাহায করলে ভাল হ্য় । ধন্যবাদ

প্রিয় মইনুল ভাইকে অষেশ ধন্যবাদ;

কে তুমি?[সম্পাদনা]

প্রিয় মঈনুল ভাই, আপনার অনুরোধ আমি আদেশ হিসেবে স্বাদরে গ্রহন করছি। আমি আজই বাজারে খোঁজ নেব "কে তুমি?" চলচ্চিত্রের ভিসিডি কিংবা ডিভিডি পাওয়া যায় কিনা, যদি পেয়ে যাই এবং ইন্টানেটে পর্যাপ্ত পরিমান তথ্যসুত্র থাকে তবেই দুয়ে দুয়ে চার। মানে? অতি দ্রুতই নিবন্ধটি জুড়ে দেব, আর আমারও একটা ছোট্ট অনুরোধ আপনারা সবাই আমাকে উৎসাহ ও এই রকম পরামর্শ দিন এতে আমার নিবন্ধ করতে অনেক ভাল লাগবে। যাইহোক, আমার আলাপ পাতা অনেক দিন পর একটি বার্তা পেয়ে খুব ভাল লাগলো। ধন্যবাদ--Hemayet (আলাপ) ০৫:০১, ২ এপ্রিল ২০১১ (ইউটিসি)

মঈনুল ভাই, আপনার অনুরোধ রাখার চেষ্টা করেও ব্যর্থ হলাম, কারন? বাজারে খোঁজ নিয়ে জানতে পারলাম " কে তুমি? " চলচ্চিত্রের ভিসিডি কিংবা ডিভিডি সত্ব এখনো বাজারে আসেনি, এব্যাপারে আপনার কিছু জানা থাকলে তা আমাকে অবিহিত করতে পারেন। ভাল থাকবেন ধন্যবাদ--Hemayet (আলাপ) ০৯:২৪, ১৩ এপ্রিল ২০১১ (ইউটিসি)

কৌশলগত বাজারজাতকরণ প্রক্রিয়ার টেবিল[সম্পাদনা]

মঈনুল ভাই, কৌশলগত বাজারজাতকরণ প্রক্রিয়া বোঝাতে আপনি যে চিত্রটি ব্যবহার করেছিলেন সেটির পরিবর্তে আমি টেবিল ব্যবহার করে পরিবর্তন এনেছি। এখানে পরিবর্তনটি পাবেন। কেমন লাগলো জানান, আশা করি পদ্ধতিটি আশা করি আপনার ভালো লাগবে। ‍‍— তানভিরআলাপ • ১৮:০০, ৮ এপ্রিল ২০১১ (ইউটিসি)

ভালো এবং সুন্দর হয়েছে। বড় কথা: সার্চ-উপযোগী হয়েছে। তারচেয়ে বড় কথা ঐ তীর চিহ্নটা আমার মন জিতে নিয়েছে। ধন্যবাদ, অশেষ ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:৩৪, ৮ এপ্রিল ২০১১ (ইউটিসি)
পুলকিত হলুম। :D — তানভিরআলাপ • ১৮:৩৬, ৮ এপ্রিল ২০১১ (ইউটিসি)

ব্রিটিশ কাউন্সিল ও অন্যান্য[সম্পাদনা]

মঈনুল,

আশা করি ভালো আছেন। এ মুহুর্তে আপনাকে অন-লাইনে দেখেছি বিধায় এ লেখা। সৃষ্ট নিবন্ধগুলোতে বিশেষতঃ ব্রিটিশ কাউন্সিলে নজর দেয়ায় অভিনন্দন। সময়ের প্রয়োজন ও আগ্রহকে উপজীব্য করেই মূলতঃ ব্রিটিশ কাউন্সিল নিবন্ধটি শুরু করেছি। লক্ষ্য করলেই দেখতে ও বুঝতে পারবেন যে, আমা কর্তৃক সৃষ্ট নিবন্ধগুলোর অধিকাংশই কিন্তু অনুবাদকৃত। যেটুকু ক্ষুদ্রজ্ঞান আছে, তাতেই আমরা সবাই মিলে চেষ্টা করছি বাংলা উইকিকে বিশ্বদরবারে খানিকটা উপস্থাপিত করার। সব নিবন্ধই যে সকলের মনোপুত হবে তা-ও কিন্তু নয়! একটি নিবন্ধ শুরু করার অর্থই হচ্ছে - বিষয়টিকে নিজের মনের সাথে সম্পৃক্ত করা। বাঁধা হিসেবেতো লোডশেডিং, নিজস্ব সময় এবং অন্যান্য সমস্যাতো সদা-সর্বদা রয়েছেই। এছাড়াও, প্রয়োজনীয় বাংলা পুস্তকাদির অভাব রয়েছে পল্লীগাঁয়ে। ধীরে ধীরে কিংবা দ্রুতলয়ে নিবন্ধে পূর্ণাঙ্গতা দেয়ার চেষ্টা অবশ্যই আন্তরিকভাবে করে থাকি। সকলক্ষেত্রেই বোধহয় কাউকে সন্তুষ্ট করা যায় না। তবে, নির্দিষ্টভাবে বলা সম্ভব নয় যে কখন একটি নিবন্ধ শেষ হবে, কারণ এটি চলমান গতিধারা। এছাড়াও, নিবন্ধে ভুল-ত্রুটিতো রয়েছেই, থাকবেই এবং মানোন্নয়নেও সকলের সক্রিয় সহযোগিতা প্রয়োজন। তবে ভুল-ত্রুটিগুলো অবশ্যই ইচ্ছে করে করি না!

ধন্যবাদ জানাই আপনাকে, কাজ চলছে ট্যাগটি যুক্ত করার মতো সময়োপযোগী পরামর্শ দেয়ার জন্যে। এ ধরনের পরামর্শ ও উদ্দীপনামূলক চিন্তা-চেতনাই পারে নিবন্ধগুলোকে আরো মানসম্মত পর্যায়ে নিয়ে যেতে।

এক সময় ফুলার রোডের ব্রিটিশ কাউন্সিলের সদস্য ছিলাম। ফলে এ নিবন্ধ সৃষ্টিতে সম্পৃক্ততা কিংবা খানিকটা দূর্বলতাও বলতে পারেন। আপনারসহ সংশ্লিষ্ট সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আলোকিত হোক বাংলা উইকি।

শুভেচ্ছা সহযোগে -

Subrata Roy (আলাপ) ১৯:৩৫, ১০ এপ্রিল ২০১১ (ইউটিসি)

নতুন নিবন্ধ[সম্পাদনা]

আছালামুআলাইকুম - মইনুল ভাই - আমি একটি নতুন নিবন্ধ শুরু করতে কি ভাবে তা করি আমায় একটু অবগত করাবেন ধন্যবাদ

ভাই সাহেব, মঈনুল ইসলাম ভাই আপনাকে কিভাবে নিবন্ধ শুরু করার বিষয়ে অবগত করাবেন আপনি তো উইকিপিডিয়াতে অ্যাকাউন্ট করেননি? এমনকি বার্তা শেষে সাক্ষরও করেননি। যাইহোক আপনি যদি বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ করতে আগ্রহী থাকেন তবে প্রথমে উইকিপিডিয়াতে অ্যাকাউন্ট করুন অতপর আপনার পছন্দের বিষয়ে নিবন্ধ শুরু করুন। তবে হে একটা বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে? আপনি যে নিবন্ধ করবেন সেটি বিশ্বকোষের উপযুক্ত কিনা এবং নিবন্ধে লেখা উদ্ধৃতির সাথে প্রয়জনীয় তথ্যসুত্র প্রদান করতে হবে। আপনি নিবন্ধ শুরু করতে পারেন যেকোনো বিষয়ে এক্ষেত্রে কোন প্রকার ভয় পাবেন না। নিবন্ধ শুরু করুন দেখবেন নিজ থেকে সব পেরে যাবেন এবং খুব সহজ মনে হবে। কিভাবে নিবন্ধ শুরু করবেন? এখানে কয়েকটি বিষয়ের নিবন্ধ দেয়া হলো- চলচ্চিত্র বিষয়ে যেমন হাজার বছর ধরেহৃদয়ের কথা, অভিনেতা রিয়াজ, সংগীত শিল্পী হাবিব ওয়াহিদ, বিশিষ্টব্যক্তি জসীম উদ্দিনজহির রায়হান, স্হান ফরিদপুর জেলা, খেলাধূলা ক্রিকেটফুটবল (সকার) এই নিবন্ধ গুলোর সম্পাদনা লেখায় ক্লিক করে দেখে নিতে পারেন পূর্বে কিভাবে ছিল এবং তথ্যসুত্র কিভাবে দেয়া হয়েছে। আশা করি আপনার বুঝতে সহজ হবে। ভালো থাকবেন, ধন্যবাদ।--Hemayet (আলাপ) ১১:৪১, ১৩ এপ্রিল ২০১১ (ইউটিসি)

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধ[সম্পাদনা]

নিবন্ধটি আদর্শ আকারের চেয়ে অনেক বড় হয়ে গেছে। আমার মনে হয় নিবন্ধটির যে অনুচ্ছেদ বেশি বড় হয়ে গেছে তার জন্য আলাদা নিবন্ধ তৈরি করে তাতে লেখা সরিয়ে নেওয়া উচিত। এবং নিবন্ধ লেখাগুলোর সারাংশ লিখে নিবন্ধটি ছোট করা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:০৩, ১৯ এপ্রিল ২০১১ (ইউটিসি)

বেলায়েত ভাই, আপনার পরামর্শের জন্য অসংখ্য ধন্যবাদ। আমিও আসলে এই বিষয়টি নিয়ে বেশ কয়েকবার ভেবেছি। আমার হাতে আরো কিছু তথ্য আছে, সেগুলো নিয়েও ভেবেছি। নিবন্ধটি এমন আকার ধারণ করেছে যে, এটা আসলে সুখপাঠ্য না। সেক্ষেত্রে অন্যত্র আলাদা করা খুবই জরুরি হয়ে পড়েছে। কিন্তু বিভিন্নবার উদ্যোগ নিয়েও আমি সরিয়ে নেয়ার মতো কন্টেন্ট আলাদা করতে পারছি না। যখনই দেখি, যে লাইনই দেখি, মনে হয়, নাহ্‌, এটা সরিয়ে নেয়া ঠিক হবে না, কিংবা এটা সরিয়ে নিলে নিবন্ধের আবেদন দূর্বল হয়ে পড়বে। আসলে সত্যি কথা বলতে এটা আমার মাইওপিয়ার লক্ষণ। আমি নিজেকে ক্রিটিসাইয করতে পারছি না। এজন্য আমার একটু সহায়তা দরকার। আমাকে একটু দিক নির্দেশনা দেয়া দরকার। কেউ যদি পড়ে একটু ধরিয়ে দিতে পারতেন, অমুক অংশ থেকে অমুক অংশটুকু অমুক নিবন্ধে সরিয়ে নিন। তাহলে কাজটুকু আমি সানন্দচিত্তে করবো। নতুন নিবন্ধে সরিয়ে নেয়ার জন্য যতটুকু পরিশ্রম করতে হবে, আমি করতে বিন্দুমাত্র পিছিয়ে নেই। শুধু একটু পিনপয়েন্ট ডিরেকশন দরকার বলে মনে করছি। এতোদিনের কাটছাট শেষে আমার এখন শুধু এতটুকু মনে হয়, প্রাকৃতিক সম্পদ হ্রাস অংশের সুন্দরবন অংশ থেকে লেখা বাদ যাবে। এর বাইরে আর কিছু বের করতে পারি না। তাই সকলের কাছেই অনুরোধ, একটু যদি পিনপয়েন্ট ডিরেক্ট করতেন। আপনাকে আবারও ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:১২, ১৯ এপ্রিল ২০১১ (ইউটিসি)

সিলেট বিভাগ[সম্পাদনা]

ওয়ালাইকু আচ্ছালাম ' মইনুল ভাই আপনাকে আমার পক্ক থেকে আচ্ছালামু আলাইকুম ওয়ারামাতুল্লাহ / আপনার পরামশ্যের জন্য ধন্যবাদ / আমি সব কিছু সাজিয়ে গুছিয়ে রাখার অবশ্য চেষ্টা করবো / কোথায় কোন ভুল আপনার নজরে ধরা পরলে আমাকে জানিয়ে কৃতার্থ করবেন /আরও একটি কথা আমার লিখার গঠন হয়ত ঠিক নেই । যদি সম্ভব হয় একটু সুন্দর করে দিলে ভাল হবে । ধন্যবাদ

ট্রান্সলেটউইকি[সম্পাদনা]

মঈনুল ভাই, ট্রান্সলেট উইকি হচ্ছে মিডিয়াউইকিসহ বিভিন্ন ফ্রি ও ওপেন সোর্স সফটওয়্যারের বিভিন্ন ভাষায় স্থানীয়করণের একটি প্রকল্প। আপনি ওখানে তাই ওখানে সফটওয়্যারগুলোর ইন্টারফেস বাংলায় অনুবাদ করতে পারবেন। আপনাকে এজন অনুবাদক বা ট্রান্সলেটর রাইটস পেতে হবে। এজন্য আবেদন করুন এই পাতায়। ঐ পাতায় স্টার্ট আ নিউ রিকোয়েস্ট-এ ক্লিক করে আপনি আপনার রিকোয়েস্ট জানাতে পারেন। রিকোয়েস্টের সাবজেক্ট হিসেবে লিখুন {{LanguageHeader|bn}}। আপনার যেহেতু একটি ইউজার পেজ ও বাবেল টেমপ্লেট আছে, কয়েক ঘণ্টার মধ্যেই আপনি ট্রান্সলেটর রাইট পেয়ে যাবেন। এরপর ট্রান্সলেট শুরু করুন এখান থেকে। আমি ডিফল্ট হিসেবে মিডিয়াউইকি দিয়েছি। আপনি গ্রুপ অংশ থেকে অন্যান্য প্রকল্পগুলোও পছন্দ করতে পারেন। ব্যাস শুরু হয়ে গেলো, এবার আপনি অনুবাদ করতে পারেন। কোনো সমস্যা হলে আমায় জানাতে পারেন, শুভ স্থানীয়করণ। :) ‍‍‍— তানভিরআলাপ • ১১:১৩, ১ মে ২০১১ (ইউটিসি)

আপনি ট্রান্সলেটর রাইট পেয়ে গেছেন। :) ‍‍‍‍‍‍— তানভিরআলাপ • ১২:২৩, ১ মে ২০১১ (ইউটিসি)
একটা পাতা খুললাম। কিন্তু ঐ পাতায় কোনো ইংরেজি টেক্সট নেই। অনুবাদ করবোটা কী? আর সব পাতাগুলোই কেমন যেন কঠিন কঠিন ভাষাপূর্ণ। সবই কি টেকনিক্যাল পাতা? ...আলোচ্য পাতাটিতে কি This includes recent changes, page histories, and logs. এই লাইনটির বাংলা করে বসাতে হবে? তাহলেই কি কাজ শেষ হবে এই পাতাটির? ট্র্যান্সলেটউইকি দেখি উইকিপিডিয়ার চেয়ে ঝামেলাপূর্ণ। তবে অটোমেটিক স্বাক্ষর যুক্ত করার পদ্ধতিটা বাংলা উইকিপিডিয়ায় এমবেড করা গেলে মন্দ হতো না। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১২:৩৫, ১ মে ২০১১ (ইউটিসি)
যদি বলেন, সফটওয়্যার ইন্টারফেস বার্তা টেকনিক্যাল, তবে সবই টেকনিক্যাল পাতা। কিন্তু মেসেজে থাকা কোডসমূহ অনুবাদ করতে হয় না। আর হ্যাঁ, ঐ অংশটুকুই শুধু বাংলা করতে হবে, তবেই কাজ শেষ। ছোট ছোট কাজ, তাই না? ‍‍‍ইন্টারফেস মেসেজ কাঠখোট্টা, আমি দারুণভাবে একমত! — তানভিরআলাপ • ১৪:৫০, ১ মে ২০১১ (ইউটিসি)

আচ্ছালামু আলাইকুম, মইনুল ভাই আপনি ইউকিতে আছেন দেখতে পারছি । আপনার সহযোগিতার জন্য ধন্যবাদ Mdyusufmiah (আলাপ) ১৪:২১, ৪ মে ২০১১ (ইউটিসি)

ইনফোবক্স রহস্য!!![সম্পাদনা]

বিশেষ কোনো রহস্য বা নীতিমালা নাই। অনুবাদ করার সময় একটু সতর্ক থাকতে হয়। কারণ ইনফোবক্সের প্রায় সবটুকু অংশই কোড লেখা থাকে সামান্য ভুল হলেই ঠিকমত কাজ করে না। চেষ্টা করলে আপনারও হবে। আর সমস্যা হলে আমাকেও জানাতে পারেন চেষ্টা করে দেখবো। ভালো থাকবেন। -- নাসির খান সৈকতআলাপ • ১৫:৫৮, ৪ মে ২০১১ (ইউটিসি)

মইনুল ভাই, 'সিলেট বিভাগের নিবন্ধে' তথ্যসূত্রগুলোকে একটু বিস্তারিত দেখুন। ধন্যবাদ Mdyusufmiah (আলাপ) ০৩:২৬, ১২ মে ২০১১ (ইউটিসি)

সিলেট বিভাগ সম্পর্কিত আলাপ পাতা[সম্পাদনা]

মইনুল ভাই আপনাকে ধন্যবাদ, আপনি যে সব বানান ভল হয়েছে দেখিয়েছেন আমি ঐগুলো শুদ্ধ করার চেষ্টা অবশ্যই করছি । তবে কিছু কিছু বানান কি-বোডের সমস্যা জনিত কারণে আসছে । আর Bangladesh Districts বলতে কি বুঝায় ? সেটা আমিও জানিনা, কারণ এই লিংকটি আমার বসানো নয় । আমার মনে হয় এই লিংকটি প্রাশাকসগণ মধ্যে কেহ বসিয়েছেন । Probashi Bactitto, Shaikh Eaoyor এই বানানটি লিখকের গ্রন্থ হতে নেয়া । এই গ্রন্থে এভাবেই লিখা আছে । সর্বপোরি আমি নিবন্ধের উপরে (টেমপ্লেট:সম্পাদনা চলিতেছে) টাগ বসিয়ে দিচ্ছি । আরেকটি কথা, প্রভিন্সিয়াল লাইব্রেরী, জিন্দাবাজার, সিলেট হতে আপনি শ্রীহট্টের ইতিবৃত্ত গ্রন্থটি ফেতে পারেন । খোজ করুন । আপনাকে আবারও ধন্যবাদ । Mdyusufmiah (আলাপ) ১৪:৩৫, ১২ মে ২০১১ (ইউটিসি)86.150.2.57 (আলাপ) ১৪:৪৮, ১২ মে ২০১১ (ইউটিসি)

মইনুল ভাই, ভুলগুলো যত টুকু নজরে ধরা পড়েছে ঠিক করেছি এবং চেষ্টা অব্যাহ্ত আছে । তবুও আপনি আর একটু দেখিয়ে দেবেন । বাধিত হব । Mdyusufmiah (আলাপ) ০৪:৫৮, ১৩ মে ২০১১ (ইউটিসি)

মইনুল ভাই, কুমিল্লাজেলা সম্পর্কে ডঃ আবুল ফতেহ ফাত্তাহর লিখা ছাড়া আরও একটি তথ্য পাওয়া গিয়েছে যাহা টিকা নং ১৩ তে রয়েছে । আমি বুঝে উঠতে পারিনাই কি ভাবে তথটি সংযোক্ত করি, তাই উক্ত টিকাতে রেখে দিয়েছি । আপনি একটু দেখে সম্ব্ভ হলে, প্রবন্ধের কোথায় লিখে বাধিত করবেন । ধন্যবাদ Mdyusufmiah (আলাপ) ২২:৪৭, ১৬ মে ২০১১ (ইউটিসি)
ঐ টীকার তথ্যটি ব্রিটিশ আমলের। তখন বরং কুমিল্লা সিলেটের অধীনে থাকার বদলে উল্টাটা, অর্থাৎ সিলেট স্বয়ং ময়মনসিংহের স্কুল এলাকার অধীনে থাকার সম্ভাবনা আছে। কাজেই ঐ টীকাটি কুমিল্লা সিলেটের অংশ থাকার প্রমাণ নয়। বাংলাপিডিয়াতে কুমিল্লার ইতিহাসে বলা হয়েছে সেটা অষ্টাদশ শতাব্দীতে ত্রিপুরা রাজ্যের অংশ ছিলো। গুগল বুক্স ঘেঁটে উনবিংশ শতাব্দীর ব্রিটিশ ও এশিয়াটিক সোসাইটির যা বই পত্র পেলাম, তাতে সিলেট ও কুমিল্লা সুস্পষ্টভাবে আলাদা জেলা বলে উল্লেখ করা আছে। এখন সম্ভাবনা একটাই -- কোনোভাবে যদি দেখানো চলে যে, প্রাচীন কামরূপ রাজ্যের অংশ ছিলো কুমিল্লা ও ময়মনসিংহ। তাতেও প্রশ্ন থাকবে, এই এলাকাগুলোকে সিলেটের অংশ ছিল তা বলা চলে কি না। কারণ, একই যুক্তিতে শ্রীলংকা বাংলাদেশের অংশ বলে দাবী করে ফেলা সম্ভব, যেহেতু দুইটাই ব্রিটিশ রাজের অংশ ছিল। --রাগিব (আলাপ | অবদান) ০০:০৬, ১৭ মে ২০১১ (ইউটিসি)
  • মঈনুল ইসলাম ভাই, সিলেট বিভাগের "ইতিহাস" অনুচ্ছেদটি একটু দেখে নিবেন । বিভিন্ন তথ্য সংযুক্ত হয়েছে । Mdyusufmiah (আলাপ) ০৩:৫৫, ২০ মে ২০১১ (ইউটিসি)

মঈন ভাই কে বিশেষ অনুরুধ[সম্পাদনা]

আচ্ছালামু আলাইমকুম, মঈনুল ইসলাম ওরফে মঈন ভাই, "সিলেট বিভাগ" প্রবন্ধের ইতিহাস অনুচ্ছেদ একটু দেখুন এবং এটির লিখার গঠন উন্নত করুন । দয়া করে এই অনুরুধ টুকু রাখুন । সিলেট ময়ীষি পুণ্য আত্মাদের আধ্যাতিক ভুমি, ইহা আমাদের জন্মভুমি বাংলাদেশের একটি অঞ্চল । জন্মভূমী "মা" মা'য়ের কথা সন্তানরাই লিখে । অন্যেরা তার কদর জানে কই ? আমি জানি ইউকিপিডিয়াতে আপনি অন্যান্য বিষয়ে কাজ করতে ভাল পান । তবুও আমি অনুরুধ করতেছি । কারণ আপনার মাধ্যমে এটি উন্নত হলে ইউকিপিডিয়া ব্যবহারকারীগণ উপকৃত হবেন এবং সিলেট সম্পর্কে অবগত হবেন । অনুরুধ টুকু রাখেন এবং আগ্রহী অন্যান্য উইকিপিডিয়া ব্যবহারকারীদের প্রতি আমার এই অনুরুধ এটিতে সাহায্য করুন । ধন্যবাদ । Mdyusufmiah (আলাপ) ১৪:২৬, ২১ মে ২০১১ (ইউটিসি)

স্বয়ংক্রিয় পরীক্ষণ[সম্পাদনা]

Wikipedia Autopatrolled.svg

হ্যালো, আপনাকে অ্যাকাউন্টের সাথে স্বয়ংক্রিয় পরীক্ষণের সুবিধা যোগ করা হয়েছে, কারণ আপনি বিভিন্ন সময়ে মানসম্পন্ন ও গ্রহণযোগ্য সব নিবন্ধ সৃষ্টি করে চলেছেন। এই অধিকার আপনার সম্পাদনায় কোনো প্রভাব ফেলবে না। এটি শুধুমাত্র নতুন পাতা ও সম্পাদনা প্যাট্রোল বা পরীক্ষণের চাপ কমাবে। এই সুবিধাটি সম্পর্কে আরও জানতে উইকিপিডিয়া:স্বয়ংক্রিয় পরীক্ষণ পাতাটি দেখতে পারেন। এছাড়া আপনার কোনো প্রশ্ন থাকলে তা আমার আলাপ পাতায় রাখতে পারেন। আপনার সম্পাদনা আনন্দময় হোক! — তানভিরআলাপ • ১০:১২, ২২ মে ২০১১ (ইউটিসি)

স্বয়ংক্রীয় পরীক্ষণ যুক্ত করার জন্য অনেক ধন্যবাদ। বিষয়টা বুঝতে হয়তো একটু সময় লাগবে। তবে হয়তো খুব সহজেই বুঝে যাবো। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:১২, ২৩ মে ২০১১ (ইউটিসি)
আপনি যেহেতু মাঝে মাঝে ধ্বংসপ্রবণতা রোধের কাজও করে থাকেন, তাই আপনার রোলব্যাক বা অন্য কোনো অধিকার প্রয়োজন হলে, আপনি তার আবেদন উইকিপিডিয়া:অধিকারের আবেদন পাতায় রাখতে পারেন। :) — তানভিরআলাপ • ১৬:৩৬, ২৩ মে ২০১১ (ইউটিসি)

লক্ষকরুন[সম্পাদনা]

  • কুমিল্লা সিলেটের অন্তর্ভূক্তির আরেকটি তথ্য > সিলেট বিভাগের প্রাচীন প্রশাসনিক ব্যবস্থা সম্পর্কে বৈদিক গ্রন্থাদি, লোকগাঁথা, প্রাচীন রেকর্ড পত্র ছাড়াও এ অঞ্চলে প্রাপ্ত তাম্রলিপি ইহার বিশেষ নিদর্শন হিসেবে ঐতিহাসিকদের কাছে ধর্তব্য । ইংরেজদের শাসনের শেষ আমল থেকে ধরে এখন পর্যন্ত সিলেট বিভাগের বিভিন্ন অঞ্চল থেকে অনেক গুলো তাম্রলিপি প্রাপ্ত হওয়া গিয়াছে বলে ঐতিহাসিক বর্ণনায় এসেছে । ১৯৬১ সালে মৌলভীবাজার জেলার নিধনপুর উপজেলা হতে একটি তাম্র ফলক উদ্ধার হলে; নৃতাত্বিক গবেষক কমলাকান্ত গুপ্ত ইহা পাঠ করেন । কিংবদন্তী ইতিহাস ব্রেতা মোহাম্মদ মুমিনুল হক তাঁর স্বরচিত গ্রন্থ "সিলেট বিভাগের ইতিবৃত্তে" গবেষক কমলাকান্ত গুপ্তের উদ্ধৃতি দিয়ে লিখেছেন; গবেষক কমলাকান্ত গুপ্ত বলেন, তাম্র ফলকে উৎকির্ণ লিপিতে বিক্রমপুরের চন্দ্রবংশীয় মহারাজা শ্রী চন্দ্রের রাজত্বকালে পৌণ্ড্রবর্ধন প্রদেশের অন্তর্গত শ্রীহট্ট মণ্ডল নামে একটি মণ্ডলের উল্লেখ পাওয়া যায় । উক্ত শ্রীহট্ট মণ্ডল বর্তমান সিলেট বিভাগের চেয়ে আয়তনে অনেক বড় ছিল । প্রাচীন কালে একটি মণ্ডল কয়েটি খণ্ডলে বিভক্ত হতো এবং ""কুমিল্লা,"" ত্রিপুরা ও ময়মনসিংহের কিছু অংশ শ্রীহট্ট মণ্ডলের অন্তর্ভূক্ত ছিল ।
  • উল্লেখিত যে, মণ্ডল অনেক ক্ষেত্রে খণ্ডলে বিভক্ত না হয়ে "বিষয়ে" বিভক্ত হতো । সিলেটের পশ্চিম ভাগ তাম্র শাসন শ্রীহট্ট মণ্ডলের অধীনে বিষয়ের উল্লেখ আছে যেমন; চন্দ্রপুর, গরলা, পোগার । বিষয় কতগুলো চতুরে বিভক্ত হত । পরগণা সৃষ্টির পূর্বে; ইটা, সাতগাও, চোয়াল্লিশ, তরফ, দুলালী, পঞ্চখণ্ড, সরাইল নামে ৭০/৭৫ বর্গমাইল নিয়ে চতুরকের অবস্থিতি ছিল ।
  • মুমিনুল হক উক্ত গ্রন্থে আইন-ই- আকবরীর উদ্ধৃতি দিয়ে আরও লিখেছেন; সম্রাট আকবরের রাজত্ব কালে সিলেটে অন্তর্ভূক্ত কুমিল্লার ""সতর খণ্ডল"" মহলের উল্লেখ আছে । উক্ত সতর খণ্ডল বর্তমানে "সরাইল" নামে পরিচিত ।
  • মোগলদের শাসনামলে সুবে বাংলা (বাংলা প্রদেশ) কে ১৯ টি সরকারে (জিলায়) ভাগ করা হয় । সিলেট তখনও একটি সরকার (জিলা) ছিল। আই-ই-আকবরী গ্রন্থ উল্লেখিত আছে, ষোড়শ শতাব্দীতে শ্রীহট্টের সরকার (জিলা) প্রশাসনকে আটটি মহালে ভাগ করেন । উক্ত আটটি মাহলের মধ্যে একটি মহাল ""সরাইল"" বা সতর খণ্ডল, যাহা কুমিল্লার অন্তর্ভূক্ত ছিল ।
  • সম্রাট জাহাঙ্গীরের আমলে শ্রীহট্টের জয়ন্তীয়া মহাল ছাড়া বর্তমান ব্রাহ্মণবাড়ীয়া সরাইল ও ময়মনসিংহের জোয়ানশাহী পরগণা গুলোও শ্রীহট্টের অধীন ছিল । >সিলেট বিভাগের ইতিবৃত্তে, "প্রশাসনিক ব্যবস্থায় সিলেট বিভাগ", মোহাম্মদ মুমিনুল হক<
  • এছাড়া অচ্যুতচরণ চৌধুরী তত্ত্বনিধি লিখিত; শ্রীহট্টের ইতিবৃত্ত পূর্বাংশ, দ্বিতীয় ভাগ, দ্বিতীয় খণ্ড, তৃতীয় অধ্যায়, "নবাবি আমল অনুচ্ছেদে "আইন-ই-আকবরী" ও "Hanter's Statistical Accoun of assam VOLL.ll . (sylhet) p.92 উদ্ধৃতি দিয়ে উল্লেখিত বিষয়ে প্রায় একই ভাবে লিখ রয়েছে । তবে মণ্ডল বা খণ্ডল শব্দগুলো "শ্রীহট্টের ইতিবৃত্ত" গ্রন্থে উল্লেখ হয়নি । Mdyusufmiah (আলাপ) ১৯:৫০, ২৪ মে ২০১১ (ইউটিসি)
মঈনুল ইসলাম ভাই, সালাম নিবেন , আপনার নির্দেশ অনুযায়ী "সিলেট বিভাগ প্রবন্ধে কিছুটা সংশোধন সহ খানেকটা পরিবর্তনও এনেছি । তাই অনুরুধ করছি একটু দেখে নিবেন এবং উপরের তিনটি অনুচ্ছেদে কি করণীয় পরামর্শ দিয়ে বাধিত করবেন Mdyusufmiah (আলাপ) ০৪:৪৭, ১ জুন ২০১১ (ইউটিসি)

দেখার জন্য ‍অনুরোধ[সম্পাদনা]

আব্দুল হামিদনিবন্ধটিরউল্লেখযোগ্যতাদিতে পারিনি।তাই পুর্নসংশোধন করলাম দেখার জন্য ‍অনুরোধ করছি।আব্দুল হামিদ
ঠিক আছে নাকি জানাবেন।

ধন্যবাদ[সম্পাদনা]

মায়েনুল ভাইয়া, আপনাকে ধন্যবাদ পরামর্শের জন্য, আমি সম্প্রতি সাহায্য পাতাটি ও নিয়মাবলী সংক্রান্ত পাতাগুলো খুব ভালো ভাবে পরার চেষ্টা করছি। এই কারণে একটু সময় বিগ্নিত হচ্ছে, সেজন্য আমি দুঃখিত। এখানে শুরুতেই বলেছি যে, আমি বাংলা উইকিপিডিয়ার খুঁটিনাটিগুলো সম্পর্কে সম্পূর্ণ অপরিচিত, সেই কারণে একটু সময় লাগছে। টেমপ্লেট নিয়ে কিছু ধারণা দিলে ভালো হয়। যেমন ধরুন কীভাবে টেমপ্লেটগুলো তৈরি করতে ও যোগ করতে হয়, এই সংক্রান্ত। এছাড়াও সম্পাদনার ক্ষেত্রে মূল ইংরেজী উইকিপিডিয়া পাতাটির "সম্পাদনা" থেকে সরাসরি সম্পাদনযোগ্য কিনা, এতে মূল প্রবন্ধের কোনো রকম ক্ষতি হবে কিনা জানতে চাইছি, এতে কাজটা অনেক সহজতর হয়। মূল ইংরেজী প্রবন্ধটির তথ্যসূত্রসহ সকল কিছু ভাষান্তরিত গ্রহণযোগ্য কিনা জানতে চাই। আর একটা প্রশ্ন, "আবশ্যকীয় প্রবন্ধ"এর বাইরেও কোনো প্রবন্ধ সেই পাতায় যোগ করব কীভাবে বললে সুবিধা হয়। ধন্যবাদ।--(প্রত্যয়ন) ১২:২২, ১১ জুন ২০১১ (ইউটিসি)

প্রবন্ধ প্রসঙ্গে আরও কিছু জিজ্ঞাসা[সম্পাদনা]

পুনরায় ধন্যবাদ মঈনুল ভাইয়া আপনাকে, সাক্ষর বাদ পরায় দুঃখিত। আমি আসলে "আবশ্যকীয় প্রবন্ধ"এ ডঃ বি আর আম্বেদকর নামের ব্যক্তিত্তের নামোউল্লেখ পাই নি, [যদি আমি ভুল না দেখে থাকি।]যদি থেকে থাকে দয়া করে জানাবেন, তাই প্রশ্নটা জিজ্ঞাসা করলাম। আমি প্রথমেই ইংরেজী উইকিপিডিয়ার ডঃ বি আর আম্বেদকর প্রবন্ধটি প্রায়ই শেষের পর্যায়ে নিয়ে এসেছি। কিন্তু "আবশ্যকীয় প্রবন্ধ"পাতায় না দেখতে পেয়ে প্রশ্নটা জিজ্ঞাসা করলাম [অবশ্য প্রবন্ধটির অনুবাদ আবশ্যকীয় প্রবন্ধ পাতাটি পাওয়ার আগে করা]। আর কিছু কিছু প্রবন্ধে, আমি দুঃখিত, বাংলা ও ইংরেজী লেখা একই সাথে দেখা যায়, যা অসম্পূর্ণ রয়ে গেছে, আমার সেই ভুল থেকে ভয় হয়েছে যেন ইংরেজী থেকে অনুবাদের পর যেন ঠিক ওই রকম প্রদর্শন না করে !!! আর ওই অনুবাদটি করতে গিয়ে ছকের ব্যাপারটা চলে আসে, বাংলা উইকিপিডিয়ার সম্পাদনার মূল/প্রধান পাতা থাকলে জানাবেন কি? আর ছক কীভাবে ওই পাতায় যোগ করা যায় জানালে উপকৃত হব। ধন্যবাদ সহায়তা জন্য। আশা রাখি ভবিষ্যতে অব্যাহত রাখবেন।--(প্রত্যয়ন) ১২:৩৭, ১১ জুন ২০১১ (ইউটিসি)

ভুল সংক্রান্ত বিষয়ে আমার মন্তব্য প্রসঙ্গে[সম্পাদনা]

ধন্যবাদ, আপনার মন্তব্যের জন্য। আমি সেটা বুঝেছিলাম এবং ঐ ব্যবহারকারী যে নতুন তাও জানতাম। ইচ্ছে করেই নাম উল্লেখ করিনি। আর যেহেতু ভুলগুলো সরসরি দেখিয়ে দিয়েছি সেহেতু নাম উল্লেখ না করলেও কাকে উদ্দেশ্য করে বলেছি তা সবাই বুঝার কথা :) Munir Ibn Farid, ১১ জুন ২০১১

সহায়তা করুন[সম্পাদনা]

মঈনূল ভাইয়া, আমাকে সহায়তা করুন, আলোচনা ও সম্পাদনার ইতিহাসের সারাংশগুলো দেখুন। আমার সম্পাদনার সমস্যাগুলো সেখানেই পাবেন। পরামর্শ দিন। ধন্যবাদ। --(প্রত্যয়ন) ১৩:৫২, ১৩ জুন ২০১১ (ইউটিসি)

মঈনূল ভাইয়া, আমি ইনফোবক্সে উপাধি/খেতাব,আলমা মেটার/বিশ্ববিদ্যালয়ের নাম অন্তর্ভুক্ত করেছি কিন্তু মূল প্রবন্ধে তা দেখতে পারছি না। দয়া করে "বি আর আম্বেদকর"এর ইনফো বক্সটি দেখুন। অন্যগুলো যেমন নামের সমস্যা, ছবির নিচে বাংলা ক্যাপশন কীভাবে যোগ করতে পারি? আর paternal aunt কে আমি মাসী সম্বোধন করেছি, এটার অর্থ মামী, পিসীও হয়। আমার অর্থটা যদি ভুল হয় তাহলে সংশোধন করে দেবেন। ধন্যবাদ --(প্রত্যয়ন) ২২:১৪, ১৩ জুন ২০১১ (ইউটিসি)

হ্যাঁ ভাইয়া, এখন ঠিক আছে। আপনাকে অশেষ ধন্যবাদ। --(প্রত্যয়ন) ২৩:০৬, ১৩ জুন ২০১১ (ইউটিসি)

ইতালীর তুরিন শহর প্রসঙ্গে[সম্পাদনা]

ভাইয়া, আমার বসবাসের বয়স এখানে মাত্র ৬ মাস ২ দিন হলো। আমি এখনো ইতালীর ভাষা সম্পূর্ণ বলতে পারি না। আমার দৌড় হাই-হ্যালো, ধন্যবাদ পর্জন্ত। তা যাই হোক, কি যেন বলছিলেন, ঘটা করে কি পালন করা হয়, দয়া করে জানান। আপনি সম্ভবত কার্নিভালের কথা বলছেন, তাই নয় কি! আমি এখন পর্জন্ত নাতালে দেখেছি ঘটা করে পালন করতে। আর নিউ ইয়ার পালন করতে দেখেছি। এই তো।-- Sabuj Barua (আলাপ) ১০:৪৬, ১৫ জুন ২০১১ (ইউটিসি)

আমি একটু করে এই ব্যাপারে শুনেছিলাম কিন্তু নাম না জানায় বিশ্বাস করতে পারিনি, তবে গির্জাটি আমার বাসা থেকে কয়েক কিলো মিটার মাত্র। গির্জায় শুনেছি যে, যিশু'র চাদর আছে, যেটা তাঁকে গুহায় তিন দিন তিন রাত পরানো হয়েছিল। সম্ভবতঃ আপনি এটার কথাই বলছেন, ঠিক আছে আমি খোজ নিয়ে পরে এই ব্যাপারে জানলে আপনাকে অবশ্যই অবগত করব। ভালো থাকবেন। ধন্যবাদ। --Sabuj Barua (আলাপ) ১৪:৫৯, ১৫ জুন ২০১১ (ইউটিসি)

সিলেট বিভাগ[সম্পাদনা]

মঈনুল ইসলাম ভাই সালাম নেবেন,

সিলেট বিভাগ প্রবন্ধে ইতিহাস 'অনুচ্ছ' অনেক বড় হতে চলেছে, তাই ওঠাকে কয়েকটি অনুচ্ছে বিভক্ত করা যায় কি? একটু পরামর্শ দিলে বাধিত রবো ।
  • সিলেট বিভাগ প্রবন্ধের আলাপ পাতায় জনাব রাগিব ভাইর সাথে অনেক আলোচনা করেও সিলেট অঞ্চলের প্রখ্যাত বা কিবদন্তী ঐতিহাসিকদের কথা বুঝাতে পারলাম না । সেটা দুরভাগ্য কিনা ? জানি না । বিশেষ করে ঐতিহাসিক অচ্যুতচরণ চৌধুরী ও মুফতি আজার উদ্দীন সম্পর্কে রাগিব ভাই না জেনে সে সব মন্তব্য দিয়েছেন, তা অনুচিত বলেই আমার মনে হয় ।
ইন্ডিয়ার দিল্লী শহরের একটি গবেষনাগার থেকে প্রকাশিত 'Biographical encyclopedia of Sufis, By N. Hanif গন্থের জে অনুচ্ছেদে জালাল মুজারদ প্রবন্ধের শেষে further reading অনুচ্ছেদে অচ্যুতচরণ চৌধুরী ও মুফতি আজার উদ্দীন দুই জনের দুর্লভ গ্রন্থগুলোর কথা উল্লেখ করা হয়েছে । আর কয়েকটি ভারতীয় বইয়ে অচ্যুতচরণ চৌধুরী ও মুফতি আজার উদ্দীনের গ্রন্থের উল্লেখ রয়েছে যাহা গোগুল বুক'সের সাইডে পাওয়া যায় । তাই শুধু সিলেটের ইতিহাসবিদরাই নন, ভারতের গবেষনাগারে উক্ত ঐতিহাসিক গণের লিখা থেকে তথ্য ধার করছে । আপনাকে এই সব লিখলাম, হয়তো আপনার কোনু কাজে লাগতে পারে । ধন্যবাদ Mdyusufmiah (আলাপ) ১৪:৪২, ১৫ জুন ২০১১ (ইউটিসি)

কাজ হচ্ছে - কাজ চলছে[সম্পাদনা]

মঈনুল

শুভেচ্ছা জানবেন। ব্রিটিশ কাউন্সিল নিবন্ধ চলাকালীন আপনার সময় উপযোগী ও দারুণ পরামর্শ হিসেবে কাজ চলছে ট্যাগ লাগানোকে যথার্থ হিসেবে মনে করেই কিন্তু পরবর্তী প্রতিটি নিবন্ধেই সংযোজন করছি। কর্মজীবিতো, তা-ই অনেক ক্ষেত্রেই ভুলে যাই কোনটিতে ট্যাগ রয়েছে কিংবা নাই। তাই, মাঝে মাঝে কিঞ্চিৎ স্মরণ করবেন এটা নিশ্চয়ই আশা করতে পারি? না-কি! বিশ্বযুদ্ধ নিয়ে পার্ল হারবার আক্রমণ নিবন্ধে সকলের সম্পৃক্ততা প্রয়োজন। অগ্রসর হবেন কি? ধন্যবাদ সহযোগে - Subrata Roy (আলাপ) ১৬:২৫, ১৯ জুন ২০১১ (ইউটিসি)

শুভেচ্ছা জানবেন। পার্ল হারবার আক্রমণ নিবন্ধে দৃষ্টিসহ মতামত প্রেরণে ধন্যবাদ অবশ্যই জানাবো। তবে বানানগত ব্যাপারটিতে তেমন মনোযোগ দিচ্ছি না। কেননা, আমার দৃষ্টিকোণে যতটুকু করণীয় আছে করে যাচ্ছি মাত্র। আর বানানে যদি ভুল-ভ্রান্তি থেকে থাকে তাহলে আপনি-সহ অন্যান্য সহযোগীরাতো রয়েছেনই। আপনার চিন্তাশক্তি হিসেবে উইকিপিডিয়া:প্রস্তাবিত ভাল নিবন্ধ পাতায় প্রস্তাবনা রাখার প্রস্তাবটিতে আমি ভীষণভাবে আনন্দিত। আপনার উদ্দীপণামূলক লেখনীতে আমি কৃতজ্ঞতা জানাচ্ছি স্রষ্টার দরবারে। তবে মোহাম্মদ রফি নিবন্ধটি কি দোষ করল! ধন্যবাদ সহযোগে - ‍‍Subrata Roy (আলাপ) ১৫:১৮, ২৪ জুন ২০১১ (ইউটিসি)

নতুন ভুক্তি[সম্পাদনা]

ধন্যবাদ ভাই। আমি কয়েকটি পাতা অনুবাদের চেষ্ট করছিলাম মাত্র । যে পাতাগুলো নতুন বানিয়েছিলাম সেগুলো কোন না কোন পেইজে "পাতা েই" শিরোনামে লাল রং নিদের্শিত ছিল। অতএব আমি আজ থেকে আর কোন নতুন পেইজ খোলার চেষ্টা করব না।না। ধন্যবাদ। নতুন বলে নাম লিখলাম না।

সিলেট বিভাগ "ইতিহাস" অনুচ্ছেদ[সম্পাদনা]

পরিবর্তন গুলো দেখুন এবং পরার্শ দিয়ে বাধিত করুন । ধন্য বাদ Mdyusufmiah (আলাপ) ০৪:৪৮, ২১ জুন ২০১১ (ইউটিসি)

বানান সংশোধন[সম্পাদনা]

ব্রাজিলের সংস্কৃতি নিবন্ধটি আপনার সম্পাদনার জন্য কৃতজ্ঞতা। আমার জানামতে "ছিলো" ও "ছিল" দুটি বানান-ই প্রচলিত, এবং শুদ্ধ। তাই মূল লেখকের ব্যবহৃত বানান অপরিবর্তিত রাখা যেতে পারে। আমি আমার লেখা সকল সম্পদনাতেই "ছিলো" ব্যবহার করে আসছি। আপনার কি মত? — তানভিরআলাপ • ১৫:৩৩, ২১ জুন ২০১১ (ইউটিসি)

বাংলা একাডেমী প্রমিত বাংলা বানানের নিয়মমতে (২.০৯), আদিতে তা ব্যবহৃত হতো। তবে বর্তমানে যথেচ্ছভাবে ব্যবহার না করার প্রস্তাব দেয়া হয়েছে। শুধুমাত্র যেক্ষেত্রে সম-বানানে ভিন্ন অর্থ নির্দেশ করার সম্ভাবনা থাকে, সেখানেই কেবল ব্যবহার করা যেতে পারে। যেমন: এই লেখাতেই "হতো" বানানটি ব্যবহার করেছি, কেননা তা "আহত" অর্থে "হত" বোঝাতে পারে। কিন্তু "ছিল" লিখলে তা শুধু "ছিলো"-ই বোঝায়। আমিও আগে এভাবেই লিখতাম। পরে ঠিক করে নিয়েছি। নিবন্ধটা আরো এগিয়ে নিয়ে যান। ভালো হচ্ছে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৪১, ২১ জুন ২০১১ (ইউটিসি)

Possible copyvio?[সম্পাদনা]

Hi there. Today I saw this edit and I have already reverted it once. I cannot read the language but it seems to me that it is a copyright violation. (See the source in my edit summary). Hope you can take a look. Regards--Bencmq (আলাপ) ০৩:৪৭, ২২ জুন ২০১১ (ইউটিসি)

Thanks. Already an administrator has taken the necessary action. Thanks for your notification. Regards.  —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৯:৩৬, ২২ জুন ২০১১ (ইউটিসি)

ডেল কার্নেগী[সম্পাদনা]

মঈনূল ভাইয়া, আমি লেখক ক্যাটাগরীতে ডেল কার্নেগীর জীবণী কিভাবে জোগ করতে পারি। সাহায্য চাইছি। ধন্যবাদ --Sabuj Barua (আলাপ) ১১:১৬, ২৪ জুন ২০১১ (ইউটিসি)

ভাইয়া,সংযোগ গোলযোগের জন্য দুঃখিত, উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধ [[১]] এর ১.৩ লেখক, কবি, নাট্যকার কথা বলছি। এতে নতুন কোনো উপপাতা তৈরি করতে কি কোনো ধরনের টেমপ্লেট ব্যবহার করতে হয় কি?--Sabuj Barua (আলাপ) ১২:১৫, ২৭ জুন ২০১১ (ইউটিসি)

টেমপ্লেট[সম্পাদনা]

মি.মঈনুল ইসলাম আমাকে অভিনন্দন দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আমি আপনার অনুরোধকৃত "Particles" টেমপ্লেটটি তৈরি করে দিয়েছি, কিন্তু কিছু নিবন্ধ ছাড়া পুরো টেমপ্লেটটি অনুবাদ করিনি। কারণ আমি যে গুলো অনুবাদ করেছি সেগুলোর বাংলায় নিবন্ধ ছিল টেমপ্লেটে। টেমপ্লেটটি আমার নজরের তালিকায় রয়েছে। আস্তে আস্তে সেই সব নিবন্ধগুলো বাংলায় তৈরি হলে আমি তা বাংলায় অনুবাদ করে দেব। আর অভিনন্দন দেওয়ার জন্য আপনাকে আবারও ধন্যবাদ। --- ইয়াহিয়া (আলাপ) ২০:৪০, ২ জুলাই ২০১১ (ইউটিসি)

সিলেট বিভাগ (লেখা লুকানো হলো)[সম্পাদনা]

আমাকে একটু বিস্তারিত বলুন, কি কারণ দর্শাতে হবে। কি তথ্যসুত্র নিয়ে কিছু বলা - না লিখার উপর কিছু বলা।

  • লুকানো লিখা গুলোতে আপনার ? পাশে আমি উত্তর লিখে রেখেছি। Mdyusufmiah (আলাপ) ১৮:৫২, ৪ জুলাই ২০১১ (ইউটিসি)

Talkback[সম্পাদনা]

Nuvola apps edu languages.svg
সুপ্রিয়, Mayeenul Islam। Jayantanth-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:৩৪, ১১ জুলাই ২০১১ (ইউটিসি)

সিলেট বিভাগ[সম্পাদনা]

সিলেট বিভাগ নিবন্ধের ভূমীকাংশে লিখিত সর্ব প্রাচীন গৌড় হবে না লাউড় হবে । সৈয়দ মুর্তাজা আলী সাহেবের শাহ জালাল ও সিলেটের ইতিহাস দেখে, যা সঠিক মনে হয় যোগ করার অনুরুধ রহিল।Mdyusufmiah (আলাপ) ২১:৩৭, ১১ জুলাই ২০১১ (ইউটিসি)

সাহায্য করুন[সম্পাদনা]

  • শাহ জালালের দরগাহ প্রবন্ধ শেষ । এখন ইহা ব্যবহারকারীর পাতা আছে। স্তানান্তর করতে কি করবো?
  • ইহা পাঠে ভুল থাকলে ধরিয়ে দেবেন।
  • আলাপ পাতায় আপনার আপত্তি পাঠ করেছি এবং একটু লিখেও রেখেছি দেখে নেবেন।
  • শিরোনামে (রাঃ) থেকে (রঃ) কি ভাবে পরিবর্তন করবো ? বলে বাধিত করোন Mdyusufmiah (আলাপ) ০৩:০০, ২৫ জুলাই ২০১১ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

Nuvola apps edu languages.svg
সুপ্রিয়, Mayeenul Islam। Wikitanvir-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

‍‍‍‍‍— তানভিরআলাপ • ০৫:৫৩, ২৮ জুলাই ২০১১ (ইউটিসি)

ভাইয়াকে উইকি নিয়ে কিছু প্রশ্ন[সম্পাদনা]

ভাইয়া, আপনাকে ধন্যবাদ, আপনি কেমন আছেন? আমার কিছু উইকিপিডিয়া ভিত্তিক প্রশ্ন ছিলো। প্রশ্নগুলো হলোঃ

  1. আমার বাংলা একাউন্টাকি ইংরেজী উইকিপিডিয়ার জন্যও প্রযোজ্য? আমি কি একই একাউন্ট দিয়ে ইংরেজী উইকিপিডিয়া ও সম্পাদন করতে পারি?
  2. আমি কিভাবে বাংলা উইকিপিডিয়াতে ছবি ও ভিডিও যোগ করতে পারি? কিভাবে কি করতে হবে? সর্বোচ্চ ও সর্বনিন্ম কত রেজুলুশন হতে হবে? কোন্‌ কোন্‌ ফাইল সাপোর্ট করবে জানাবেন কি?
  3. বাংলা ক্যাপশন ছবিতে সরাসরি যোগ করা যাবে কিনা?
  4. কোন লেখক বা কবি বা সাহিত্যিক বা ব্যক্তিত্তের প্রচ্ছদ ছবি তুলে কি উইকিপিডিয়ায় অন্তর্ভূক্ত করা যাবে? এতে কপিরাইট আইন লঙ্ঘন হবে কিনা জানতে চাই।
  5. একইভাবে কোনো সাইট থেকে কোনো ছবি বাংলা উইকিপিডিয়াতে যোগ করা যাবে কিভাবে?
  6. এনিমেশন যোগ করা যাবে? গেলে কিভাবে?
  7. টেমপ্লেট কি ও কিভাবে নতুন টেমপ্লেট তৈরি করব? বিদ্যমান টেমপ্লেট কিভাবে যোগ করব? তৈরিকৃত টেমপ্লেট কোথায় পাওয়া যাবে?
  8. প্রবন্ধটি গ্রহণযোগ্যতা যাচাই করা যাবে কিভাবে?

দয়া করে Chautauqua lecturer ও ranchers - এর অর্থ জানাবেন।

আপাতত, এগুলো সমস্যায় আছি, পরে বাকি গুলো আলোচনা করব। একটু সময় নিয়ে পুরোপুরি জিনিসটা জানিয়ে দিলে আমার জন্য ভালো হয়। ধন্যবাদ।--Sabuj Barua (আলাপ) ১৯:০৬, ৩১ জুলাই ২০১১ (ইউটিসি)

আপনার জ্ঞানগর্ভ আলোচনার জন্য ধন্যবাদ ভাইয়া। তবে বাংলা উইকিপিডিয়াতে কোনো রিভিউ কমিটি আছে কিনা জানতে চাই। মানে প্রবন্ধের মান সঠিক হয়েছে কিনা বা ভুল তথ্য সংযুক্ত হল কিনা বা অনুবাদের সময় ভুল ভ্রান্তি আছে কিনা বা মূল বক্তব্য প্রকাশ পেয়েছে কিনা এসব। আমি বিশেষত বিদেশি নামগুলো উচ্চারনের ক্ষেত্রে এই মূহূর্তে বেগ পেতে হচ্ছে যেমন - Tianjin - বাংলায়ঃ তিয়াঞ্জিন হবে কিনা? Dodecanese - এর সঠিক বাংলা কি ডোডেকানিস নাকি ডোদেকানিজ হবে? [২] ইত্যাদি বিশেষ করে জার্মান ভাষার নাম ও উচ্চারণে আমার কিছুটা দুর্বলতা রয়েছে। এই তো কিছুদিন আগে সামীরুদ্দৌলা ও অর্ণব ভাইয়ার মধ্যে উচ্চারণগত আলোচনাটি পরছিলাম। কিন্তু বাংলায় নামকরণের ক্ষেত্রে সঠিক পন্থা কোন্‌টি বোঝার অবকাশ আছে কিনা তা বুঝতে পারছি না। ধন্যবাদ --Sabuj Barua (আলাপ) ০৯:২৯, ৩ আগস্ট ২০১১ (ইউটিসি)
ভাইয়া আমি আপনার বিষয় বস্তু বুঝতে সক্ষম হয়েছি। মূল বক্তব্য বলতে আমি কারো উদ্ধৃতিকে নির্দেশ করেছি, যাতে করে বক্তার ভাব বহাল থাকে। যা হোক আপনাকে আবারও ধন্যবাদ।--Sabuj Barua (আলাপ) ১৪:২৯, ৩ আগস্ট ২০১১ (ইউটিসি)
কিছু টার্ম আছে ভাইয়া, যেমন - আন্টিবায়োটিক, অ্যান্টিবায়োটিক, এন্টিবায়োটিক - তিনটিই সঠিক ও বইয়েও এর ব্যবহার দেখেছি। তাই এগুলোর আলাদা আলাদা পাতা তৈরি এড়াতেই এগুলো একীভুত করতে চাইছি। [[এন্টিবায়োটিক|আন্টিবায়োটিক|অ্যান্টিবায়োটিক]], ধন্যবাদ। আমি কিছু আলোচনায় লিখেছি। এখানে আলোচনা পাতাটি দেখুন।--Sabuj Barua (আলাপ) ১২:২৯, ৬ আগস্ট ২০১১ (ইউটিসি)

টুঙ্গিপাড়া উপজেলা:ফাঁপরে আপত্তি[সম্পাদনা]

আমি বুজলাম না আপনি কোথায় ফাপর দেখলেন?

আমি বুঝি নাই কোথায় ফাপোরবাজি করলাম। তালিকাতী করতে আমি বিভিন্ন বই, প্রত্রিক ও ওয়েবের সাহায্য নেই। সেই সাথে প্রশাসনের নথি যাচাই করি। হ্যা এতা ঠিক গতকাল আমি রেফারেন্স দিতে পারি নি আমার নেটে স্পিড কম থাকার কারনে। আজ দিয়ে দিলাম। আশা করি আপনি এবার বলবেন না ফাপোর মেরেছি। ধন্যবাদ।

পাসওয়ার্ড সংক্রান্ত বিষয়ে[সম্পাদনা]

ভাইয়া, সাহায্য করুন, সম্প্রতি আমি একটি সমস্যায় জর্জরিত, আমার sabuj2008pharm@yahoo.com নামের ইমেইল অ্যাড্রেসের অ্যাকাউন্টটিতে আমি গত ৭ই আগস্ট ২০১১ইং তারিখ থেকে প্রবেশে অক্ষম। সম্ভবতঃ অ্যাকাউন্টটি হ্যাকিং এর কবলে পড়েছে। অথচ, আমার উইকিপিডিয়ার বর্তমান একাউন্টটি এই ইমেইল এড্রেস দিয়েই খোলা হয়েছে। আপনার কাছে পরামর্শ চাইছি। আমার এখন কি করা উচিত? অগত্যা, পাসওয়ার্ড ও ইমেইল একাউন্টটি বদল করতে হতে পারে। কিভাবে করব, দয়া করে জানালে খুশি হবো। --Sabuj Barua (আলাপ) ২০:৪৬, ৯ আগস্ট ২০১১ (ইউটিসি)

Invite to WikiConference India 2011[সম্পাদনা]

WCI banner.png

Hi Mayeenul Islam,

The First WikiConference India is being organized in Mumbai and will take place on 18-20 November 2011.
You can see our Official website, the Facebook event and our Scholarship form.

But the activities start now with the 100 day long WikiOutreach.

Call for participation is now open, please submit your entries here. (last date for submission is 30 August 2011)

As you are part of Wikimedia India community we invite you to be there for conference and share your experience. Thank you for your contributions.

We look forward to see you at Mumbai on 18-20 November 2011

উইকি কনফারেঞ্ছ ২০১১উইকি সম্পর্কে[সম্পাদনা]

ভাইয়া, কেমন আছেন? আপনি কি উইকি কনফারেঞ্চে সম্পর্কে বিস্তারিত কিছু জানেন? দয়া করে আমাকে বিস্তারিত জানালে উপকৃত হব। আমি জয়ন্ত দাদার আলাপ পাতায় এই সম্পর্কে জানতে চেয়েছি। আমাকে শীঘই জানালে উপকৃত হব, যেহেতু এপ্লিকেশনের মেয়াদ ১৫ই আগস্ট ২০১১ ইং পর্যন্ত। ধন্যবাদ। --Sabuj Barua (আলাপ) ০৮:১২, ১২ আগস্ট ২০১১ (ইউটিসি)

জয়ন্তদা'র আলাপ পাতায়ই তিনি উত্তরটা দিয়ে দিয়েছেন। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১১:৩৯, ১২ আগস্ট ২০১১ (ইউটিসি)

লিখা পড়তে পারছি না।[সম্পাদনা]

ভাইয়া, আমার ফন্ট পরিবর্তিত হয়ে গেছে। আগে আদর্শস্বরলিপিতে ছিল। আমি কিভাবে তা পুনর্বহাল করতে পারি। জানালে খুশি হব। আমি বর্তমান ফন্টের লেখা (কোন্‌টা জানি না) পড়তে পারছি এবং ফন্টের আকার ছোট। ধন্যবাদ। --Sabuj Barua (আলাপ) ০৯:০৭, ১৬ আগস্ট ২০১১ (ইউটিসি)

ভাইয়া, আমার অপারেটিং সিস্টেম হচ্ছে windows 7 এবং আমি এই মুহূর্তে Internet Explorer9 version 9.0.8112 করছি। তানভির দা'র আলাপ পাতার নোটিশবোর্ডে তো অসুস্থ লিখা দেখলাম, উনি সম্ভবতঃ অসুস্থ। তবুও আমি ওনার পাতায় জানাবো। ধন্যবাদ আপনাকে। --Sabuj Barua (আলাপ) ১৭:০৬, ১৬ আগস্ট ২০১১ (ইউটিসি)
ভাইয়া, আপনার সমাধানটি ভালোই কাজে লেগেছে। অবশ্য রাগিব ভাইয়া'র কথামতো পুনরায় অভ্রু ইনস্টল করে রিস্টার্ট দিলেও কাজ হয়। তার আগে আমি Internet Explorer9 ডিফল্ট করে নিয়েছি। আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। --Sabuj Barua (আলাপ) ০৯:২১, ১৯ আগস্ট ২০১১ (ইউটিসি)

শাহ জালালের দরগাহ[সম্পাদনা]

ব্যবহারকারীর পাতায় শাহ জালালের দরগাহ নিবন্ধটি দেখোন। আপনার পরামর্শ অনুসারে অনেকটি কাজ করা হয়েছে । এরপরেও আরও কিছু করার থাকলে জানিয়ে বাধিত করুন ।Mdyusufmiah (আলাপ) ১৯:৩৩, ১৭ আগস্ট ২০১১ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

মঈনুল ভাই, মাঝে চারদিন উইকিমিডিয়ায় অনুপস্থিত ছিলাম। অতঃপর স্টুয়ার্ড নির্বাচন নিয়ে ব্যস্ত থাকায় (এখনও ব্যস্ত) আপনার প্রশ্ন/বার্তার উত্তর দিতে দেরি হয়েছে। কিন্তু শেষতক দিয়েছি। ফিরতি বার্তায় অনুগ্রহ করে আরও প্রশ্ন থাকলে তা জানান। দেরির জন্য দুঃখ প্রকাশ করছি, ও প্রশ্নের জন্য ধন্যবাদ। — তানভিরআলাপ • ০৬:২৯, ১৭ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

আজাকি: বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব[সম্পাদনা]

Symbol question.svg সুপ্রিয়! আপনি জানেন কি প্রস্তাবনা পাতায় আপনার মনোনয়নকৃত বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব পর্যালোচিত হয়েছে, এবং সেখানে এখনও এমন কিছু বিষয় রয়েছে যা স্পষ্ট করা প্রয়োজন। অনুগ্রহ করে আপনার মনোনয়নকৃত ভুক্তির নিচের মন্তব্য (গুলো) সম্পর্কে আলোচনা করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব এতে সাড়া দিন। আপনি জানেন কি-এ আপনার অবদানের জন্য অশেষ ধন্যবাদ! — তানভিরআলাপ • ০৩:৫৫, ১৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত গুড়পুকুরের মেলা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৮ সেপ্টেম্বর, ২০১১ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভিরআলাপ • ০৪:৩৮, ১৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত বাংলাদেশে আর্সেনিক সমস্যা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৮ সেপ্টেম্বর, ২০১১ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভিরআলাপ • ০৪:৩৮, ১৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত কঠিন চীবর দান নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১৮ সেপ্টেম্বর, ২০১১ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

তানভিরআলাপ • ০৪:৩৮, ১৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

আজাকি: হাকালুকি হাওর[সম্পাদনা]

Symbol question.svg সুপ্রিয়! আপনি জানেন কি প্রস্তাবনা পাতায় আপনার মনোনয়নকৃত হাকালুকি হাওর পর্যালোচিত হয়েছে, এবং সেখানে এখনও এমন কিছু বিষয় রয়েছে যা স্পষ্ট করা প্রয়োজন। অনুগ্রহ করে আপনার মনোনয়নকৃত ভুক্তির নিচের মন্তব্য (গুলো) সম্পর্কে আলোচনা করুন এবং যত তাড়াতাড়ি সম্ভব এতে সাড়া দিন। আপনি জানেন কি-এ আপনার অবদানের জন্য অশেষ ধন্যবাদ! — তানভিরআলাপ • ০৪:৪৫, ১৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

Nuvola apps edu languages.svg
সুপ্রিয়, Mayeenul Islam। Nasir8891-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

ফিরতি বার্তা : আজাকি-তে স্বাগতম![সম্পাদনা]

Nuvola apps edu languages.svg
সুপ্রিয়, Mayeenul Islam। Nasir8891-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

-- নাসির খান সৈকতআলাপ • ১৭:১০, ৩০ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

নামকরনে সাহায্য।[সম্পাদনা]

ভাইয়া কেমন আছেন? একটা তথ্য জানার জন্য আলাপ পাতাতে কিবোর্ড দিয়ে টোকা দিলাম। [৩] পাতাটা বাংলাতে শুরু করতে চাচ্ছি। আমরা প্রতিদিন সেলুকাস শব্দটা অনেকবার ব্যবহার করি। বিশেষত, আমি প্রতিদিনের কথা বার্তাতে হায় সেলুকাস! কী বিচিত্র এ দেশ। লাইনটা ব্যবহার করি। সেখান থেকেই এই সেলুকাসকে নিয়ে জানার আগ্রহ শুরু। কিন্তু সমস্যা হচ্ছে এই নামকরন নিয়ে। ইংরেজিতে Seleucus I Nicator ব্যবহার করা হলেও পুরা অনুচ্ছেদে Seleucus I নামে অভিহিত করা হয়েছে। মারাটা ভাষাতে সেলুকাস নিকেটর ব্যবহার করা হলেও অন্য প্রায় সব ভাষাতে Seleucus I Nicator নামটা ব্যবহার করা হয়েছে। যতটুকু জানি বাংলাতে এই ধরনের নামের ক্ষেত্রে ১ম সেলুকাস নিকেটর ব্যবহার করা যেতে পারে। যেহেতু নামটি বাংলা ভাষাতে পরিচিত সেহেত শুধু সেলুকাস বা সেলিউকাস নাম দিয়ে পাতাটা শুরু করা যায় না???--আশা (আলাপ) ১৮:১২, ২৪ অক্টোবর ২০১১ (ইউটিসি)

(অনুপ্রবেশ) এক্ষেত্রে আমরা যে ধরনের রীতি ব্যবহার করে আসছি, তা হচ্ছে ‘নিকেটরের ১ম সেলুকাস’। — তানভিরআলাপ • ০২:৪১, ২৫ অক্টোবর ২০১১ (ইউটিসি)
ধন্যবাদ তানভির ভাই!--আশা (আলাপ) ০৭:১১, ২৫ অক্টোবর ২০১১ (ইউটিসি)

মঈনুল ইসলাম ভাই কে আচ্ছালামু আলাইকুম অপলোদ করা ছবি গুলো কোথায় খুজে পাওয়া যায়। দয়া করে একটু বললে কৃতার্থ রবো। Mdyusufmiah (আলাপ) ১৫:৫৭, ২৭ অক্টোবর ২০১১ (ইউটিসি)

টেমপ্লেট বানানো শিখতে চাই।[সম্পাদনা]

ভাই, কয়েকটি পাতাতে টেমপ্লেট জনিত নষ্ট বা ভেংগে যাওয়া লিংক প্রদর্শন করে। ইয়াহিয়া ভাইয়া আমাকে আগে টেমপ্লেট করার একটা পদ্ধতি শিখিয়েছিলেন, কিন্তু সেটা অনুশীলন করতে আমাকে অনেক দৌড়াতে হয়েছে। বিকল্প কোন পদ্ধতি বা আপনার কোন মতামত আছে? জানাবেন কিন্তু, ধন্যবাদ। ঈদ মুবারক।--আশা (আলাপ) ০৮:০৩, ৮ নভেম্বর ২০১১ (ইউটিসি)

ভাই অবশেষে টেমপ্লেট বানানোর রহস্য প্রায় উন্মোচিত করেছি। ধন্যবাদ।|আশা--২০:১১, ১২ নভেম্বর ২০১১ (ইউটিসি)
ভাইয়া, অতিরিক্ত আত্মবিশ্বাসে ধরা খেলাম মনে হচ্ছে টেমপ্লেট:ব্যবহারকারীর বর্তমান বয়স বানাতে গিয়ে পেচিয়ে ফেলেছি। উদ্ধার করুন।--আশা (আলাপ) ২২:১০, ১২ নভেম্বর ২০১১ (ইউটিসি)

একই নামের নিবন্ধ[সম্পাদনা]

রাধা রমন দত্ত নিবন্ধটি গুছানোর চেষ্টায় ব্যর্থ হয়ে ব্যবহারকারীর পাতায় নতুন করে নিবন্ধ লিখে নিয়ে নামের শুদ্ধির কারণ রাধা রমন দত্ত - কে - রাধারমণ দত্ত এ পরিবর্তন করতে গিয়ে পুরানো নিবন্ধে ফিরে আসতে পারি নাই যে কারণ আমি দুঃখিত। সম্ভব হলে একটি রেখে অন্যটি মুছে ফেলার আবেদন রহিল Mdyusufmiah (আলাপ) ০৪:৪৭, ২৪ নভেম্বর ২০১১ (ইউটিসি)

চুয়াডাঙ্গা জেলা সম্পর্কে একটি নোটিফিকেশন[সম্পাদনা]

আমি উইকিপিডিয়াতে নতুন। আমার নিজ জেলা দিয়েই শুরু করেছি। কাজের ফাঁকে অল্প অল্প করে লেখাটি তৈরি করছি; মূলতঃ ইংরেজি উইকি, সরকারি জেলা পোর্টাল ও চুয়াডাঙ্গা জেলা সম্পর্কিত একটি ওয়েবসাইটের আলোকে। লেখার কাজ শেষ হলে তথ্যসূত্র সহ অন্যান্য এডিটিংয়ের কাজ শুরু করব। ভুলভ্রান্তি থাকলে অনুগ্রহপূর্বক আমাকে জানিয়ে দেবেন। অপূর্ণাঙ্গ এডিটিংয়ের কারণে পোস্ট যেন সরিয়ে ফেলা না হয় তা নিশ্চিত করার কি কোন উপায় আছে? ধন্যবাদ ‍‍‍‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‍‍‍‍ ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ তৌফিক ‍‍‍‍ ‌‌‍‍‍‍

মঈনুল ভাই কেমন আছেন । আমি আপনাকে এইটি প্রশ্ন করতে চাই যে আমি উইকিপিডিয়ার পদক কিভাবে পাব ?মুন্না হক (আলাপ) ০৭:৫৫, ২৫ নভেম্বর ২০১১ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

Nuvola apps edu languages.svg
সুপ্রিয়, Mayeenul Islam। Munna haque-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

অণু-পরামর্শ বিষয়ে[সম্পাদনা]

আপনাকে অনেক ধন্যবাদ ।আমি এই রকমেই কিছু চাচ্ছিলাম । আর ভাই আর একটা কথা আমি আপনার ফেইসবুকে দেখলাম আপনারা উইকি মিট আপ করেন যদি এর পরে এই রকম কিছু করেন আশা করি আমাকে জানাবেন আমি কিশোরগঞ্জ থাকি তবুও আশার চেষ্টা করবো । আমি আরো ভালভাবে জানতে চাই ।মুন্না হক (আলাপ) ১৭:৩৪, ২৮ নভেম্বর ২০১১ (ইউটিসি)

ছবি সংযোগকরণ[সম্পাদনা]

মইনূল ভাইয়া, আপনার কম্পিউটারের উইকিপিডিয়ার অনেক তথ্য হারিয়েছেন শুনে দুঃখ প্রকাশ করছি। অসুবিধা নেই এইটা মনে করুন যে, আল্লাহ আপনাকে আরো একবার আপনার কাজগুলো ঝালাই করার তাগিদ দিয়েছেন, এতে করে আমার মনে হয় এইদিক দিয়ে একরকম ভালোই হয়েছে। আপনি আরো এগিয়ে যাওয়ার প্রয়াস পেলেন। যাহোক, আমি আপনার কাছে আগেও একবার জানতে চেয়েছিলাম যে, উইকিপিডিয়ায় ছবি সংযুক্তকরণ ব্যাপার সংক্রান্ত, কিন্তু কম্পিউটার অজ্ঞতা, অনভিজ্ঞতা, পদ্ধতি অনেক কঠিন মনে হয়েছে ও সময়ের টানাপোড়নে পড়া হয়ে উঠেনি। তাই আমি চাইছিলাম কোনো শর্টকার্ট পেতাম তাহলে সহজেই আমার নিজের তোলা কিছু ছবি উইকিপিডিয়ায় সংযুক্ত করতে পারতাম। দয়া করে জানান। আপনাকে ধন্যবাদ।--Sabuj Barua (আলাপ) ২১:৩১, ২৯ নভেম্বর ২০১১ (ইউটিসি)

মঈনুল ভাইয়া, আপনাকে অনেক ধন্যবাদ। আগে বিষয়গুলো পড়ে নিই। সমস্যায় পড়লে আপনাকে জানাবো। আর আমি টেমপ্লেট বা বিষয়শ্রেণী তৈরি করতে পারি না, বুঝিও না, ঐগুলো আপনাদের কাজ, আপনাদের হাতে ছেড়ে দিলাম। ধন্যবাদ। ভালো থাকবেন। --Sabuj Barua (আলাপ) ১৮:৪২, ৩০ নভেম্বর ২০১১ (ইউটিসি)

অণু-পরামর্শ বিষয়ে[সম্পাদনা]

ভাই পরামর্শের জন্য ধন্যবাদ,আমি সম্প্রদায়ের প্রবেশদ্বারবাংলাদেশ বিষয় শ্রেনীতে কাজ করতে চাচ্ছি মানে এই বাংলাদেশ বিষয় শ্রেনীটি আমি সকল নিবন্ধন করতে চাই।কিন্তু ভাই তথ্য এর জন্য বিরাট সমস্যা হচ্ছে বই ঘেটেও পাইনা তাই সময় মতে কিছুই করতে পারছি না।আপনি একটা কিছু বলেন কিভাবে এই সব তথ্য গুলো পাবো।আর কপিরাইটের জন্য তো ‍আগে থেকেই আমি অভিযুক্ত তাই ভয়ে সার্চ দেই না।ভাই উত্তরটা দিবেন প্লিজ।মুন্না হক (আলাপ) ১৬:২৭, ১ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

প্রথমেই ধন্যবাদ, আসলেই আপনি ঠিক বলেছেন ভাই আমি যেহেতু নতুন তার জন্য আগে কাজ শেখার দরকার তার পর আসল কাজ। তাহলে আমি আজ থেকে খেলাঘর এ নিবন্ধ খেলা শুরু করে দেই আরো বোঝার জন্য। আর আমি দেখেছি (En.Wikipedia) তে অনেক নিবন্ধ আছে যা আমাদের এই খানে নেই, সেই গুলো অনুবাদ করার চেষ্টা করবো ।আর ইন্টারনেট এ সার্চ ব্যাপরটা হল(Google)এ সাচ দিলে বেশীর ভাগ বিভিন্ন কমিউনিটি ওয়েব,ফোরাম,সামাজিক যোগাযোগের সাইট আসে তার জন্যই আসলে সার্চ দিতে ভাল লাগে না।আর আমি চেষ্টা করবো ভালো নিবন্ধন দিতে তবে আপনাদের সাহায্য চাইবো।--মুন্না হক (আলাপ) ০৫:২৪, ২ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

রিভিউ করুন[সম্পাদনা]

আচ্ছালামু আলাইকুম, মঈনুল ইসলাম ভাইকে বিজয়ের মাসে বিজয় শুভেচ্ছা এবং পবিত্র আশুরার মোবারকবাদ।

  • ইউজ্যার স্পেইসে পাইলগাও'র জমিদার নিবন্ধটি একটু রিভিউ করে দিন । সাধ্যমত যতটুকু হয়ছে চেষ্টা করেছি । আপনার হাত লাগলে হয়তো আরো উন্নত হবে। তাই একটু ঘসে দিন। হ্যাঁ যদি সময় হয় তবে তরফ নিবন্ধটি ও দেখার অনুরুধ রহিল । ধন্যবাদ Mdyusufmiah (আলাপ) ০৪:৪৭, ২ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

ফিরতি বার্তা[সম্পাদনা]

Nuvola apps edu languages.svg
সুপ্রিয়, Mayeenul Islam। Nasir8891-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

নাসির খান সৈকতআলাপ • ১৬:৪৮, ৪ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

নিবন্ধ মুছে ফেলুন[সম্পাদনা]

আমার ভুলে অন্যের কষ্ট হোক সেটা কেউ হয়ত চায় না । আমার তৈরী নিবন্ধে হাজারও ভুল আছে সেটি আপনারাও জানেন আমি জানি। এর পরেও যে উইকিপেডিয়াতে বারবার কেন আসি তা জানিনে । সাধ্য মত চেষ্টা করে যাচ্ছি কিন্তু ভুল গুলোর মাত্রা কম হওয়ার ছেয়ে বেড়েই চলেছে । সে জন্য আজ নিজেই লজ্জিত। আজ যখন একটি নিবন্ধের শিরোনাম দেখলাম সে থেকে ভাবলাম আমি যেন আর নিবন্ধ না লেখি। তার কারণ একটাই ভুল । ভুল শুধারাতেই যখন ভুল হয় তখন তারে বলবই কি? ব্রজেন্দ্রনাথ নারায়ণ চৌধুরী' নিবন্ধটির শিরোনাম হওয়ার কথা ছিল ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরী কিন্তু তা হয়েছে ব্রজেন্দ্রনাথ নারায়ণ চৌধুরী। তাই ভাবলাম আর নয় এখন থেকেই লিখা লিখি থেকে বিরতি নেয়া অবশ্যই প্রয়োজন। তাই আবেদন করছি যে, আমার সৃষ্ট নিবন্ধ গুলো যদি উইকিপেডিয়ার মানসম্মত করতে সাহায্য হলে ভাল না হয় নিবন্ধ মুছে ফেলার আবেদন রহিল। Mdyusufmiah (আলাপ) ১৯:১৮, ৫ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

ইউসুফ ভাই, শুভেচ্ছা জানবেন। অনেক ত্যাগ-তীতিক্ষার বিনিময়ে আপনার নিবন্ধ(গুলো) সৃষ্ট হওয়ায় অভিনন্দন জানাই। ভুল তো হতেই পারে! তাই বলে আত্মগ্লানীতে ভুগবেন না যেন! অল্প আরেকটু সচেতন হোন। কারণ, আপনার-আমার-সকলের অংশগ্রহণেই কিন্তু উইকি প্রাণবন্তঃ হয়ে উঠেছে আমাদের প্রাণের উইকি। উইকিতে অবদান রাখায় আপনাকে অভিনন্দন জানাচ্ছি। ধন্যবাদ-সহ - সুব্রত রায় (আলাপ) ১৯:৪৩, ৫ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)
ইউসুফ ভাই, এটাতো ভাই অভিমানের কথা। কেউ একটা জিনিস চেষ্টা করছে, আর তাতে তা আরো ভজকট পাকিয়ে যাচ্ছে -কথাটা আমি মানতে পারি না। আমি ভুল করে লিখলাম "ভূল", তারপর আমি প্রাকদর্শনে পুরো লেখাটা আবার প্রথম থেকে পড়লাম, দেখলাম, আমি "ভুল" বানানটা ভুল করেছি, তখন আমি সম্পাদনা প্যানেলে গিয়ে সেটাকে ঠিক করে "ভুল" করে দিলাম, তাহলেই কিন্তু আমার বানানটা শুদ্ধ হয়ে গেল। এতে ভুল শোধরাতে গিয়ে ভুল হবার কোনোই সম্ভাবনা দেখি না। এভাবে অগণিত ভুল, সম্পাদনার মুহূর্তেই সংশোধন করে নেয়া যায়। কিন্তু সেই প্রচেষ্টা না করেই অভিমান করাটা কি ঠিক? চলে গেলে তো চলে যাওয়াই যায়। মুছে ফেলার হলে অনেক আগেই তা করা হতো হয়তো। কিন্তু সুযোগ দেয়ার মানে ছিল, আপনাকে আমরা চাই। কিন্তু উন্নতির মাত্রাটা এতোই ধীর, যা আসলে দিনে দিনে উইকিপিডিয়ার জোরই কমিয়ে দিচ্ছে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৪:৪৩, ৭ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

ধন্যবাদজ্ঞাপন[সম্পাদনা]

মঈনুল সাহেব,

ধন্যবাদ জানাচ্ছি। আসলে বেশ কষ্ট লাগে গুরুত্বপূর্ণ নিবন্ধগুলোর এরকম হাল দেখে। বিদ্যালয়ে খালি পাতা ট্যাগ না লাগালে আপনিও অগ্রসর হতেন কি-না সন্দেহ! হয়তো নিবন্ধটি এ অবস্থাতেই অবস্থান করতো কত দিন, মাস, বছর - কে জানে! এভাবে অল্পভূক্তিতে গড়া নিবন্ধগুলো সম্প্রসারণ কিংবা খালি ট্যাগ লাগিয়ে দ্রুত অপসারণ না করলে উইকি'র দুর্দশা ঘুঁচবে বলে মনে হয় না। তবে আশার কথা হলো ধীরে ধীরে উইকির কলবর কিন্তু বৃদ্ধি পাচ্ছে। তারপরও ছোট্ট অনুরোধও রইল সকলের প্রতি। তা হলোঃ- পুরনো ব্যবহারকারী হিসেবে আপনি, আমি কিংবা অন্য যে-কেউই হই না কেন; সচেষ্ট যেন থাকি মোটামুটি দু-তিন অনুচ্ছেদের মাধ্যমে সৃষ্ট নিবন্ধটি শেষ করার জন্যে। আর 'কাজ চলছে' ট্যাগ তো রয়েছেই!! আবারো ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। - সুব্রত রায় (আলাপ) ১৭:৫৩, ৭ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

সুব্রতদা, সত্যিই, নিবন্ধটা মুছে ফেলতে মায়া হতো না, যদি আপনি ট্যাগ না সাঁটতেন। :) আপনার ট্যাগ সাঁটা ছিল যেমন যথার্থ, তেমনি সেই ট্যাগানুগ কাজ করতে পেরে ভালো লাগছে। আপনার অনুবাদগুলো ভালো হচ্ছে। আপনার ধৈর্য্য দেখলে আমার আফসোসই লাগে। ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:১৪, ৮ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

ভাই জরুরি সাহায্য চাই[সম্পাদনা]

উইকি কমেন্স থেকে আমার আপলোড কৃত সব ছবি কপিরাইটের জন্য রিমূভ করা হয়েছে। আমার আলাপ পাতায় দেখেন কি অবস্থা। ভাই আমি তো ইন্টারনেট থেকে কিছু ডাউনলোড করে দিয়েছি।সোর্স ও দিয়েছি।তাহলে রিমূভ করলো কেন??? আর এখন কি আমি ঐই আগের ছবি গুলো কোন ভাবে আবার এড করতে পারব????? আর আশা করবো সাহায্য করবেন আর দয়া করে বলবেন কিভাবে এই লাইসেন্স দিতে হয়।--মুন্না হক (আলাপ) ১৯:২৮, ৭ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

হরিগঙ্গা বসাক[সম্পাদনা]

ধন্যবাদ,এবং অনিছাকৃত ভুলের জন্য দুঃখিত।আমি অসম্পূর্ণ ট্যাগ টি যোগ করেছি।এবং শীঘ্রই নিবন্ধ টিকে সমৃব্ধ করার কাজ করছি।Scorpian ad (আলাপ)

হরিগঙ্গা বসাক সাহায্য চাই[সম্পাদনা]

হরিগঙ্গা বসাক বাংলাদেশে জন্ম নেন এবং বাংলাদেশের জেল ই মৃত্য বরন করেন।Mayeenul ভাই এই নিবন্ধ টি তৈরী করতে আমাকে সাহায্য করন।আবারও ধন্যবাদ।Scorpian ad (আলাপ) ২১:১৪, ১৬ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

হামহাম[সম্পাদনা]

মঈনুল ভাই, আমি কমন্সে হামহামের ছয়টি ছবি আপলোড করেছি (http://commons.wikimedia.org/wiki/Category:Hamham_waterfall)। এখান থেকে আপনি হাম হাম জলপ্রপাত-এ ছবি দিতে পারেন। এছাড়া প্রথম আলোতে সম্প্রতি হামহামের উপর একটি নিবন্ধ পেলাম: http://www.prothom-alo.com/print/news/189403 আমি পরবর্তিতে আরো ছবি আপলোড করবো। যাইহোক, ভালো থাকুন :-)  – তানভির মোর্শেদ (আলাপ) ০৭:৫৫, ১৮ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

তানভির, নিবন্ধে ছবিগুলো যোগ করে খুব দারুণ একটা কাজ করেছো। এবারে নিবন্ধের চেহারাটাই পাল্টে গেছে। অনেক অনেক ধন্যবাদ নিবন্ধটির প্রতি নজর দেবার জন্য। আর, প্রথম আলো'র 189403 থেকে ইতোমধ্যেই আমি তথ্য যোগ করেছি (৩ নম্বর তথ্যসূত্র)। শুধু এখন ঐ প্রথম নিবন্ধটা দরকার, যেটা পড়ে তোমরা হাম হামে গিয়েছিলে। আপাতত এই দুটো ছবিই থাক, নিবন্ধের কলেবর বাড়লে ছবি যোগ করা যেতে পারে। ভালো থেকো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২০:০৬, ১৮ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

অনুবাদ সাহায্য।[সম্পাদনা]

Asa ইংরেজি শব্দটির বাংলাতে ব্যবহার করা উচিত?? "আশা" না "আসা" না "এশা" না "এসা" । নাকি "ইসা" না "ইশা"।
কয়েকটি উচ্চারনের ওয়েবসাইটে গিয়ে পুরাই কনফিউজড হয়ে গেলাম। ৪টি ওয়েব সাইটে "আশা" উচ্চারন শুনা গেল। যেখানে ২টি ওয়েবে "এশা"।
আমি [The Boy in the Striped Pyjamas] চলচ্চিত্রের কিশোর অভিনেতা [Asa Butterfield] কে নিবন্ধ করতে গিয়ে এই ঝামেলাতে আটকে গেছি। বিবিসির একটা ইন্টারভিউতে আশা বাটারফিল্ড উচ্চারন শুনেছি। কি করতে পারি??? সালাম নিবেন।--আশা (আলাপ) ১৬:১৩, ২৩ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)