ব্যবহারকারী আলাপ:Jayantanth/সংকলন ০৫

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

not in cryptid[সম্পাদনা]

My new article should not be mentioned as en:Cryptd Mzsabusayeed (আলাপ) ০৭:২৯, ২৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

কলকাতা ও মুম্বই[সম্পাদনা]

কলকাতা নিবন্ধটি প্রায় মেরে এনেছি। পুজোর আগে এটাকে নির্বাচিত নিবন্ধ করে ফেলতে চাই। হাতে অনেক সময় আছে। আপনার সময়-সুযোগ মতো একটু পর্যালোচনা করবেন। আর অন্যদিকে মুম্বাই নিবন্ধটি এবারে সঠিক নাম মুম্বই-তে সরিয়ে নেওয়া যায়। এ নিয়ে যথেষ্ট আলাপ-আলোচনা হয়েছে। --অর্ণব দত্ত (আলাপ) ১৭:১৯, ২৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

তাড়াহুড়ো নেই, ধীরে সুস্থে করুন। হাতে অনেক সময় আছে। তবে কাজটা এখনও শেষ হয়নি। লাল দাগ নীল করার আছে। চেক আপ ইত্যাদি অনেক কাজ বাকি। --অর্ণব দত্ত (আলাপ) ১৮:৩২, ২৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)
মুম্বই-এর নামপরিবর্তনের জন্য ধন্যবাদ। এবার টুকটুক করে মুম্বইটাও লিখে ফেলব।--অর্ণব দত্ত (আলাপ) ১৮:৫৫, ২৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

একটি ছবি সংক্রান্ত জিজ্ঞাসা[সম্পাদনা]

এই লিঙ্কের ছবিটি বাংলা উইকিতে থাকলে ভাল লাগবে। কিন্তু এটি কমনস-এ নেই। এর কপিরাইট স্ট্যাটাস যা তাতে কি এটি বাংলা উইকি বা কমনস-এ আপলোড করা যায়? যদি যায়, তবে তা করতে সাহায্য করলে সুবিধা হবে। --অর্ণব দত্ত (আলাপ) ২০:৫২, ২৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।

Mzsabusayeed (আলাপ) ০৪:৪৬, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

Wikify এর বাংলা উইকিকরণ রাখা হোক।Mzsabusayeed (আলাপ) ০৬:০০, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

জয়ন্তদা, মার্জ মানে শুধু কন্টেন্ট মুছে দিয়ে রিডাইরেক্ট করা নয়। কন্টেন্ট মূল নিবন্ধে সরিয়ে নিয়ে তবেই পাতাটি রিডাইরেক্ট করতে হবে। অনুগ্রহ করে মার্জ করা নিবন্ধগুলোর কন্টেন্টগুলো রিডাইরেক্ট করে যে পাতায় যাবে তাতে যোগ করুন। তারপর পাতাটির কন্টেন্ট মুছে দিয়ে রিডাইরেক্ট করুন। তা না হলে আসলে মুছে দেওয়া তথ্যগুলো হারিয়ে যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৪, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

বাংলায় অনুবাদ প্রয়োজন[সম্পাদনা]

কোনো পাতার সম্পাদনা মুডে টেক্সট এডিটরের উপরে একটি বার্তা ইংরেজীতে প্রদর্শন করছে। আমার ধারণা সম্প্রতি মিডিয়াউইকি পাতায় আপনার সম্পাদনার ফলে এমনটি হয়েছে। বার্তাগুলো বাংলায় অনুবাদ করা প্রয়োজন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৪, ১ মার্চ ২০১০ (UTC)

প্রবেশদ্বার[সম্পাদনা]

ওনার উপর আস্থা রেখে ওনাকে আরও একবার সুযোগ দিয়েছি। সাথে ইংরেজী উইকিপিডিয়ার পোর্টাল সংক্রান্ত একটি পাতাও দিয়েছি পড়তে, যাতে ঐ অনুযায়ী মান সম্পন্ন পোর্টালের কাজ করতে পারেন। ওনার ভুল উপায়ে পাতা তৈরি, নিবন্ধে নিম্ন মানের কন্টেন্ট প্রদান, অসামঞ্জস্য আলাপ বার্তা, আলাপের পাতায় স্প্যাম করা, লগইন ছাড়া সম্পাদনা এই সমস্ত কর্মকান্ডগুলো বেশ সন্দেহজনক। যদি তার কর্মকান্ডের মানের কোন পরিবর্তন না ঘটে, যদি নূন্যতম মানের সম্পাদনা করতে উনি ব্যর্থ হন, তাহলে ওনার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া অনুচিত হবে বলে আমার মনে হয় না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৫২, ১ মার্চ ২০১০ (UTC)

আমার মনে হয় ওনাকে বুঝিয়ে, পরে যে পাতাগুলোতে ওনার এক্সপেরিমেন্ট বেশী প্রকট সেগুলোর ডামি বানিয়ে ওনার ইউসারস্পেসে সরিয়ে দেওয়া যেতে পারে। সেখানে উনি আগে যা বানাতে চান তা বানান। তারপর বাকিরা তার উপর মতামত দিতে পারেন। বা তার মডিফিকেশন করে দেখাতে পারেন। আমি প্রবেশদ্বার সাহিত্যে ওনাকে এই নিয়ে কিছু লিখেছি। আপনাদের মতও আলোচনা করতে পারেন। ওনার কাছে স্যান্ড বক্স এর বদলে পার্সোনাল নেমস্পেসে অনেক গুলো ডামি পেজ হয়তো অনেক বেশী আকর্ষণীয় সমাধান হতে পারে। ডাক্তারী সংক্রান্ত কোন পাতাকেও ডিলিট করার মত মনে হলে তার বদলে আমার নেমস্পেসে সরিয়ে দিতে অনুরোধ করব। আমি সময় করে পরে সেগুলো ঠিক করব। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:৪৮, ১ মার্চ ২০১০ (UTC)

অরফান ট্যাগ[সম্পাদনা]

জয়ন্তদা, আপনার বট যেভাবে অরফান ট্যাগ যুক্ত করছে তাতে নতুন তৈরি হওয়া সব নিবন্ধেই অরফান ট্যাগ যুক্ত হয়ে যাচ্ছে। আমাদের টোটাল নিবন্ধ তো খুব বেশি না, তাই এধরনের সমস্যা হওয়া স্বাভাবিক। এ ধরনের অ্যাগ্রেসিভ অরফান ট্যাগের প্রয়োগ ঠেকাতে কী অরফান ট্যাগ যুক্ত করার অপশন আপাতত বন্ধ রাখা যায়? — তানভির আলাপ অবদান ১৭:২২, ৬ মার্চ ২০১০ (UTC)

নিবন্ধ[সম্পাদনা]

ঠিক বুঝলাম না। আপনি ছোট নিবন্ধগুলির নাম উল্লেখ করে দিন।অরুপ দত্ত (আলাপ) ১৩:২৭, ৯ মার্চ ২০১০ (UTC)

পিতৃহীন নিবন্ধ[সম্পাদনা]

পিতৃহীন নিবন্ধ কি? এই ব্যাপারে জানতে চাইছি।অরুপ দত্ত (আলাপ) ০৫:২৯, ১০ মার্চ ২০১০ (UTC)

DYK Backlogged[সম্পাদনা]

জয়ন্তদা, আজ আজাকি আপডেট হওয়ার কথা। প্রয়োজনীয় ভুক্তি তৈরি থাকলেও পর্যাপ্ত পরিমাণ পরবর্তী হালনাগাদে দেওয়া নেই। প্রস্তাবনা পাতা থেকে "ভদকা" ও "ভেসপুলা ফ্লাভিসেপস"-এ ভুক্তি দুটো ঢুকিয়ে নিয়ে আজাকি আপডেট করতে হবে। একটু করে দেবার অনুরোধ। ভুক্তি দুটি তৈরি। আর ভদকার ভুক্তির সাথে ছবিও আছে, সেটাও দিতে হবে। পরবর্তী হালনাগাদে এখন একটা ছবি আছে মাত্র। আগাম ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ০৩:৩৫, ১৩ মার্চ ২০১০ (UTC)

জয়ন্তদা, পরবর্তী হালনাগাদ আপডেট করে রেখেছি। একটু মূল টেমপ্লেটটা কষ্ট করে আপডেট করে দেবেন? — তানভির আলাপ অবদান ০৯:০৭, ২০ মার্চ ২০১০ (UTC)

প্রভাত[সম্পাদনা]

ওগো, আমার উপর থেকে নীষেধাঞ্জা তুলে নেন গো। আমি এই নাখখত দীচ্ছী, আর ককখনো এমোনটী কোরবো না। আমী মূচলেকা দীচ্ছী। প্লীজ, আমারে ছেড়ে দেন। - ইতি নমষ্কার সহ প্রভাত।

নীতিমালা পাতা[সম্পাদনা]

আসলে জয়ন্তদা, ওগুলোর ওপর কাজ করার ইচ্ছা আমারো আছে, করছিলামও। কিন্তু আজাকির জন্য নতুন নিবন্ধে তথ্য খুঁজে এবং তা লিখতে সময় চলে যায়, তাই এগুলো ধরা হয়নি এতোকাল। আন্তরিকভাবে দুঃখিত। তবে আশা করছি, এখন থেকে প্রতিদিনই এগুলোর ওপর কিছু কিছু কাজ করবো। টেমপ্লেটের সমস্যা নিয়ে খাটাখাটি করায় আপনার প্রতিও অনেক কৃতজ্ঞতা। — তানভির আলাপ অবদান ০৯:৫৪, ২০ মার্চ ২০১০ (UTC)

বই এর নাম[সম্পাদনা]

ইংরেজি নিবন্ধ থকে বাংলায় অনুবাদের সময় নিবন্ধ সংশ্লিষট ব্যক্তি লিখিত বই এর নাম ইংরেজিতেই রাখব, নাকি বাংলায় লিখব ইংরেজি উচ্চারণে? যেমন ধরুন http://en.wikipedia.org/wiki/Geoffrey_Chaucer নিবন্ধে Geoffrey_Chaucer এর লিখিত বইয়ের তালিকা দেওয়া আছে Works শিরোনামে, এর বাংলা অনুবাদ জেফ্রি চসার এ বইগুলোর নাম নেই। এখন কি করব? ---- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ০৫:৫২, ২২ মার্চ ২০১০ (UTC)

ইংরেজি উচ্চারণ অনুযায়ী বাংলা হরফে নাম লিখতে পারলেই ভাল হয়। যেমন - দ্য ক্যান্টারবেরি টেলস। --অর্ণব দত্ত (আলাপ) ০৬:০৬, ২২ মার্চ ২০১০ (UTC)

ধন্যবাদ ---- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ০৬:২৬, ২২ মার্চ ২০১০ (UTC)

ইমেইল[সম্পাদনা]

ইমেইল করেছি। একটু দেখুন। --রাগিব (আলাপ | অবদান) ০৬:২০, ২২ মার্চ ২০১০ (UTC)

অন্নদামঙ্গল সমস্যা[সম্পাদনা]

অন্নদামঙ্গল কাব্য পৃষ্ঠাটিকে অন্নদামঙ্গল পৃষ্ঠায় সরিয়েছি। কারণ, কাব্য কথাটি মূল নামের অংশ নয়। কিন্তু আলাপ:অন্নদামঙ্গল কাব্য পৃষ্ঠাটিকে সরানো যায়নি। উক্ত পাতায় বেলায়েত ভাই একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন রেখেছিলেন, আমি তার উত্তরও দিয়েছিলাম। এমতাবস্থায় পাতাটির সঠিক স্থানান্তরণ জরুরি মনে করছি। একটু দেখবেন। --অর্ণব দত্ত (আলাপ) ১৭:৫০, ২৩ মার্চ ২০১০ (UTC)

ধন্যবাদ। --অর্ণব দত্ত (আলাপ) ১৮:০০, ২৩ মার্চ ২০১০ (UTC)

পিতৃহীন পাতা[সম্পাদনা]

পিতৃহীন পাতা বলতে কি বোঝায়। দয়া করে কি একটু বিস্তারিত জানাবেন? -- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ১০:২৭, ২৪ মার্চ ২০১০ (UTC)

আনরেফারেন্সড ট্যাগ[সম্পাদনা]

জয়ন্তদা আপনার বট ভুল করেছে। ৭টি রেফারেন্স থাকা সত্ত্বেও সর্পদংশন নিবন্ধে আনরেফারেন্সড ট্যাগ লাগিয়েছে। একটু দেখবেন সমস্যাটা কী? সে হয়তো পাদটীকা রিড করেনি....। — তানভির আলাপ অবদান ১২:০৩, ২৬ মার্চ ২০১০ (UTC)

সমস্যাটা দেখছি। ভুল হয়ে থাকলে সরিয়ে নিচ্ছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৫:৩৩, ২৬ মার্চ ২০১০ (UTC)

বুঝতে পারছি না[সম্পাদনা]

কিছু দিন আগে মেধা পাচার নামে একটি পাতা দিলাম আজ আবার আকরাম খান (ক্রিকেটার) পাতা সম্পাদনা করতে গিয়ে দেখি এই নিবন্ধটিতে কোনো উৎস বা তথ্যসূত্র উদ্ধৃতি করা হয়নি এই লেখাটা। আমি যা কিছু লিখছি তা প্রায় সবই ইংলিশ উকি থেকে বাংলা করা। সেক্ষেত্রে কেন বলা হচ্ছে উৎস নেই এটা আমি বুঝতে পারছি না। এই ব্যপারে সাহায্য চাই।--মনিরুজ্জামান (আলাপ) ১৭:২৫, ২ এপ্রিল ২০১০ (UTC)

রাজনীতি[সম্পাদনা]

আচ্ছা দেখা যাচ্ছে যে এই ইউজারটি তো রাজনৈতিক প্রচারণা চালাচ্ছেন, তাহলে এর ইউজার পেজটা মুছে দেওয়া হচ্ছে না কেন? Trinanjon (আলাপ) ০৬:২৬, ৪ এপ্রিল ২০১০ (UTC)

তাহলে এই ব্যবহারকারীটিও তো মার্কিন যুক্তরাষ্ট্রের দালালী করছেন। এর পাতাটিও মুছে দেওয়া হোক। উইকিদীপ (আলাপ) ০৬:৪৭, ৪ এপ্রিল ২০১০ (UTC)

প্রধান পাতায় লাল লিংক[সম্পাদনা]

জয়ন্তদা, প্রধান পাতায় অবদানকারীর জন্য অবশ্যপাঠ্য অংশটিতে অশ্লীলতার একটি লিংক আছে। আপনি পাতাটি মুছে ফেলায় সেখানে লাল দেখাচ্ছে। {{উইকিপিডিয়া সম্পর্কে জানুন}} টেমপ্লেটটি থেকে লিংকটি তাই সরিয়ে ফেলার অনুরোধ। — তানভির আলাপ অবদান ০২:৫৩, ৬ এপ্রিল ২০১০ (UTC)

স্বয়ংক্রিয় ট্যাগিং[সম্পাদনা]

জয়ন্তদা, {{BLP sources}} ট্যাগ গণহারে AWB দিয়ে যোগ করা উচিত হচ্ছে না। এটা আসলে নিবন্ধ পড়ে দেখে যোগ করার বিষয়। আপনার বট অপ্রযোজ্য স্থানেই এই ট্যাগ বেশি যুক্ত করছে। যেমন: মারিসা মিলার-এ ২৭ টা ক্রিস্টি টার্লিংটন-এ ১২টা রেফারেন্স আছে। কোনো কুৎসারটানো তথ্য তো নেই-ই, বরং কোনো আনরেফারেন্সড তথ্যও নেই। সবই ভালোভাবে রেফারেন্সে উল্লেখ করা। সাম্প্রতিক প্রায় সব নিবন্ধেই এই ট্যাগ যুক্ত হয়ে গেছে। তাই এ ধরনের ট্যাগ স্বয়ংক্রিয়ভাবে যুক্ত না করার অনুরোধ। — তানভির আলাপ অবদান ০৭:৩১, ৭ এপ্রিল ২০১০ (UTC)

তানভির ঠিকই বলেছে। এতে দ্ব্যর্থতানিরসন পাতাতেও ট্যাগ বসে যাচ্ছে। আমি দু'একটি নিবন্ধ থেকেও ট্যাগ সরিয়েছি, যেখানে যান্ত্রিক বিভ্রাটে ট্যাগ বসে গিয়েছিল। --অর্ণব দত্ত (আলাপ) ০৭:৩৪, ৭ এপ্রিল ২০১০ (UTC)
আমার মনে হয় পুরো নিবন্ধের জন্য এই ট্যাগ বসালে অনেক সময়ই তা স্পেসিফিক হয় না। তাই পড়ে নির্দিষ্ট অনুচ্ছেদে ট্যাগ বসানো হলে, তা পাঠক, বা অবদানকারীকে সূত্র খোঁজার একটি ভালো গাইডলাইন দিতে পারবে। — তানভির আলাপ অবদান ০৮:০০, ৭ এপ্রিল ২০১০ (UTC)
হ্যা ব্যাপারটা ঠিকই । কয়েকটি ক্ষেত্রে ব্যাপারটা ভুল হয়ে গেছে। আমি দুঃক্ষিত। AWB -এর সমস্যা নয় আমারই নিজের ভুল। ভুল গুলিকে সনাক্ত করে ট্যাগ সরিয়ে নিচ্ছি। ভুল ধরিয়ে দেবার জন্য অর্ণব ও তানভির কে ধন্যবাদ।--জয়ন্ত (আলাপ | অবদান)
অফ টপিক জয়ন্তদা, উইকিপিডিয়া:পাতা সুরক্ষার আবেদন পাতায় একটা নতুন অনুরোধ আছে। নেপোলিয়ন বোনাপার্ট নিবন্ধটায় সুরক্ষার দরকার। অনেক ভ্যান্ডালিজম হচ্ছে। — তানভির আলাপ অবদান ০৮:২৬, ৭ এপ্রিল ২০১০ (UTC)

115.187.52.240[সম্পাদনা]

জয়ন্তদা, এই পাতাটি দেখুন। উফ....। ব্যাপক ভ্যান্ডালিজম/স্প্যামিং করা হয়েছে এই আই.পি. থেকে। ইংরেজি-বাংলা বিষয়শ্রেণী মিশিয়ে পুনর্নির্দেশনাসহ অপ্রযোজ্য প্রবেশদ্বার তৈরি ও সম্পাদনা ইত্যাদি ইত্যাদি। যেগুলো বাতিল করা যায়, সেগুলো করলাম। পাতাটি দেখে মোছামুছি ও রোলব্যাকের মতো কাজগুলো একটু করার অনুরোধ। ভার্সিটি থেকে এসে বসে এগুলো দেখে গরমে মেজাজটা আরো গরম হয়ে গেলো। :( — তানভির আলাপ অবদান ১০:২২, ৮ এপ্রিল ২০১০ (UTC)

ঠিক জয়ন্তদা। ব্লক করার নোটিশ দিয়েছেন দেখলাম। যদিও জানি ব্লকে ওরা থামবে না, ওদের তো নির্দিষ্ট আই.ডি. নেই। আজ ফেক অ্যাকাউন্ট তো কাল আই.পি.। দেখি কতোদিন করে....। এমনিতেই কাজের সময় কম। তারওপর সময়টা যদি ওদের তাড়াতেই ব্যয় হয়, তবে আসল উন্নয়ন থেমে থাকবে। এটাই মনে হয় ওরা চায়। কিছুক্ষণের মাঝেই ধুমধাম করে একগাদা অপ্রযোজ্য জিনিস ঢুকিয়ে দেয়, তারপর আমাদের তা খুঁজে খুঁজে বের করতে হয়। কী অসহ্য কাজ। ঠিক পরীক্ষার আগের দিন একগাদা পড়া নিয়ে বসার মতো। — তানভির আলাপ অবদান ১০:৫৮, ৮ এপ্রিল ২০১০ (UTC)
ব্লক করে লাভ না হলেও, ব্লক করতেই হবে। দেখা যাক, কত দিন কত ভাবে এই বদমায়েশি চলে। আর যে সকল পাতায় ভ্যান্ডালিজম বেশি হচ্ছে, সেগুলি আপাতত সুরক্ষিত করে রাখা হোক। উৎপাত কমলে সুরক্ষা প্রত্যাহার করে নেওয়া যাবে। তাতে ঝামেলা কমবে।--অর্ণব দত্ত (আলাপ) ১১:২৮, ৮ এপ্রিল ২০১০ (UTC)
হু এইটা আর একতা ভাল উপায়। সক এর পছন্দের ভ্যান্ডালিজম করার বিষয় কমিউনিজম ,ইসলাম ও প্রবেশদ্বার। আমি সেইগুলিকে আপাতত সুরক্ষিত করার ব্যবস্থা করছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ১১:৩৭, ৮ এপ্রিল ২০১০ (UTC)
আমরা এসব কিছুই করতাম না যদি
  • আমাদের কথা শোনা হত,
  • আমাদের পরামর্শকে গুরুত্ব দেওয়া হত।
  • আমাদের কেবল ভয় না দেখিয়ে সহযোগিতা করা হত।
  • কিছু কিছু মানুষ উইকিপিডিয়াকে নিজের কুক্ষিগত করে না রাখতেন।
  • এখানে সাম্ন্য পরিমাণ স্বচ্ছতা থাকতো।
  • কেবল ইংরেজি থেকে টুকে দেওয়া বন্ধ হত।

আর এত লোককে প্রাণদণ্ড দিয়েছেন এদের ভুতদের দেখবেন না। আমরা এসব বন্ধ করব যদি

  • আমাদের অনুরোধ শোনা বিবেচনা করা হয়।
  • আমাদের কথাকে গুরুত্ব দেওয়া হয়।
  • আমাদের অব্দানকে স্বীকার করা হয়।

ধন্যবাদ। আমাদের নতুন পেশকশ কেমন লাগ্লো জানাবেন।

আজাকি[সম্পাদনা]

জয়ন্তদা, আজাকিটা একটু আপডেট করে দিন। আজকে আপডেট হওয়ার কথা। পরবর্তী হালনাগাদে ভুক্তি তৈরি-ই আছে। — তানভির আলাপ অবদান ০৮:১১, ১০ এপ্রিল ২০১০ (UTC)

অনেক ধন্যবাদ জয়ন্তদা। বেশ কিছুদিন ধরে আজাকি প্রায়ই ব্যাকলগড হয়ে যাচ্ছে, তাই এটার আপডেটের দিকটায় একটু নজর রাখার অনুরোধ। সময় থাকলে মনোনয়নগুলো নিরীক্ষাও করতে পারেন। তাতে বিশাল উপকার হবে। আর এবারের আজাকির চিত্রটা টেম্পোরারিলি আপডেট করা। পরবর্তী আপডেটের পরে তাই এটা মুছে ফেলার অনুরোধ। — তানভির আলাপ অবদান ১২:১৯, ১০ এপ্রিল ২০১০ (UTC)

ফেসবুক বার্তা[সম্পাদনা]

আপনাকে ফেসবুকে একটি জরুরি বার্তা পাঠিয়েছি। দেখে নেবেন। --অর্ণব দত্ত (আলাপ) ০৪:৪৯, ১৫ এপ্রিল ২০১০ (UTC)

টেকনিক্যাল সমস্যা[সম্পাদনা]

জয়ন্তদা, একটা সমস্যা নিয়ে এলুম।

হয়তো খেয়াল করে থাকবেন কোন নিবন্ধে বিষয়শ্রেণী নেমস্পেস বাংলায় "বিষয়শ্রেণী" আকারে লেখা থাকলে হটক্যাট গ্যাজেট তা রিমুভ করতে পারে না। খুঁজে পায়নি বার্তা দেয়। কিন্তু "Category:" লেখা থাকলে এ সমস্যা হয় না। এটি সম্ভবত বাংলা "বিষয়শ্রেণী" রিড করতে না পারার দরূণ হচ্ছে। একইভাবে যখন বিষয়শ্রেণী যোগ করে তখনও "Category:" দিয়ে (অর্থাৎ ইংরেজি নেমস্পেস লিখে) ব্যবহার করে। বাংলা উইকিপিডিয়ায় নামস্থান বাংলা ব্যবহারটাই যুক্তিযুক্ত মনে করি। তাই এটা ঠিক করা দরকার। আমার মনে হয়,

summary.push ( "Removed category \[\[:Category:" + cat_rm + "|" + cat_rm + "\]\]" ) ;

লাইনটা একটু পাল্টে

summary.push ( "Removed category \[\[:বিষয়শ্রেণী:" + cat_rm + "|" + cat_rm + "\]\]" ) ;

লিখলে তখন "বিষয়শ্রেণী:"লেখা থাকলেও বিষয়শ্রেণী অপসারণ করতে পারবে। এখান আরো একটা বিষয় যোগ করা দরকার তা হচ্ছে, রিমুভের ক্ষেত্রে যেনো "Category:" ও "বিষয়শ্রেণী:" উভয় লেখাই ডিটেক্ট করতে পারে। অর্থাৎ উভয় শব্দের অপশনই এনাবল থাকবে। এটা কী করা যাবে? আর যোগের সময় নিচের লাইন

var newcatstring = '\n\[\[Category:' + cat_add + (cat_key != null ? cat_key : "") + '\]\]';

একটু পাল্টে

var newcatstring = '\n\[\[বিষয়শ্রেণী:' + cat_add + (cat_key != null ? cat_key : "") + '\]\]';

লিখে দিলেই হয়ে যাবে বলে মনে হয়। তাহলে সার্বিকভাবে "বিষয়শ্রেণী:" লিখেই বিষয়শ্রেণী যোগ করবে আশা করি। — তানভির আলাপ অবদান ১১:২৮, ১৯ এপ্রিল ২০১০ (UTC)


ওয়াও জয়ন্তা, দারুণ কাজ করছে। আবারো অকুণ্ঠ ধন্যবাদ। সমস্যাটা অনেকদিন ধরে জ্বালাচ্ছিলো। আচ্ছা রিমুভড ক্যাটাগরির ইংরেজিটুকু বাতিল করে "বিষয়শ্রেণী অপসারণ করছে"-কথাটি লিখে দিলে দেখতে ভালো লাগতো। — তানভির আলাপ অবদান ০৩:০১, ২০ এপ্রিল ২০১০ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

মাইক টাইসন নিবন্ধে এখনও কাজ বাকী আছে, মনে হয় আজ হবে না।

জয়ন্তদা আজাকিটা একটু আপডেট করে দেবেন? ইতিমধ্যেই লেট হয়ে গেছে....। — তানভির আলাপ অবদান ১৫:০৭, ১ মে ২০১০ (UTC)

পাতা অপসারণের অনুরোধ[সম্পাদনা]

== ব্যবহারকারী:Chirbidrohi/পূর্ব আফ্রিকা ==

এই পাতা মুছে দিতে অনুরোধ করছি।Chirbidrohi (আলাপ) ০৬:২১, ৪ মে ২০১০ (UTC)

তানভির আলাপ অবদান ০৬:৩৪, ৪ মে ২০১০ (UTC)

হটক্যাট[সম্পাদনা]

জয়ন্তদা, পাতাগুলোতে কোনো বিষয়শ্রেণী না থাকলে, নিচে হটক্যাটের মাধ্যমে বিষয়শ্রণী যোগের অপশনটি ইংরেজিতে Categories: (+) আকারে আসছে। এটা পরিবর্তন করে বাংলাতে "বিষয়শ্রেণী: (+)" করে দিলে ভালো হয়। আগাম ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১৩:৪১, ১৭ মে ২০১০ (UTC)

Please translate this map[সম্পাদনা]

Hello,

Please could you translate this map into BENGALI by clicking here.

Thanks. --AnonyLog 17:20, 17 2010 (UTC)

অভ্র userbox[সম্পাদনা]

আমি একটি অভ্র userbox বানিয়েছি। এখানে দেখুন। আপনি কি দেখবেন এটা ঠিক আছে কিনা?----Cool BD (আলাপ | অবদান) ০৭:৩৮, ২৫ মে ২০১০ (UTC)

ভেক্টর স্কিনে পার্জ ট্যাব আনার গ্যাজেট বিষয়ে[সম্পাদনা]

জয়ন্তদা, ভেক্টর স্কিনে পার্জ ট্যাবের গ্যাজেটটা এখন সুন্দরভাবে আনা যায়। উদাহরণস্বরূপ, প্রথমত আমি আমার ভেক্টর জাভাস্ক্রিপ্ট পাতায় কোডগুলো কপি-পেস্ট করে দেখেছি কাজ করে। সেই সাথে উইকিঅভিধানেও সুন্দরভাবে অ্যাড করেছি, সেখানেও কাজ করছে। আপনি সেখানে আপনার অ্যাকাউন্টের পছন্দে গিয়ে পার্জ ট্যাব সংক্রান্ত গ্যাজেটটি চেকমার্ক করে ব্যবহার করে দেখতে পারেন। বাংলা উইকিতে গ্যাজেটটা আনতে যে পাতাগুলো তৈরি করা প্রয়োজন, সেগুলো তৈরির অনুরোধ করছি। সেগুলো হচ্ছে:

/* Purge caption button */
addOnloadHook(function () {
   var hist; var url;
   if (!(hist = document.getElementById('ca-history') )) return;
   if (!(url = hist.getElementsByTagName('a')[0] )) return;
   if (!(url = url.href )) return;
   var title = (skin == "vector") ? "ক্যাশে পরিষ্কার" : "*";
   addPortletLink('p-cactions', url.replace(/([?&]action=)history([&#]|$)/, '$1purge$2'),
                  title, 'ca-purge', 'এই পাতার ক্যাশে পরিষ্কার করুন', '*');
});
পাতার ওপরে একটি নতুন ট্যাব যুক্ত করুন, যা ক্লিক করলে তাৎক্ষণিকভাবে পাতার ক্যাশে পরিষ্কার করবে।
* purgetab|purgetab.js

ব্যস কাজ শেষ। আশা করি গ্যাজেটটা সুন্দর মতো কাজ করবে, আর পার্জ করার ঝামেলা দূর হবে। গ্যাজেটটা শুধু ভেক্টর স্কিনেই কাজ করে। মনোবুকে স্কিন চেঞ্জ করে মনোবুক লিখে দেখেছিলাম, কাজ করাতে পারিনি। — তানভিরআলাপঅবদান ↓ ১৭:৪৩, ৯ জুন ২০১০ (UTC)

ধন্যবাদ জয়ন্তদা। ছোট করে "পার্জ" লেখাটাই সুন্দর হয়েছে। — তানভিরআলাপঅবদান ↓ ০২:১১, ১০ জুন ২০১০ (UTC)

Thanx — Paranmajhi (আলাপঅবদান) ১৩:৪২, ১০ জুন ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

টেমপ্লেট:Country_flag_IOC_alias_IND সংক্রান্ত[সম্পাদনা]

জয়ন্তবাবু,

আমি বাংলা উইকিতে অলিম্পিকের উপর কিছু লেখালিখি করছি। মূলতঃ অনুবাদ। সেই সূত্রে এই টেমপ্লেট পাতাটি তৈরি করেছিলাম। এখন দেখছি আপনি এটি মুছে ফেলেছেন। কারণ হিসাবে বলছেন ইংরাজীতে কোনো চাটেগোরয় তৈরি করা যাবে না। কিন্তু এটা তো একটা টেমপ্লেট। এটা ইংরাজী হলে ক্ষতি কি? আর আমার পরিকল্পনাই আছে পরে একটা redirect করে বাংলা পাতা করার। আপনার কাছে অনুরোধ, আপাতত আমার তৈরি টেমপ্লেট গুলো, ইংরাজী হলেও, সেগুলো কিছুদিন থাকতে দিন। আমি প্রতিশ্রুতি দিচ্ছি পরে সব ঠিক করে দেব।

নমষ্কার নেবেন।

Pasaban (আলাপ) ১০:৩২, ২২ জুন ২০১০ (UTC)

নওগাঁ গাঁজা সোসাইটি নিবন্ধে {{NN}} ট্যাগ প্রসঙ্গে[সম্পাদনা]

জয়ন্তদা, নওগাঁ গাঁজা সোসাইটি নিবন্ধে আপনি {{NN}} ট্যাগ লাগিয়েছেন। এই নিবন্ধের উল্লেখযোগ্যতা রয়েছে। নওগাঁ জেলার ইতিহাসে এর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। প্রমাণ স্বরূপ আপনি নওগাঁ জেলার সরকারী ওয়েবসাইটে এর তথ্যের সত্যতা দেখতে পারেন। উল্লেখ্য এই ওয়েব সাইট পরিচালনা করে নওগাঁ জেলা ডিসি অফিস। আপনি সরাসরি এই পাতায় নওগাঁ গাঁজা সোসাইটি বিষয়ক তথ্য এবং ছবি পাবেন। তবে উইকিতে যে নিবন্ধ দেওয়া হয়েছে তা যোগাড় করা হয়েছিল স্থানীয় সন্মাষীক পত্রিকার সম্পাদকের কাছে থেকে তার অনুমতি স্বাপেক্ষে। কারন নিবন্ধটি তিনিই লিখেছিলেন এবং তার পত্রিকায় ছেপেছিলেন। তাই বেশ কিছু ক্ষেত্রে তথ্য বিশ্বকোষীয় ধারা মেনে চলেনি। এটা সংশোধন করা যেতে পারে। অর্থাৎ লেখাটা পুনঃরায় সাজিয়ে অবিশ্বকোষীয় তথ্য অপসারণ করা যেতে পারে, তবে মুছে ফেলা একদম ঠিক হবে না বলে মনে করছি। আশা করছি আপনি আমার দেয়া ওয়েবসাইট থেকে তথ্যটা যাচাই করে সংশ্লিষ্ট নিবন্ধ থেকে {{NN}} ট্যাগ টি সরিয়ে নেবেন। আর এই ওয়েব সাইটটি বিশ্বাসযোগ্য কিনা তা রাগিব ভাই এবং বেলায়েত ভাইয়ের কাছে থেকে জানতে পারেন। এমন ওয়েব সাইট বাংলাদেশ সরকারের নির্দেশে প্রতিটি জেলার জন্য সংশ্লিষ্ট জেলার ডিসি অফিস থেকে পরিচালিত হয়। সুতরাং এর তথ্যগুলোকে বিশ্বাসযোগ্য হিসেবে ধরে নেয়া উচিৎ হবে।

-- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ১৮:২৩, ১১ জুলাই ২০১০ (UTC)

উইকিমিডিয়া কমন্সে ছবি অপসারন প্রসঙ্গে[সম্পাদনা]

জয়ন্তদা,আপনি একটা বিষয় লক্ষ্য করে থাকবেন যে বাংলা উইকি থেকে বেশ কিছু ছবি আপনারা উইকিমিডিয়া কমন্সে অপসারন করেছেন। আর সাথে সাথে বাংলা উইকিতে সেই ছবিটি মুছে দেওয়া হয়েছে। এখন যেই সব নিবন্ধে ঐ ছবিগুলো যুক্ত ছিল, সেসব নিবন্ধে ছবিগুলো দেখা যাচ্ছে না। আবার ছবিগুলো উইকিমিডিয়া কমন্সে কি নামে আপলোড করা হয়েছে তা না জানার কারনে ঐ সব নিবন্ধে ছবগুলো পুনরায় যোগ করা যাচ্ছে না। এমন সমস্যার সমাধান কিভাবে করা যায়? এমন কিছু নিবন্ধের লিংক দিয়ে দিলাম।
যেমন-
জিয়াউর রহমান নিবন্ধে ZiaPic16.jpg এবং Zia funeral.jpg ছবি

নওগাঁ জেলা নিবন্ধে Radha gabinda Mandir Naogaon.jpg ছবিটি

নওগাঁ গাঁজা সোসাইটি নিবন্ধে Ganja office 1.jpg ছবিটি


আপনার মতামত জানতে চাইছি। ---- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ১৮:৩১, ১১ জুলাই ২০১০ (UTC)

টাটাজির উচ্চারণ ও বানান[সম্পাদনা]

প্রিয় জয়ন্ত,

দীর্ঘদিন পরে আবার এখানে সক্রিয় হবো বলে ভাবছি যদিও আমার ব্যস্ততা বেড়েছে অনেক। জুলাই ২৯ এ টাটাজির জন্ম লিখথে গিয়ে লিখেছি জেহাঙ্হীর রতনজী দাদাভয় টাটা। Jehangir Ratanji Dadabhoy Tata

তোমরা কী এভাবে লিখ? না হলে কেমন করে? একটু ঠিক করে দিলে খুশী হবো। ধন্যবাদ। Munirhasan (আলাপ) ১৫:৫১, ১৭ জুলাই ২০১০ (UTC)

সাধারণত জে. আর. ডি. টাটা লেখা হয়। পুরো নামটা হবে জাহাঙ্গির রতনজি দাদাভাই টাটা। জয়ন্তদার জায়গায় আমিই উত্তরটা দিয়ে দিলাম। ক্ষমাপ্রার্থনা ও ধন্যবাদান্তে - --অর্ণব দত্ত (আলাপ) ১৬:০৬, ১৭ জুলাই ২০১০ (UTC)

তথ্যসূত্র প্রসঙ্গ[সম্পাদনা]

আপনার বট এ্যাকাউন্ট দিয়ে সাফারি পার্ক নিবন্ধটিতে তথ্যসূত্রহীনতার ট্যাগ বসানো হয়েছে নিবন্ধটিতে একটি তথ্যসূত্র আছে বটে। তবে সেটা আসলে "পাদটীকা" শিরোনামের অধীনে ছিলো, এখন ঠিক করে দিয়েছি। এখন কি সেটা সরানো যায়?
আপনার ট্যাগ বিষয়ে প্রশ্ন করছি না, আমার আসলে জানতে ইচ্ছে করছে, কতগুলো রেফারেন্স থাকলে একটা নিবন্ধে unref ট্যাগ যুক্ত করা যাবে না? আপনাকে ধন্যবাদ। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ০৭:২৯, ২৪ জুলাই ২০১০ (UTC)

জয়ন্ত দা, দয়া করে এই ব্যাপারটাতে একটু সমাধানে আসুন। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ১৮:১৪, ২৮ জুলাই ২০১০ (UTC)

Hi Jayanta, In the discussion page I have added some information including some citable references for বঁটি . If you get time can you please incorporate some of the information that you like into the main article? and if possible crop the picture from the reference.. or find the source of that image.. I think it is old enough to be copyright free.. I have also requested the UCSD person who uploaded the other picture to see if she may agree to release the copyright. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৬:৩৫, ২৭ জুলাই ২০১০ (UTC)

পশ্চিমবঙ্গ[সম্পাদনা]

পশ্চিমবঙ্গ নিবন্ধটির প্রাথমিক কাজ শেষ করেছি। একবার রিভিউ করলে ভাল হয়। --অর্ণব দত্ত (আলাপ) ১৩:৪২, ২৮ জুলাই ২০১০ (UTC)

AWB ব্যবহার[সম্পাদনা]

জয়ন্তদা AWB ব্যবহার করে সম্পাদনা গুলো আপনার বট একাউন্ট থেকে করার অনুরোধ করছি। সম্প্রতি আপনার এ অ্যাকাউন্ট থেকে করা সম্পাদনা সাম্প্রতিক পরিবর্তন লিস্ট ভরে দিয়েছে। আশা করি বট অ্যাকাউন্ট ব্যবহার করবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫৬, ২৮ জুলাই ২০১০ (UTC)

দুঃক্ষিত। ভুলবশত হয়েছে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:০৭, ২৮ জুলাই ২০১০ (UTC)

প্রাণীর শ্রেণীবিন্যাসের বিভিন্ন ধাপ বাংলা করা প্রসঙ্গে[সম্পাদনা]

জয়ন্তদা, প্রাণীর বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস, যা আইইউসিএন কর্তৃক ইংরেজিতে তৈরি করা হয়, তা ইংরেজিতে রাখা উচিত বলে মনে করি। কারণ এটা আসলে সাধারণ কোনো ছক নয়। বাংলা বইগুলোতে এই ধরনের শ্রেণীবিন্যাস ইংরেজিতেই থাকে। আসলে সত্যি বলতে গেলে নামগুলো অনেক ক্ষেত্রে ইংরেজি না বরং লাতিন। শুধু আর্টিকল লিংকটা বাংলায় রাখা চলে। একটু ভেবে দেখবেন ব্যাপারটা আশা করি। — তানভিরআলাপ • ১৬:২৬, ২৮ জুলাই ২০১০ (UTC)

আমার মনে হয় আমাদের একটা সিদ্ধান্ত নিতে হবে। এটা বাংলা উইকি। আইইউসিএন কর্তৃক লাতিন ভাষায় ও রোমান হরফে লিখিত বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সেটা আমরা ব্যবহার করবো না তা বাংলা হরফে লিখব।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৫২, ২৮ জুলাই ২০১০ (UTC)
This is indeed an important issue.. I think we can write both.. the bengali translation - if available and the transliterated technical term in bracket.. after all the internationally accepted taxonomic terms are important information for the bengali readers also to know.. In the main text of the article in the nomenclature section, or at least in the main article on taxonomy itself we may explain the meaning of the taxonomic terms in lay mans language as well.. What do the others think? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৭:০৮, ২৮ জুলাই ২০১০ (UTC)
এখানে তানভির কোনটা চাচ্ছে, তা আমি বুঝছি না। এটা কি কেবল ছকের কথা বলা হচ্ছে? নাকি বিভিন্ন শ্রেণী/বর্গ/গণের নাম নিয়ে বলা হচ্ছে? শ্রেণীবিন্যাসের ক্ষেত্রে বাংলা পাঠ্যপুস্তকে কর্ডাটা ধরণের অনুলিখন ব্যবহৃত হয় (অন্তত বাংলাদেশে), অর্থাৎ কোন প্রাণীর বর্গ অথবা জেনাসের বাংলা নাম দেয়া হয় না। --রাগিব (আলাপ | অবদান) ১৭:১৫, ২৮ জুলাই ২০১০ (UTC)
এখানে আমার কথাটি পরিষ্কার করি। এখানে শুধু ছকের নাম নিয়েই বলছি। এই যেমন বলা হলো, অমুক প্রাণীর শ্রেণীবিন্যাস দেখাও। তখন শ্রেণীবিন্যাসের সকল ধাপ কিন্তু ইংরেজি ল্যাটিন অক্ষরেই লেখা হয়। কিন্তু যখন আমরা কর্ডাটা সম্বন্ধে পড়ি, তখন চ্যাপ্টারের নাম বাংলাতে প্রতিবর্ণীকরণ করে "কর্ডাটা" বা "মেরুদণ্ডী"-ই লেখা হয়। এটা ঠিক। কিন্তু আমাদের তথ্যছকে ব্যবহৃত শ্রেণীবিন্যাসটি হচ্ছে বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস, যা সর্বাবস্থায় ইংরেজিতে, ল্যাটিন ভাষা ও অক্ষরে থাকে। ধাপগুলোর নাম (গণ বা প্রজাতি) বাংলা বা ইংরেজিতে থাকে। উদাহরণস্বরূপ, পর্যায় সারণী কিন্তু আমরা বাংলা করি না। কিন্তু মৌলের নাম বাংলায় ঠিকই প্লুটোনিয়াম লিখি। — তানভিরআলাপ • ১৭:২১, ২৮ জুলাই ২০১০ (UTC)
নিবন্ধ শিরোনাম বাংলায় থাকবে যদি না সেটি প্রতীক হয়। এ ব্যাপারে আমিও একমত। আমার মন্তব্যটি শুধু তথ্যছকে শ্রেণীবিন্যাস লিখনে মূল শ্রেণীবিন্যাসের ধাপ, যা আইইউসিএন কর্তৃক প্রণীত, তা অবিকৃত রাখা নিয়ে। এটা বাংলা বইগুলোতে আমি এমনটাই দেখে এসেছি। — তানভিরআলাপ • ১৭:২৪, ২৮ জুলাই ২০১০ (UTC)
Let's see the potential errors that can happen if you try to force a bengali term when there is none!.. "কর্ডাটা" and "মেরুদণ্ডী" was mentioned above..But you may be aware that they are not same.. "মেরুদণ্ডী"= vertebrate.. but "কর্ডাটা" is a bigger set of animals than "মেরুদণ্ডী" that also includes cephalocordata, urocordata etc - animals that have the notocord only transiently at some life-stage are cordates but not vertebrates.. So the original name should be be there,.. be it transliteration or be it in english font (worth a discussion).. another question that remains is how much of translated terms are available (eg there is none for cordata) and how much of the translations are standard enough to be put into the infobox? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২২:৩৯, ২৮ জুলাই ২০১০ (UTC)
ঠিক এই ব্যাপারটার প্রতিই আমি জোর দিচ্ছি। অনুবাদ করলেই তার বিকৃতি আসার সম্ভাবনা থাকে। নটোকর্ড থাকলে কর্ডেট হবে তা একটু ওপরের লেভেলের বইতেই লেখা, কিন্তু বিগিনার লেভেলের অনেক বইতেই এই এই ব্যাপারটি দেখেছি যে, কর্ডাটা পর্বের প্রাণীরা হচ্ছে মেরুদণ্ডী।
কিন্তু আমার কাছে মুখ্য বিষয়টি হচ্ছে এই শ্রেণীবিন্যাস অনুবাদ করা নিষ্প্রয়োজন ও অনুচিত। কেনো? কারণ এই শ্রেণীবিন্যাসের ধাপ বাংলা বা ইংরেজিতে লেখা নয়। Animalia বলতে প্রাণী বোঝালেও এটি ইংরেজি ভাষার নয়, বরং এটি একটি ট্রান্সলিঙ্গুয়াল প্রোপার নাউন, যা ব্যবহৃত হয় বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাসে। আমরা এও জানি নামই প্রোপার নাউন এবং নামের কোনো অনুবাদ হয় না। তাই এটির বাংলা অনুবাদও হয় না। কিন্তু এটি কী তাহলে আমরা প্রতিবর্ণীকরণ করবো? এখানে আমার কথা হচ্ছে, বইগুলোর রেফারেন্স কী বলে? আমার কাছে বর্তমানে ৫টি বাংলা জীববিজ্ঞানের বই আছে। কোথাও শ্রেণীবিন্যাস লেখার ক্ষেত্রে প্রতিবর্ণীকরণ বা অনুবাদের আশ্রয় নেয়নি। কিন্তু নিবন্ধ নাম ও অন্যান্য ক্ষেত্রে ঠিকই ক্লোরোফাইটা (Chlorophyta) বা ক্রুসিফেরি (Cruciferae) লিখেছে। এটা আমার মতে অনেকাংশেই নির্দেশ করছে শ্রেণীবিন্যাসের ক্ষেত্র তা মূল প্রচলিত আইইউসিএন-এর ফরম্যাট ও টেক্সট অবিকৃত রাখা উচিত। — তানভিরআলাপ • ১৫:৫৬, ২৯ জুলাই ২০১০ (UTC)
I think you said your point very well Tanvir. I agree. --user:Dr.saptarshi
একটা উদাহরণ হিসাবে আমি বলছি, মানুষের ক্ষেত্রে যেমন টা হবে...
  • জগৎ/রাজ্য : অ্যানিম্যালিয়া (Animalia)
  • পর্ব: কর্ডাটা ( Chordata)
  • উপপর্ব: ভার্টিব্রেটা (Vertebrata)
  • অধিশ্রেণী: ন্যাথোষ্টোমাটা (Gnathostomata)
  • শ্রেণী: স্তন্যপায়ী বা ম্যামেলিয়া ( Mammalia)
  • উপশ্রেণী: থেরিয়া (Theria)
  • ইনফ্রাশ্রেণী: ইউথেরিয়া ( Eutheria)
  • বর্গ: প্রাইমেটস (Primates)
  • উপবর্গ: অ্যান্থ্রোপয়ডিয়া ( anthropodian)
  • ইনফ্রাবর্গ: ক্যাটারিনি (Catarrhini)
  • অধিগোত্র: হোমিনয়ডিয়া ( Hominoidea)
  • গোত্র: হোমিনিডি (Hominidae)
  • গণ: হোমো (Homo)
  • প্রজাতি: হোমো সেপিয়েন্স (Homo sapiens)

এই ভাবে তাইতো?--জয়ন্ত (আলাপ | অবদান) ১৪:৩৮, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আমার মতটা আসলে ছিলো নিচের মতো। অর্থাৎ লিংকে বাংলা লিখলেও (এটা অপশনাল) স্ট্যান্ডার্ড অনুসারে আমরা এর মাঝে কোনো বাংলা ঢুকাবো না। তাছাড়া নিবন্ধ লিংক যখন দেওয়া আছে, তখন পাশে উচ্চারণ দেওয়াটাও আমার মতে বাহুল্য, কারণ নিবন্ধে গেলেই উচ্চারণ, বানান, ব্যুৎপত্তি, প্রচলিত নাম সব চলে আসছে। এখানে একটা ব্যাপার হচ্ছে, যেহেতু মূল ইংরেজিটা শব্দ বা নামটাও বাংলা নামে রিডাইরেক্ট করা হচ্ছে, সেক্ষেত্র লিংক ইংরেজি রাখলেও সমস্যা হবে না। বাংলা নিবন্ধের রিডাইরেক্ট হয়ে যাবে, এবং নিবন্ধে বিস্তারিত থাকবে।

তানভিরআলাপ১৫:৩৮, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

এখানে আমি Animalia -এর লিংক বাংলাতে প্রাণী দিয়েছি.. [[Animalia]] রাখলেও তা প্রাণীতে রিডাইরেক্ট হয়ে যাবে। তাই সরাসরি ইংরেজি রাখলেও হয়। কষ্ট করে বাংলা দিতে হবে না। — তানভিরআলাপ১৫:৪৭, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]
.. Jayanta's approach is what I myself had in mind originally.. But then for some of these the pronounciations may be difficult to transliterate, and according to Tanvir pointless.. But if a bengali transliteration is available from some source it can be added in parenthesis.. same should go for taxa.. instead of ridiculous bonglish like "ইনফ্রাশ্রেণী".. we should use the name of the actual taxon and if a translation is available add that in bracket. --user:Dr.saptarshi
সত্যি কথা বলতে গেলে এগুলোর কোনো অনুবাদ নেই। কিন্তু এগুলোর কিছুর বাংলা প্রচলিত নাম রয়েছে। Mammalia = Mammal (ইংরেজি প্রচলিত নাম) = স্তন্যপায়ী (বাংলা প্রচলিত নাম)। প্রচলিত নাম খুঁজতে গেলে দেখা যাবে অনেকগুলোরই পাওয়া যাবে না। আর উচ্চারণ দেওয়াটা যেহেতু বাহুল্য, তাই কোথাও বাংলা অর্থ ব্র্যাকেটে আছে আর কোথাও নেই (যেমন: Animalia = প্রাণী দিলাম আর Homo-তে ফাঁকা রাখলাম), ব্যাপারটা আমার মতে (এই মিশ্রণ) সৌন্দর্য নষ্ট করে। এসব বিবেচনা করে আমি পুরোটা ইংরেজিতে রাখতে ইচ্ছুক। এতে স্ট্যান্ডার্ড মেইন্টেইন করা যায়। তবে শ্রেণীবিন্যাসের ধাপগুলো বাংলায় রাখতে হবে, কারণ এগুলোর প্রচলিত বাংলা আছে। ইনফাশ্রেণী-এর সম্ভবত বাংলা আছে "অধিবর্গ"। একটু খুঁজে দেখতে হবে। ইনফ্রা = অধি। আর সুপার ফ্যামিলির বাংলা সম্ভবত অধিগোত্র নয়।
আর অন্য কিছু উইকিপিডিয়া ব্রাউজ করে দেখলাম। কিছু স্থানে পুরো লোকালাইজ করে দিয়েছে। আর কয়েক জায়গাতে লোকালাইজ নাম ও পাশে ব্র্যাকেটে লিখেছে মূল ধাপের নাম। ব্যক্তিগতভাবে ব্যাপারটা আমার পছন্দ না সত্যি, কিন্তু লজিকালি আমরা যদি আমাদের বাংলা বইয়ের প্রচলনও ধরি, তবুও আমি দেখতে পাচ্ছি, তাঁরা সেখানে দুইভাষার মিশ্রণ করেননি। আর আন্তসংযোগ ও নিবন্ধে বর্ণনা যেহেতু আছে তাই আমার মতে এটি এড়ানো যায়। — তানভিরআলাপ০৬:১০, ২৩ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]
আলোচনাটি উইকিপিডিয়া আলোচনা:প্রাণিবিজ্ঞান পরিভাষা পাতায় নিয়ে গেলাম। বাকিটা ঐখানেই করাই ভালো হবে। — তানভিরআলাপ০৬:১২, ২৩ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

Job for Jayant Bot[সম্পাদনা]

বিষয়শ্রেণী:২০০৮ গ্রীষ্মকালীন অলিম্পিকের জাতিসমূহ needs to be moved to বিষয়শ্রেণী:২০০৮ গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশগ্রহনকারী রাষ্ট্র or something equivalent.

BTW, what happened to the built-in keyboard? I'm seriously missing it a lot (as you can see from my use of English for this message :( ). --রাগিব (আলাপ | অবদান) ১৯:১৯, ৩ আগস্ট ২০১০ (UTC)

আমার মনে হয় বিষয়শ্রেণী:২০০৮ গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশগ্রহণকারী দেশ ভালো হয়। ফুটবল ও ক্রিকেট টুর্নামেন্টগুলোতে আমরা এরকম ব্যবহার করে আসছি। — তানভিরআলাপ • ০৩:৩৩, ৪ আগস্ট ২০১০ (UTC)
সেটাও ঠিক আছে। অন্য টুর্নামেন্টে যেই রীতি ব্যবহার করা হয়েছে,সেটাই করা হোক। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৪৩, ৪ আগস্ট ২০১০ (UTC)

এরকম অসভ্যতা আর কতদিন? আমার তৈড়ী নিবন্ধগুলি এভাবে বিনাকারণে মুছে দিচ্ছেন কেন? অনুরোধ করা সত্ত্বেও আপনার অসভ্যতা চালিয়ে যাচ্ছেন। হয় নিজে করুন নয় অন্যকে করতে দিন। একেই তো বাংলা উইকিপিডিয়ায় কিছু নেই। তার উপর আপনাদের মত অযোগ্যদের জন্য আরো পিছিয়ে যাচ্ছে। নিজে তো টোকা ছাড়া কিছু পারেন না। অন্যকে আটকাচ্ছেন কোন মুখে?? আপনি আপনার অব্দান পাতায় অন্যের লেখাকে নিজের বলে চালাচ্ছেন। — 115.187.53.87 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

বহুদিন পরে আবার দেখা পেলাম ট্রোলবাবুর। কেমন আছেন? ট্রোলিং অব্যাহত রাখবেন নাকি? রাখলে গতবারের মতোই সসম্মানে বিদায় দেয়া হবে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৪৩, ৯ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

If possible work allowed an article to this person Look : en.wikipedia.org/wiki/Corbin_Bleu, Please, Mr. Good luck . --77.30.41.127 (আলাপ) ২২:৩৭, ১৭ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আউটলুক[সম্পাদনা]

আউটলুক ম্যাগাজিনের সাংবাদিক আপনার সাথে যোগাযোগের ঠিকানা খুঁজছিলেন, ইমেইল করেছি আপনাকে এই ব্যাপারে। --রাগিব (আলাপ | অবদান) ১৭:১৫, ৩০ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ রাগিব ভাই। মেইল পেয়েছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:৩৪, ৩০ আগস্ট ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

লগ-ইন সমস্যা[সম্পাদনা]

আমি67.250.62.231 (আলাপ) ২৩:০৮, ৩১ আগস্ট ২০১০ (ইউটিসি)শিউলি67.250.62.231 (আলাপ) ২৩:০৮, ৩১ আগস্ট ২০১০ (ইউটিসি)নতুন ব্যবহারকারী।এখন লগ-ইন করতে চাই।কিভাবে লগ-ইন করব।language bengli দিলেwrong বলে।password দিলে sorryবলে।please help me.[উত্তর দিন]

আপনার লগ-ইন সমস্যাটি ঠিক বোঝা যাচ্ছে না। তবে মনে হচ্ছে আপনার ব্যবহারকারী নাম বাংলায় আছে আর আপনি ইংরেজি কিবোর্ড ব্যবহার করছেন। বা বিপরিতটাও হতে পারে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৪৭, ১ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

363~~~~67.250.62.231শিউলী । জয়ন্তদা,আমি wikipedian হতে চাই ।কিভাবে আমি wikipedian হব।


টেমপ্লেট:পদার্থবিজ্ঞান-অসম্পূর্ণ[সম্পাদনা]

আমি ওটার ওপরে কাজ করছিলাম। পুরোটা শেষ করা হলে নিজেই redirect করে দিতাম :) ≈  প্রমেথেউস  (আলাপ) 

আগে করে দিলেও কোন অসুবিধা হবে না। আপনি এবার করতে পারেন। ধন্যবাদ।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:৪২, ১৬ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আমিও বুঝতে পারছি। দুঃখিত।Chirbidrohi (আলাপ) ১২:৫৫, ২১ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

Birth date and death date template problem[সম্পাদনা]

জয়ন্তদা, এই টেমপ্লেট ব্যবহার করে এমন পাতাগুলোতে ফিগার আবার ইংরেজিতে আসছে, সমস্যাটা একটু দেখবেন? আগাম ধন্যবাদ। — তানভিরআলাপ১৭:২৬, ৭ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

জয়ন্তদা, একটু আইআরসি #wikimedia-bd অথবা গুগল টকে লগ ইন করুন। — তানভিরআলাপ০৬:৫৫, ১৮ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]
জয়ন্তদা, ঐ লিংক ঠিকই আছে, টেমপ্লেটও সব ঠিক, আমাদের সিএসএস পেজটায় আপডেট দরকার। ঐ লিংক দেওয়া হয়েছে প্রিন্ট বা পিডিএফ কনভার্টের সময় যাতে পাশে ইউআরএল জেনারেট করতে পারে সেজন্য। তাই সিএসএস-এ পরিবর্তন দরকার। বিস্তারিত এই পাতায়। — তানভিরআলাপ১৪:০৩, ১৮ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

This image can't be US-PD, right? The PD-India tag also does not apply here since this was an US publication. --রাগিব (আলাপ | অবদান) ২৩:২৯, ২২ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

ধন্যবাদ রাগিব ভাই, ভুলটা ধরিয়ে দেবার জন্য। লাইসেন্সটা ভুলই হয়েছে। আর অন্য কোনো লাইসেন্স দেবার মতো তথ্য ঐ চিত্রে নেই।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:১৭, ২৫ অক্টোবর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

তথ্যসংযোজন এবং সম্পাদনা কালে হস্তক্ষেপ[সম্পাদনা]

সূত্রঃ বিদায় হজ্জের ভাষণঃ দয়া করে তথ্যসংযোগকালে বা সম্পাদনাকালে জস্তক্ষেপ করবেন না। ধৈর্য ধরুন। আপনার প্রি-ম্যাচিওর হস্তক্ষেপে বেশ কিছু অংশ হারিয়েছি। ট্যাগ দুদিন পরে লাগালে মহাভারত অশুদ্ধ হয়ে যাবে না। - Faizul Latif Chowdhury (আলাপ) ১৭:৪৬, ৬ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

  • ট্যাগ অপসারণ করেছি কেননা তা প্রি-ম্যাচিওর ছিল, এবং এই সময়জ্ঞানহীন ট্যাগ সংযোজনকালে বেশ কিছু অংশ হারিয়েছি। সম্পাদকদের বুঝতে হবে কখন ট্যাগ লাগাতে হয় ; কখন ধৈর্য ধরতে হবে। ট্যাগ অপসারণ বিষয়ে উপদেশ দেয়ার আবশ্যকতা ছিল না। দয়া করে হৃত অংশটুকু উদ্ধার করে দিন না। সেটাই হবে কাজের কাজে। পারবেন তো? অকপটে বলি, এসব উটকো ঝামেলার জন্যই মাঝে মাঝে উইকি ছিড়ে দেই। - Faizul Latif Chowdhury (আলাপ) ১৮:০২, ৬ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

নতুন খালি নিবন্ধ অপসারণ[সম্পাদনা]

জয়ন্তদা, নতুন খালি বা সংক্ষিপ্ত নিবন্ধ অপসারণের ক্ষেত্রে খালি ট্যাগ যুক্ত করার পর মুছে ফেলার আগে অন্তত ১ দিন সময় দিন। কারণ এ নিবন্ধগুলো তৈরি করে নতুন ব্যবহারকারীরা এবং তাদের বিষয়গুলো বুঝে উঠতে সময় প্রয়োজন। তাছাড়া অনেকে আছেন যারা দিনে একবার উইকিপিডিয়ায় আসেন। ফলে যিনি আজকে উইকিপিডিয়ায় এসেছেন, খালি নিবন্ধের বার্তাটি তার কাছে হয়তো আগামীকাল বা তারও পরে পাবেন। সেক্ষেত্রে তাকে একটি বেশি সময় দিয়ে নিবন্ধ উন্নয়নের সুযোগ দেওয়া উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:০১, ৭ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়ার প্রধান পাতার লোগো[সম্পাদনা]

জয়ন্ত ভাই, আমি উইকিপিডিয়ার লোগো হিসেবে একটি নতুন ছবি উইকিমিডিয়া কমন্সে আপলোড করেছি। আপনি এবং অন্যান্য প্রশাসকদের যদি পছন্দ হয়ে থাকে তাহলে একবার ওটিকে প্রধান পাতায় রাখার কথা বিবেচনা করতে পারেন। - দীপাবলির শুভেচ্ছা সহ তৃণাঞ্জন (আলাপ) ১৫:৩৯, ১০ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

কলকাতা নিবন্ধ সংক্রান্ত পরামর্শ[সম্পাদনা]

কলকাতা নিবন্ধটিকে ভবিষ্যতে বাংলা উইকিপিডিয়ার নির্বাচিত নিবন্ধের স্তরে উন্নীত করার ইচ্ছা পোষণ করি। বর্তমানে নিবন্ধটি সম্পূর্ণ হলেও বহু লাল লিঙ্ক রয়েছে, যেগুলি ধীরে ধীরে পূর্ণ করা হচ্ছে। নিবন্ধটিতে আরও কি কি সংশোধন ও পরিবর্তন করলেন ভাল হয় এই ব্যাপারে আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ পেলে উপকৃত হব। পরামর্শ আলাপ:কলকাতা পৃষ্ঠায় দিলে ভাল হয়। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (আলাপ) ০৭:০০, ১৩ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়ার প্রধান পাতার শিরোনাম চিত্র[সম্পাদনা]

জয়ন্ত বাবু, প্রশাসকদের আলোচনাসভায় আপনিও আপনার মূল্যবান মতামত প্রদান করলে বাধিত হব। দয়া করে আপনার মতটি জানান। -তৃণাঞ্জন (আলাপ) ০৬:৪৫, ১৫ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

পুণর্নির্দেশের অনুরোধ[সম্পাদনা]

বিষয়শ্রেণী:আভ্যন্তরীন ক্রীড়া-কে বিষয়শ্রেণী:অভ্যন্তরীণ ক্রীড়া-তে পূণর্নির্দেশের অনুরোধ করছি; কারণ আভ্যন্তরীণ বানানটি ভুল, তাছাড়া ণত্ব বিধান মানা হয়নি। প্রশাসক ছাড়া সাধারণ অবদানকারী কি বিষয়শ্রেণীকে পুণর্নির্দেশ করতে পারেন না বা মোছার অনুরোধ করতে পারেন না ঐ পাতায়? পারলে, কিভাবে? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:৩০, ১৯ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বিষয়শ্রেণীকে পুণর্নির্দেশ করতে সবাই পারেন। তবে সরানো যায় না।--জয়ন্ত (আলাপ | অবদান) ১১:০৭, ১৯ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

এটা ? যথেষ্ট লেখা/শব্দ আছে। --রাগিব (আলাপ | অবদান)

দুক্ষিত ঠিক করে দিচ্ছি। ভুল করে বট চালানো হয়নি। সব গুলো দেখে ঠিক করছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:২২, ২৭ নভেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

CiteNews টেমপ্লেট সমস্যা[সম্পাদনা]

জয়ন্তদা, একই বিষয়ে বারবার আপনাকে বিরক্ত করার জন্য দুঃখিত। কিন্তু সত্যি কথা হলো: কোনো তথ্যসূত্র URL যোগ করে দেয়াই এই বাগ ফিক্স করার জন্য যথেষ্ট না। আমি অনেক সময় অনেক অফলাইন তথ্য ব্যবহার করে থাকি, তখন সেগুলোর নিবন্ধের নাম দেখায় না। এর কি কোনোই সমাধান নেই? আমরা কি সম্মিলিতভাবেও এর সমাধান করতে পারি না। অফলাইন তথ্যসূত্রগুলো'র ক্ষেত্রে "নিবন্ধের নাম" (Title) দেখা যায় না। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:৪১, ৩ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

জয়ন্তদা, Citation-এর জন্য ধন্যবাদ। ব্যবহার করার আগ পর্যন্ত বাকিটা বলতে পারছি না। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:৫৩, ৩ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

পাতার সংস্করণ অপসারণ[সম্পাদনা]

জয়ন্তদা এই নীতিমালা অনুসারে আমি হিন্দু ধর্ম নিবন্ধটির থেকে মুছে ফেলা সংরক্ষণ গুলো রিস্টোর করেছি। এই ধরনের ভ্যান্ডালিজম প্রত্যেকটি উইকিতেই খুব সাধারণ একটি বিষয়। এগুলো প্রকৃতপক্ষে সংরস্করণ অপসারণের কারণ নয়। — তানভিরআলাপ১৭:৪৪, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

রবীন্দ্রনাথ ঠাকুর: পর্যালোচনার অনুরোধ ও মতামত প্রার্থনা[সম্পাদনা]

সকলেই অবগত আছেন, আগামী মে মাসে (বৈশাখ, ১৪১৮) বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীত রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মসার্ধশতবার্ষিকী। এই উপলক্ষ্যে আমরা বাংলা উইকিপিডিয়ার পক্ষ থেকে "রবীন্দ্রনাথ ঠাকুর" নিবন্ধটিকে "নির্বাচিত নিবন্ধ" স্তরে উন্নীত করে সংস্কৃতির এই মিলনোৎসবে সামিল হতে পারি। কিন্তু নির্বাচিত নিবন্ধ স্তরে উন্নীত করতে গেলে প্রথমে প্রয়োজন হয় নিবন্ধটির পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা। নিবন্ধে কী কী ত্রুটি রয়েছে বা আরও কী করলে, নিবন্ধটি সর্বাঙ্গসুন্দর হতে পারে - তা পাঠক-লেখকের আলোচনাসাপেক্ষ বিষয়। বৈশাখ মাস যদিও এখনও অনেকখানি দূরে, তাও পূর্বতন অভিজ্ঞতা থেকে জানি এই আলোচনা সময়সাপেক্ষ। তাই এখনই যদি অন্যান্য অবদানকারীরা এই নিবন্ধের পর্যালোচনা শুরু করে মতামত প্রকাশ করতে থাকেন; তাহলে যথাসময়ে অল্প আয়াসেই আমরা এই নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ স্তরে উন্নীত করতে পারব। ভাল নিবন্ধ রূপে এর মনোনয়ন দাখিল করা হয়েছে। কিন্তু পর্যালোচনার আগে সাধারণ আলোচনার মাধ্যমে নিবন্ধটিকে সংশোধন-পরিমার্জন করে নিলে নির্বাচন প্রক্রিয়া সহজতর হবে। এদিকে বাংলা উইকিপিডিয়ার নির্বাচিত নিবন্ধের সংখ্যাও অনেক কম। সেই সংখ্যা বৃদ্ধি করা একান্ত প্রয়োজন। সুতরাং সকলের কাছে আমার বিনীত অনুরোধ, পর্যালোচনা-আলোচনার কাজ শুরু করলে ভাল হয়। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (আলাপ) ১৫:০৩, ২১ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

বিভাগীয় উপজেলা সংক্রান্ত টেমপ্লেট[সম্পাদনা]

জয়ন্ত দাদা, রাজশাহী বিভাগ থেকে রংপুর বিভাগ আলাদা করা হয়েছে। রংপুর বিভাগ বাংলাদেশের সপ্তম বিভাগ যা রাজশাহী বিভাগের অন্তর্গত ছিল। এখানে ৮টি জেলা আছে। জেলা গুলো হল Dinajpur District, Gaibandha District, Kurigram District, Lalmonirhat District , Nilphamari District, Panchagarh District, Rangpur District, Thakurgaon District। তাই রাজশাহী বিভাগ থেকে আলাদা করে এদের নতুন ‘’রংপুর বিভাগের উপজেলাসমুহ নামে টেমপ্লেট করা দরকার। আমি করে দিতে পারি। আপনার মতামতের অপেক্ষায় রইলাম।--মনিরুজ্জামান (আলাপ) ১৭:১৭, ২৫ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

মানচিত্র তৈরি পদ্ধতি[সম্পাদনা]

জয়ন্তদা, Bangladesh divisions bengali.svg এবং Rajsahi Disrict.png মানচিত্র দুটি আপনি তৈরি করেছেন। এগুলো কিভাবে করেছেন? যদি পদ্ধতিটা বলতেন, তাহলে বেশ কিছু জেলার মানচিত্র আমি তৈরি করতে পারতাম। আমার কাছে বেশ কিছু জেলান মানচিত্র আছে। কিন্তু সেগুলোর কপিরাইট কার, তা আমার জানা নেই। তাই উইকিতে দিতে পারছি না। সেগুলোর সাহায্য নিয়ে আমি নতুন মানচিত্র কি তৈরি করতে পারব? একটু হেল্প করবেন প্লিজ।-- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ১২:১৪, ২৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

রবীন্দ্রনাথ ঠাকুর: প্রথম পুনর্লিখনের সমাপ্তি ঘোষণা ও দ্বিতীয় পর্যালোচনার অনুরোধ[সম্পাদনা]

প্রথম পর্যালোচনার পর যে সামান্য মতামত পেয়েছি, সেই অনুযায়ী নিবন্ধটির পুনর্লিখন করা হল। কিন্তু তা সত্ত্বেও মনে হয়, নিবন্ধটিতে আরও কিছু ত্রুটিবিচ্যুতি রয়ে গেছে। নিবন্ধটির সংশোধন-পরিমার্জনে আরও কী কী পদক্ষেপ নিলে ভাল হয়, সেই বিষয়ে আপনার সুচিন্তিত মতামত প্রার্থনা করছি। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (আলাপ) ১৫:৩২, ২৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

পুনশ্চঃ "দিকপাল" নিয়ে সেদিন যা বলছিলেন, আলাপ পাতায় একবার প্রসঙ্গটা তুললে, সকলে মিলে আলোচনা করে ঠিক করা যায়। --অর্ণব দত্ত (আলাপ) ১৫:৩২, ২৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

সহায়তা দরকার[সম্পাদনা]

জগন্নাথপুর উপজেলা নিবন্ধের নিচে "Upazilas of Sylhet Division" দুইবার দেখানোর কারণটা ধরতে পারছি না। একটু দেখার অনুরোধ করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:৩৩, ২৮ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

র-এ য-ফলা[সম্পাদনা]

আচ্ছা আপনারা র-এ য-ফলা কীভাবে দিতে পারছেন, অনুগ্রহ করে জানাবেন কি? আমি অভ্র ফোনেটিক দিয়ে কিছুতেই র-এ য-ফলা দিতে পারছিনা। অভ্রের নির্দেশিকা মত যতবারই ry টাইপ করছি ততবারই হয়ে যাচ্ছে র‍‍্য। মাঝখানে একটি গোলাকার চিহ্ন এসে যাচ্ছে। ফলে র‍‍্যাপিড, র‍‍্যাগিং, র‍‍্যাফ, র‍‍্যাব, র‍‍্যালি, র‍‍্যাপার এগুলো কিচ্ছু লিখতে পারছিনা। অনুগ্রহ করে বলুন এই সমস্যার হাত থেকে কীভাবে মুক্তি পাব। -তৃণাঞ্জন (আলাপ) ১১:৩৭, ৩১ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

কমনস ফাইলের নাম পরিবর্তন[সম্পাদনা]

কমনস ফাইলের কি নাম পরিবর্তন করা যায়? এই ছবিটির নাম পাল্টাতে হবে। প্রথমে Jaynarayan কথাটা শুধু Jay হবে। করা সম্ভব কি? --অর্ণব দত্ত (আলাপ) ১৪:৪১, ১১ জানুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

হ্যাঁ অর্ণবদা সম্ভব। তবে শুধুমাত্র প্রশাসক ও ফাইল মুভাররাই চিত্র সরিয়ে নিতে পারেন। আমি কমন্সে একজন ফাইল মুভার। আপনার ফাইলটা সরিয়ে দিয়েছি। ভবিষ্যতেও আমাকে জানাতে পারেন, এছাড়াও কমন্সের রিনেম টেমপ্লেটটি দেখুন। চিত্র পাতায় ঐ টেমপ্লেটটি যোগের মাধ্যমেও আপনি নাম পরিবর্তনের অনুরোধ করতে পারেন। — তানভিরআলাপ১৪:৫০, ১১ জানুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]
ধন্যবাদ, তানভির। সচরাচর এমন ভুল হয় না। আপলোডের পর ভুলটা চোখে পড়ায় একটু ফাঁপড়ে পড়েছিলাম। খুব উপকার করলে। --অর্ণব দত্ত (আলাপ) ১৪:৫৮, ১১ জানুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

বায়তুল মুকাররম[সম্পাদনা]

্বায়তুল মুকাররম এর লিখাটি কপিরাইট আইনে পড়ে না, লিখাটি কিছু বই থেকে সংকলিত, যেখান থেকে নেয়া হয়েছে অখানে তথ্যসূত্র দেয়া আছে।

আর, শাখার জায়গায় দেওবন্দী লিখার কোন মানে হয় না, দেওবন্দী হল তাবলীগের অনুসারীদের জন্য, বায়তুল মুকাররমের শাখা লিখতে হলে অবশ্যই সুন্নি লিখা উচিত, দেওবন্দী কোনভাবেই মানা যায় না।

আশা করি সদুত্তর পাব।

ধন্যবাদ।


মন্তব্যের জনয় ধন্যবাদ।

কিন্তু দেওবন্দী কথাটআ নিয়ে আমার আপত্তি আছে। এখানে দেঅবন্দী ব্যবহারের জন্য কোন তথ্য নেই।

বহিসংযোগ[সম্পাদনা]

জয়ন্ত দাদা, বারহাট্টা উপজেলাআটপাড়া উপজেলা নিবন্ধে লিংকদুটি বহিসংযোগে রাখা যেত বলে মনে হয়। মতামত চাইছি।--মনিরুজ্জামান (আলাপ) ১৯:৪২, ৪ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

পশ্চিমবঙ্গের জেলা: রিভিউ-এর আবেদন[সম্পাদনা]

এই নিবন্ধটি ইংরেজি উইকিপিডিয়ায় নির্বাচিত নিবন্ধ। বাংলাতেও এর কাজ শেষ। কেউ রিভিউ করলে, এটাকে বাংলাতেও নির্বাচিত নিবন্ধ করা যায়। --অর্ণব দত্ত (আলাপ) ১৬:২০, ১৫ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

জয়ন্তদা, আমি দীর্ঘদিন ধরে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব শীর্ষক একটি নিবন্ধ নিয়ে কাজ করছি। বিভিন্ন সময় আমাকে উক্ত নিবন্ধে তানভির ভাই, বেলায়েত ভাই, রাগিব ভাইসহ আরো অনেক উইকিপিডিয়ান সহায়তা করেছেন, করছেন। নিবন্ধটিকে আমি ২০১০-এর ১২ সেপ্টেম্বর "পরিবেশ" ক্যাটাগরিতে ভালো নিবন্ধের জন্য প্রস্তাব করেছি। নিবন্ধে মোটামুটি সম্পূর্ণতা আনা হয়েছে। এই বিষয়টি একটি চলমান বিষয়, তাই এর সম্পাদনা একেবারে থেমে থাকবে -এমনটা আশা করা সমিচীন হবে না। তবে বড়সড় পরিবর্তন হয়তো আর আসবে না, যদিনা উল্লেখযোগ্য কোনো গবেষণা প্রতিবেদন ইতোমধ্যে আর প্রকাশিত না হয়। এদিকে জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের অবস্থান বিশ্বের কাছে তুলে ধরা দরকার। তাই নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ করার মাধ্যমে প্রধান পাতায় নেবার বিকল্প নেই। কিন্তু নিবন্ধটি এখনও ভালো নিবন্ধই হতে পারেনি। সেক্ষেত্রে আপনিসহ সকল উইকিপিডিয়ানের কাছে আমার বিনীত অনুরোধ, এবার আপনারা উদ্যোগ নিয়ে নিবন্ধটিকে অন্তত ভালো নিবন্ধস্তরে উন্নীত করুন। নিবন্ধের "মৎস্যসম্পদ হ্রাস" অংশে সুন্দরবনের বর্ণনায় একটু কাটছাট করা লাগতে পারে। এছাড়া আমি যথাসাধ্য চেষ্টা করেছি নিবন্ধটিতে ভালো নিবন্ধের মানদন্ড বজায় রাখতে। মুহুর্মুহু তথ্যসূত্র দিয়েছি, যাতে রিভিউ করা সহজ হয়। নিতান্ত অপ্রয়োজনীয় তথ্যসূত্র আলোচনাস্বাপেক্ষে বাদ দেয়া যেতে পারে। ...তাহলে আর দেরি কেন? শুরু করে দিন।
আমার ধীরগতির ইন্টারনেট সংযোগ যদি এতো বড় নিবন্ধ তৈরিতে বাধা না হতে পারে, তবে আপনি আটকে আছেন কিসে? একটু সহায়তা চাই। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৪:১৫, ১৪ এপ্রিল ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

Translation request[সম্পাদনা]

Hello Jayanta,

I'm from Chile, specifically talking from the spanish wikipedia, ok I wrote to you because in the last time I've tried to do some little (try of) stubs about the Chilean city of "Concepción", look at this. I've written on the embassy of your native language and I don't have response from anyone. now, I need this one: If you have some disposition of time, can you translate the article of the City of Concepción from English to your native language?, please. it can be a little article, stub... I don't know!, any contribution helps very much, many cool wishes and thank you very much, bye. ----X4v13r3sh (আলাপ) ১৯:৫০, ১৯ এপ্রিল ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপিডিয়ায় স্বাগতম। যদিও যে-কেউ এখানে গঠনমূলক সম্পাদনা করতে পারেন, কিন্তু কমপক্ষে আপনার সাম্প্রতিক একটি সম্পাদনা গঠনমূলক হিসেবে বিবেচিত হয়নি এবং তা বাতিল করা হয়েছে। অনুগ্রহপূর্বক যে-কোনো প্রকারের পরীক্ষামূলক সম্পাদনার জন্য খেলাঘর ব্যবহার করুন। সেই সাথে বিশ্বকোষীয় ও কোনো গঠনমূলক সম্পাদনার জন্য আমাদের স্বাগত পাতাটিও পড়ে নিন। ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৩৮, ৯ মে ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

{{subst:uw-vandalism2|subst=subst:}} --জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৩৯, ৯ মে ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

এটি আপনার জন্য সর্বশেষ সতর্কবার্তা, কারণ আপনি বার বার ধ্বংসাত্মক সম্পাদনা অব্যাহত রেখেছেন। আপনি যদি আবারও কোনো ধ্বংসাত্মক সম্পাদনা করেন, তবে আপনাকে সম্পাদনা করতে বাধাদান বা ব্লক করা হবে। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:২৮, ১১ মে ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]