কর্ডাটা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কর্ডাটা
সময়গত পরিসীমা: আদি ক্যাম্ব্রিয়ান – বর্তমান, ৫৪.০–০কোটি
Pristella maxillaris.jpg
প্রিস্টেলা ম্যাক্সিলারিস হল দৃশ্যমান মেরুদণ্ডবিশিষ্ট অল্পসংখ্যক কর্ডাটার অন্যতম। মেরুদণ্ডের মধ্যে সুষুম্নাকাণ্ড অবস্থান করে।
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী

কর্ডাটা বা কর্ডাটা পর্ব বলতে মেরুদণ্ডী বা ভার্টিব্রাটা (Vertebrata) জাতীয় সমস্ত প্রজাতি এবং অমেরুদণ্ডী বা ইনভার্টিব্রাটা (Invertibrata)-এর অন্তর্ভুক্ত বিশেষ কিছু প্রাণীগোষ্ঠীকে বোঝায়। গ্রিক শব্দ chorde এর মানে দড়ি বা বাদ্যযন্ত্রের তন্ত্রী। এই পর্বভুক্ত প্রাণীদের জীবনচক্রের কোনো না কোনো দশায় নোটোকর্ড নামক একটি স্থিতিশীল অঙ্গ থাকে যার গঠনও দড়ির অনুরূপ। তাই এই পর্বের নাম কর্ডাটা।আবার ল্যাটিন corda অর্থ রজ্জু এবং গ্রিক শব্দ ata অর্থ বহন করা।মেরুদণ্ডী প্রাণীদেহে এই নোটোকর্ডই বয়ঃপ্রাপ্ত অবস্থায় মেরুদণ্ডের সৃষ্টি করে। কর্ডাটা পর্বে প্রজাতির সংখ্যা ৬৮,৬২৯ টি এবং বাংলাদেশে এদের প্রজাতি সংখ্যা ১,৬১১ টি।কার্ডটা পর্বে ৩ টি উপপর্ব আছে।

যেসব প্রাণীদের জীবনে কোন না কোন পর্যায়ে পৃষ্ঠ-মধ্যরেখা বরাবর দণ্ডাকার ও স্থিতিস্হাপক "নটোকর্ড" থাকে তাদের কর্ডাটা বলে।[১]

1 = সুষুম্নাকাণ্ডে স্থূলতা ("মস্তিষ্ক")
4 = পায়ু-পরবর্তী পুচ্ছ
9 = গলবিলের উপরিস্থিত শূণ্যস্থান
13 = মুখের প্রবর্ধক
14 = মুখবিবর
16 = আলোকসংবেদী কোশ
18 = উপ-ফুসফুসীয় ভাঁজ
19 = হেপাটিক সিকাম (যকৃৎ-সদৃশ অঙ্গ)
একটি সেফালোকর্ডাটা অ্যাম্ফিঅক্সাসের শারীরস্থানের চিত্র। স্থূল অক্ষরে চিহ্নিত অংশগুলি জীবনের কোনও না কোনও দশায় সমস্ত কর্ডাটার দেহেই থাকে এবং তাদেরকে অন্যান্য পর্ব থেকে পৃথক করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "পর্ব: কর্ডাটা (Chordata)"bn.bdfish.org 

[১]

বহিঃসংযোগ[সম্পাদনা]


পর্ব (জীববিজ্ঞান) Carl von Linné.jpg
পর্ব: পরিফেরা  · নিডারিয়া  · প্লাটিহেলমিনথিস  · নেমাটোডা  · এনিলিডা  · আর্থোপোডা  · মলাস্কা  · একাইনোডার্মাটা  · কর্ডাটা


কর্ডাটা Carl von Linné.jpg
উপপর্ব: উইরোকর্ডাটা · সেফালোকর্ডাটা  · ভার্টিব্রাটা  ·
  1. Max., King, (১৯৯০)। Chordata.। Borntraeger। আইএসবিএন 3-443-26013-6ওসিএলসি 728165265